আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

ঈদের দিন ঢাকাসহ সারাদেশে হালকা বৃ্ষ্টি থাকবে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ১৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদের দিন ঢাকাসহ সারাদেশে হালকা বৃ্ষ্টি থাকবে। তবে বৃষ্টি টানা হবে না, তাই ঈদের আনন্দ বিঘ্নিত হওয়ার আশঙ্কা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার (১৪ মে) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। তাপমাত্রা আরও কমে ঈদের দিন তা সহনীয় পর্যায়ে থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার (১৩ মে) আবহাওয়াবিদ ড. মো. আবদুল মান্নান বলেন, বিশেষ করে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টির প্রবণতা বেশি অন্যান্য জায়গায়ও বৃষ্টির প্রবণতা আছে। ছোট ছোট মেঘ থেকে এসব এলাকায় বৃষ্টি হচ্ছে। তবে তা তুলনামূলকভাবে কম। মানুষের কর্মকাণ্ডে ব্যাঘাত ঘটানোর মতো বৃষ্টিপাত হওয়ার মতো পরিস্থিতি আপাতত নেই।

ঈদের দিন সকালের দিকে ঢাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে জানিয়ে তিনি বলেন, এরপর দিনের কোনো কোনো সময় বৃষ্টি আসতে পারে, তবে তা টানা হবে না। এক পশলা বৃষ্টি হয়তো হলো, এরপর দেখা যাবে, আবার ৮ থেকে ১০ ঘণ্টা ভালো।

তিনি বলেন, শুক্রবার তাপমাত্রাটাও মানুষের সম্পূ্র্ণ সহনীয় পর্যায়ে থাকবে। কোনো তাপপ্রবাহ থাকবে না। তবে এখন মে মাস, কেউ পরিশ্রম করলে তো ঘাম হবেই। তাপমাত্রাটা অস্বস্তি তৈরি করবে না।

শুক্রবারের তাপমাত্রা বৃহস্পতিবারের চেয়ে কিছুটা কমতে পারে জানিয়ে আব্দুল মান্নান বলেন, পয়েন্ট ৫০ ডিগ্রি সেলসিয়াস কমলে বা বাড়লে আমরা সেটাকে অপরিবর্তিত বলি। তবে বড় ধরনের কালবৈশাখী বা ঝড় হওয়ার মতো পরিস্থিতি এখন পর্যন্ত নেই।


আরও খবর



ক্ষমতা হারাতে চলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ৩১ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ৩১ মে ২০২১ | ৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইসরায়েলের প্রধানমন্ত্রী ও লিকুদ দলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসন শেষ হতে চলছে। দেশটির উগ্র-ডানপন্থী ইয়ামিনা দলের নেতা নাফতালি বেনেত্ত নেতানিয়াহুর মেয়াদের ইতি টানতে একটি ঐক্য সরকারে সায় দিয়েছেন।

রবিবার (৩০ মে) তার পদক্ষেপের মধ্য দিয়ে ইসরায়েলের সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রীর ক্ষমতার অবসান হতে যাচ্ছে। খবর বিবিসি ও রয়টার্সের

নাফতালি বলেন, তার দল মধ্যপন্থী ইয়েশ আতিদ দলের নেতা ইয়ার লাপিডের সঙ্গে জোট সরকার গঠনে আলোচনায় যোগ দিতে যাচ্ছে। একটি চুক্তি ঘোষণায় বুধবার পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

টেলিভিশনে দেওয়া এক বক্তৃতায় নাফতালি বলেন, আমার বন্ধু ইয়ার লাপিডের সঙ্গে একটি জোট সরকার গঠন করতে আমি সবকিছু করতে রাজি আছি। তবে জোট গঠনের এই চুক্তি ইসরায়েলকে দুর্বল করে দিতে পারে বলে মন্তব্য করেছেন নেতানিয়াহু।

অপরদিকে প্রস্তাবিত এই জোট ডান ও বামপন্থীদের এক জায়গায় নিয়ে আসতে পারে। যদিও রাজনৈতিক ইশতিহারের ক্ষেত্রে তাদের মধ্যে ব্যাপক মতানৈক্য রয়েছে।

ইয়ার লাপিড নিজেকে মধ্য-বামপন্থী ধর্মনিরপেক্ষ দাবি করে বলেন, ফিলিস্তিনিদের একটি স্বাধীন রাষ্ট্র থাকা উচিত। অন্যজন ধর্মীয় উগ্রপন্থী নাফতালি বলেন, ইসরাইলের উচিত অধিকৃত পশ্চিমতীরের অধিকাংশ দখল করে নেয়া।

