আজঃ মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১
শিরোনাম

এখনও এসএসসি-এইচএসসি পরীক্ষার পক্ষে মন্ত্রণালয়

প্রকাশিত:মঙ্গলবার ২২ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২২ জুন ২০২১ | ১৪৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার প্রকোপে ২০২১ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা বাদ দিয়ে বিকল্প মূল্যায়নের পথে হাঁটা কঠিন। কারণ পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হলেও এসব শিক্ষার্থীদের পাঠ্যসূচির আলোকে অ্যাসাইনমেন্ট করানো হয়নি। ফলে বছরের শেষে হলেও পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তেই অটল শিক্ষা মন্ত্রণালয়।

তবে শিক্ষামন্ত্রী সম্প্রতি বলেছেন, যদি করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা না নেওয়া যায় সেক্ষেত্রে বিকল্প খোঁজা হচ্ছে। যদিও এখন পর্যন্ত বিকল্প নির্ধারণ করতে পারেনি মন্ত্রণালয়।

এর আগেও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছিলেন, দেরিতে হলেও পরীক্ষা নেওয়া হবে। একইভাবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহম্মেদও বলেছেন দেরিতে হলেও পরীক্ষা নেওয়া হবে।

সোমবার (২১ জুন) রাতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, সিলেবাস ছোট করে দেরিতে হলেও পরীক্ষার নেওয়ার সিদ্ধান্তেই রয়েছি আমরা।  বছরের শেষে হলেও পরীক্ষা নেওয়া হবে। যদি না পারা যায় তখন বিকল্প পদ্ধতি খুঁজে মূল্যায়ন করা হবে। তবে এখন পর্যন্ত পরীক্ষার নেওয়ার সিদ্ধান্তেই রয়েছি।

গত ১৫ জুন শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধনের সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেছিলেন, আমারা দেখেছি অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা ভালো করছে। এসএসসির জন্য ৬০ দিন এবং এইচএসসির জন্য ৮৪ দিনের অ্যাসাইনমেন্ট আমরা দিয়েছি। আমরা চেষ্টা করে যাবো, আরও কিছু সময় হয়তো দেখতে হবে। যদি দেখি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা একবারেই সম্ভব হচ্ছে না। আমরা বিকল্প অনেক কিছুই চিন্তা করে রেখেছি। যদি পরীক্ষা নেওয়া না যায় তাহলে বিকল্প কীভাবে মূল্যায়ন হতে পারে, সেগুলো আমরা ভাবছি।

বিকল্প কী চিন্তা করা হচ্ছে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের অনেক রকম চিন্তা আছে। কিন্তু পরীক্ষা হবে কী হবে না, এই মুহূর্তে বলে দিতে পারছি না। হয়তো খুব শিগগিরই সিদ্ধান্তটা নিতে হবে। পরীক্ষা নিতে পারবো কিনা? সেটা সার্বিক পরিস্থিতির ওপর নির্ভর করবে।

শিক্ষামন্ত্রী অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের ভাবনার কথা জানালেও ২০২১ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট করানো হয়নি। আর এখন পর্যন্ত অ্যাসাইনমেন্ট তৈরিও করা হয়নি। ফলে পরীক্ষার বিকল্প নেই বলে জানান সংশ্লিষ্টরা।

করোনার কারণে পরীক্ষা না নেওয়া গেলে অটো পাস দেওয়া হবে কিনা জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক. ড. সৈয়দ গোলাম মো. ফারুক বলেন, অটো পাস দেওয়া হবে না। পরীক্ষা না নেওয়া গেলেও কোনও না কোনোভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করে ফল দেওয়া হবে।



আরও খবর



কর্মস্থলে হিজাব নিষিদ্ধের আদেশ জার্মানিতে

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ জুলাই ২০২১ | ৮১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউরোপের একটি শীর্ষ আদালত কর্মস্থলে মুসলিম নারীদের হিজাব নিষিদ্ধের আদেশ দিয়েছেন।

তবে, এ ক্ষেত্রে একটি শর্ত জুড়ে দেয়া হয়েছে। নিয়োগকারী প্রতিষ্ঠানের ইচ্ছার ওপর এ হিজাব নিষিদ্ধের বিয়ষটি নির্ভর করবে বলে রায়ে বলা হয়েছে। খবর আরব নিউজের।

