আজঃ বুধবার ০১ মে ২০২৪
শিরোনাম

ঈদে গয়না-কসমেটিক্সের চাহিদা কম

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদ মানেই খুশি আর আনন্দ ভাগাভাগি। ঈদ ঘিরে ঘরে ঘরে খাবারদাবারের পসরা থাকলেও বড় আকর্ষণের জায়গাজুড়ে থাকে নতুন পোশাক। ছোট-বড় সব বয়সী মানুষ ঈদের দিন নতুন পোশাক গায়ে জড়ায়। নারীদের ক্ষেত্রে পোশাকের সঙ্গে চাহিদা থাকে মানানসই গয়না ও কসমেটিক্সেরও। কিন্তু ঈদের মাত্র সপ্তাহখানেক বাকি থাকলেও রাজধানীর বেশিরভাগ গয়না-কসমেটিক্সের দোকানে বেচাকেনা এখনো তেমন জমে ওঠেনি।

সরেজমিনে রাজধানীর অভিজাত গুলশান-বনানী এলাকার শপিংসেন্টার বা বড় মার্কেটগুলো ঘুরে দেখা গেছে, গয়না-প্রসাধনীর দোকানগুলোতে ক্রেতাদের তেমন উপস্থিতি নেই। বিক্রয়কর্মীরা বলছেন, কোনো কোনো দোকানে স্বাভাবিক সময়ের চেয়েও বেচাকেনা কমেছে। গুলশান-বনানীর এসব শপিংসেন্টার ও মার্কেটের একাধিক ব্যবসায়ী জানিয়েছেন, করোনা মহামারিতে বহু ব্যবসায়ী আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। ঈদেও পর্যাপ্ত বেচাকেনা না হলে তাদের ব্যবসা-বাণিজ্যে আরও নেতিবাচক প্রভাব পড়বে। তবে আগামী দু-একদিনের মধ্যে মার্কেটগুলোতে ক্রেতাদের ভিড় বাড়তে পারে, এমন আশা তাদের।

বনানী এলাকার সবচেয়ে বড় বিপণি-বিতান ডিএনসিসি বনানী সুপার মার্কেট। মার্কেটটির নিচ তলা থেকে চতুর্থ তলা পর্যন্ত গার্মেন্টস, কসমেটিক্স, জুয়েলারি, জুতার হাজারো দোকান। সরেজমিনে মার্কেটটি ঘুরে ঈদ-বাজারের আমেজ মেলেনি। ক্রেতাশূন্য মার্কেটের চারপাশ প্রায় ফাঁকা। দু-চারজন ক্রেতা যদিওবা আসছেন, তাতে বিশাল এ মার্কেটের ক্রেতা চাহিদা মোটেই পূরণ হচ্ছে না। পর্যাপ্ত ক্রেতা না থাকায় দোকানকর্মীদেরও দেখা গেছে অলস সময় কাটাতে।

বনানী সুপার মার্কেটের চতুর্থ তলায় (লেভেল-৩) মদিনা জুয়েলার্স। বিকেল তিনটার দিকে ইমিটেশনের গয়না কিনতে দোকানটিতে ঢুকতে দেখা যায় তিন নারীকে। কিন্তু দরদামে বনিবনা না হওয়ায় গয়না না কিনেই তাদের দুজন বেরিয়ে পড়েন। মাকসুদা আক্তার নামের অন্য ক্রেতা এক হাজার ৫০০ টাকায় একটি ইমিটেশনের হার কেনেন। নেন পাথরের কানের দুলও। এ ক্রেতার সঙ্গে কথা হলে তিনি বলেন, বাসায় ব্যবহারের জন্য স্বর্ণের হার রয়েছে। কিন্তু ঈদের ছুটিতে গ্রামে বেড়াতে যাবেন বলে শাড়ির রঙের সঙ্গে মিল রেখে তিনি ইমিটেশনের এ হার কিনেছেন। জানিয়েছেন, এখানে গয়নার দামও মোটামুটি নাগালের মধ্যেই।

