আজঃ সোমবার ০৬ মে ২০২৪
শিরোনাম

এশিয়ায় প্রবৃদ্ধির দৌড়ে ভারতের পরেই বাংলাদেশ: আইএমএফ

প্রকাশিত:শনিবার ১৪ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৪ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মোট দেশ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধির দৌড়ে এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের পরেই বাংলাদেশের অবস্থান। এক্ষেত্রে চীনকেও ছাড়িয়ে গেছে বাংলাদেশ। তবে মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণের দিক থেকে বাংলাদেশ অনেক পিছিয়ে। মূল্যস্ফীতির ঊর্ধ্বগতির দিক থেকে বড় ধরনের অর্থনৈতিক সংকটে পড়া শ্রীলংকা ও পাকিস্তানের পরেই রয়েছে বাংলাদেশ।

শুক্রবার প্রকাশিত আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) রিজিওনাল ইকোনমিক আউটলুক অক্টোবর ২০২৩ বা আঞ্চলিক অর্থনৈতিক পূর্বাভাস অক্টোবর ২০২৩ শীর্ষক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। এদিন প্রতিবেদনটির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অংশ বিশেষ প্রকাশিত হয়েছে। ১৮ অক্টোবর পূর্ণাঙ্গ প্রতিবেদনটি প্রকাশ করা হবে এবং ওই দিন আইএমএফের সিঙ্গাপুর অফিস থেকে এ বিষয়ে সংবাদ সম্মেলন করা হবে।

এর আগে ওই প্রতিবেদনের বিভিন্ন অঞ্চলের অংশ প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে প্রকাশিত আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকের উদ্ধৃতি দিয়ে বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয়।

শুক্রবারের প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক প্রবৃদ্ধি গত দুই বছর ধরে কমছে। এর ধারাবাহিকতায় চলতি বছরেও বৈশ্বিক প্রবৃদ্ধি কমে ৩ শতাংশ হতে পারে। ২০২৪ সালে তা আরও কমে ২ দশমিক ৯ শতাংশের পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। এর ধারাবাহিকতায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চলতি বছরে প্রবৃদ্ধি হবে ৪ দশমিক ৬ শতাংশ। আগামী বছরে তা কমে ৪ দশমিক ২ শতাংশ হওয়ার পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। ভারতের প্রবৃদ্ধির হার অপরিবর্তিত রাখা হলেও বাংলাদেশের প্রবৃদ্ধির হার কমানো হয়েছে।

প্রতিবেদন থেকে পাওয়া তথ্যে দেখা যায়, এশিয়ার দেশগুলোতে প্রবৃদ্ধির দৌড়ে ভারতের পরেই রয়েছে বাংলাদেশের অবস্থান। চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ৬ শতাংশ। ভারতে হবে ৬ দশমিক ৩ শতাংশ। এর আগে আইএমএফ বলেছিল বাংলাদেশের প্রবৃদ্ধি হবে সাড়ে ৬ শতাংশ। ওই প্রাক্কলন থেকে দশমিক ৫ শতাংশ কমানো হয়েছে। ২০২৩ সালে চীনের প্রবৃদ্ধি হবে ৫ শতাংশ। ২০২৪ সালে তা আরও কমে হবে ৪ দশমিক ২ শতাংশ। এছাড়া এশিয়ার অন্য দেশগুলোর প্রবৃদ্ধির হার ৬ শতাংশের নিচে থাকবে।

এতে বলা হয়, এশিয়ার দেশগুলোর মধ্যে প্রাকৃতিক দুর্যোগের প্রবণতা বেড়েছে। এর মধ্যে চীন, ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগে ফসলহানির প্রবণতা বেড়েছে। এসব দেশে জলবায়ুর প্রভাব প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বড় ঝুঁকি হিসাবে দেখা দিয়েছে।

আগামী বছরে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ভুটানের ৩ শতাংশ, মালদ্বীপের ৫ শতাংশ, নেপালের ৫ শতাংশ, পকিস্তানে ২.৫ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। শ্রীলংকার প্রবৃদ্ধি সম্পর্কে আইএমএফ কোনো পূর্বাভাস দেয়নি। তবে ৩ অক্টোবর প্রকাশিত বিশ্বব্যাংকের রিজিওনাল ইকোনমিক আপডেট প্রতিবেশনে বলা হয়েছে, শ্রীলংকার ১ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে।

