আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

এইডসের ঝুঁকি কমাতে কার্যকর ওষুধ পিআরইপি

প্রকাশিত:শুক্রবার ০১ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০১ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

এইচআইভি সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন, এমন ব্যক্তিদের শরীরে সংক্রমণ প্রতিরোধে অতি কার্যকর ওষুধ পিআরইপি। যুক্তরাজ্যে বড় পরিসরে করা সাম্প্রতিক এক গবেষণায় এমনটাই উঠে এসেছে।

যুক্তরাজ্যজুড়ে ২৪ হাজার মানুষের ওপর ওষুধটির কার্যকারিতা পরীক্ষা করে দেখা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এর কার্যকারিতা নির্ভর করার মতো

দেশটির যৌনস্বাস্থ্যবিষয়ক ক্লিনিকগুলোয় হাজারো রোগীকে এ ওষুধ দেওয়া হয়েছে। কার্যকারিতা পাওয়া যাওয়ায় এখন দাতব্য প্রতিষ্ঠান টেরেন্স হিগিংস ট্রাস্ট ওষুধটি মানুষের জন্য সহজলভ্য করতে চাইছে।

প্রতিষ্ঠানটি বলছে, এইডস প্রতিরোধে পিআরইপি একটি কার্যকর ওষুধ, যা নারীসহ অনেক মানুষ জানেন না। তাঁরা যাতে সহজে এ ওষুধ পেতে পারেন, সেই ব্যবস্থা করতে হবে।

ওষুধটির পরীক্ষায় (ট্রায়াল) নেতৃত্ব দিয়েছে ইউকে হেলফ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ)। সঙ্গে ছিল চেলসি অ্যান্ড ওয়েস্টমিনস্টার হসপিটাল এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট। বলা হচ্ছে, এটা এ ধরনের সবচেয়ে বড় পরিসরের পরীক্ষা।

পরীক্ষায় অর্থায়ন করেছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)। দেশজুড়ে যৌনস্বাস্থ্যবিষয়ক ১৫৭টি ক্লিনিকে ২০১৭ সালের অক্টোবর থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত পরীক্ষাটি করা হয়েছে।

পরীক্ষায় দেখা গেছে, এইডসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিরা দৈনন্দিন জীবনে পিআরইপির অসংগত বা ত্রুটিপূর্ণ ব্যবহারের পরও সংক্রমণের ঝুঁকি ৮৬ শতাংশ কমিয়ে আনতে পেরেছে। আর যথাযথ ব্যবহারে এই ওষুধ ৯৯ শতাংশ পর্যন্ত কার্যকর।

টেরেন্স হিগিংস ট্রাস্টের নীতিবিষয়ক প্রধান ডেবি লেকক বলেন, অনেক নারী এ ওষুধের কথা জানেন না। এখন এটির কার্যকারিতা সম্পর্কে মানুষকে সচেতন করতে হবে।

যে গোষ্ঠী ও ব্যক্তিরা এটি থেকে বঞ্চিত হচ্ছেন, তাঁদের সচেতন করার পাশাপাশি এ ওষুধ সহজলভ্য করতে হবে। এখন যুক্তরাজ্যের ওষুধের দোকান ও অনলাইনে পিআরইপি বিক্রির ব্যবস্থা করতে হবে বলেও দাবি করেছেন তিনি।


আরও খবর



পাঁচ বছর পর তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার অভিজ্ঞতা পাওয়ার এক দিন পর পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা পেলেন পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাসিন্দারা। সেখানে গতকাল রোববার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ গতকাল এই উপজেলায় তীব্র শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

গতকাল দেশের আরও কয়েকটি অঞ্চলে মাঝারি থেকে মৃদু শৈত্যপ্রবাহ ছিল। তবে আবহাওয়া অধিদপ্তর বলেছে, আজ সোমবার থেকেই তাপমাত্রা বাড়বে। শীতের প্রকোপ এ সপ্তাহের মধ্যেই কমে যাবে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, তেঁতুলিয়ায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৫ ডিগ্রি সেলসিয়াস। গত শুক্রবার ছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ২০১৯ সালের ২ জানুয়ারি তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমেছিল ৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। ২০১৮ সালের ৯ জানুয়ারি ৭০ বছরের রেকর্ড ভেঙে তাপমাত্রা ছিল ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশে জানুয়ারি সবচেয়ে শীতলতম মাস। গতকাল রংপুর বিভাগের সব জেলাতেই ছিল মাঝারি শৈত্যপ্রবাহ। অর্থাৎ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। রাজশাহী বিভাগের আট জেলাতেই ছিল মৃদু শৈত্যপ্রবাহ। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ঢাকায় এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় গত মঙ্গলবার।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুখ বলেন, হিমালয়ের কাছাকাছি হওয়ায় তেঁতুলিয়ায় তাপমাত্রা কম থাকে। আজ সোমবার থেকেই তাপমাত্রা বাড়বে। চলতি সপ্তাহ শেষে সারা দেশেই তাপমাত্রা একটু করে বাড়বে। তিনি বলেন, ৩০ জানুয়ারি থেকে আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শীতের প্রকোপ এখনকার মতো থাকবে না।