মদিনা জুয়েলার্সের স্বত্বাধিকারী সিরাজুল ইসলাম জানান, তাদের দোকানে ৫০০ থেকে পাঁচ হাজার টাকা দামের ইমিটেশনের গয়না রয়েছে। সাধারণত নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত শীত মৌসুমে গয়নার বেচাকেনা বেশি হয়। কারণ, বছরের ওই সময়টাতে বিয়ের পরিমাণও বেড়ে যায়। তবে ঈদ ঘিরে তাদের দোকানে বেচাকেনা বাড়েনি।

মদিনা জুয়েলার্সের পাশেই স্বর্ণের দোকান মণিমালা জুয়েলার্স। নারীদের নাকফুল থেকে শুরু করে গলার হার সব ধরনের গয়নায় পুরো দোকান সাজানো। দূর থেকে তাকালে সোনালী এক আভা এসে চোখে লাগে। দোকানটিতে প্রায় আধাঘণ্টার মতো অবস্থান করে একজন ক্রেতারও দেখা মেলেনি। এক অবস্থা পর্ণা জুয়েলার্স বা ফাতেমা জুয়েলার্সের মতো দোকানগুলোতেও। মণিমালা জুয়েলার্সের এ দোকানের স্বত্বাধিকারী মো. রবিউল ইসলাম বলেন, স্বাভাবিক সময়ে স্বর্ণের কিছুটা চাহিদা থাকালেও রমজানে বা ঈদ ঘিরে তা একেবারেই কমে যায়। এরইমধ্যে কয়েক দফায় স্বর্ণের দাম বাড়ায় ক্রেতারাও মার্কেটে আসছেন না।

বনানী সুপার মার্কেটের নিচতলায় ৩০ বছর ধরে কসমেটিক্সের ব্যবসা করে উর্বশী কসমেটিক্স। দেশ-বিদেশের বিভিন্ন ব্রান্ডের পণ্য এখানে বিক্রি করা হয়। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক নূর নবী বলেন, রমজানের আগে প্রতিদিন গড়ে ২৫ থেকে ৩০ হাজার টাকার কসমেটিক্স বেচাকেনা হতো। কিন্তু রোজার মাসে তা কমে ১৫-২০ হাজারে নেমেছে। ঈদ এলেও মার্কেটে আসছেন না ক্রেতারা।

এদিন কিছুটা ভিন্ন চিত্র দেখা গেছে গুলশান পিংক সিটিতে। বিকেল চারটার দিকে সরেজমিনে দেখা যায়, মার্কটটির প্রায় সব দোকানেই ক্রেতা রয়েছে। দরদাম করে কেনাকাটা করছেন ক্রেতারা। এর মধ্যে জামা-কাপড়ের দোকানে বেশি ভিড়। ইফতারের পর ভিড় আরও বাড়ে বলে জানিয়েছেন মার্কেটটির বিক্রয়কর্মীরা।

গুলশান অ্যাভিনিউ থেকে মার্কেটটিতে ঢুকতেই চোখে পড়ে কাপড়ের দোকান ইয়েলো’। শেষ বিকেলে দোকানটিতে ক্রেতাদের ভালোই উপস্থিতি ছিল। দোকানের ব্যবস্থাপক রকিব হাসান বলেন, এবার ঈদে তারা বেশ সাড়া পাচ্ছেন। সামনের দিনগুলোতে বেচাকেনা আরও বাড়বে বলে আশা তাদের।

মার্কেটের নিচ তলায় (গ্রাউন্ড ফ্লোরে) ইমিটেশনের দোকান আইনস গ্যালারি। হরেক রকমের গয়না সাজানো দোকানে। বিক্রয়কর্মী রাসেল ভূইয়া বলেন, দিনের চেয়ে রাত ১০টার পর বেচাকেনা বাড়ে। সাধারণত বিত্তশালীরা রাতের মার্কেটে আসেন কেনাকাটা করতে। তবে স্বাভাবিক সময়ের তুলনায় ঈদ ঘিরে বাড়তি বেচাকেনা নেই।

