আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণের সময়সীমা ৯ মে থেকে ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। রোববার রাতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ফরম পূরণের বর্ধিত সময়কাল সোমবার (৯ মে) থেকে ১৬ মে এবং অনলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখ ১৭ মে।

এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য রেজিস্ট্রেশন ফি ১ হাজার ৬১৫ টাকা, ব্যবসায় শিক্ষায় ১ হাজার ৪৯৫ টাকা ও মানবিকে ১ হাজার ৪৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। পরীক্ষার্থীদের বেতন ও সেশনচার্জ ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে।

কোনো শিক্ষার্থীর নবম ও দশম শ্রেণির সর্বমোট ২৪ মাসের বেশি বেতন নেওয়া যাবে না। রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ আবশ্যিক ও নৈর্বাচনিক এক থেকে চার বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিতে পারবে। এ জন্য ব্যবহারিক ছাড়া ৩৫০ টাকা আর ব্যবহারিকসহ ৪০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

২০২২ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাস (পাঠ্যসূচি) অনুযায়ী প্রণীত প্রশ্নপত্রে শিক্ষার্থীরা (নিয়মিত ও অনিয়মিত) পরীক্ষায় অংশগ্রহণ করবে। সব শিক্ষাবর্ষের শিক্ষার্থীর ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান, খেলাধুলা ও ক্যারিয়ার এডুকেশন বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষায় নৈর্বাচনিক সব বিষয়ে উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ-৫ এর কম পেয়েছে এমন পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে ২০২২ সালের পরীক্ষায় জিপিএ উন্নয়নের জন্য অংশ নিতে পারবে। তাদেরকে সব বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষায় জিপিএ উন্নয়ন হলে তা গ্রহণযোগ্য হবে। অন্যথায় আগের ফলাফল বহাল থাকবে।

এছাড়া আগের বছরের বহিষ্কৃত পরীক্ষার্থীদের শাস্তির মেয়াদ উত্তীর্ণ হলে ও রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে পারবে। তাদেরকে সব বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে।

গত ২৭ এপ্রিল এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটি। আগামী ১৯ জুন সকাল ১০টায় বাংলা প্রথমপত্রদিয়ে শুরু হবে পরীক্ষা। চলবে ১৩ জুলাই পর্যন্ত। এছাড়াও এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীদের ১৪টি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।


আরও খবর



নিউ মার্কেটের সংঘর্ষের ঘটনায় ব্যবস্থা নেওয়া হবে : আইজিপি

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ কেন্দ্রীয় জামে মসজিদে পুলিশের বার্ষিক আজান, কেরাত ও রচনা প্রতিযোগিতার পুরস্কার

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, নিউ মার্কেটের সংঘর্ষের ঘটনা তো সবার সামনে ঘটেছে। এ বিষয়ে নিশ্চয়ই ব্যবস্থা নেওয়া হবে। শুধু সিসিটিভি ফুটেজ নয়, প্রত্যেক সাংবাদিকের ক্যামেরায় ফুটেজ আছে। একটু ধৈর্য ধারণ করুন। পুলিশ তদন্ত করছে। নিশ্চয়ই ব্যবস্থা নেওয়া হবে।

আজ শুক্রবার দুপুরে রাজারবাগে বাংলাদেশ পুলিশ কেন্দ্রীয় জামে মসজিদ পুলিশের বার্ষিক আজান, কেরাত ও রচনা প্রতিযোগিতার পুরস্কার প্রদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ড. বেনজীর আহমেদ বলেন, এ ঘটনায় সাংবাদিকসহ যারা হামলা ও অন্যায়ের শিকার হয়েছেন তাদের প্রত্যেকের জন্য আমাদের তরফ থেকে যা করা দরকার, আমরা তার সবকিছু করব। যারা এ ধরনের আচরণ করেছেন তারা যারাই হোন না কেন, ভবিষ্যতে এ ধরনের আচরণ থেকে সতর্ক থাকবেন। সংঘর্ষে দুর্ঘটনা ঘটেছে, আইন লঙ্ঘনের ঘটনা ঘটেছে, প্রাণহানির ঘটনা ঘটেছে। এসব বিষয়ে পুলিশের যেসব আইনগত ব্যবস্থা সেগুলো আমরা অবশ্যই দেখব।