আরও খবর
সারা দেশে কমতে পারে রাতের তাপমাত্রা

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




জীবন নিয়ে নতুন সিদ্ধান্ত পরিণীতি চোপড়ার

প্রকাশিত:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

গেল বছরের সেপ্টেম্বর মাসে বিয়ে করেছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী পরিণীতি চোপড়া। বিয়ের ৪ মাস না পেরোতেই জীবনের এক নতুন সিদ্ধান্ত নিলেন তিনি। ক্যারিয়ার নিয়ে এবার ভাবতে শুরু করেছেন তিনি। জীবনের মোড়কে আনতে চাচ্ছেন নতুনত্ব। নতুনভাবে হতে চাইছেন প্রতিষ্ঠিত। ইনস্টাগ্রামে সেই ঝলকও দেখা গেছে।

একজন সঙ্গীতশিল্পী হিসেবে নিজেকে জানান দিতে চান তিনি। হতে চান প্রতিষ্ঠিত। এ নিয়ে কর্মযজ্ঞও শুরু করে দিয়েছেন তিনি। তার স্টুডিওর নির্মাণ কাজও প্রায় শেষের পথে।

স্টুডিও থেকে ছবি পোস্ট করে পরিণীতি লেখেন, গান আমার জীবনের সবচেয়ে ভালোবাসার জায়গা। বিশ্বের বহু গায়ককে স্টেজে পারফর্ম করতে দেখেছি। এ বার আমিও সেই সঙ্গীত জগতের অংশ হতে চলেছি। আমি যেমন উত্তেজিত, তেমনই চিন্তিত জীবনের এক নতুন অধ্যায় শুরু করতে চলেছি।

জানা যায়, পরিণীতি চোপড়া, শ্রদ্ধা কাপুর, আলিয়া ভাট, মেধা শংকরসহ বলিউডপাড়ার অনেক নায়িকাই সঙ্গীতের তালিম নিয়েছেন এ কথা শোনা যায়। আলিয়া যদিও পুরোপুরি মন দিয়েছেন নিজের অভিনয়ে। একটি ছবিতে অবশ্য গানও গেয়েছিলেন। অন্য দিকে শ্রদ্ধার গানও খুব একটা শোনা যায় না। টুয়েলভথ ফেইল দিয়ে ব্যাপক আলোচনায় আসা মেধা শংকর তো তার সুর দিয়ে ভক্তদের মায়ায় বেঁধে ফেলেছেন।

পরিণীতিও অভিনয়ের পাশাপাশি গানের চর্চাও চালিয়ে যাচ্ছেন সমানতালে। বোন প্রিয়াঙ্কা চোপড়াই কি তার অনুপ্রেরণা? তেমনটা হতেই পারে। কারণ, খুব শিগগির নিজস্ব গানের অ্যালবাম তৈরি করতে চলেছেন নায়িকা, সে কথা ঘোষণা করেছেন অভিনেত্রী।

পরিণীতির বোন প্রিয়াঙ্কা চোপড়াও গানে পারদর্শী। তিনিও বেশ কিছু গানের পারফরম্যান্স করেছেন বিদেশে। তার নিজস্ব অ্যালবামও রয়েছে গানের।

প্রসঙ্গত, সেপ্টেম্বর মাসের শেষেই মহা ধুমধাম করে রাজনীতিক রাঘব চাড্ডাকে বিয়ে করেন পরিণীতি। বিয়ের পর বড় পর্দায় তাকে সেভাবে দেখা না গেলেও গানসহ নানা ধরনের কাজে আপাতত ব্যস্ত আছেন তিনি।

নিউজ ট্যাগ: পরিণীতি চোপড়া

আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




ইউনাইটেডে আয়ানের মৃত্যু : তদন্ত ও ক্ষতিপূরণে রুলের শুনানি আজ

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

ইউনাইটেড মেডিকেল কলেজে শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে জারি করা রুলের শুনানি আজ। একই সঙ্গে আয়ানের মৃত্যুর ঘটনা অনুসন্ধানের নির্দেশনার বিষয়ে হাইকোর্টে শুনানির কথা রয়েছে।

