আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

একুশে পদকপ্রাপ্ত শব্দ সৈনিক ইন্দ্রমোহন রাজবংশী আর নেই

প্রকাশিত:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | ৯৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ইন্দ্রমোহন রাজবংশী বাংলাদেশি লোকগানের শিল্পী ও মুক্তিযোদ্ধা। তিনি ভাওয়াইয়া, ভাটিয়ালী, জারি, সারি, মুর্শিদি ইত্যাদি গান নিজের কণ্ঠে ধারণ করেছেন। দীর্ঘদিন সংগীত কলেজে লোকসঙ্গীত বিভাগের

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ইন্দ্রমোহন রাজবংশী মারা গেছেন। করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর মালিবাগের প্রশান্তি হাসপাতালে আইসিইউতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন একুশে পদকপ্রাপ্ত এই সংগীতশিল্পী।

গত বৃহস্পতিবার বুকে ব্যথা অনুভব হলে তাকে মহাখালী মেট্রোপলিটন হাসপাতালে করোনা পরীক্ষা করানো হয় এবং তার রিপোর্ট করোনা পজিটিভ আসে। এছাড়া তার ফুসফুসে ইনফেকশন ধরা পড়ে।

ইন্দ্রমোহন রাজবংশী বাংলাদেশি লোকগানের শিল্পী ও মুক্তিযোদ্ধা। তিনি ভাওয়াইয়া, ভাটিয়ালী, জারি, সারি, মুর্শিদি ইত্যাদি গান নিজের কণ্ঠে ধারণ করেছেন। দীর্ঘদিন সংগীত কলেজে লোকসঙ্গীত বিভাগের প্রধান হিসেবে কাজ করেছেন। তিনি বাংলাদেশ লোকসংগীত পরিষদের প্রতিষ্ঠাতা।

ইন্দ্রমোহন রাজবংশী গান গাওয়ার পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চল থেকে লোকগান সংগ্রহ করতেন। তিনি এক হাজারেরও বেশি কবির লেখা কয়েক লাখ গান সংগ্রহ করেছেন। সংগীতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৮ সালে একুশে পদক লাভ করেন ইন্দ্রমোহন রাজবংশী।


আরও খবর



ভোলার মেঘনায় ফেরিতে আগুন, পুড়ল ৮ ট্রাক

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ১২৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
লক্ষ্মীপুর থেকে পণ্যবাহী ট্রাক নিয়ে ভোলার উদ্দেশে ছেড়ে আসে কলমীলতা নামের ফেরিটি। ওই রুটের মেঘনার বিরিবিরি বয়া নামক এলাকায় এসে হঠাৎ করেই ফেরিতে থাকা একটি গাড়িতে আগুন লাগে

ভোলার মেঘনায় ফেরিতে আগুন লেগে পুড়ে গেছে আটটি পণ্যবাহী ট্রাক। আগুনে কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। বৃহস্পতিবার (৮ এপ্রিল) ভোর সাড়ে ৪টার দিকে ভোলা-লক্ষ্মীপুর রুটে চলাচলকারী কলমীলতা নামের ফেরিতে এ ঘটনা ঘটে। ভোলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট, নৌ পুলিশ ও কোস্টগার্ডের একটি দল সকাল ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

ভোলা ফেরি ঘাটের টার্মিনাল অ্যাসিসস্ট্যান্ট (টিএ) কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, বুধবার দিনগত রাত ৩টার দিকে লক্ষ্মীপুর থেকে পণ্যবাহী ট্রাক নিয়ে ভোলার উদ্দেশে ছেড়ে আসে কলমীলতা নামের ফেরিটি। ওই রুটের মেঘনার বিরিবিরি বয়া নামক এলাকায় এসে হঠাৎ করেই ফেরিতে থাকা একটি গাড়িতে আগুন লাগে। এতে মুহূর্তের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিস, নৌ পুলিশ ও কোস্টগার্ডের টিম পাঁচ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নেভাতে সক্ষম হয়। কিন্তু ততক্ষণে আগুনে সাত/আটটি ট্রাক পুড়ে যায়। তবে এতে ফেরির কোনো ক্ষতি হয়নি।

