আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

এইচএসসি মানোন্নয়নের ফল রবিবার

প্রকাশিত:শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১ | ১২৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামীকাল রবিবার (২৮ ফেব্রুয়ারি) ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার মানোন্নয়নের ফল প্রকাশ করা হবে।

শনিবার  (২৭ ফেব্রুয়ারি) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ এ তথ্য জানিয়েছেন।

নেহাল আহমেদ জানান, আগামীকাল (রবিবার) এইচএসসিতে মানোন্নয়নের আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। দেশের সবগুলো শিক্ষা বোর্ডে মানোন্নয়নের আবেদন করা শিক্ষার্থীদের ফল একসঙ্গে প্রকাশ করা হবে।

উল্লেখ‌্য, গত ৩১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ফল পুনর্মূল্যায়নের আবেদন করার সুযোগ পান শিক্ষার্থীরা। এবার প্রায় ১৫ হাজার শিক্ষার্থী মানোন্নয়নের জন্য আবেদন করেছেন বলে বোর্ড সূত্রে জানা গেছে। এদের মধ্যে বিজ্ঞানের সবচেয়ে বেশি। আর বোর্ডগুলোর মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে সবচেয়ে বেশি রিভিউ আবেদন পড়েছে।

প্রসঙ্গত, গত ৩০ জানুয়ারি এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার অটোপাস দেওয়ায় পরীক্ষার রেজিস্ট্রেশন করা সব শিক্ষার্থীই পাস করেছেন। পাসকৃতদের মধ্যে ১ লাখ ৬১ হাজারেরও বেশি ছাত্র-ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন।

নিউজ ট্যাগ: এইচএসসি

আরও খবর



মুমূর্ষু করোনা রোগীর চিকিৎসায় আইসিইউ শয্যা শূন্যের কোটায় নামছে

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ মার্চ ২০২১ | ৯৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশজুড়ে মহামারি করোনা ভাইরাসের প্রকোপ বেড়েই চলছে। প্রতি দিনই সংক্রমণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। গত ২ দিন যাবত দৈনিক শনাক্ত হচ্ছেন সাড়ে ৩ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৫ জন। সংক্রমণের মাত্রা বৃদ্ধি পেতে থাকায় করোনা আক্রান্তদের জন্য হাসপাতালের বেড সংকটের তথ্য পাওয়া যাচ্ছে। বিশেষ করে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) সংকট দেখা দিচ্ছে।

করোনা আক্রান্তদের জন্য রাজধানী ঢাকার তালিকাভুক্ত ১০ সরকারি হাসপাতালের ১০৩টি আইসিইউর মধ্যে রোগী ভর্তি রয়েছেন ৯৩ জন, সে হিসেবে ফাঁকা রয়েছে মাত্র ৭টি বেড। আর এই ১০ হাসপাতালের অন্যতম ৫ টি হাসপাতালে কোনো আইসিইউ বেড ফাঁকা নেই।

আজ বুধবার (২৪ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ চিত্র দেখা গেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অধিদপ্তরের তালিকাভুক্ত সরকারি কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের ১৬টি বেড, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ১০টি বেড, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ১০টি বেড, মুগদা জেনারেল হাসপাতালের ১৪টি বেড এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ১৬টি বেডের সবগুলোতে রোগী রয়েছে।

কেবল শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ১৬টি বেডের মধ্যে ৪টি, সরকারি কর্মচারী হাসপাতালের ৬টি বেডের মধ্যে ১টি এবং রাজারবাগ পুলিশ হাসপাতালের ১৫টি বেডের মধ্যে ২টি বেড ফাঁকা রয়েছে।

তালিকাভুক্ত শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল আর সংক্রামক ব্যাধি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হলেও এখানে করোনাক্রান্ত রোগীদের জন্য আইসিইউ বেড নেই।

অপরদিকে, অধিদপ্তরের তালিকাভুক্ত ৯টি বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের জন্য আইসিইউ রয়েছে ১৬৪টি। তার মধ্যে রোগী ভর্তি আছেন ১২৬ জন, বেড ফাঁকা রয়েছে ৩৮টি।