পুলিশের বার্ষিক আজান, কেরাত ও রচনা প্রতিযোগিতার পুরস্কার প্রদান সম্পর্কিত বিষয়ে কথা বলতে গিয়ে ড. বেনজীর আহমেদ বলেন, আমরা বিশ্বাস করি, যে যেই ধর্মেরই হোক না কেন, ধর্ম প্রতিপালনের মাধ্যমে মানুষের নৈতিক মনোবল সুদৃঢ় হয়। কারণ সব ধর্মেই ভালো কাজ করার উপদেশ দেওয়া হয়, অন্যায় কাজ থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়‌।

ড. বেনজীর আহমেদ আরও বলেন, আমাদের বাহিনীর প্রত্যেক সদস্য, যারা যে ধর্মের আছেন, তারা তাদের ধর্মের যে বিধানাবলী আছে, বিশেষ করে যারা মুসলমান আছেন তারা পবিত্র কোরআনে যে বিধানাবলী আছে, হাদিসে যে পরামর্শগুলো আছে, তা তাদের প্রাত্যহিক জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিপালনের চেষ্টা করেন, তাহলে অনেক সমস্যার সমাধান হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত আইজি মো. মাজহারুল ইসলাম। এ সময় অতিরিক্ত আইজিগণ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ, বিপুল সংখ্যক পুলিশ সদস্য এবং মুসল্লিরা উপস্থিত ছিলেন।

আযান প্রতিযোগিতায় প্রথম হয়েছেন নৌ-পুলিশের সদর দপ্তরের সহকারী উপপরিদর্শক (এএসআই-নিরস্ত্র) এম মহিউদ্দিন, দ্বিতীয় হয়েছেন নোয়াখালী জেলা পুলিশ সদস্য মো. মনিরুল ইসলাম এবং তৃতীয় হয়েছেন কিশোরগঞ্জ জেলা পুলিশ সদস্য মো. মুসলিম উদ্দিন।

কেরাত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন ঢাকার বিশেষ শাখার (এসবি) সদস্য মো. শরীফ উদ্দিন, দ্বিতীয় হয়েছেন র‍্যাব-১৩-এর সহকারী উপপরিদর্শক (এএসআই-সশস্ত্র) মো. ওমর ফারুক এবং তৃতীয় হয়েছেন বাংলাদেশ পুলিশ একাডেমি রাজশাহী, সারদার নায়েক মো. আরিফুর রহমান।

জঙ্গিবাদ দমনে ইসলামের ভূমিকা শীর্ষক রচনা প্রতিযোগিতায় প্রথম হয়েছেন নৌ-পুলিশ সদর দপ্তরের এএসআই (নিরস্ত্র) এম মহিউদ্দিন, দ্বিতীয় হয়েছেন ঢাকা এসবির উচ্চমান সহকারী শেখ রেজাউল কবির এবং তৃতীয় হয়েছেন ঢাকার টিঅ্যান্ডআইএমের বেতার পুলিশ সদস্য মো. ইব্রাহীম হোসেন।


আরও খবর



৫০ জনকে নিয়োগ দেবে মিনিস্টার

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেডে ম্যানেজার/অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার’ পদে ৫০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১১ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেড

বিভাগের নাম: মাইওয়ান

পদের নাম: ম্যানেজার/অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার

পদসংখ্যা: ৫০ জন

শিক্ষাগত যোগ্যতা: মাস্টার্স/এমবিএ (মার্কেটিং)

অভিজ্ঞতা: ০২-০৩ বছর

বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম

প্রার্থীর ধরন: পুরুষ

বয়স: ২৫-৩০ বছর

কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১১ জুন ২০২২

নিউজ ট্যাগ: চাকরির খবর

আরও খবর



যাত্রাবাড়ীর কোনাপাড়ায় ফ্রিজের কম্প্রেসার বিস্ফোরণে দগ্ধ ৩

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর যাত্রাবাড়ী কোনাপাড়ায় একটি বাসায় ফ্রিজের কম্প্রেশার মেশিন বিস্ফোরণে শিশু সহ একই পরিবারের ৩ জন দগ্ধ হয়েছেন। তাদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) রাত সাড়ে তিনটার দিকে আড়াবাড়ি বটতলার আব্দুল কালামের ৪ তলা বাড়ির নিচ তলাতে এই ঘটনা ঘটে। দগ্ধরা হলেন- আব্দুল করিম (৩০), তার স্ত্রী খাদিজা আক্তার (২৫) ও দেড় বছরের মেয়ে ফাতেমা।