আইএমএফের প্রতিবেদনে এশিয়ার অন্য দেশগুলোর প্রবৃদ্ধি সম্পর্কে বলা হয়েছে- ইন্দোনেশিয়ার ৫ শতাংশ, মালয়েশিয়ার ৪ দশমিক ৩ শতাংশ, মিয়ানমারের ২ দশমিক ৬ শতাংশ, থাইল্যান্ডের ৩ দশমিক ২ শতাংশ, ভিয়েতনামের ৫ দশমিক ৮ শতাংশ, লাউসের ৪ শতাংশ, ফিলিপাইনে ৫ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানে ২ দশমিক ৫ শতাংশ, ইরাকে ২ দশমিক ৯ শতাংশ, কুয়েতে ৩ দশমিক ৬ শতাংশ, ওমানে ২ দশমিক ৭ শতাংশ, কাতারে ২ দশমিক ২ শতাংশ, সৌদি আরবে ৪ শতাংশ, সংযুক্ত আরব আমিরাতে ৪ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। এছাড়া ফুটবলের দেশ বলে পরিচিতি আর্জেন্টিনার প্রবৃদ্ধি হতে পারে ২ দশমিক ৮ শতাংশ, ব্রাজিল ১ দশমিক ৫ শতাংশ।

প্রবৃদ্ধিতে বাংলাদেশ এগিয়ে থাকলেও মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে বাংলাদেশ বেশ পিছিয়ে রয়েছে। চলতি অর্থবছরে বাংলাদেশের মূল্যস্ফীতির হার কিছুটা কমে ৭ দশমিক ৯ শতাংশ হতে পারে। বর্তমানে এ হার প্রায় ১০ শতাংশের কাছাকাছি। অর্থনৈতিকভাবে দেউলিয়া শ্রীলংকা ঘুরে দাঁড়াতে শুরু করেছে। তাদের মূল্যস্ফীতির হারও কমছে। এ হার সর্বোচ্চ ৮৫ শতাংশে ওঠেছিল। চলতি বছর তা কমে ৪৫ দশমিক ২ শতাংশ নেমেছে। এটি আগামী বছর আরও কমতে পারে। পাকিস্তানের মূল্যস্ফীতির হারও কমে ২৩ দশমিক ৬ শতাংশ হতে পারে। এর আগে তা ৪৬ শতাংশে ওঠেছিল।

এছাড়া ভুটানের মূল্যস্ফীতির হার ৪ দশমিক ৪ শতাংশ, চীনের ১ দশমিক ৭ শতাংশ, ভারতের ৪ দশমিক ৬ শতাংশ, ইন্দোনেশিয়ার ২ দশমিক ৫ শতাংশ, মালয়েশিয়ার ২ দশমিক ৭ শতাংশ, মালদ্বীপের ২ দশমিক ৮ শতাংশ, মিয়ানমারের ৭ দশমিক ৮ শতাংশ, নেপালের ৬ দশমিক ৭ শতাংশ, ফিলিপাইনের ৩ দশমিক ২ শতাংশ, থাইল্যান্ডের ১ দশমিক ৬ শতাংশ, ভিয়েতনামের ৩ দশমিক ৪ শতাংশ, আর্জেন্টিনার ৯৩ দশমিক ৭ শতাংশ, ব্রাজিলের ৪ দশমিক ৫ শতাংশ মূল্যস্ফীতি হতে পারে।


আরও খবর



ডিএমপির এক এডিসি ও তিন এসির বদলি

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) পদ মর্যাদা এক কর্মকর্তাকে বদলি করা হয়েছে। একই আদেশে ডিএমপির তিন সহকারী পুলিশ কমিশনার (এসি) পদ মর্যাদার কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএমপি জানায়, ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের স্বাক্ষরিত অফিস এক আদেশে ডিএমপির এডিসি পদ মর্যাদা এক কর্মকর্তাকে ও এসি পদ মর্যাদর তিন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। অবিলম্বে এ আদেশ কার্যকর করা হবে।