তিনি আরও বলেন, কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি, তবে পণ্যবাহী ট্রাক থেকে আগুন লেগেছে তা নিশ্চিত।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ভোলার ম্যানেজার পারভেজ জানান, ফেরিটি ১৬টি গাড়ি নিয়ে লক্ষ্মীপুরের মজু চৌধুরীর ঘাট থেকে ভোলার ইলিশার উদ্দেশে ছেড়ে আসে। আগুন লেগে পিকআপ ভ্যান, লরি ও মোটরসাইকলসহ নয়টি গাড়ি পুড়ে যায়। বর্তমানে ফেরিটি মেঘনা নদীর ভোলার চর নামক এলাকায় নোঙর করা আছে।


আরও খবর



মঠবাড়িয়ায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের কমিটি গঠন

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | ৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) এর মঠবাড়িয়া উপজেলার ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

আজ সোমবার দুপুর ১২.২০ মিঃ সময় নবগঠিত কমিটির সাথে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আহম্মেদ আবু জাফর এক ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে এ কমিটির ঘোষনা দেন। ২১ সদস্য বিশিষ্ট ওই কমিটিতে সভাপতি মনোনীত হয়েছেন হারুন অর রশিদ (দৈনিক সকালের সময়) ও সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম  (দৈনিক আজকের দর্পণ)। ঘোষিত কমিটির অন্যান্যরা হলেন, সহ সভাপতি ফারুক হোসেন ( দৈনিক আজকের বরিশাল), সহ সভাপতি মোস্তফা কামাল বুলেট (দৈনিক যায়যায়দিন), সহ সভাপতি নাসির উদ্দিন (দৈনিক বর্তমান কথা), সহ সভাপতি আব্দুর রহমান নোমান (দৈনিক ভোরের চেতনা), যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ রুম্মান হাওলাদার (দৈনিক ভোরের ডাক), সাংগঠনিক সম্পাদক মোঃ রেজাউল ইসলাম (দৈনিক ভোরের দর্পণ, সহ সাংগঠনিক এজাজ উদ্দিন চৌধুরী (আমাদের কন্ঠ), কোষাধ্যক্ষ আবু জাফর (দৈনিক জনবাণী), দপ্তর সম্পাদক ইসমাইল হাসান ( সাপ্তাহিক জনতার দলিল), ধর্ম বিষয়ক সম্পাদক তরিকুল ইসলাম তারেক (দৈনিক জনতা), প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: মিরাজ হোসেন (দৈনিক বিজয় বাংলাদেশ), সমাজ কল্যাণ সম্পাদক মোস্তফা শহিদুল আলম নাসীর (দৈনিক একুশের বাণী), মহিলা বিষয়ক সম্পাদিকা শামিমা সুলতানা রোজী (প্রাইম সংবাদ), নির্বাহী সদস্য সাইদুর রহমান (দৈনিক আলোর জগত), সদস্যদের মধ্যে রয়েছেন দৈনিক পর্যবেক্ষণের উপজেলা প্রতিনিধি রায়হান আহম্মেদ, দৈনিক বাংলাদেশ সমাচারের ফেরদৌস, দৈনিক বর্তমান সময়ের মাসুম ফরাজী, পল্লী টিভির হাসান খন্দকার এবং প্রতিদিনের সংবাদের মঠবাড়িয়া উপজেলা প্রতিনিধি রফিকুল ইসলাম শাকিল বাবু।

এছাড়াও বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) এর মঠবাড়িয়া উপজেলা শাখার সাংবাদিকদের অধিকার আদায়ের স্বার্থে আইনী সহায়তা ও দিক নির্দেশনা মূলক উপদেষ্টা মন্ডলী পরিষদে রয়েছেন প্রবীন আইনজীবী এ্যাড.দিলীপ কুমার পাইক (আইন উপদেষ্টা), আলহাজ্ব ইউসুফ মাহমুদ ফরাজী, (উপদেষ্টা) এ্যাড. আব্দুস সালাম (আইন উপদেষ্টা), মজিবর রহমান (উপদেষ্টা), ফজলুল হক মনি (উপদেষ্টা)।