প্রতিবেশি ভাড়াটিয়া জানান, রাতে খাদিজা সেহরি রান্না করতে উঠেছিলেন। এরপর চুলা জ্বালাতে গেলে বিকট শব্দে বিস্ফারণ হয়। শব্দ শুনে দৌঁড়ে ওই বাসায় গিয়ে দেখি জিনিসপত্রে আগুন জ্বলছে। এ সময় ওই তিনজন দৌঁড়ে বাসা থেকে বাইরে বের হলে তাদেরকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওযা হয়। পরে ঘরে জ্বলা আগুন নিভিয়ে ফেলা হয়।

তিনি আরও জানান, বাসায় গিয়ে ফ্রিজের নিচের অংশ ক্ষতবিক্ষত অবস্থা দেখতে পেয়েছি। যাতে ধারণা করা হচ্ছে ফ্রিজের কম্প্রেসার মেশিন বিস্ফোরণে এই ঘটনা ঘটতে পারে।

বার্ন ইন্সটিটিউটের কর্তব্যরত চিকিৎসক জানান, আব্দুল করিমের শরীরের ৫৪ শতাংশ, খাদিজার ৯৫ ও ফাতেমার ৩৫ শতাংশ দগ্ধ হয়েছেন। করিমকে এইচডিইউ এবং বাকি দুজনকে আইসিইউতে রাখা হয়েছে। তাদের সবার অবস্থাই আশঙ্কাজনক।


আরও খবর



ইতিহাসে আজকের এই দিনে

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ ১১ মে ২০২২, বুধবার। ২৮ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ। গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৩১ তম দিন। একনজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ইতিহাসে আজকের ঘটনাবলী:

৩৩০ কনস্তানতিপল রোম সাম্রাজ্যের নতুন রাজধানী হয়।

৯১২ আলেকজান্ডার বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট হন।

১৭৪৫ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও হল্যান্ডের মিত্রশক্তির বিরুদ্ধে যুদ্ধে ফরাসি বাহিনী জয়যুক্ত হয়।

১৮১২ ইংল্যান্ডের কমন্স সভায় প্রধানমন্ত্রী স্পন্সার পারসিভেল নিহত।

১৮৫৭ সিপাহী বিদ্রোহ: সৈনিকরা ব্রিটিশদের কাছ থেকে দিল্লি অধিকার করে নেয়।বাহাদুর শাহকে সম্রাট ঘোষণা।

১৮৬৭ লুক্সেমবার্গ স্বাধীনতা অর্জন করে।

১৯৩৫ জার্মানীর বার্লিন শহরে প্রথম টেলিভিশন প্রেরণ যন্ত্র আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে এবং এর মাধ্যমে প্রথমবারের মত পৃথিবীতে টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়।

১৯৪০ জার্মান বাহিনীর আগ্রাসনের শিকার বেলজিয়ামকে রক্ষা করার জন্য বৃটিশ ও ফরাসী সেনাদের যৌথ বাহিনী বেলজিয়ামে প্রবেশ করে।

১৯৪৯ ইসরায়েল জাতিসংঘে যোগ দেয়।

১৯৭২ বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় মেক্সিকো।

১৯৮৫ কুরআন দিবস: কুরআনের মর্যাদা প্রতিষ্ঠা করতে গিয়ে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জে আট জন পুলিশের গুলিতে শাহাদাত বরণ করেন।

১৯৯৪ ফিলিস্তিনি পুলিশ গাজায় এলে ২৭ বছরের ইজরায়েলি দখলদারির অবসান ঘটে।

১৯৯৭ দাবাখেলুড়ে কম্পিউটার ডীপ ব্লু প্রথমবারের মতো বিশ্বজয়ী দাবাড়ু হিসেবে গ্যারি কাসপারভকে পরাজিত করে।

১৯৯৮ ভারত সরকার দেশটির মরুরাজ্য রাজস্থানের ভূগর্ভে ৩টি পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়।

২০১৬ বাংলদেশের শীর্ষ যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

২০১৮ বাংলাদেশ সরকার তাদের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ ১১ মে ২০১৮ ইডিটি, বাংলাদেশ মান সময় ১২ মে ভোর ০২:১৪ তে কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করে ।

