আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

ঈদের পর কঠোর লকডাউন: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ জুলাই ২০২১ | ১৩৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
কোরবানিতে আমাদের বিশাল এক অর্থনীতি রয়েছে। এ বিষয়টি মাথায় রেখেই সরকার মানুষের চলাফেরার উপর বিধিনিষেধ শিথিল করেছে

পবিত্র ঈদুল আজহার পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত সারাদেশ কঠোর লকডাউনের আওতায় থাকবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

শনিবার (১৭ জুলাই) দুপুরে চুয়াডাঙ্গা ৬ বিজিবির ৯৬তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কোরবানিতে আমাদের বিশাল এক অর্থনীতি রয়েছে। এ বিষয়টি মাথায় রেখেই সরকার মানুষের চলাফেরার উপর বিধিনিষেধ শিথিল করেছে। তবে করোনা সংক্রমণ থেকে বাঁচতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। যতদিন পর্যন্ত সবাইকে টিকার আওতায় আনা সম্ভব না হবে ততদিন পর্যন্ত আমাদের মাস্ক ব্যবহার করতে হবে।

ফরহাদ হোসেন বলেন, মেহেরপুর, চুয়াডাঙ্গা এবং কুষ্টিয়া অর্থনৈতিক অঞ্চল হলেও এতদিন পিছিয়ে ছিল। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ জেলাগুলোর প্রতি দৃষ্টি দেওয়ায় আজকে প্রত্যেকটি জেলা অর্থনৈতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অঞ্চল হয়ে উঠেছে।

আগামী ২৩ জুলাই থেকে ৫ আগস্ট ১৪ দিনের কঠোর লকডাউনে প্রয়োজন ছাড়া জনসাধারণের চলাচল বন্ধ সহ শপিংমল, দোকানপাট, গণপরিহন এবং গার্মেন্টসসহ সব শিল্প কারখানা বন্ধ থাকবে।


আরও খবর



সুর চৌধুরী ও তার স্ত্রীর অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলন-স্থানান্তর স্থগিত

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ জুলাই ২০২১ | ১২৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
পি কে হালদারের ক্ষমতার অন্যতম উৎস ছিলেন বাংলাদেশ ব্যাংকের তৎকালীন ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। তার মাধ্যমেই পি কে হালদার বিভিন্ন অনিয়ম চাপা দিতেন

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী ও তার স্ত্রী সুপর্না সুর চৌধুরীর ব্যাংক অ্যকাউন্ট থেকে অর্থ উত্তোলন ও স্থানান্তর স্থগিত করেছে এনবিআর।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় গোয়েন্দা সেল থেকে সব ব্যাংকে এ নির্দেশনা পাঠানো হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলন ও স্থানান্তর বন্ধ রাখতে বলা হয়েছে।

বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান দখল করে সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতে অভিযুক্ত প্রশান্ত কুমার হালদারকে (পি কে হালদার) সহযোগিতার অভিযোগ রয়েছে সুর চৌধুরীর বিরুদ্ধে।

এনবিআরের চিঠি পাওয়ার সঙ্গে-সঙ্গে নির্দেশনা কার্যকর করতে বলা হয়েছে। একই সঙ্গে একটি পরিপালন প্রতিবেদন পাঠাতে হবে এনবিআরে।

পি কে হালদারের অনিয়মের সহযোগী হিসেবে আটক ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক এমডি রাশেদুল হক ও পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান উজ্জল কুমার নন্দি আদালতে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ করেন। রাশেদুল হক জবানবন্দিতে বলেন, পি কে হালদারের ক্ষমতার অন্যতম উৎস ছিলেন বাংলাদেশ ব্যাংকের তৎকালীন ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। তার মাধ্যমেই পি কে হালদার বিভিন্ন অনিয়ম চাপা দিতেন। আর আর্থিক প্রতিষ্ঠান দেখভালের দায়িত্বপ্রাপ্ত তৎকালীন মহাব্যবস্থাপক ও বর্তমানে নির্বাহী পরিচালক মো. শাহ আলমকে প্রতি মাসে দেওয়া হতো দুই লাখ টাকা। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন বিভাগের সহকারী পরিচালক থেকে যুগ্ম পরিচালক পর্যায়ের কর্মকর্তারা বছরে দু'বার পরিদর্শনে আসতেন। অনিয়ম না ধরার জন্য প্রতিবার তাদের পাঁচ থেকে সাত লাখ টাকা দেওয়া হতো। এরপর গত ফেব্রুয়ারিতে তাদের ও পরিবারের সদস্যদের অ্যাকাউন্ট তলব করে এনবিআর।