এ সময় কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আহম্মেদ আবু জাফর বলেন, এ কমিটি মূলত গঠন করা হয়েছে শোষিত নিপীড়িত মফস্বল সংবাদকর্মীদের অধিকার আদায়ের লক্ষে অগ্রণী ভূমিকায় সকল অপশক্তির রক্ত চক্ষুকে উপেক্ষা করে সমাজে সত্যকে অপ্রতিরোধ্যরূপে উন্মোচন করা।


আরও খবর



মতিঝিলে মোদিবিরোধী বিক্ষোভ, ‘শিশুবক্তা’ রফিকুল আটক

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ মার্চ ২০২১ | ৫৬২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর মতিঝিল শাপলাচত্বর এলাকায় মোদিবিরোধী বিক্ষোভে পুলিশের সঙ্গে যুব অধিকার পরিষদের ধাওয়া-পাল্টা ধাওয়া চলছে। এ সময় বিক্ষোভকারীরা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কুশপুত্তলিকা দাহ করেন।

এ ঘটনায় পুলিশ ঘটনাস্থল থেকে রফিকুল ইসলাম মাদানী ওরফে শিশুবক্তাকে আটক করেছে।

ধাওয়া-পাল্টা ধাওয়ার জেরে শাপলাচত্বর হয়ে দৈনিক বাংলা-গুলিস্তান রাস্তাটি বন্ধ রয়েছে। ওই এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। তবে বিকল্প রাস্তা হিসেবে শাপলাচত্বর থেকে ফকিরাপুল হয়ে গাড়ি চলাচল করছে।

এর আগে গত মঙ্গলবার (২৩ মার্চ) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন ডাস চত্বরে নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ ও কুশপুতুল পোড়ানোর কর্মসূচিতে হামলার ঘটনা ঘটে। এতে সাংবাদিক এবং ছাত্রজোটের নেতাকর্মীসহ ২৫ জন আহত হন। ওই হামলার জন্য ছাত্রলীগের নেতাকর্মীদের অভিযুক্ত করেন ছাত্রজোটের নেতারা।

প্রতক্ষ্যদর্শীরা তখন বলেছিলেন, নরেন্দ্র মোদির বাংলাদেশে আগমনের বিরোধিতা করে মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে প্রগতিশীল ছাত্রজোটের পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল। তবে সকাল থেকে রাজু ভাস্কর্য এলাকায় অবস্থান নেন ছাত্রলীগের নেতাকর্মীরা। বিকেল সাড়ে ৫টার দিকে ছাত্রজোটের ৩০-৪০ জন নেতাকর্মী টিএসসি চত্বর থেকে মিছিল নিয়ে শাহবাগ হয়ে আবার টিএসসি ফিরে এসে ডাসের সামনে নরেন্দ্র মোদির কুশপুতুল দাহ করতে থাকেন এবং ভারতবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

ছাত্রজোটের নেতাদের অভিযোগ, এসময় ছাত্রলীগের কয়েকজন কর্মী কুশপুতুলের আগুন নেভানোর জন্য দূর থেকে পানি ছুড়তে থাকেন। একপর্যায়ে ছাত্রলীগের কর্মীরা ছাত্রজোটের নেতাকর্মীদের লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকেন। জোটের নেতাকর্মীরা প্রতিরোধ গড়ে তুললে ছাত্রলীগ সংঘবদ্ধ হয়ে আবারও তাদের ওপর হামলা চালায়, তখন দুই পক্ষই সংঘর্ষে লিপ্ত হয়। এতে ছাত্রজোটের অন্তত ২০ থেকে ২৫ জন আহত হন।

প্রসঙ্গত, আজকের বিক্ষোভ থেকে আটক হওয়া রফিকুল ইসলাম রাজধানীর জামিয়া মাদানীয়া বারিধারা মাদরাসায় লেখাপড়া করেছেন। শারীরিক আকৃতিতে ছোট হওয়ায় তাকে সবাই শিশুবক্তা বলেন এবং এ হিসেবেই পরিচিতি পান তিনি। নেত্রকোনা জেলার পশ্চিম বিলাশপুর সাওতুল হেরা মাদরাসার পরিচালক রফিকুল ইসলাম ২০ দলীয় জোটভুক্ত জমিয়তে উলামায়ে ইসলাম ও রাবেতাতুল ওয়ায়েজিনের সঙ্গে যুক্ত আছেন বলেও জানা যায়।