নিউজ ট্যাগ: ডিএমপি

আরও খবর



সাবেক এমপি’র বিরুদ্ধে ভোটারদের প্রতিরোধ করার হুমকির অভিযোগ

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জামালপুর প্রতিনিধি

Image

জামালপুরের সদর উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার মো.মোজ্জাফ্ফর হোসেনের বিরুদ্ধে বিজন বাবুর (মোটরসাইকেল প্রতীক) বাইরে ভোট দিলে আওয়ামী লীগের অঙ্গ-সংগঠনের নেতাকর্মীদের নিয়ে প্রতিহত করার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। ওই ছাত্র সমাবেশের তাঁর দেওয়া বক্তব্যের এক মিনিট ৪ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ভাইরাল হয়েছে। এ নিয়ে ভোটাদের মাঝে আতঙ্ক ও ক্ষোভের সৃষ্টি হয়েছে।

গতকাল রবিবার সন্ধ্যা ৭ টার দিকে ছাত্রলীগ আয়োজিত বাবু বিজন কুমার চন্দের (মোটরসাইকেল প্রতীক) নির্বাচনী ছাত্র সমাবেশে সদর উপজেলার দিগপাইত ইউনিয়নের ছোনটিয়া কাচারি মাঠে তিনি এ বক্তব্য দেন। আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার মো.মোজাফ্ফর হোসেন সদর (জামালপুর-৫) আসনের সাবেক সংসদ সদস্য ও বিজন কুমার চন্দ সদর উপজেলা পরিষদ নির্বাচনে মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এ ছাত্র সমাবেশে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাফিউল করীম রাব্বি। এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোটরসাইকেল প্রতীকের প্রার্থী বাবু বিজন কুমার চন্দ। এ সময় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ আব্দুল হামিদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু, সাংগঠনিক সম্পাদক আ.ফ.ম জাফর ইকবাল জাফু, সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো.মোজাফ্ফর হোসেন, জেলা যুবলীগের সভাপতি রাজন সাহা রাজুসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত থেকে বক্তব্য দেন।

সাবেক এমপি ইঞ্জিনিয়ার মো.মোজাফ্ফর হোসেনকে ভিডিও ক্লিপটিতে বলতে শোনা যায়- আমি বলতে চাই, বিজন বাবুকে ছাড়া তোমরা যদি আর কাউকে ভোট দেওয়ার চেষ্টা করো, তাহলে আমার ছাত্রলীগ, যুবলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ সর্বস্তরের জনগণ প্রতিরোধ করবে ইনশাআল্লাহ। তাই বলতে চাই আর দেরি নাই, আর মাত্র দুটো দিন আছে, এখনো সময় আছে আসো। আমাদের সাথে ঐক্যবদ্ধ হয়ে, আমাদের পিছে আসো। বিজন বাবুর মোটসাইকেল মার্কা ভোট দাও, তা না হলে মানুষ ক্ষমা করবে না। আবার চেয়ারম্যানগিরী করতে চাও, করতে পারবা যদি বিজন বাবু উপজেলার চেয়ারম্যান হয় তাহলেই পারবা। না হলে পারবা না।'

ওই বক্তব্যের বিষয়ে জেলা আওয়ামী লীগের সদস্য ও সদর আসনের সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো.মোজাফ্ফর হোসেন প্রথমেই সাংবাদিকদের কাছে অস্বীকার করলেও পরে তাঁকে ভিডিও রয়েছে বললে তিনি তাঁর কোন স্বদ্যোত্তর দিতে পারেননি।

এসব বিষয়ে জামালপুর জেলা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার সাংবাদিকদের  বলেন-'এই বিষয়টি আমাদের নজরে এসেছে। এই ঘটনায় একটি অভিযোগও দিয়েছে কাপ পিরিচ প্রতীকের প্রার্থী এডভোকেট হাফিজুর রহমান স্বপন। বক্তব্য দেয়া ব্যাক্তির বিরুদ্ধে কেনো আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না? তা জানতে চেয়ে ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে মোজাফফর হোসেনকে।

মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার আরো বলেন- এই ঘটনায় মোটরসাইকেল প্রতীকের প্রার্থী বাবু বিজন কুমার চন্দের প্রার্থীতা বাতিল করতে কেনো নির্বাচন কমিশন সচিবালয়ে পত্র প্রেরন করা হবে না? তা জানতে চেয়ে ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে বাবু বিজন কুমার চন্দকে।