আদালতে জবানবন্দির বিষয়টি খতিয়ে দেখতে ইতোমধ্যে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। আর শাহ আলমকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে পরিদর্শন বিভাগের কোনো কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার খবর পাওয়া যায়নি।


আরও খবর
আজ ব্যাংক বন্ধ

বুধবার ০৪ আগস্ট ২০২১




কোরবানির বর্জ্য ২৪ ঘন্টায় অপসারণ করা হবে : ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

প্রকাশিত:বুধবার ২১ জুলাই 20২১ | হালনাগাদ:বুধবার ২১ জুলাই 20২১ | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস জানিয়েছেন, ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে। বুধবার (২১ জুলাই) সকালে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাতে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় দ‌ক্ষি‌ণের মেয়র এ মন্তব্য করেন।

মেয়র ফজলে নূর তাপস বলেন, ঢাকাবাসীর প্রতি নিবেদন করবো, আপনারা অত্যন্ত সুষ্ঠুভাবে পবিত্র ঈদুল আজহা উদযাপন করবেন, কোরবানি দেবেন। আমাদের পরিচ্ছন্নতাকর্মী, বর্জ্য সংগ্রহকারীর বিশাল জনবল আজ থেকে কাজ করবে। আপনাদের কোরবানির বর্জ্য তাদের হাতে দেবেন, যাতে করে আমরা আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা শহর থেকে সব বর্জ্য অপসারণ করতে পারি। একটি পরিষ্কার-পরিচ্ছন্ন নগরী যেন ঢাকাবাসীকে উপহার দিতে পারি।

মেয়র বলেন, ত্যাগের মহিমায় আজ সারাদেশে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। আমি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ ঢাকাবাসী ও দেশবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানাই। ঈদ মোবারক।

জাতীয় মসজিদের খতিব এ সময় করোনাভাইরাসের কবল থেকে বিশ্ববাসীর মুক্তি কামনায় মহান আল্লাহ তা'আলার রহমত প্রার্থনা এবং দেশবাসীর সার্বিক কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন।


আরও খবর



আমিরাত ৫ হাজার ইসরায়েলিকে নাগরিকত্ব দিয়েছে

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ জুলাই ২০২১ | ১০৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলন অভিযোগ করে বলেছে যে, পাঁচ হাজার ইসরায়েলিকে নাগরিকত্ব দিয়ে ফিলিস্তিনি জাতি ও মুসলিম বিশ্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে সংযুক্ত আরব আমিরাত। আবুধাবিকে বিশ্বাসঘাতক ও আপসকামী সরকার বলেও বর্ণনা করেছে এই প্রতিরোধ আন্দোলন।

ইসলামি জিহাদের মুখপাত্র তারিক সালমি ইয়েমেনের আল-মাসিরা টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এই অভিযোগ করেছেন। তিনি দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ব্যাপারে আমিরাতসহ অন্যান্য আরব দেশকে তাদের ভুল হিসাব-নিকাশ পুনর্বিবেচনা করা আহ্বান জানান।

সালমি বলেন, বিশেষ করে সাম্প্রতিক গাজা যুদ্ধে যখন ফিলিস্তিনি জনগণের শক্তিমত্তা এবং তেল আবিবের অজেয় থাকার ভুয়া দাবি প্রমাণিত হয়েছে তখন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে আরব দেশগুলোর দুর্বলতা প্রকাশ করা উচিত হবে না।

এর আগে বৃহস্পতিবার এমিরাটস লিকস ওয়েবসাইট জানায়, গত তিন মাসে প্রায় ৫ হাজার ইসরায়েলি সংযুক্ত আরব আমিরাতের নাগরিকত্ব লাভ করেছে। আমিরাত বিদেশিদেরকে নাগরিকত্ব দেয়ার বিধান রেখে আইন সংশোধন করার পর ইসরায়েলিরা এই নাগরিকত্ব পেলো। এর আগে বিদেশিদেরকে নাগরিকত্ব দিতো না সংযুক্ত আরব আমিরাত।

বিভিন্ন সূত্রের বরাতে এমিরাটস লিকস জানায়, ইসরায়েলিরা তাদের নাগরিকত্ব ত্যাগ না করেই আমিরাতের নাগরিকত্ব গ্রহণ করার সুযোগ লাভ করেছে। এই নাগরিকত্ব লাভের ফলে ইহুদিরা এখন অনায়াসে এবং অগ্রিম ভিসা গ্রহণ ছাড়াই পারস্য উপসাগর ও আরব দেশগুলো অতিক্রম করতে পারবে।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন মাহমুদউল্লাহ

