আজঃ শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩
শিরোনাম

এইচএসসির ফল প্রকাশ ২৬ নভেম্বর

প্রকাশিত:সোমবার ২০ নভেম্বর ২০23 | হালনাগাদ:সোমবার ২০ নভেম্বর ২০23 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

এইচএসসি ও সমমানের পরীক্ষা-২০২৩ এর ফলাফল প্রকাশিত হবে আগামী ২৬ নভেম্বর।

সোমবার (২০ নভেম্বর) বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার এ তথ্য জানান।

তিনি বলেন, ফল প্রকাশের জন্য ২৬-২৮ নভেম্বরের মধ্যে সময় চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছিল। শিক্ষা মন্ত্রণালয় থেকে মৌখিকভাবে জানানো হয়েছে ২৬ তারিখ ফল প্রকাশ করা হবে। লিখিত চিঠি পেলে বিস্তারিত জানা যাবে।

রেওয়াজ অনুযায়ী, বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে শিক্ষামন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন। এরপর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ১৭ আগস্ট। পরীক্ষায় অংশ নেয় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী। যা গত বছরের চেয়ে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন বেশি। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

সারা দেশে ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। চলতি বছর সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণসময়ে পরীক্ষার্থীরা অংশ নেয়। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হয়।


আরও খবর
মেডিকেল ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি

বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩




যুদ্ধবিরতি শেষ, গাজায় ফের হামলা শুরু

প্রকাশিত:শুক্রবার ০১ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০১ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুদ্ধবিরতির বর্ধিত মেয়াদ শেষে আজ থেকে গাজায় আবারও হামলা শুরু করেছে ইসরাইল। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সকাল ৭টার পর রকেট হামলা ও বন্দুকযুদ্ধ শুরু হয়। গাজায় হামলার বিষয়ে এক বিবৃতিতে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, হামাস ইসরাইলি ভূখণ্ডের দিকে রকেট ছোড়ায় গাজায় ফের হামলা শুরু হয়েছে। এদিকে বার্তা সংস্থা এএফপির সাংবাদিকও গাজা সিটিতে হামলার খবর নিশ্চিত করেছেন।

গাজায় প্রথম দফায় চার দিনের যুদ্ধবিরতি চুক্তির বাস্তবায়ন শুরু হয় গত ২৪ নভেম্বর। পরে চুক্তির শেষ দিনে তা আরও দুদিনের জন্য বৃদ্ধি করা হয়। এর পর বৃহস্পতিবার আরও একদফায় এ চুক্তির মেয়াদ বাড়ানো হয়। সব মিলিয়ে এ পর্যন্ত ২১০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে ইসরাইল। অন্যদিকে হামাস মুক্তি দিয়েছে ১০০ ইসরাইলি ও অন্যান্য বিদেশি নাগরিককে।


আরও খবর
আটক ফিলিস্তিনিদের সঙ্গে নিষ্ঠুর আচরণ

শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩




পাসের হার কমেছে, অর্ধেকে নেমেছে জিপিএ-৫

প্রকাশিত:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

এইচএসসি ও সমমান পরীক্ষায় এবার পাসের হার কমেছে। জিপিএ-৫ নেমে এসেছে প্রায় অর্ধেকে। এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া সাড়ে ১৩ লাখের বেশি শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৩৬৫ জন।

গত বছর অর্থাৎ ২০২২ সালে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। সেই হিসাবে এ বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮৩ হাজার ৯১৭ জন।

রোববার (২৬ নভেম্বর) বেলা ১১টায় ওয়েবসাইট ও নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফল প্রকাশ করা হয়।

এবার পাসের হারও কিছুটা কমেছে। গতবার পাসের হার ছিলো ৮৫ দশমিক ৯৫ শতাংশ। এবার এইচএসসি ও সমমানে সব বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ।

এর আগে এর আগে সকাল ১০টার দিকে বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর কাছে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন। পরে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হয়।

গণভবনে আয়োজিত ফলপ্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন>> এইচএসসিতে গড় পাসের হার ৭৮.৬৪ শতাংশ

ফল প্রকাশের পর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) এবং এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। এ ছাড়া পরীক্ষা কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান থেকেও ফল সংগ্রহ করা যাবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বোর্ডগুলোর সমন্বিত ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) ঢুকে পরীক্ষার্থীর রোল ও রেজিস্ট্রেশন নম্বর টাইপ করতে হবে। এরপর পরীক্ষার্থীর ফল পাওয়া যাবে। শিক্ষার্থীরা ওয়েবসাইটের রেজাল্ট কর্নারে ক্লিক করে ফলাফল ডাউনলোড করতে পারবে।

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

একইভাবে আলিমের ফল পেতে ALIM লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর কারিগরি বোর্ডের ক্ষেত্রে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানানো হবে।


আরও খবর
মেডিকেল ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি

বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩




আন্তঃজেলা বাস ঢাকার বাইরে থাকবে: তাপস

প্রকাশিত:বুধবার ০৬ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ০৬ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আন্তঃজেলা বাস ঢাকার বাইরের আর নগর পরিবহন ঢাকার অভ্যন্তরের টার্মিনাল ব্যবহার করবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