গুলশান পিংক সিটির চতুর্থ তলায় কসমেটিক্স ক্লাব। বিকেল গড়ালেও দোকানটিতে ক্রেতার দেখা মেলেনি। কথা হয় কসমেটিক্স ক্লাবের ব্যবস্থাপক আনহা আক্তার তানজিলার সঙ্গে। তিনি  জানান, তাদের দোকানে নানা ডিজাইনের গয়না আছে। সরকারি ছুটির দিনগুলোতে বেচাকেনা বাড়ে। রোজার দিনে ইফতারের পর ক্রেতারা আসেন। ঈদের বেচাকেনা বেশ ভালো। গুলশান পিংক সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, রমজানে সাপ্তাহিক বন্ধের দিন রোববারও মার্কেট খোলা রাখা হচ্ছে। ২১ থেকে ৩০ রমজান পর্যন্ত সকাল সাড়ে ১০টা থেকে রাত ১১ পর্যন্ত মার্কেট খোলা থাকবে।


আরও খবর



তাপপ্রবাহ নিয়ে আবহাওয়া দফতরের দুঃসংবাদ

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আজ বৈশাখের প্রথমদিন। অন্যদিনের চেয়ে আজকের তাপমাত্রা একটু বেশি থাকবে, সঙ্গী হবে অস্বস্তি এসব আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। এমন পূর্বাভাসের মধ্যে সকালে কিছুটা মেঘাচ্ছন্ন পরিবেশ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তেজ বাড়তে থাকে। এরইমধ্যে তাপপ্রবাহের বিস্তার ঘটতে পারে বলে পূর্বাভাস মিলেছে।

রবিবার (১৪ এপ্রিল) দেয়া পূর্বাভাসে বলা হয়- পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আর নীলফামারি ও নেত্রোকোনা জেলাসহ রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাবে। এ সময় দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা বাড়তে পারে।

সোমবার (১৫ এপ্রিল) একই ধরনের আবহাওয়া পরিস্থিতি থাকলেও মঙ্গলবার (১৬ এপ্রিল) রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পাশাপাশি বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিরও শঙ্কা রয়েছে। তবে তাপপ্রবাহ অন্যান্য এলাকায় অব্যাহত থাকবে।


আরও খবর



সিগারেট বাকি না দেয়ায় ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার অভিযোগ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সিগঞ্জ সদরের মিরকাদিমে কাগজীপাড়া এলাকায় গভীর রাতে চিপস-সিগারেট বাকি না দেওয়ায় মোশারফ হোসেন (৫৫) নামের এক মুদি দোকানিকে ধারালো ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে স্থানীয় কাউন্সিলরের ছোট ভাই মো. রুবেলের (৩৫) বিরুদ্ধে। এ ঘটনার অভিযুক্ত রুবেলকে রাতেই অভিযান চালিয়ে আটক করেছে পুলিশ।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, বাড়ির পাশে দোকান থাকায় সে প্রতিদিন রাতে দোকানেই ঘুমাতেন। সোমবার দিবাগত রাত দেড়টার দিকে মিরকাদিম পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর মো. সোহেলের ছোট ভাই রুবেল তাকে ডাক দিয়ে চিপস-সিগারেট বাকি চায়।

সে বাকি দেবে না বলে অস্বীকৃতি জানালে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। কথা কাটাকাটির একপর্যায়ে মোশারফকে দোকান থেকে টেনে বের করে ধারালো ছুরি দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করে।

পরে স্থানীয়রা মোশারফকে গুরুতর আহত অবস্থায় ঘটনাস্থল থেকে উদ্ধার করে মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে মুন্সিগঞ্জ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার থান্ডার খায়রুল হাসান জানান, চিপস সিগারেট বাকি না দেয়াকে কেন্দ্র করে মোশারফকে কুপিয়ে হত্যা করে মিরকাদিম পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা সোহেল মিয়ার ছোট ভাই রুবেল মিয়া (৩৫)।

তিনি জানান, এ ঘটনায় তাকে রাতেই অভিযান চালিয়ে আটক করেছে পুলিশ। তার কাছ থেকে রক্তমাখা একটি ছুরি উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরর প্রস্তুতি চলছে বলে জানান তিনি।


আরও খবর



ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সরকারি সফরে স্থানীয় সময় বুধবার দুপুর ১টা ০৮ মিনিটের দিকে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় ব্যাংককের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে থাই উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী অনুতিন চার্নভিরাকুল তাকে স্বাগত জানান। বিমানবন্দরে তাকে স্ট্যাটিক গার্ড অব অনার এবং ১৯ বার গান স্যালুট দেওয়া হয়।