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ জুলাই ২০২১ | ১৫১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। হারারে টেস্টের পঞ্চম দিন মাঠে নামার আগে গার্ড অফ অনার দিয়েছেন তার সতীর্থরা।

টেলিভিশন সম্প্রচারেও মাহমুদউল্লাহর অবসরের কথা নিশ্চিত করেছেন ধারাভাষ্যকাররা। এছাড়া ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় পোর্টাল ক্রিকইনফোও জানিয়েছে ৩৫ বছর বয়সী তারকা অলরাউন্ডার মাহমুদউল্লাহর অবসরের কথা। তবে এখনও তিনি আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেননি।

এর আগে অবশ্য এই টেস্টের তৃতীয় দিন শেষেই সাদা পোশাকে মাহমুদউল্লাহ রিয়াদের অবসরে যাওয়ার গুঞ্জন রটে। জিম্বাবুয়ে সফরে একমাত্র টেস্টে রিয়াদের দায়িত্বশীল ব্যাটিংয়ে ১৩২ রানে ৬ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যাওয়া বাংলাদেশ শেষ পর্যন্ত ৪৬৮ রান করে।

সপ্তম উইকেটে লিটন দাসের সঙ্গে রিয়াদ গড়েন ১৩৮ রানের জুটি। এরপর তাসকিন আহমেদকে সঙ্গে নিয়ে গড়েন ১৯১ রানের জুটি। এই দুই জুটির কল্যাণে ব্যাটিং বিপর্যয় এড়িয়ে ৪৬৮ রান করতে সক্ষম হয় বাংলাদেশ। 

দলের হয়ে মাহমুদউল্লাহ রিয়াদ সর্বোচ্চ ১৫০ রান করেন। এটা তার টেস্ট ক্রিকেট ক্যারিয়ারের সর্বোচ্চ রান। এছাড়া ৯৫ রান করেন লিটন। ৭৫ রান করে তাসকিন আহমেদ।

জিম্বাবুয়ের সফরে মাহমুদউল্লাহ রিয়াদের এমন নান্দনিক পারফরম্যান্সে মুগ্ধ দেশের ক্রিকেটপ্রেমীরা। অথচ সেঞ্চুরির এক দিন পরই দেশের ক্রীড়াঙ্গনে গুঞ্জন, রিয়াদ টেস্ট থেকে অবসর নিচ্ছেন।

হয়তো রাগ এবং হাতাশা থেকে এমন সিদ্ধান্ত নিতে পারেন রিয়াদ। জাতীয় দলের সাবেক প্রধান কোচ চান্দ্রিকা হাথুরুসিংহে রিয়াদকে সীমিত ওভারের প্লেয়ারের টেগ লাগিয়ে দেন। হাথুরু কোচ থাকাকালীন তেমন টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাননি রিয়াদ।

 


আরও খবর



গত ২৪ ঘণ্টায় রাহশাহীতে ১৯ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | ৪৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গে আরও ১৯ জন মারা গেছেন। এরমধ্যে করোনায় ৭ জন এবং উপসর্গ নিয়ে ১২ জনের প্রাণহানি হয়েছে। এ নিয়ে ৬৪তম দিনে রামেকে সবমিলিয়ে ৯৫০ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (০৩ আগস্ট) সকালে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বিষয়টি নিশ্চিত করেছেন।

শামীম ইয়াজদানী বলেন, গত ২৪ ঘণ্টায় যে ১৯ জন মারা গেছেন তাদের মধ্যে রাজশাহীর ৭, নাটোর ৫, চাঁপাইনবাবগঞ্জের ৪, নওগাঁ ২, পাবনার ১ জন মারা গেছেন। মৃতদের স্বাস্থ্যবিধি মেনে দাফন করার নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, গেল ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে ৩২৮ জনের আর করোনা শনাক্ত হয়েছে ৯১ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৭ দশমিক ৭৪ ভাগ।

এছাড়াও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে দফায় দফায় ওয়ার্ড ও শয্যা সংখ্যা বাড়ানোর পরও উপচে পড়ছে রোগীর সংখ্যা। এখানে করোনা ইউনিটে ২০টি আইসিইউসহ শয্যা সংখ্যা রয়েছে ৫১৩টি এরমধ্যে রোগী ভর্তি রয়েছে ৩৯২ জন আর গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৪৭ জন।


আরও খবর