বুধবার (৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় নারায়ণগঞ্জের কাঁচপুরে ঢাকা নগর আন্তঃজেলা বাস প্রান্ত (টার্মিনাল) এ চলমান উন্নয়ন কার্যক্রম পরিদর্শন শেষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা জানান।


আরও খবর
তৃতীয় দিনে ১৫৫ প্রার্থীর আপিল ইসিতে

শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩




টেস্টে শান মাসুদ, টি-টোয়েন্টি অধিনায়ক আফ্রিদি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

বাবর আজম নেতৃত্ব ছাড়ার দেড় ঘণ্টার ব্যবধানে টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক ঘোষণা করল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ওয়ানডে দলকে কে নেতৃত্ব দিবেন তা এখনও চূড়ান্ত করেনি ক্রিকেট বোর্ড।

বিশ্বকাপের চলতি আসরে সেমিফাইনালের আগেই বিদায় নেয় পাকিস্তান। দলের বাজে পারফরম্যান্সের কারণে কঠোর সমালোচনা মুখে পড়েন অধিনায়ক বাবর আজম। সেই সমালোচনার কারণেই বুধবার নেতৃত্ব ছেড়ে দেন বাবর।

বাবর নেতৃত্ব ছাড়ার ৯৩ মিনিট ব্যবধানে টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে শান মাসুদ ও শাহিন শাহ আফ্রিদির নাম ঘোষণা করে পিসিবি।

শান মাসুদ পাকিস্তানের হয়ে ৩০টি টেস্টে ম্যাচ খেলে চারটি সেঞ্চুরি আর সাতটি ফিফটির সাহায্যে ১ হাজর ৫৯৭ রান সংগ্রহ করেন।

ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান ক্রিকেট দল। আসন্ন এই সিরিজে দলকে নেতৃত্ব দেবেন শান মাসুদ।


আরও খবর
অবশেষে শুরু হতে যাচ্ছে খেলা

শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩




কাউন্টার বলছে যাত্রী নেই, যাত্রী বলছে বাস নেই

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

টাঙ্গাইল যাওয়ার উদ্দেশে মহাখালী বাস টার্মিনালে এসেছেন মো. আতিকুল ইসলাম। আধা ঘণ্টা ধরে বাসের জন্য অপেক্ষা করেছেন। কিন্তু কাউন্টার থেকে বিক্রি হচ্ছে না টিকিট।

আতিক বলেন, কাউন্টারগুলো থেকে বলা হচ্ছে যাত্রী নাই, তাই টিকিট বিক্রিও বন্ধ। চাইলেও বাড়ি যেতে পারছি না। তবে মহাখালী বাস টার্মিনাল থেকে বলা হচ্ছে, যাত্রী নেই। দুই চারজন যাত্রী হলেও বাস যাচ্ছে না। কারণ, অল্প যাত্রী নিয়ে ট্রিপ লস।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত সরেজমিনে দেখা যায়, মহাখালী বাস টার্মিনালের সামনের মূল সড়কের দুই পাশেই সারি সারি বাস পার্ক করা। টার্মিনালের ভেতরে অধিকাংশ বাসের কাউন্টার বন্ধ। আর বাইরে পার্ক করা বাসের সামনে জটলা করে খোশগল্প ও আড্ডা দিচ্ছেন পরিবহন শ্রমিকরা।

এনা পরিবহনের বাস কাউন্টার খোলা দেখা গেলেও যাত্রীর ভিড় নেই। কিছু যাত্রী পাওয়া গেলে ৪/৫ টা ট্রিপ মিলে একটি করে বাস ছাড়ছে।

এ বিষয়ে এনা পরিবহনের বাস কাউন্টারের টিকিট বিক্রেতা জানান, সকাল থেকে বিভিন্ন রুটে অন্তত ১০০ ট্রিপ বাস চলাচল করে। সকাল ১০ টা পর্যন্ত অন্তত ৭০ ট্রিপ চলে। কিন্তু অবরোধের কারণে এখন পর্যন্ত বাস ছাড়তে পারছি ১৫ টা। বাকিগুলো যাত্রীর অভাবে ছাড়তে পারিনি।

ঢাকা-মদনপুর রুটে চলাচল করা নেত্র পরিবহনের টিকিট বিক্রেতা আউয়াল মিয়া বলেন, যাত্রীই নাই। একটা বাসও ছাড়তে পারিনি। যাত্রী ছাড়া বাস চালানো তো লোকসান।

ঢাকা-নরসিংদী রুটের পিপিএল সুপার গেটলক পরিবহনের কাউন্টারে কাউকে দেখা যায়নি। তবে কাউন্টারের সামনে কয়েকজন ব্যস্ত লুডু খেলায়। তাদের একজন মনসুর আলী বলেন, বাস তো চলছে না। দুপুরে এখানে শ্রমিক বিক্ষোভ মিছিল হবে। সেজন্য আসছি।

গাইবান্ধা অরিন পরিবহনের যাত্রী আঙুর মিয়া সাড়ে ১০ টা পর্যন্ত অপেক্ষা করেছেন। তিনি বলেন, বাস রাস্তার উপরে পার্ক করা। কোনোটা যাচ্ছে না। না গেলে বাড়ি যাবই বা কীভাবে? অন্য কাউন্টারেও খোঁজ নিচ্ছি। কিন্তু কোনো বাস যাচ্ছে না।


আরও খবর
বৃষ্টিতেও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