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে জামালপুর সদর উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ৮ মে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।


আরও খবর



ঢাকাসহ ৩ বিভাগে ঝড় ও শিলাবৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকাসহ তিন বিভাগে ঝড় ও শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে হতে পারে বজ্রপাতও। শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৯টায় দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহ: বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলা সমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং দিনাজপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রা: সারা দেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

সিনপটিক অবস্থা: লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

দ্বিতীয় দিনের পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রা: সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিবৃদ্ধি পেতে পারে।

তৃতীয় দিনের আবহাওয়া সম্পর্কে জানানো হয়েছে, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রা: সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিবৃদ্ধি পেতে পারে।

বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে।


আরও খবর



নাবিকদের মুক্তি : প্রধানমন্ত্রীর শুকরিয়া আদায়

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ও জিম্মি ২৩ নাবিকের মুক্তির খবরে শুকরিয়া আদায় করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৪ এপ্রিল) সকালে রাজধানীর মিন্টো রোডের সরকারি বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ কথা জানান। এ সময় অন্যদের মধ্যে নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর এম মাকসুদ আলম উপস্থিত ছিলেন।

তিনি বলেন, নাবিকদের মুক্তির সংবাদটি যখন প্রধানমন্ত্রীকে দেই, তিনি শুকরিয়া আদায় করেন। এত অল্প সময়ের মধ্যে এ ধরনের ঘটনা (জিম্মি থেকে উদ্ধার) ফায়সালা করা নজিরবিহীন। নববর্ষের প্রথম দিনে হয়েছে, আমরা আনন্দিত। শুধু তাদের আত্মীয়স্বজন নয়, পুরো দেশবাসী খুবই আনন্দিত। আমরা আমাদের নাবিকদের মুক্ত করতে পেরেছি।

তিনি বলেন, বিশ্ব মেরিটাইম সেক্টরে যারা যারা আছেন, সবাই যোগাযোগ রেখেছেন বিষয়টি ফায়সালা করার জন্য। পররাষ্ট্র মন্ত্রণালয়, নৌ-পরিবহন অধিদপ্তর ও আন্তর্জাতিক মেরিটাইম উইং তৎপর ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা নাবিকদের মুক্ত করতে তৎপর ছিলাম।

দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে তৎপরতার মধ্য দিয়ে জাহাজ ও নাবিকদের মুক্ত করতে পেরেছি। এখন তারা আরব আমিরাতের দিকে অগ্রসর হচ্ছে।


আরও খবর



পদ্মা সেতুতে ১৫০০ কোটি টাকা টোল আদায়ের মাইলফলক

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

পদ্মা সেতু চালুর পর গত ২২ মাসে দেড় হাজার কোটি টাকার বেশি টোল আদায় করা হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) রাত ১২টা এ টোল আদায়ের মাইলফলক অর্জিত হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন পদ্মা সেতু সাইট অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী।

তিনি বলেন, পদ্মা সেতু চালুর পর থেকে গত ২২ মাসে ১ হাজার ৫০২ কোটি ৬২ লাখ ১৫ হাজার ৯০০ টাকা টোল আদায় হয়েছে। এ সময়ে সেতু দিয়ে মোট ১ কোটি ১২ লাখ ৯১ হাজার ৯৫টি যান চলাচল করেছে। এর মধ্যে মাওয়া দিয়ে ৫৬ লাখ ১ হাজার ২৩২ এবং জাজিরা প্রান্ত দিয়ে ৫৬ লাখ ৮৯ হাজার ৮৬৩টি যানবাহন পদ্মা সেতু পার হয়েছে।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, চলতি মাসের ৯ এপ্রিল ঈদুল ফিতরের ছুটিতে পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ ৪ কোটি ৮৯ লাখ ৯৪ হাজার ৭০০ টাকা টোল আদায় হয়েছে। ওই দিন দুই প্রান্ত দিয়ে ৪৫ হাজার ২০৪টি গাড়ি পারাপার হয়।

উল্লেখ্য, ২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন। উদ্বোধনের পরদিন থেকেই যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় সেতুটি। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনের পর থেকে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলা এবং দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।


আরও খবর