থাইল্যান্ডের মিনিস্টার ইন অ্যাটেনডেন্স পুয়াংপেত চুনলাইয়েদ, বাংলাদেশে থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর এবং থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল হাই বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

এর আগে, প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সকাল ১০টা ১৩ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

১৯৭২ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর এই প্রথম বাংলাদেশ থেকে থাইল্যান্ডে সরকারের শীর্ষ পর্যায়ে সফর। ২৪ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত সফরকালে থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী এবং জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকাপ) ৮০তম অধিবেশনে যোগ দেবেন।


আরও খবর



ঝিনাইদহে উপ-নির্বাচনে লড়বেন হিরো আলম

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

আলোচিত-সমালোচিত কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল হোসেন ওরফে হিরো আলম এবার উপ নির্বাচনে অংশ নিচ্ছেন। তিনি ঝিনাইদহ-১ আসনে ভোট করবেন। আজ সকালে তিনি এ কথা জানান।

হিরো আলম বলেন, আমি সৎ এবং সাহসী মানুষ। সবাই চায় আমি যেন সংসদ সদস্য হয়ে সবার কথা বলি। সবার পাশে থাকি। তাই ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে অংশ নেব। সেইভাবে প্রস্তুতি চলছে আমার।’

ঝিনাইদহবাসী তাকে স্বাগত জানিয়েছেন জানিয়ে হিরো আলম বলেন, আমার এক বন্ধু কুমিল্লার একটি উপজেলা নির্বাচনে অংশ নিয়েছেন। আমি সেখানে প্রচার চালাতে যাচ্ছি। আমি ঝিনাইদহ-১ আসনের লোকজনের সঙ্গে কথা বলেছি, তখন তারা আমাকে বলেছে তারা সবাই আমাকে চেনেন। আমি তাদের কাছে প্রিয় এবং পরিচিত মুখ। তারাও চায় আমি এই নির্বাচনে অংশগ্রহণ করি। সেখানকার জনসাধারণ আরও বলেছেন- নির্বাচনে তারা সাহায্য সহযোগিতা করবে। আমি আমার প্রতি তাদের ভালোবাসা দেখে সেখানে উপ-নির্বাচনে অংশ নিতে রাজি হয়েছি। আমিও তাদের আশ্বাস দিয়েছি, তাদের পাশে সব সময় থাকব।’

আগামী ৫ জুন অনুষ্ঠিত হবে ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচন। ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাইয়ের মৃত্যুতে আসনটি শূন্য হয়।

এর আগে বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) ও বগুড়া-৬ (সদর) আসনের সংসদ নির্বাচনে অংশ নিয়ে আলোচনায় আসেন হিরো আলম। তারপর চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ার পর ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে অংশগ্রহণ করেছেন। এই আসনটি রাজধানীর গুলশান, বনানী, ভাষানটেক থানা ও সেনানিবাস এলাকা নিয়ে গঠিত।


আরও খবর



বুয়েট শিক্ষার্থী রাব্বীকে সিট ফিরিয়ে দেওয়ার নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের ছাত্র ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইমতিয়াজ হোসেন রাব্বির হলে সিট ফেরত দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৮ এপ্রিল) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে ইমতিয়াজের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জরুল হক।

বুয়েটের পুরকৌশল বিভাগের ছাত্র ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইমতিয়াজ হোসেন রাব্বির হলের সিট বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে ইমতিয়াজ রাব্বিকে হলে সিট ফেরত দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। ইমতিয়াজ হোসেনের পক্ষে ব্যারিস্টার হারুনুর রশিদ এ রিট দায়ের করেছেন।বুয়েটের ভিসিসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

বুয়েট শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ক্যাম্পাসের ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত পুরকৌশল বিভাগের ছাত্র ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইমতিয়াজ হোসেনের হলের সিট বাতিল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


আরও খবর
মুক্তি পেতে যাচ্ছেন মামুনুল হক

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