অর্থ্যাৎ, রাজধানী ঢাকার তালিকাভুক্ত সরকারি ও বেসরকারি হাসপাতালের মোট ২৬৭টি আইসিইউ বেডের মধ্যে রোগী ভর্তি আছেন ২২২ জন, আর বর্তমানে বেড ফাঁকা রয়েছে ৪৫টি।

অধিদপ্তর জানায়, চট্টগ্রাম মহানগরের তালিকাভুক্ত সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের জন্য আইসিইউ রয়েছে মাত্র ৪৫টি। তার মধ্যে রোগী ভর্তি আছেন ২২ জন, আর বেড ফাঁকা রয়েছে ২৩টি।

অধিদপ্তরের তালিকা থেকে জানা যায়, সারাদেশে করোনা আক্রান্ত রোগীদের জন্য মোট আইসিইউ বেড রয়েছে ৫৪৯টি। তার মধ্যে বর্তমানে রোগী ভর্তি আছেন ৩২৩ জন, বেড ফাঁকা রয়েছে ২২৬টি।

নিউজ ট্যাগ: আইসিইউ

আরও খবর



বিসিবি কে নিয়ে এবার মুখ খুললেন মাশরাফি

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ৪৩৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নিয়ে সাকিব আল হাসানের মন্তব্যে ইতোমধ্যে তোলপাড় চলছে। তবে সাকিবের ইস্যু শেষ না হতে এবার মুখ খুললেন মাশরাফি বিন মর্তুজা।

বাংলাদেশ ক্রিকেট দলের সফলতম সাবেক এই অধিনায়ক বিসিবি কর্মকর্তাদের বিদেশ সফর, অফিস করা না করা, তাকে দল থেকে বাদ দেয়াসহ নানা বিষয়ে মুখ খুলেছেন।

বেসরকারি একটি টেলিভিশন অনুষ্ঠানে মাশরাফি এসব বিষয়ে কথা বলেন। অনুষ্ঠানটির একটি প্রোমো অনলাইনে এসেছে। সেই অনলাইন প্রোমোতে মাশরাফিকে বলতে দেখা গেছে, যে মানুষগুলো কথা বলছে, ওদের অবদান কী? অবদানগুলো যদি আমি তুলে ধরি, সেইটা তো খারাপ হয়ে যাবে। একটা ওয়ার্ল্ডকাপে ৫০ জন যাচ্ছেন। মাশরাফির চৌদ্দগুষ্টি উদ্ধার করছেন, কিন্তু কেউ কি নিজের টাকায় গেছে নাকি, একটু শোনেন তো।

ফিটনেস ইস্যুতে মাশরাফিকে হয়তোবা ওয়েস্ট ইন্ডিজ সিরিজে রাখা হবে না। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের এমন মন্তব্যের বিষয়ে মাশরাফি বলেন, ডেটাগুলো একটু বের করে দেখেন, আমার একটা ফিটনেস টেস্ট ফেল আছে কি না। আমি তো এগুলো ক্যামেরার সামনে এসে বলি নাই। আমাকে বাদ দেয়ার সময় কোনো আলোচনাই আমার সঙ্গে করা হয়নি। অথচ বিসিবি বলছে, আলোচনা হয়েছে।


আরও খবর



করোনা: সুস্থ হয়েছে ১০ কোটি ৮৮ লাখ ৫৯ হাজারের বেশি

প্রকাশিত:শনিবার ১০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৭৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৫ লাখ ৭৪ হাজার ৮৪০ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ কোটি ৫২ লাখ ৯৫ হাজার ৬২২ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৯ লাখ ২৮ হাজার ৫৫৯ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১০ কোটি ৮৮ লাখ ৫৯ হাজার ৯১৭ জন। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এই তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৫ লাখ ৭৪ হাজার ৮৪০ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এই পর্যন্ত ৩ কোটি ১৮ লাখ ২ হাজার ৭৭২ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৩৩ লাখ ৭৫ হাজার ৪১৪ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৪৮ হাজার ৯৩৪ জনের। তবে মৃত্যু বিবেচনায় মেক্সিকোর অবস্থান তৃতীয়।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে চতুর্থ অবস্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩২ লাখ ২ হাজার ৭৮৩ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৬৮ হাজার ৪৬৭ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