২০১৮ আয়ারল্যান্ড ক্রিকেট দল তাদের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচে অংশগ্রহণ করে । তবে প্রথম দিন মেঘে ভেসে যাওয়ায় কোনো খেলা এদিন গড়ায়নি ।

ইতিহাসে আজকে যাদের জন্ম:

১৮৫৪ জন্মগ্রহণ করেছিলেন জ্যাক ব্ল্যাকহাম, তিনি ছিলেন অস্ট্রেলীয় ক্রিকেটার। (মৃ. ১৯৩২)

১৮৬৪ জন্মগ্রহণ করেছিলেন এটেল লিলিয়ান উইনিচ, তিনি ছিলেন বৃটিশ লেখিকা ৷

১৮৮৮ জন্মগ্রহণ করেছিলেন আসফ আলী, তিনি ছিলেন উর্দু কবি, সাংবাদিক আইনজ্ঞ।

১৮৮৮ জন্মগ্রহণ করেছিলেন আরভিং বার্লিন, তিনি ছিলেন মার্কিন পপ গানের রাজা।

১৮৯২ জন্মগ্রহণ করেছিলেন মার্গারেট রাদারফোর্ড, তিনি ছিলেন ইংরেজ অভিনেত্রী। (মৃ. ১৯৭২)

১৯০৪ জন্মগ্রহণ করেছিলেন সালভাদর দালি, তিনি ছিলেন স্পেনীয় চিত্রকর। (মৃ. ১৯৮৯)

১৯১৬ জন্মগ্রহণ করেছিলেন নীরদ মজুমদার, তিনি ছিলেন চিত্রশিল্পী।

১৯১৬ জন্মগ্রহণ করেছিলেন কামিলো হোসে সেলা, তিনি ছিলেন এস্‌পানিয়ার ঔপন্যাসিক, ছোট গল্পকার ও প্রাবন্ধিক, নোবেল বিজয়ী। (মৃ. ২০০২)

১৯১৮ জন্মগ্রহণ করেছিলেন রিচার্ড ফাইনম্যান, তিনি ছিলেন মার্কিন পদার্থবিজ্ঞানী, নোবেল বিজয়ী। (মৃ. ১৯৮৮)

১৯২৪ জন্মগ্রহণ করেছিলেন অ্যান্টনি হিউইশ, তিনি ছিলেন ব্রিটিশ রেডিও জ্যোতির্বিজ্ঞানী, নোবেল বিজয়ী।

১৯৩০ জন্মগ্রহণ করেছিলেন এড্সগার ডাইকস্ট্রা, তিনি ছিলেন ওলন্দাজ কম্পিউটার বিজ্ঞানী। (মৃ. ২০০২)

১৯৪১ জন্মগ্রহণ করেন ইয়ান রেডপাথ, তিনি ছিলেন অস্ট্রলীয় ক্রিকেটার।

১৯৬৭ জন্মগ্রহণ করেন সু গার্ডনার, তিনি উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক।

১৯৭৩ জন্মগ্রহণ করেন জেমস হ্যাভেন, তিনি মার্কিন অভিনেতা ও চলচ্চিত্র প্রযোজক।

১৯৮৪ জন্মগ্রহণ করেন আন্দ্রেস ইনিয়েস্তা, তিনি স্পেনীয় ফুটবলার।

ইতিহাসে আজকে যাদের মৃত্যু:

১৯১৫ মৃত্যুবরণ করেন ভাই বালমুকুন্দ, তিনি ছিলেন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ও অগ্নিযুগের শহীদ বিপ্লবী।

১৯১৫ মৃত্যুবরণ করেন বসন্তকুমার বিশ্বাস, তিনি ছিলেন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ও অগ্নিযুগের শহীদ বিপ্লবী।

১৯৮১ মৃত্যুবরণ বব মার্লে, তিনি ছিলেন জামাইকান রেগে শিল্পী, গীটার বাদক ও গীতিকার।

১৯৮৫ মৃত্যুবরণ করেন কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়, তিনি ছিলেন বাঙালি শিক্ষাবিদ, ভাষাতত্ত্ববিদ ও খ্রিষ্টধর্মপ্রচারক। (জ. ১৯৩১)

১৯৯৬ মৃত্যুবরণ করেন নামডি আযিকিওে, তিনি ছিলেন নাইজেরিয়ান সাংবাদিক ও রাজনীতিবিদ ও ১ম প্রেসিডেন্ট।