রবিবার হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হতে পারে। বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ মাসুম।

গত বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট একই বেঞ্চে বিষয়টি শুনানির জন্য ছিল। সেদিন স্বাস্থ্য মন্ত্রণালয় তদন্তের কোনো অগ্রগতি প্রতিবেদন হাইকোর্টে জমা না দেওয়ায় এ বিষয়ে শুনানি হয়নি।

এর আগে চিকিৎসায় গুরুতর অবহেলায় আয়ানের মৃত্যুতে হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে শিশুটির পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এছাড়া হাসপাতালে সুন্নতে খতনা করে এক সপ্তাহ ধরে চিকিৎসাধীন থাকার পর আয়ান নামে পাঁচ বছরের এক শিশুর মৃত্যুর ঘটনা কীভাবে, কোন কারণে ঘটেছে, তা যথাযথ অনুসন্ধান করার নির্দেশ দেন হাইকোর্ট। এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) প্রতিবেদন দিতে বলা হয়। মৃত্যুর ঘটনায় চিকিৎসকদের অবহেলা পেলে ব্যবস্থা গ্রহণের জন্যও বলেন হাইকোর্ট।

গত ১৫ জানুয়ারি শিশুর বাবা শামীম আহমেদের করা রিট আবেদনের প্রাথমিক শুনানিতে হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে সেদিন রিটের পক্ষে শুনানিতে রিটকারী আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ মাসুম নিজেই শুনানি করেন। শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। এ সময় শিশুটির বাবা আদালতে উপস্থিত ছিলেন।

এরআগে জনস্বার্থে স্বপ্রণোদিত হয়ে ৯ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ বি এম শাহজাহান আকন্দ মাসুম রিটটি দায়ের করেন।


আরও খবর



টাইগারদের কোচ হতে চান রস টেইলর

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের পর বাংলাদেশ জাতীয় দলের গুরুত্বপূর্ণ কিছু কোচের পোস্ট ফাঁকা আছে। বিশ্বকাপের পর পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে চুক্তি নবায়ন করেনি বিসিবি। কোচিং স্টাফে নেই ব্যাটিং, স্পিন বোলিং ও ফিল্ডিং কোচ।

ওই জায়গা পূরণ করতে বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড থেকে অনেকে কোচ হওয়ার জন্য আবেদনপত্র জমা দিয়েছেন। এছাড়া স্থানীয় সাবেক ক্রিকেটারাও কোচ হওয়ার জন্য আবেদন করেছেন। মার্চের শ্রীলঙ্কা সিরিজের আগে ওই সংক্ষিপ্ত তালিকা থেকে কোচ চূড়ান্ত করতে চায় বিসিবির কমিটি। 

বিসিবি সূত্রে জানা গেছে, জাতীয় দলের পেস বোলিং কোচ হতে আগ্রহ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার সাবেক গতিময় পেসার শন টেইট। তিনি আফগানিস্তান জাতীয় দলের পেস বোলিং পরামর্শক ও পাকিস্তানের পেস বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন।

নিউজিল্যান্ড সিরিজ শরিফুল-হাসান মাহমুদদের পেস বোলিং কোচ ছিলেন ওয়েস্ট ইন্ডিজের কলিমোর। তিনি এইচপির কোচ হিসেবে বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ। এখন জাতীয় দলের কোচ হওয়ার জন্য আবেদন করেছেন। এছাড়া পেস বোলিং কোচ হিসেবে স্থানীয় মাহবুব আলি জাকি আবেদন করেছেন।

ব্যাটিং কোচ হওয়ার জন্য বাংলাদেশের সাবেক ক্রিকেটার তুষার ইমরান আবেদন করেছেন। ওই ক্যাটাগরিতে বড় নাম বলতে হবে নিউজিল্যান্ডের কিংবদন্তি ব্যাটার রস টেইলরকে। এছাড়া বয়সভিত্তিক দলের সঙ্গে কাজ করা বাংলাদেশ দলের সাবেক হেড কোচ স্টুয়ার্ট ল ব্যাটিং কোচ হওয়ার জন্য আবেদন করেছেন। তবে স্পিন বোলিং কোচ চেয়ে কোন বিজ্ঞপ্তি দেয়নি বিসিবি। রঙ্গনা হেরাথ বছরে ২০০ দিন কাজ করার প্রস্তাব দিয়েছিল বিসিবি। হেরাথ ওই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