জার্মানির একটি আদালত বৃহস্পতিবার ওই আদেশ দেন।দেশটির দুই মুসলিম নারীর দায়ের করা মামলায় ওই রায় প্রদান করেন আদালত।

আদালতের দ্বারস্থ হওয়া ওই দুই মুসলিম নারীকে হিজাব পড়ায় চাকরিচ্যুৎ করা হয়। এর প্রতিকার পেতে তারা আদালতে গেলে প্রতিষ্ঠানের পক্ষেই রায় দেন জার্মানির ওই আদালত।  

রায়ে আদালত আরও বলেন, কর্মস্থলে নিজের অবয়ব ঢেকে রাখা আইনবিরোধী কাজ। সেবাদানকারীকে অবশ্যই মুখমণ্ডল খোলা রাখতে হবে।

রাজনৈতিক বা ধর্মীয় কারণে কোনোভাবেই কর্মক্ষেত্রে নিজের মুখ ঢেকে রাখা যাবে না। এ ক্ষেত্রে নিয়োগদানকারী প্রতিষ্ঠান চাইলে ওই কর্মীকে  ছাটাই করতে পাড়বে বলে আদেশে বলা হয়।

ওই দুই মুসলিম নারী জার্মানির হ্যামবার্গে একটি শিশু পরিচর্যা কেন্দ্রে কাজ করতেন। হিজাব পড়ার কারণে সম্প্রতি তাদের চাকরিচ্যুৎ করা হয়।

এর আগে ২০১৭ সালে লুক্সেমবার্গে অবস্থিত ইউরোপীয় আদালত এক আদেশে বলেন, কর্মক্ষেত্রে মাথায় স্কার্ফসহ ধর্মীয় পরিচয় বহন করে এমন কিছু পড়া যাবে না।

ইউরোপের বিভিন্ন দেশে ওই রায়ের বিরুদ্ধে মুসলিম সংগঠনগুলো বিক্ষোভ মিছিল করেছিলো।



আরও খবর



তিন দিনের রিমান্ডে মডেল মৌ

প্রকাশিত:সোমবার ০২ আগস্ট 2০২1 | হালনাগাদ:সোমবার ০২ আগস্ট 2০২1 | ৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিপুল পরিমাণ বিদেশি মদ, ইয়াবা ও সিসাসহ গ্রেফতার মডেল মরিয়ম আক্তার মৌয়ের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (২ আগস্ট) তাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এরপর মোহাম্মদপুর থানায় মাদক আইনে করা মামলায় মৌকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মো. আশেক ইমাম তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে রবিবার (১ আগস্ট) রাত ১০টার দিকে প্রথমে রাজধানীর বারিধারায় মডেল পিয়াসার বাসায় অভিযান চালায় গোয়েন্দা (ডিবি) পুলিশ। রাত পৌনে ১২টার দিকে তাকে গ্রেফতার করা হয়।

এরপর পিয়াসার দেয়া তথ্যে মডেল মরিয়ম আক্তার মৌয়ের রাজধানীর মোহাম্মদপুরের বাবর রোডে অভিযান চালায় ডিবি পুলিশ। তার বাসা থেকেও বিপুল পরিমাণ মদ উদ্ধার করা হয়। পরে রাত ১টার দিকে মৌকে গ্রেফতার করা হয়।

এরপর সোমবার দুপুরে গুলশান থানায় পিয়াসার বিরুদ্ধে ও মোহাম্মদপুর থানায় মৌয়ের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করে পুলিশ।

পুলিশ জানায়, মডেল পিয়াসা ও মৌ সংঘবদ্ধ একটি চক্র। তারা পার্টির নামে উচ্চবিত্তদের বাসায় ডেকে মদ ও ইয়াবা খাইয়ে আপত্তিকর ছবি তুলে রাখতেন। পরে সেই ছবি দেখিয়ে ব্ল্যাকমেইল করে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিতেন।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা (উত্তর) শাখার যুগ্ম-কমিশনার হারুন-অর-রশীদ বলেন, তারা দুজন একটি সংঘবদ্ধ চক্রের সদস্য। তাদের বিরুদ্ধে আমরা অনেক ব্ল্যাকমেইলের অভিযোগ পেয়েছি। সেসব ঘটনা তদন্ত করতে গিয়ে তাদের বাসায় অভিযান চালানো হয়। দুজনের বাসায় বিদেশি মদ, ইয়াবা, সিসা পাওয়া যায়। মৌয়ের বাড়িতে মদের বারও ছিল।