১৯৯৯ মৃত্যুবরণ করেন একবাল আহমাদ, তিনি ছিলেন পাকিস্তানি লেখক, সাংবাদিক, ও যুদ্ধবিরোধী কর্মী। (জ. ১৯৩৩/৩৪)

২০০৩ মৃত্যুবরণ করেন আর্নি তোশ্যাক, তিনি ছিলেন অস্ট্রেলীয় ক্রিকেটার। (জ. ১৯১৪)

২০০৪ মৃত্যুবরণ করেন আল্ফ ভ্যালেন্টাইন, তিনি ছিলেন ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার।

২০১৬ মৃত্যুবরণ করেন টনি কোজিয়ার, তিনি ছিলেন বার্বাডীয় ক্রিকেট সাংবাদিক, লেখক ও রেডিও ধারাভাষ্যকার। (জ. ১৯৪০)

ইতিহাসে আজকে দিবস সমূহ ও অন্যান্য:

* আজ ঐতিহাসিক কুরআন দিবস 

* (বাংলাদেশে পালিত একটি বিশেষ দিবস )।

* নিসগা দিবস (নিসগা জাতী)।

* স্টেটহুড দিবস (মিনেসোটা)।

* জাতীয় প্রযুক্তি দিবস (ভারত)।


আরও খবর
হারিয়ে যাচ্ছে সুরের ফেরিওয়ালা

বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২




‘আর্থিক কেলেঙ্কারি আসামিদের দেশত্যাগে নিষেধাজ্ঞার দাবি’

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ২০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাকিব হোসেন, ঢাকা:

বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথের আর্থিক কেলেঙ্কারির ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) এজাহারভুক্ত আসামিদের দ্রুত গ্রেফতার ও দেশত্যাগে নিষেধাজ্ঞার দাবিতে মানববন্ধন করেছে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন।

মঙ্গলবার (১৭ মে) বেলা ১১টার দিকে রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির সামনে আয়োজিত মানববন্ধন থেকে অভিযুক্তদের গ্রেফতার করে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, গত ৫ মে ৩০৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

এ ছয়জন হচ্ছেন- নর্থ সাউথ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এমএ কাশেম, বেনজীর আহমেদ, মিসেস রেহানা রহমান, মোহাম্মদ শাহজাহান ও আশালয় হাউজিংয়ের ব্যবস্থাপনা পরিচালক আমিন

মামলার অভিযোগপত্রে ছয়জনই ওয়ারেন্টভুক্ত আসামি। বিভিন্ন গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে ব্যাপক আলোচনা সত্ত্বেও আসামিদের কেন গ্রেফতার করা হচ্ছে না, সেই প্রশ্ন তোলা হয় মানববন্ধনে।

বক্তারা দাবি করেন, অভিযুক্ত প্রত্যেকেই প্রভাবশালী এবং ক্ষমতাশালী ব্যক্তি। সে কারণেই তাদের গ্রেফতারে এমন গড়িমসি চলছে। কিন্তু এদের গ্রেফতার করে বিচারের আওতায় না আনলে এ সিন্ডিকেটের কবল থেকে নর্থ সাউথের মতো একটি শিক্ষাপ্রতিষ্ঠানকে বাঁচানো সম্ভব হবে না।

মানববন্ধনে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশনের উপদেষ্টা ড. সুফী সাগর সামস বলেন, মূলত আজিম-কাসেম সিন্ডিকেটের কারণেই নর্থ সাউথ পরিণত হয়েছে দুর্নীতি-অনিয়ম ও জঙ্গিবাদের অভয়ারণ্য। তাই এদের বিরুদ্ধে দুদকের মামলা নিঃসন্দেহে প্রশংসনীয়। কিন্তু অভিযুক্তদের ঠিক কী কারণে গ্রেফতার করা হচ্ছে না, সেটা আমাদের বোধগম্য নয়। অভিযুক্ত প্রত্যেকেই সমাজের প্রভাবশালী এবং ক্ষমতাশালী। তারা যেন বিচারিক প্রক্রিয়ায় কোনো প্রভাব বিস্তার করতে না পারে সেজন্য তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা ও গ্রেফতার করে দ্রুত বিচারের আওতায় নিয়ে আসার জন্য আহ্বান জানান।


আরও খবর