প্রসঙ্গত, নতুন সরকারের জন্য নির্দিষ্ট সময়সীমার মধ্যে জোট গঠন করতে পারেননি নেতানিয়াহু। যে কারণে সরকার গঠনের ম্যান্ডেট চলে গেছে লেখক ও গীতিকার ইয়ার লাপিডের কাছে। যিনি ইসরায়েলি ধর্মনিরপেক্ষ মধ্যবিত্ত শ্রেণির হয়ে কথা বলেন। ৫৭ বছর বয়সী ইয়ার লাপিড সাবেক সংবাদ উপস্থাপক ও থ্রিলার লেখক। প্রচুর পপ গানের রচয়িতাও তিনি।



আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




ভাসানচর যাবে আরও ৮০ হাজার রোহিঙ্গা

প্রকাশিত:রবিবার ০৬ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ০৬ জুন ২০২১ | ১০৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজারের শরণার্থী শিবিরগুলো থেকে আরও ৮০ হাজার রোহিঙ্গাকে নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রবিবার (৬ জুন) বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং হাইকমিশনার, ইউরোপীয় ইউনিয়ন ও ইউএনএইচসিআরের প্রতিনিধিদের উপস্থিতিতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের বৈঠক হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) অনুষ্ঠিত বৈঠকে জানানো হয়, সরকার কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত আরও ৮০ হাজার রোহিঙ্গাকে দ্রুত সময়ের মধ্যে ভাসানচরে স্থানান্তরিত করার উদ্যোগ নিয়েছে।

বৈঠকের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম সাখাওয়াত মুন এ তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বলেন, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর বসবাসের উপযোগী ব্যবস্থাসহ সকল মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকার সচেষ্ট রয়েছে। ইতোমধ্যে ভাসানচরের উন্নত পরিবেশ আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছে।

সম্প্রতি জাতিসংঘের শরণার্থী বিষয়ক সহকারী কমিশনার (অপারেশন) রাউফ মাজৌ ভাসানচর পরিদর্শন করেন। তিনি ভাসানচরের অবকাঠামোর প্রশংসা করেন। বলেন, সরকার ভাসানচরে খুব গুরুত্বপূর্ণ বিনিয়োগ করেছে। আপনি যদি কক্সবাজারের সঙ্গে ভাসানচরের তুলনা করেন, তাহলে ভাসানচর বেশি ভালো।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের মুখে দেশটি থেকে কয়েক লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসেন। আগেরসহ প্রায় ১১ লাখ রোহিঙ্গা কক্সবাজারে অবস্থান নেন। এরপর কয়েক ধাপে ভাসানচরে স্থানান্তরিত করা হয় রোহিঙ্গাদের। সব মিলিয়ে প্রায় ১৮ হাজারের বেশি রোহিঙ্গাকে ভাসানচরে নেয়া হয়।


আরও খবর



রাতারাতি গোঁফ গজালো শ্রীলেখার!

প্রকাশিত:রবিবার ৩০ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ৩০ মে ২০২১ | ১২৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টালিউডের আলোচিত অভিনেত্রী শ্রীলেখা মিত্র। রাতারাতি তার ইয়া বড় গোঁফ গজিয়েছে! এটি কীভাবে সম্ভব? শনিবার (২৯ মে) নেটমাধ্যমে কৌতুহলে ফেটে পড়েছে নেটাগরিকরা।

শ্রীলেখা জানিয়েছেন, লকডাউনে স্যালুনে যেতে পারছেন না। ফলে, ভ্রূ আর ঠোঁটের উপরে বাড়তি লোম গজিয়েছে। শনিবার সে দিকে চোখ যেতেই নিজেকে নিয়ে রসিকতা করার লোভ সামলাতে পারেননি। ছবিতে গোঁফের ইমোজি বসিয়ে নেটমাধ্যমে ভাগ করে নিতেই এই কাণ্ড। তার পরেই কটাক্ষ তাঁর, নিজের ফুটেজেই জনপ্রিয় হচ্ছি!

এই অভিনেত্রী আরও বলেন, 'আমায় কিছু বলতে হচ্ছে না। নেটাগরিকেরাই আমার হয়ে জবাব দিয়ে দিচ্ছেন।'

টালিগঞ্জের অভিনেত্রীদের বিরুদ্ধেও বিস্ফোরক শ্রীলেখা। তিনি বলেন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়-ঋতুপর্ণা সেনগুপ্তের সম্পর্ক, স্বজনপোষণ নিয়ে যখন মুখ খুলেছিলাম, তখন জনৈক অভিনেত্রী আমার বিরুদ্ধে অনেক কথা বলেছিলেন। আমার শরীর নিয়ে যখন এত নোংরামি হল, আমাকে বাজারি বলা হয়েছিল, তখন তিনি কোথায়? এক বারের জন্যেও ইন্ডাস্ট্রির কেউ তো এ সবের প্রতিবাদ জানালেন না।'

সিনে দুনিয়ার বাইরের মানুষেরা বেশি ভাল। শ্রীলেখার উদাহরণ, দেখুন, ওরা কী সুন্দর গোঁফ এবং রসালো ঠোঁটের রেয়ার কম্বিনেশন খুঁজে নিয়েছেন।


