আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

একদিনে হাসপাতালে ভর্তি ৯১ ডেঙ্গু রোগী

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে আরও ৯১ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। মঙ্গলবার (২৩ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ৯১ জন। এর মধ্যে ঢাকাতে ৭৫ জন এবং ঢাকার বাইরের সারাদেশে ভর্তি হয়েছেন ১৬ জন। 

এতে আরও বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ৪৯৩ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৩৭৫ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ১১১ জন রোগী ভর্তি রয়েছেন।

এ বছর ১ জানুয়ারি থেকে ২৩ নভেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ২৬ হাজার ৬৩৩ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ হাজার ৪২ জন রোগী। এখন পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ৯৮ জনের মৃত্যু হয়েছে।


আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




করোনায় আরও ২ জনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ১৪২ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৪৬২টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ১৫ শতাংশ

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৯৭৫ জনে। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৫৫ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৫ হাজার ৫৭৯ জনে।

শনিবার (২৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১৮৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ১৮ জন।

গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ১৪২ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৪৬২টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ১৫ শতাংশ।

এ পর্যন্ত মোট ১ কোটি ৮ লাখ ৩২ হাজার ২৪৭টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৪ দশমিক ৫৫ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৭৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১ জন পুরুষ, ১ জন নারী। তারা ঢাকা বিভাগে মারা গেছেন। বাকি বিভাগগুলোতে কারো মৃত্যু হয়নি।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




ট্রেনে কাটা পড়ে নীলফামারীতে তিন শিশুসহ নিহত ৪

প্রকাশিত:বুধবার ০৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৮ ডিসেম্বর ২০২১ | ২০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নীলফামারী সদর উপজেলায় রেললাইনের ওপর খেলার সময় ট্রেনে কাটা পড়ে ৩ শিশুসহ চারজনের মৃত্যু হয়েছে। বুধবার (৮ ডিসেম্বর) সকাল ৮টার দিকে কলেজ রেলওয়ে স্টেশন এলাকায় এ ঘটনা ঘটে।

চিলাহাটি থেকে খুলনাগামী রূপসা এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে ওই চারজনের মৃত্যু হয় বলে জানা গেছে।

নিহতরা হলেন, লীনা (৮), মিনা (৭), মোমিনুর রহমান (৪) ও শামীম হোসেন (৩০)। নিহতদের প্রত্যেকের বাড়ি সদর উপজেলার কুণ্ডপুকুর ইউনিয়নে। ওই তিন শিশুকে বাঁচাতে গিয়ে শামীম হোসেনের মৃত্যু হয়েছে বলে জানা যায়। নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউপ বিষয়টি নিশ্চিত করেছে।


আরও খবর
আগাম আলু তুলতে ব্যস্ত কৃষকেরা

সোমবার ২২ নভেম্বর ২০২১




ক্ষমা চেয়ে বহিষ্কারের বিষয়টি পুনর্বিবেচনার আকুতি জাহাঙ্গীরের

প্রকাশিত:শনিবার ২০ নভেম্বর ২০21 | হালনাগাদ:শনিবার ২০ নভেম্বর ২০21 | ৫৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগে থেকে আজীবন বহিষ্কার করার একদিন পর নিঃশর্ত ক্ষমা চেয়ে বিষয়টি পুনরায় বিবেচনার জন‌্য আকুতি জানিয়েছেন গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম।

শনিবার (২০ নভেম্বর) দুপুরে গাজীপুরে নিজ বাসভবনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, প্রধানমন্ত্রীর কাছে ভুল তথ‌্য গেছে, আংশিক তথ্য দেওয়া দিয়েছে। তাকে ভুল বোঝানো হয়েছে। আমি আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়েছিলাম আমার কথা শোনার জন্য। যদি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে কথাগুলো বলতে পারতাম তাহলে তিনি সঠিক জিনিসটা জানতেন। তার কাছে সত্য তথ্য গেলে অবশ্যই ন্যায়বিচার পেতাম। আমার ভুল হতে পারে, কিন্তু আমি কোনো পাপ বা অন্যায়ের সঙ্গে জড়িত না। মানুষের ভুল হয়।

তিনি বলেন, আমাকে তিন বছরের জন্য পদ দেওয়া হয়েছে। কিন্তু আমাকে বহিষ্কার করে আমার, আমার পরিবার এবং আমার অস্তিত্বের মধ্যে যে আঘাত দেওয়া হয়েছে তা আমি মানসিকভাবে মেনে নিতে পারছি না। আমি কোনো অন্যায় করিনি। আমার ভুল হতে পারে। ভুলের জন্য আমি ক্ষমা চাই। প্রধানমন্ত্রী যেন বিষয়টি পুনরায় বিবেচনা করেন। আমি রিভিউ করতে চাই। আমি আওয়ামী লীগের সমর্থক হিসেবে থাকতে চাই। পদ দিক আর না দিক তাতে কিছু যায় আসে না। প্রধানমন্ত্রী আমার মায়ের মতো। তিনি আমার আদর্শের জায়গা। আমাকে যেন আবার পুনরায় বিবেচনা করেন, শহর গড়ার কাজে সহযোগিতা করেন।