ওয়াশিংটনে ফের ইসরায়েলি দূতাবাসের সামনে গায়ে আগুন

প্রকাশিত:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অবস্থিত ইসরায়েলি দূতাবাসের সামনে এক ব্যক্তি নিজের গায়ে আগুন ধরিয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন। গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে হাসপাতালে নেওয়ার আগেই আগুনে ওই ব্যক্তির শরীরের অনেকটাই পুড়ে গেছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, রবিবার (২৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বেলা একটার দিকে এ ঘটনা ঘটে। খবর পেয়ে উদ্ধারকর্মীরা দ্রুত ঘটনাস্থলে যান এবং ওই ব্যক্তির গায়ের আগুন নেভান।

আত্মহত্যার চেষ্টাকারী ওই ব্যক্তির নাম-পরিচয় সম্পর্কে কিছুই জানায়নি পুলিশ। ধারণা করা হচ্ছে, গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে ওই ব্যক্তি গায়ে আগুন দিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে ইসরায়েলি কূটনৈতিক মিশনের সামনে এ ধরনের আত্মহত্যার চেষ্টা এবারই প্রথম নয়। এর আগে গত ডিসেম্বরে ফিলিস্তিনি সমর্থক এক ব্যক্তি জর্জিয়া রাজ্যের ইসরায়েলি কনস্যুলেটের সামনে গায়ে পেট্রল ঢেলে আত্মহত্যার চেষ্টা করেছিলেন। ওই ঘটনাকে ‌রাজনৈতিক প্রতিবাদের উগ্রবাদী পদক্ষেপ বলে অভিহিত করেছিল পুলিশ।

ঘটনার পর পুলিশ জানিয়েছিল, আত্মহত্যার চেষ্টাকারী ওই ব্যক্তির পাশেই একটি পেট্রলের বোতল ও একটি ফিলিস্তিনি পতাকা পাওয়া গেছে। আগুন দেওয়ার পর ওই ব্যক্তিকে বাঁচাতে গিয়ে একজন নিরাপত্তারক্ষীও আহত হয়েছিলেন। পরে দুজনকেই হাসপাতালে নেওয়া হয়।

তবে এবার যিনি আত্মহত্যার চেষ্টা করেছেন, তার আশপাশে সে ধরনের কিছু পাওয়া যায়নি। ওয়াশিংটন পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তির উদ্দেশ্য ঠিক কী ছিল, সেটি তদন্ত করে দেখা হচ্ছে।

এদিকে এক বিবৃতিতে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আত্মহত্যার চেষ্টা করা ওই ব্যক্তির সঙ্গে দূতাবাসের কোনো কর্মীর পরিচয় বা সম্পর্ক নেই।

ঘটনার সময় দূতাবাসের কাছেই একটি গাড়ি রাখা ছিল। গাড়িটিতে বোমা থাকতে পারে বলে ধারণা করা হচ্ছিল। পরে বোমা নিষ্ক্রিয়কারী ইউনিট ঘটনাস্থলে গিয়ে গাড়িটিতে তল্লাশি চালায়। যদিও গাড়িতে বিপজ্জনক কোনোকিছুই পাওয়া যায়নি।

ইসরায়েলি দূতাবাসের একজন মুখপাত্র মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসকে নিশ্চিত করেছে, এ ঘটনায় তাদের কোনো কর্মী আহত হয়নি। তবে ঘটনার পর দূতাবাস এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের বন্দুকধারীদের হামলার পর গাজায় তাদের অভিযান শুরু করে ইসরায়েল। হামাসের হামলায় ১২শ ব্যক্তি নিহত হয়। জিম্মি করা হয় ২৪০ জনকে। পরবর্তী সময়ে গাজায় ইসরায়েলি সামরিক অভিযানে প্রায় ৩০ হাজার মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

গাজার মোট জনসংখ্যার প্রায় অর্ধেক, এক মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে রাফাহ শহরে। মিশর সীমান্তবর্তী এই শহরে এর আগে বাস করতো মাত্র ২ লাখ ৫০ হাজার মানুষ। বাস্তুচ্যুতদের মধ্যে অনেকেই অস্থায়ী আশ্রয়কেন্দ্রে বা তাঁবুতে বসবাস করছে। আশ্রয় শিবিরের ভয়াবহ পানি ও খাদ্য সংকট দেখা দিয়েছে। এ ঘটনায় দেশটিতে বসবাসকারী ফিলিস্তিনি সমর্থকরা ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।


আরও খবর