নিউজ ট্যাগ: শ্রীলেখা মিত্র

আরও খবর



প্রায় এক বছর পর মৃত্যু শূন্য ব্রিটেন

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:বুধবার ০২ জুন 2০২1 | ৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার জেরে দৈনিক মৃত্যুর সংখ্যা শূন্যতে নেমে এল ব্রিটেনে। গত বছর জুলাইয়ের পর মঙ্গলবার প্রথমবার করোনার কারণে কাউকে প্রাণ হারাতে হয়নি। সোমবার সে দেশে করোনায় মৃত্যু হয় মাত্র এক জনে ছিল। যদিও গত কয়েক সপ্তাহের তুলনায় দেশটিতে দৈনিক আক্রান্ত বাড়তে শুরু করেছে।

জন্স হপকিন্সের তথ্য অনুসারে, ব্রিটেনে এখনও পর্যন্ত ৪৫ লক্ষ লোক আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে।

সে দেশের সরকারের দেওয়া তথ্য অনুসারে, এর মধ্যে ১ লক্ষ ২৭ হাজার ৭৮২ জনের মৃত্যু হয়েছিল মহামারি শুরুর প্রায় এক মাসের মধ্যে। গত বছর যখন করোনা শুরু হয় তখন ইউরোপের দেশগুলোর মধ্যে মৃত্যুর সংখ্যায় সবথেকে এগিয়ে ছিল ব্রিটেন।

মৃত্যুর সংখ্যা কমে যাওয়া নিয়ে ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেছেন, নিঃসন্দেহে খুব ভাল খবর। ডিসেম্বরে শুরু হওয়া টিকাকরণ যে কাজ করছে সে বিষয়টিও উল্লেখ করেছেন তিনি। পাশাপাশি করোনার নতুন প্রজাতির জেরে দৈনিক আক্রান্তের সংখ্যা বৃদ্ধি নিয়েও দিয়েছেন সতর্কবার্তা। বলেছেন, আমরা এখনও ভাইরাসকে হারাতে পারিনি। তাই জনগণকে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধও করেছেন তিনি।

গত কয়েক দিন ধরে ব্রিটেনে মিলছে করোনাভাইরাসের ডেলটা প্রজাতি। যার প্রথম সন্ধান মিলেছিল ভারতে। গত এক সপ্তাহ ধরে সে দেশে রোজ আক্রান্ত হচ্ছেন ৩ হাজারের বেশি লোক। তৃতীয় ঢেউ যাতে আছড়ে না পড়তে পারে সে নিয়ে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করেছে ইউরোপের ওই দেশটি। সে জন্য ২১ জুন থেকে বিধিনিষেধ পুরোপুরি তুলে দেওয়ার কথা ঘোষণা করলেও সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেন সে দেশের প্রধানমন্ত্রী বরিস জনসন। এখনও পর্যন্ত দেশের আড়াই কোটিরও বেশি মানুষকে দুটি টিকার আওতায় এনেছে ব্রিটেন।



আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




পাপুলের আসনে জিতলেন আওয়ামী লীগের নুরউদ্দিন চৌধুরী

প্রকাশিত:সোমবার ২১ জুন 20২১ | হালনাগাদ:সোমবার ২১ জুন 20২১ | ৭৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের আশিংক) আসনের উপনির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নুরউদ্দিন চৌধুরী নয়ন। সোমবার (২১ জুন) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উপনির্বাচনে ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

ভোট গ্রহণ শেষে ঘোষিত ফলাফলে দেখা গেছে, নৌকা প্রতীক নিয়ে নুরউদ্দিন চৌধুরী পেয়েছেন ১ লাখ ২২ হাজার ৫৫৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী শেখ মোহাম্মদ ফায়িজ উল্যাহ লাঙ্গল প্রতীক নিয়ে পেয়েছেন ১ হাজার ৮৬৮ ভোট। রিটার্নিং কর্মকর্তা দুলাল তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

নুরউদ্দিন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। আর শেখ মোহাম্মদ ফায়িজ উল্যাহ জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য।

কুয়েতে মানব ও অর্থ পাচারের দায়ে লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সাংসদ কাজী শহিদ ইসলাম পাপুলের চার বছরের সশ্রম কারাদণ্ড দেন দেশটির আদালত। সাংসদ শহিদ ইসলাম ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ায় ২২ ফেব্রুয়ারি আসনটি পদ শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে জাতীয় সংসদ সচিবালয়।

লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভা এবং সদর উপজেলার ৯টি ইউনিয়ন নিয়ে গঠিত লক্ষ্মীপুর-২ আসন। এখানে মোট ভোটার ৪ লাখ ২৯ হাজার ৬৩ জন।


আরও খবর