রক্ত জমাট বাঁধছে জনসনের করোনা টিকাতেও

প্রকাশিত:শনিবার ১০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ১৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
জনসন অ্যান্ড জনসনের টিকা নেয়ার পর চারজনের রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে। এ ঘটনার শিকার একজন ইউরোপের। অপর তিনজন যুক্তরাষ্ট্রের। এ সমস্যার শিকার তিনজনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক

এবার রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে জনসন অ্যান্ড জনসনের তৈরি এক ডোজের করোনা টিকাতেও। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) এ তথ্য জানিয়েছে। এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ক্ষেত্রে এ ধরনের ঘটনা ঘটেছিল।

ইএমএ বলছে, জনসন অ্যান্ড জনসনের টিকা নেয়ার পর চারজনের রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে। এ ঘটনার শিকার একজন ইউরোপের। অপর তিনজন যুক্তরাষ্ট্রের। এ সমস্যার শিকার তিনজনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

এর আগে ইউরোপে এই টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের সময় একজনে রক্ত জমাট বেঁধে গিয়েছিল। তখন অবশ্য জনসন অ্যান্ড জনসন জানিয়েছিল, এর সঙ্গে টিকার কোনও সম্পর্ক নেই। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রেও একই সমস্যা হওয়ায় নড়েচড়ে বসেছে ইইউ। এখন ইএমএকে টিকার যাবতীয় তথ্য পুনঃমূল্যায়ন করতে বলেছে তারা।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৫০ লাখ মানুষকে জনসন অ্যান্ড জনসনের টিকা দেয়া হয়েছে। জনসন অ্যান্ড জনসন, অ্যাস্ট্রাজেনেকা ও স্পুটনিক ভি টিকার ক্ষেত্রে অ্যাডেনোভাইরাস প্রযুক্তি অনুসরণ করা হয়েছে বলে জানান ব্লুমবার্গের ইন্টেলিজেন্স শাখার বিশ্লেষক স্যাম ফাজেলি। এ কারণে এই বিরল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে বলে মনে করেন তিনি।

এদিকে ইএমএ জানিয়েছে, জরুরি ব্যবহারের জন্য ইউরোপে এই টিকার অনুমোদন দেয়া হলেও এটির প্রয়োগ শুরু হবে চলতি মাসের শেষদিকে। পাশাপাশি যথাযথ পর্যালোচনার পর রাশিয়ার টিকাও ইউরোপের বাজারে অনুমোদন দেয়ার বিষয়টি বিবেচনা করছে ইইউ।


আরও খবর



চুয়াডাঙ্গায় মাইক্রোবাসের ধাক্কায় কৃষক নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৭৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চুয়াডাঙ্গা সদর উপজেলার হিজলগাড়ি এলাকায় মাইক্রোবাসের ধাক্কায় ইউসুফ হোসেন (৭০) নামের এক কৃষক নিহত হয়েছেন। এ সময় ওই কৃষকের স্ত্রী মঞ্জুরা বেগম (৬৩) ও শ্যালিকা ফাহিমা খাতুন (৪০) আহত হয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে এই দুর্ঘটনা ঘটে।

নিহত ইউসুফ দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়নের বাঘাডাঙ্গা গ্রামের বাসিন্দা।

পুলিশ জানায়, ওই তিনজন ডাকবাংলা বাজার থেকে পাখিভ্যানে (ব্যাটারিচালিত ভ্যান) করে বাঘাডাঙ্গা গ্রামে যাচ্ছিলেন। এ সময় হিজলগাড়ি পৌঁছালে পেছন থেকে একটি মাইক্রোবাস ওই ভ্যানটিকে ধাক্কা দিলে তিনজনই রাস্তায় ছিটকে পড়ে আহত হন। মাইক্রোবাস চালক আহতদের নিয়ে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে আসেন।

হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ওয়াহিদ মাহমুদ রবিন কৃষক ইউসুফ হোসেনকে মৃত ঘোষণা করেন।

নিউজ ট্যাগ: নিহত

আরও খবর