আজঃ মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪
শিরোনাম

ঈদের দ্বিতীয় দিনে চলছে পশু কোরবানি

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঈদুল আজহার দ্বিতীয় দিনেও ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় পশু কোরবানি করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। আজ মঙ্গলবার ফজরের নামাজ পরপরই রাজধানীর বিভিন্ন এলাকায় পশু কোরবানি শুরু হয়।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঈদের দ্বিতীয় দিন সকালে পশু কোরবানি দিচ্ছেন অনেকে। কেউ কেউ পারিবারিক ঐতিহ্যের কারণে, আবার অনেকে ঈদের দিন কসাই না পাওয়ায় কোরবানি করতে পারেননি। তাই দ্বিতীয় দিনে কোরবানি দিচ্ছেন তারা। পাড়া-মহল্লার অলিগলি, বাসার নিচের গ্যারেজে, প্রধান সড়কে পছন্দের গরু, মহিষ, খাসি, ভেড়া কোরবানি করছেন সামর্থ্যবান মুসলমানরা।

দ্বিতীয় দিনে একাধিক কোরবানিদাতার সঙ্গে কথা বলে জানা যায়, প্রথমদিন সবাই কোরবানি করেন, তাই কসাই পাওয়া কঠিন হয়ে পড়ে। এ কারণে তারা দ্বিতীয় দিনে পশু কোরবানি করেন।

ইসলামের শরীয়ত মতে, কোরবানির পশু জবাই করার সময় থাকে তিন দিন। হিজরি জিলহজ মাসের ১০, ১১ ও ১২ তারিখ সামর্থ্য অনুযায়ী কোরবানি করা যায়। ফলে কোনো কারণে ঈদের দিন কোরবানি করা সম্ভব না হলে, ঈদের পরের দুদিন পশু কোরবানি করা যায়।


আরও খবর



বাগেরহাটে অস্ত্র ও গুলিসহ ৩০ মামলার আসামী গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
বাগেরহাট প্রতিনিধি

Image

বাগেরহাটের ফকিরহাটে পিস্তল ও দেশীয় অস্ত্রসহ ৩০ মামলার আসামী আন্তঃজেলা ডাকাত দলের সদস্য মোঃ ইমরান শেখকে (৩৫) গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার (২৪ জুন) রাতে ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়নের ছোটখাজুরা নিকারী পাড়ায় নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এসময় তার কাছ থেকে একটি দেশীয় পিস্তল, ছয় রাউন্ড রাইফেলের গুলি এবং বেশ কয়েকটি দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়।

ইমরান ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়নের ছোটখাজুরা নিকারীপাড়া গ্রামের হযরত আলীর ছেলে।

এ ঘটনায় ফকিরহাট থানায় একটি মামলা দায়ের করেছে পুলিশ। গ্রেপ্তার ইমরানের বিরুদ্ধে বিভিন্ন থানায় ডাকাতি, চাঁদাবাজি ও দস্যুতাসহ নানা অপরাধে মোট ৩০টি মামলা রয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) দুপুরে বাগেরহাট পুলিশ সুপার কার্যালয়ে আয়োজিত এক প্রেসব্রিফিং এ তথ্য জানান অতিরিক্ত পুলিশ সুপার মো: রাসেলুর রহমান।

তিনি জানান, গ্রেপ্তার ইমরান একজন দুর্ধর্ষ সন্ত্রাসী ও আন্তঃজেলা ডাকাত দলের সদস্য। সে পেশাদার ডাকাত। তার বিরুদ্ধে বিভিন্ন অপরাধে ৩০টি মামলা রয়েছে। মামলা দায়ের শেষে এদিন দুপুরে তাকে আদালতে প্রেরণ করা হয়েছে। তার সাথে জড়িত অন্যদেরও আটকের চেষ্টা চলছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

প্রেস ব্রিফিং এ ফকিরহাট সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো: রবিউল ইসলাম শামিম, জেলা পুলিশের বিশেষ শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা বাবুল আক্তার, ফকিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশরাফুল আলমসহ পুলিশের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজ ট্যাগ: বাগেরহাট পুলিশ

আরও খবর



শিশুদের মেধা বিকাশে নতুন শিক্ষা কারিকুলাম হচ্ছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুদের মেধা বিকাশে নতুন শিক্ষা কারিকুলাম তৈরি করা হচ্ছে। আর দারিদ্র্য মুক্তির মূল শক্তি হবে শিক্ষা।

বৃহস্পতিবার (২৭ জুন) ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রাথমিক শিক্ষা পদক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে প্রতিটি স্কুলে কম্পিউটার ল্যাব করা হবে। সুষম-জনকল্যাণমুখী শিক্ষাব্যবস্থা গড়ে তোলা হবে।

তিনি বলেন, শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা করছে সরকার। শুধু পাঠ্যবইয়ের শিক্ষা নয়, সার্বজনীন মানসম্পন্ন শিক্ষা চায় সরকার।

