আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

এক মাসে ২৭৪ জনের প্রাণ কেড়েছে ডেঙ্গু

প্রকাশিত:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | হালনাগাদ:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

তিন মাস বাদে দেশে ডেঙ্গুতে প্রাণহানির সংখ্যা তিনশর ঘরে নামল; নভেম্বরে মশাবাহিত রোগটি ২৭৪ জনের প্রাণ কেড়েছে। এ সময়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৪০ হাজার ৭১৬ জন রোগী।

সবমিলিয়ে এ বছর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬২২ জনে, আর আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ লাখ ১১ হাজার ৮৯১ জন। এর আগে ডেঙ্গুতে এতো মৃত্যু ও রোগী দেখেনি বাংলাদেশ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, ডেঙ্গু আক্রান্ত হয়ে জানুয়ারিতে মারা যায় ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন ও জুনে ৩৪ জন মারা যায়। এরপরই মৃতের সংখ্যায় উল্লম্ফন ঘটে; জুলাইতেই মারা যান ২০৪ জন।

তারপর টানা তিন মাস আক্রান্তের সংখ্যা চারশর ঘরে থাকে। অগাস্টে এ সংখ্যা ৩৪২, সেপ্টেম্বরে ৩৯৬ ও অক্টোবরে ৩৫৯ জনের মৃত্যু হয়। নভেম্বরের এসে সেই সংখ্যা তিনশর ঘরে ফিরেছে। এর আগের তিন মাসে কেবল মৃত্যুই বেশি দেখা যায়নি, আক্রান্তও অনেক বেশি ছিল।

অগাস্টে আক্রান্ত হয় ৭১ হাজার ৯৭৬ জন, সেপ্টেম্বরে ৭৯ হাজার ৫৯৮ জন এবং অক্টোবরে ৬৭ হাজার ৭৬৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়।

এর আগে জানুয়ারিতে রোগটি হাসপাতালে ভর্তি হয় ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে এক হাজার ৩৬ জন, জুনে ৫ হাজার ৯৫৬ জন এবং জুলাইয়ে ৪৩ হাজার ৮৭৬ জন আক্রান্ত হয়। 

আরও পড়ুন>> ৮২ শতাংশ কার্যকারিতা হারিয়েছে অ্যান্টিবায়োটিক

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নভেম্বরের শেষ দিনে ডেঙ্গু আক্রান্ত আরও সাতজনের মৃত্যু হয়েছে; এ সময়ে মশাবাহিত রোগটি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৮৭৭ জন রোগী।

নতুন রোগীদের মধ্যে ঢাকা মহানগরে বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৭৩৩ জন। আর ঢাকায় এ সংখ্যা ১৪৪।

এ বছর যারা ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে, তাদের বেশিরভাগই ঢাকার বাইরের বিভিন্ন জেলার বাসিন্দা। তাদের সংখ্যা ২ লাখ ৪ হাজার ৫৫ জন। ঢাকায় ভর্তি হয়েছে ১ লাখ ৭ হাজার ৮৩৬ জন।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন ৩ হাজার ৪৭৯ জন রোগী। তাদের মধ্যে ৯০৮ জন ঢাকায় এবং দুই হাজার ৫৭১ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।


আরও খবর
করোনার কিছু টিকায় সমস্যা বেড়েছে: গবেষণা

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




প্রধানমন্ত্রীর কাছে তিন পণ্যের জিআই সনদ হস্তান্তর

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তর টাঙ্গাইল শাড়ি, নরসিংদীর অমৃত সাগর কলা, গোপালগঞ্জের রসগোল্লার জিআই সার্টিফিকেট ও টাঙ্গাইলের শাড়ি হস্তান্তর করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

রবিবার (১১ ফেব্রুয়ারি) সকাল ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রী পরিষদের সভার শুরুতে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়া এই তিন পণ্যের সনদ তুলে দেন শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ও সচিব জাকিয়া সুলতানা।

এরপর বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেজ ওসমানের কবিতার বই পিতারই প্রতিচ্ছবি বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

এসময় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সেখানে উপস্থিত ছিলেন।


আরও খবর
জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ মৃত্যু

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় নিহত ১

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
টাঙ্গাইল প্রতিনিধি

Image

টাঙ্গাইলের কালিহাতীতে পিকআপভ্যানের ধাক্কায় ছিটকে পড়ে ইদু মিয়া (৫৫) নামে এক নির্মাণ শ্রমিক নিহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার রাজাবাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ইদু মিয়া টাঙ্গাইল সদর উপজেলার সুরুজ গ্রামের মৃত সাইদ আলীর ছেলে।

এলেঙ্গা পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) মাহফুজুর রহমান জানান, সন্ধ্যায় কালিহাতী থেকে একটি পিকআপভ্যান নির্মাণ সামগ্রী ও কয়েকজন নির্মাণ শ্রমিক নিয়ে টাঙ্গাইল যাচ্ছিল। এ সময় রাজাবাড়ি এলাকায় এলে অপর একটি পিকআপভ্যান পেছন থেকে ধাক্কা দেয়। এতে সামনের পিকআপভ্যানের ওপরে বসে থাকা নির্মাণ শ্রমিক ইদু মিয়া ছিটকে নিচে পড়লে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। মরদেহ উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।