আরও খবর



হাইকোর্টে ভার্চ্যুয়ালি শুরু ৪ বেঞ্চের বিচারকাজ শুরু

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | ৭৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাতদিনের লকডাউন চলাকালে হাইকোর্ট বিভাগের নির্ধারিত চারটি বেঞ্চে ভার্চ্যুয়ালি বিচারকাজ শুরু হচ্ছে। এ চার বেঞ্চ মঙ্গলবারের (৬ এপ্রিল) কার্যতালিকাভুক্ত রয়েছে। আজ সকাল ১১টা থেকে এসব বেঞ্চের কার্যক্রম শুরু হয়।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন গতকাল সোমবার (৫ এপ্রিল) এ সব বেঞ্চ গঠন করেন। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের দ্বৈত বেঞ্চ জরুরি রিট মোশন গ্রহণ করবেন।

জরুরি সব ধরনের দেওয়ানি মোশন গ্রহণ করবেন বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের দ্বৈত বেঞ্চ।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের দ্বৈত বেঞ্চ জরুরি ফৌজদারি মোশন গ্রহণ করবেন। এছাড়া বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চ কোম্পানি ও অ্যাডমিরালটি সংক্রান্ত আবেদনপত্র শুনানির জন্য গ্রহণ করবেন। নিষেধাজ্ঞার মধ্যে আদালত কিভাবে চলবে সে বিষয়ে গত রোববার পৃথক তিনটি বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতির আদেশক্রমে এ বিষয়ে জারি করা আপিল বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত উদ্ভূত পরিস্থিতিতে আপিল বিভাগের বিচারিক কার্যক্রম আগামী ৫ এপ্রিল থেকে ১ এপ্রিল পর্যন্ত সীমিত পরিসরে পরিচালিত হবে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে মঙ্গলবার ও বৃহস্পতিবার সকাল এগারোটা হতে চেম্বার আদালত অতীব জরুরি বিষয়ে শুনানি করবেন।


আরও খবর



ভ্রু কেটে নতুন স্টাইলে হাজির হলেন মাহি

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ৩১ মার্চ ২০২১ | ৭৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চিত্রনায়িকা মাহিয়া মাহি এবার নতুন স্টাইলে হাজির হলেন। ভ্রু কেটে নিজেকে ভিন্ন লুক দিয়েছেন এই অভিনেত্রী।

মঙ্গলবার (৩০ মার্চ) মাহি নিজের নতুন লুকের বেশকিছু ছবি প্রকাশ করেছেন ফেসবুকে। যেখানে তার ভ্রুর কোণায় স্টাইল করে কাঁটা দেখা যাচ্ছে। নিজেকে এই লুকে কেমন লাগছে, তাও জানতে চান তিনি। তবে এই লুক কোনো নতুন সিনেমার জন্য কিনা, সেটা উল্লেখ করেননি তিনি।

ছবির ক্যাপশনে মাহি লেখেন, আয় হায় করসি কি আমি! কেমন লাগে?

ছবিগুলোর কমেন্ট বক্সে অসংখ্য ইতিবাচক ও নেতিবাচক দুই ধরনের কমেন্টই পড়েছে। তবে কোনোটিরই রিপ্লাই দেননি এই অভিনেত্রী।

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা মাহিয়া মাহির নানা পাগলামী বিভিন্ন সময়েই ভক্তরা সামাজিক মাধ্যমে দেখে থাকেন। কিছুদিন আগে একসঙ্গে একশ বাঁধাকপি কিনে সবাইকে চমকে দিয়েছিলেন মাহি। গাড়ি ভর্তি করে বাঁধাকপি নিয়ে গেছেন নিজের গ্রামের বাড়িতে। পরে অবশ্য এতো বাঁধাকপি তিনি কী করেছিলেন, তা জানা যায়নি।  

নিউজ ট্যাগ: মাহিয়া মাহি

আরও খবর