গত ১৫ বছরে প্রাথমিক বিদ্যালয়ে নারী শিক্ষকের সংখ্যা তিনগুণ বৃদ্ধি পেয়েছে উল্লেখ্য করে তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেশের শিক্ষা ব্যবস্থার ব্যাপক উন্নয়ন করেছে এবং মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি।


আরও খবর
মেট্রোরেল চলাচল পুরোপুরি বন্ধ

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




মাদ্রাসা ছাত্রকে বলৎকার, শিক্ষকের বিচারের দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিত:বুধবার ০৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
পটুয়াখালী প্রতিনিধি

Image

পটুয়াখালীতে প্রথম শ্রেণির এক শিক্ষার্থীকে বলৎকারের অভিযোগ উঠেছে মাহমুদুল হাসান নামে সহকারী শিক্ষিকের বিরুদ্ধে। এ ঘটনায় ভুক্তভোগীর পিতা ঐ শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে বুধবার(৩ জুলাই) দুপুরে পটুয়াখালী প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন। মাহমুদুল হাসান পৌর শহরের দারুল কুরআন মাদ্রাসার মাদ্রাসার সহকারী শিক্ষক।

এসময় সংবাদ সম্মেলনে ঐ শিশুর পিতা বলেন, গত ৯ জুন বেলা এগারোটার সময় দারুল কুরআন মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক এবং প্রধান শিক্ষক আহম্মদ কবির ও সহকারী শিক্ষক মাহমুদুল হাসান প্রথম শ্রেণির শিশু শিক্ষার্থীকে মাদ্রাসার তৃতীয় তলার একান্ত রুমে ডেকে নিয়ে শিক্ষক মাহমুদুল হাসানের পুরুষাঙ্গে তৈল মেখে ঐ শিশুকে জোড় পূর্বক ম্যাসেজ করান এবং যৌন কর্ম করেন। পরে ঐ শিশু কান্নাকাটি করলে তাকে মারধর করেন শিক্ষক মাহমুদুল হাসান।

মারধরে শিশুটি গুরুতর অসুস্থ হয়ে পরলে তাকে কোন চিকিৎসা না করে বাড়িতে পাঠিয়ে দেয় মাদ্রাসার পরিচালক আহম্মদ কবির ও সহকারী শিক্ষক মাহমুদুল হাসান। এমনকি ঐ শিশুর পরিবারকে না জানিয়ে উল্টো কোন কিছু না বলার জন্য শিশুটিকে হুমকি দেন। গত ১২ জুন শিশুটি কুরবানিতে বাড়ি গেলে অসুস্থ হয়ে পরে এবং শিশুটির মা জিগ্যেস করার একপর্যায়ে তার সাথে ঘটে যাওয়া পুরো বিষয়টি খুলে বলেন। এদিকে শিশুটির পিতা কর্মস্থলে থাকায় তার মা ১৫ জুন চিকিৎসার জন্য পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন।

পরে এঘটনায় ঐ শিশুর পিতা বাদী হয়ে বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে দারুল কুরআন মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক ও প্রধান শিক্ষক আহম্মদ কবির এবং সহকারী শিক্ষক মাহমুদুল হাসানকে আসামি করে একটি মামলা করেন। যার মামলা নং ৩৫১। এঘটনায় ১লা জুলাই বিজ্ঞ ট্রাইবুনাল মামলাটি এজাহার হিসাবে নেয়ার জন্য পটুয়াখালী সদর থানার অফিসার ইনচার্জ ওসিকে নির্দেশ দেন।

বর্তমানে দারুল কুরআন মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক ও প্রধান শিক্ষক আহম্মদ কবির এবং সহকারী শিক্ষক মাহমুদুল হাসান মামলা হওয়ার পরই পলাতক রয়েছে বলে জানান আরেক সহকারী শিক্ষক জসিম উদ্দিন।

এবিষয়ে পটুয়াখালী সদর থানার অফিসার ইনচার্জ ওসি মোঃ জসিম কে একাধিক বার তার মুঠোফোনে কল দিলে তিনি তা রিসিভ করেনি।


আরও খবর



লক্ষ্মীপুরে গৃহবধূকে শ্বাসরোধে হত্যার অভিযোগ, স্বামী আটক

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
লক্ষ্মীপুর প্রতিনিধি

Image

লক্ষ্মীপুরে পারিবারিক কলহের জের ধরে গৃহবধূ সালমা আক্তারকে মারধরের পর শ্বাসরোধে হত্যার অভিযোগ উঠেছে তার স্বামী কামরুল হাসান সুমনের বিরুদ্ধে। এ ঘটনায় স্বামী কামরুলকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে সদর হাসপাতাল থেকে তাকে আটক করা হয়।

বুধবার (৩ জুলাই) দিবাগত রাত ৩ টার দিকে সালমাকে মারধর ও পরে গলা টিপে হত্যা করা হয়েছে বলে অভিযোগ স্বজনদের। কামরুলের দ্বিতীয় বিয়ে নিয়ে পারিবারিক কলহ থেকেই ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে পরিবার ও স্থানীয় লোকজন।

সালমা সদর উপজেলার টুমচর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের টুমচর গ্রামের আলমগীর হোসেনের মেয়ে। কামরুল একই এলাকার মো. খোকনের ছেলে। তাদের সংসারে একটি কন্যা সন্তানও রয়েছে।