তিনি আরও বলেন, প্রয়োজনে আমি আত্মসমর্পণ করবো। আমাকে যেন অন্য কোনো মিথ্যা কিছুতে জড়ানো না হয়। আমাকে ফাঁসি দিক আমার নেত্রীর জন্য, বঙ্গবন্ধুর জন্য। কিন্তু আমাকে মিথ্যা অপবাদ যেন না দেওয়া হয়। যদি মনে হয় আমাকে গ্রেপ্তার করা প্রয়োজন আমাকে বলবেন, আমি আত্মসমর্পণ করবো।’

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলমের এক অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়। সেই অডিওতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ এবং বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের ভূমিকা নিয়ে তাকে কটু মন্তব্য করতে শোনা যায়।

অডিওটি সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর গাজীপুরে আওয়ামী লীগ এবং সেখানকার সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে গত ১৯ নভেম্বর আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভায় জাহাঙ্গীর আলমকে আজীবন আওয়ামী লীগে থেকে বহিষ্কার করার সিদ্ধান্ত হয়।


আরও খবর



ক্যানসারে মারা গেলেন শীর্ষ মার্কিন ফ্যাশন ডিজাইনার ভার্জিল আবলোহ

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পুরুষদের পোশাকের জন্য জনপ্রিয় লুই ভুটোনের সৃজনশীল পরিচালক ও অফ-হোয়াইট ফ্যাশন লেবেলের প্রতিষ্ঠাতা ভার্জিল আবলোহ ক্যানসারে মারা গেছেন। গতকাল রোববার ক্যানসারের সঙ্গে লড়াই করে ৪১ বছর বয়সে তিনি মারা যান। প্রতিষ্ঠানটির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৯ সালে কার্ডিয়াক অ্যাঞ্জিওসারকোমা নামের একটি বিরল প্রকৃতির ক্যানসার ধরা পরে তাঁর। রোগ নির্ণয়ের পর থেকে ক্যানসারের বিরুদ্ধে যুদ্ধ করেই তিনি কাজ চালিয়ে যান। অসংখ্য চ্যালেঞ্জিং চিকিৎসার মধ্য দিয়ে তিনি ফ্যাশন, শিল্প এবং সংস্কৃতিকে বিস্তৃত বেশ কয়েকটি উল্লেখযোগ্য প্রতিষ্ঠানকে পরিচালনা করেছেন। এসবের মধ্য দিয়ে তিনি তাঁর কাজের নীতি, অসীম কৌতূহল এবং আশাবাদ কখনই হারাননি।

ভার্জিল আবলোহ একটি শীর্ষ ফরাসি ফ্যাশন হাউসের প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান সৃজনশীল পরিচালক, স্ট্রিট ওয়্যার যেমন হুডি এবং স্নিকার্স ক্যাটওয়াকে নিয়ে এসেছিলেন। তিনি ফ্যাশন জগৎকে অনেক দূর নিয়ে গেছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী ডিজাইন হাউস থেকে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। সেই সঙ্গে একজন গভীর মানবিক স্বপ্নদর্শী হিসেবে অভিনেতা এবং ক্রীড়াবিদেরাও তাঁর প্রতি শ্রদ্ধা ও শোক জানিয়েছেন।

খবরটি প্রকাশ করে ফরাসি ফ্যাশন হাউসের মূল সংস্থা এলভিএমএইচ আবলোহকে জিনিয়াস এবং ভিশনারি হিসেবে বর্ণনা করেছে।

এলভিএমএইচ এর প্রধান নির্বাহী বার্নার্ড আর্নল্ট এক বিবৃতিতে বলেছেন, এই ভয়ংকর খবরে আমরা সবাই হতবাক। ভার্জিল শুধুমাত্র একজন প্রতিভা ডিজাইনার, একজন স্বপ্নদর্শীই ছিলেন না, তিনি একজন সুন্দর আত্মা এবং মহান প্রজ্ঞার অধিকারীও ছিলেন।

মার্কিন ডিজাইনার ক্যানিয়ে ওয়েস্টের সৃজনশীল পরিচালক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন। কিন্তু পরে লুই ভুটোনের নেতৃত্বে প্রথম আফ্রিকান-আমেরিকান হিসেবে ইতিহাস তৈরি করেছিলেন।

ভার্জিল আবলোহ স্ত্রী শ্যানোন ও তাঁর দুই সন্তান নিয়ে থাকতেন। তাঁর ইনস্টাগ্রাম পেজে এক বিবৃতি তাঁকে একনিষ্ঠ বাবা, স্বামী, পুত্র, ভাই এবং বন্ধু হিসাবে বর্ণনা করা হয়েছে।


আরও খবর



করোনায় আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ২২১

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | ৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৭ হাজার ৯১২ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে ২২১ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৭২ হাজার ১২৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে ২১৯ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩৬ হাজার ১১১ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৮৩৬টি ল্যাবে ১৭ হাজার ২৩১টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ১৭ হাজার ২৮২টি। করোনা শনাক্তের হার এক দশমিক ২৮ শতাংশ। এই পর্যন্ত গড় শনাক্তের হার ১৪ দশমিক ৮৮ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী পাঁচজন পুরুষ। এর মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন ও ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন।

মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে দুজন, চট্টগ্রাম বিভাগে দুজন ও খুলনা বিভাগে একজন রয়েছেন। সবাই সরকারি হাসপাতালে মারা গেছেন।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।


আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১