আরও খবর



ঝালকাঠিতে শ্রমিকলীগ কর্মীকে কুপিয়ে হত্যা

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ঝালকাঠি প্রতিনিধি

Image

ঝালকাঠির নলছিটিতে ইমরান হোসেন (৩২) নামে এক শ্রমিকলীগ কর্মীকে কুপিয়ে হত্যা করা হয়েছে। তিনি ভাড়ায় চালিত মোটরসাইকেল সমিতির সভাপতি বলেও জানা গেছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) রাত ৯টার দিকে পৌরসভার নান্দিকাঠি এলাকায় এ হত্যাকাণ্ড ঘটে। ইমরানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার বড় ভাই মোহাম্মদ রাসেল।

তিনি জানিয়েছেন, শনিবার রাতে পূর্ব শত্রুতার জের ধরে ইমরানকে কুপিয়ে রাস্তার পাশে ফেলে রেখে যায় প্রতিপক্ষের লোকজন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যেতে বলেন। কিন্তু সেখানে পৌঁছানোর পর ইমরানকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মুরাদ আলী বলেন, আমি বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে যাচ্ছি। বিস্তারিত পরে জানানো যাবে।


আরও খবর



নির্বাচনের পর প্রধানমন্ত্রীর প্রথম সংবাদ সম্মেলন আজ

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে টানা চতুর্থ দফায় সরকার গঠনের পর প্রথম সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবাদ সম্মেলনে জার্মানি সফরের নানান দিক নিয়ে কথা বলবেন তিনি। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় গণভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে গত ১৫ ফেব্রুয়ারি ঢাকা ছাড়েন। মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের সভাপতির আমন্ত্রণে সেখানে যান তিনি। জার্মানিতে অবস্থানকালে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা। পাশাপাশি তিনি বেশ কয়েকজন বিশ্বনেতার সঙ্গে বৈঠক করেন।

তাদের মধ্যে ছিলেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটে, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি এবং ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন।

এ ছাড়াও সফরে জার্মানিতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের একটি নাগরিক সংবর্ধনায়ও অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফর শেষে গত ১৯ ফেব্রুয়ারি তিনি দেশে ফিরে আসেন।


আরও খবর
জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ মৃত্যু

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




গৃহকর্মী নিয়োগে নতুন নিয়ম কার্যকর করল সৌদি

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গৃহকর্মী নিয়োগের নতুন চুক্তিতে বাধ্যতামূলক বিমা করার নিয়ম কার্যকর করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। দেশটির শ্রম বাজার নিয়ন্ত্রণের অংশ হিসেবে বৃহস্পতিবার থেকে নতুন এই নিয়ম কার্যকর করা হয়েছে।

সৌদির মানবসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, নতুন এই নিয়ম গৃহকর্মী নিয়োগ চুক্তির প্রথম দুই বছরের জন্য প্রযোজ্য হবে। চুক্তির দুই বছর পর নিয়োগকর্তার জন্য বীমা কার্যকরের বিষয়টি ঐচ্ছিক হবে।

নতুন নিয়ম কিছু ক্ষেত্রে গৃহকর্মী এবং নিয়োগকর্তার জন্য ক্ষতিপূরণ সুরক্ষিত করতে সহায়ক হবে। দেশটির মন্ত্রণালয় বলেছে, নিয়োগকর্তা গৃহকর্মীর অনুপস্থিতি, পলায়ন, মৃত্যু বা পঙ্গুজনিত রোগের কারণে শারীরিক অক্ষমতার ক্ষেত্রে ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী হবেন।

দেশটির সরকারি একটি প্ল্যাটফর্মের মাধ্যমে গৃহকর্মীদের বিমা সংক্রান্ত কার্যক্রম তত্ত্বাবধান করা হবে। দুর্ঘটনার ফলে সম্পূর্ণ বা আংশিক শারীরিক অক্ষমতার জন্য ক্ষতিপূরণ বা নিয়োগকর্তার মৃত্যুর কারণে মজুরি এবং অন্যান্য আর্থিক পাওনা পরিশোধে নিয়োগকর্তার ব্যর্থতার ক্ষেত্রে গৃহকর্মীর অধিকার রক্ষাই এই পরিষেবার লক্ষ্য।

সম্প্রতি অভ্যন্তরীণ শ্রমবাজার নিয়ন্ত্রণে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি আরবের শ্রম কর্তৃপক্ষ। এই লক্ষ্যে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় নিয়োগের আবেদন এবং নিয়োগকর্তা ও শ্রমিকের মধ্যে চুক্তিভিত্তিক সম্পর্কসহ গৃহকর্মীদের অধিকার, কর্তব্য ও ভিসাপ্রাপ্তি সম্পর্কে জানতে সাহায্য করার জন্য মুসানেদ নামের একটি প্ল্যাটফর্ম চালু করেছে।

দেশটির এই মন্ত্রণালয় বলেছে, সরকারি নিয়োগের প্ল্যাটফর্ম হওয়ায় মুসানেদের মাধ্যমে গৃহকর্মী নিয়োগের চুক্তির কাজ সম্পন্ন করতে হবে।

এর আগে, গত বছরের অক্টোবরে সৌদি আরবের কর্তৃপক্ষ অধিকার সংরক্ষণ প্রচেষ্টার অংশ হিসেবে গৃহকর্মীদের নিয়োগের ক্ষেত্রে নতুন কিছু শর্ত যুক্ত করে। এতে গৃহকর্মীর সর্বনিম্ন বয়স ২১ বছর নির্ধারণ করা হয়।

নিউজ ট্যাগ: সৌদি আরব

আরও খবর