সালমার স্বজনরা জানায়, প্রায় ৪ বছর আগে প্রেম করে কামরুল ও সালমা বিয়ে করে। তাদের বিবাহিত জীবন ভালোই চলছিল। এরমধ্যে গত ৬ মাস আগে টিকটকের মাধ্যমে পরিচিত অন্য এক মেয়েকে কামরুল বিয়ে করে। ঘটনাটি জানাজানি হলে সালমার সঙ্গে পারিবারিক কলহ শুরু হয়। এতে কামরুল তাকে নানানভাবে অত্যাচার করতো। বিষয়টি সালমা তার পরিবারকেও জানায়।

তার পরিবারের অভিযোগ, দ্বিতীয় বিয়ে নিয়ে কলহের জের ধরেই কামরুল সালমাকে মারধর করে গলা টিপে শ্বাসরোধ করে হত্যা করে।

টুমচর ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) মাকছুদুর রহমান বলেন, খবর পেয়ে আমি হাসপাতাল যাই। সেখানে সালমার স্বজনদের সঙ্গে কথা বলেছি। পরিবারের অভিযোগ পেয়ে পুলিশ অভিযুক্ত কামরুলকে আটক করে নিয়ে গেছে।

লক্ষ্মীপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুদ্দিন আনোয়ার বলেন, সালমার পরিবারের অভিযোগে কামরুলকে আটক করা হয়েছে। মরদেহ ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালের মর্গে রয়েছে। তদন্ত করে এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নিউজ ট্যাগ: লক্ষ্মীপুর

আরও খবর



শ্রীলংকার লিগে শরিফুলদের বিপক্ষে তাসকিনদের জয়

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

শ্রীলংকার ফ্র্যাঞ্চাইজি লিগ এলপিএলে এবার বাংলাদেশ থেকে খেলতে গেছেন তাওহিদ হৃদয়, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ। এর মধ্যে আজই লিগটিতে প্রথমবারের মতো খেলতে নেমেছেন তাসকিন। তবে হতাশ হতে হয়নি বাংলাদেশের এই পেসারকে। শরিফুল ইসলামের দল ক্যান্ডি ফ্যালকনসের বিপক্ষে রুদ্ধশ্বাস ম্যাচে ২ রানের জয় পেয়েছে তাসকিনের কলম্বো স্ট্রাইকার্স।

ডাম্বুলায় প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১৯৯ রানের বিশাল সংগ্রহ গড়ে কলম্বো। দলটির হয়ে ৪৩ বলে সর্বোচ্চ ৭০ রান করেন কিউই তারকা গ্লেন ফিলিপস। দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ রান আসে অ্যাঞ্জেলো পেরেরার ব্যাটে। কলম্বোর হয়ে এদিন ব্যাট করতে হয়েছে তাসকিনকেও। তবে মন্দ করেননি। ৩ বল মোকাবেলায় ১টি ছক্কা মেরে ৭ রান করে আউট হয়েছেন।

কলম্বোর প্রথম উইকেটটি শিকার করেছেন ক্যান্ডির বাংলাদেশি বোলার শরিফুল। রাহমানুল্লাহ গুরবাজকে কামিন্দু মেন্ডিসের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন এই পেসার। পরে কলম্বোর আটে নামা ব্যাটার চামিকা করুনারত্নেকেও ফেরান এই বাঁহাতি। ২ উইকেট নিলেও বল হাতে বেশ খরুচে ছিলেন শরিফুল। ৪ ওভারের কোটা পূর্ণ করে ৪৩ রান দেন তিনি।

বোলিংয়ে কলম্বোর হয়ে প্রথম উইকেট নেন তাসকিনও। দিনেশ চান্দিমালকে সরাসরি বোল্ড করেন এই ডানহাতি পেসার। প্রথমদিকে ২ ওভার করার পর তাসকিনকে দিয়ে শেষের দিকে ২ ওভার করান কলম্বোর অধিনায়ক থিসারা পেরেরা। নিজের করা শেষ ওভারে ১২ রান দিলেও সবমিলিয়ে বোলিং খারাপ করেননি তাসকিন। ৪ ওভারে মাত্র ৩০ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন।

কলম্বোর জয়ের নায়ক মূলত মাথিশা পাথিরানা। ৪ ওভারে মাত্র ২৬ রান দিয়ে তুলে নিয়েছেন ৪ উইকেট। এর মধ্যে এক ওভারেই ৩ উইকেট নিয়ে খেলার মোড় ঘুরিয়ে দেন তিনি। শেষ বলে ৩ রান দরকার ছিল ক্যান্ডির। তবে পেরেরার ইয়র্কারে আর পেরে উঠেননি স্ট্রাইকে থাকা ম্যাথিউস। ২ ওভারে ১৮ রান দিয়ে ১ উইকেট নেন কলম্বোর অধিনায়ক। ক্যান্ডির হয়ে সর্বোচ্চ ৫৬ রান করেন দলটির পাকিস্তানি তারকা মোহাম্মদ হারিস।


আরও খবর