ডিবির এই কর্মকর্তা আরও বলেন, আটক দুই মডেল হচ্ছেন রাতের রানী। তারা দিনের বেলায় ঘুমাতেন এবং রাতে এসব কর্মকাণ্ড করতেন। উচ্চবিত্ত পরিবারের সন্তানদের পার্টির নামে বাসায় ডেকে আনতেন। বাসায় আসলে তারা তাদের সঙ্গে আপত্তিকর ছবি তুলতেন এবং ভিডিও করে রাখতেন। পরবর্তীতে সেসব ভিডিও এবং ছবি ভিকটিমদের পরিবারকে পাঠানোর হুমকি দিয়ে ব্ল্যাকমেইল করতেন এবং মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিতেন।


আরও খবর



২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় করোনায় আরও ১১ জনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ জুলাই ২০২১ | ৯৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুষ্টিয়া করোনা ডেডিকেটেড হাসপাতালে গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে সাত জনের করোনা পজিটিভ এবং চার জনের করোনার উপসর্গ ছিল বলে জানিয়েছেন হাসপাতালের পরিসংখ্যান কর্মকর্তা মো. মেজবাউল আলম।

মো. মেজবাউল আলম জানান, বর্তমানে হাসপাতালে ২১৮ জন করোনায় আক্রান্ত রোগী এবং ৬৭ জন উপসর্গ নিয়ে মোট ২৮৫ জন ভর্তি রয়েছে।

এদিকে, পিসিআর ল্যাব ও জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় জেলায় ২৮০ জনের নমুনা পরীক্ষা করে ৮৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩১ দশমিক ৪২ শতাংশ।


আরও খবর



চীনে আগুনে পুড়ে ১৪ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চীনের জিলিন প্রদেশের একটি গুদামে অগ্নিকাণ্ডে কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে। এতে গুরুতর আহত হন অন্তত ১২ জন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

স্থানীয় সময় শনিবার বিকালে চীনের উত্তর পূর্বাঞ্চলীয় প্রদেশটির শহর চাংচুনের একটি গুদামে ভয়াবহ আগুন লাগে। কালো ধোঁয়ায় ছেয়ে যায় আকাশ। খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে দমলকল বাহিনীর সদস্যরা। দীর্ঘক্ষণের চেষ্টায় পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

আগুনে পুড়ে এখন পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যাম সিনহুয়া। গুরুতর দগ্ধদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কাজনক জানিয়েছেন চিকিৎসকরা। অগ্নিকাণ্ডের কারণ জানা না গেলেও তদন্ত নেমেছে কর্তৃপক্ষ।

গত জুনে একটি মার্শাল আর্ট স্কুলে অগ্নিকাণ্ডে কমপক্ষে ১৮ জন নিহত হন। নিহতদের মধ্যে বেশির ভাগই ছিল শিক্ষার্থী।


আরও খবর



ফের অতিভারী বর্ষণের আভাস

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ জুলাই ২০২১ | ১১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কয়েকদিন বিরতির পর ফের অতিভারী বর্ষণের আভাস দেখা দিয়েছে। ফলে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমে যাবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় বৃহস্পতিবার (০৮ জুলাই) সকাল নাগাদ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের এবং ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। 

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, বৃষ্টিপাতের বর্তমান প্রবণতা আগামী তিনদিন অব্যাহত থাকবে। এরপর কিছুটা কমে ফের বাড়তে পারে।

এদিকে রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদী বন্দরসমূহকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

বুধবার (০৭ জুলাই) দুপুর পর্যন্ত দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে, ১৩২ মিলিমিটার। ঢাকায় সামান্য বৃষ্টিপাত হয়েছে। বাতাসে আদ্রতার পরিমাণ ৯৩ শতাংশ।


আরও খবর