আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে হতে পারে এইচএসসির ফল

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের ফল প্রকাশ হতে পারে। করোনা সংক্রমণের কারণে শিক্ষার্থীদের সশরীরে ক্লাস না হাওয়া বিভাগভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি পত্রে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হয়। ওই দিন শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) ফল প্রকাশের প্রস্তুতির বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানান, ৩০ দিনের মধ্যে যাতে ফল প্রকাশ করা যায় সে লক্ষ্যে কাজ করা হচ্ছে। আশা করা যাচ্ছে, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে ফল প্রকাশ করা যাবে। তবে এইচএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের পরীক্ষা হলেও তাদের পত্র কিন্তু ছয়টি। তাই কিছুটা সময় বেশিও লাগতে পারে।

২০২১ শিক্ষাবর্ষে ১১টি শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেন। এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষার্থী ছিলেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এছাড়া, কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষা দিয়েছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন।


আরও খবর



বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আগুন

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ১২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আগুন লেগেছে। মেডিকেলের ১৭ তলা ভবনের ১৪ তলার ডি-ব্লকে আগুন লেগেছে বলে তথ্য পাওয়া গেছে। আজ সোমবার (২৪ জানুয়ারি) সন্ধ্যা ৬টা ২১ মিনিটে সংবাদ পেয়ে ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে ৩টি এবং পলাশী থেকে ২টি ইউনিটসহ মোট ৫টি ইউনিট অগ্নি নির্বাপনের জন্য কাজ করছে।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করেছেন ডিউটি অফিসার এরশাদ হোসেন। 


আরও খবর
রাজধানীতে ওমিক্রনের তিন রূপ

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




মাদক-দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ছে তালেবান

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মার্কিন সমর্থিত সরকারকে হটিয়ে ২০২১ সালের ১৫ আগস্ট পুনরায় আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান।  এরপর তারা ঘোষণা দেয় নতুন করে আফগানিস্তানকে গড়ে তুলবে।

তবে তালেবান নেতাদের এখন নিজেদের সাধারণ সদস্যদের নিয়েই হিমশিম খেতে হচ্ছে। কারণ তারা মাদক, দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ছে। ক্ষমতার অপব্যবহারও করছে। এমনকি তালেবানের চরম শত্রু আইএসএসের সঙ্গেও হাত   মেলাচ্ছেন কেউ কেউ।

আর এসব অভিযোগের কারণে ২৮৪০ জন সদস্যকে অব্যহতি দেয়ার কথা জানিয়েছেন দেশটির পরিশোধন কমিটির প্রধান লতিফুল্লাহ হাকিমি। মোট ১৪টি প্রদেশ থেকে তাদের খুঁজে বের করে অব্যহতি দেয়া হয়।

সংবাদ সংস্থা এএফপিকে লতিফুল্লাহ হাকিমি বলেন, অব্যহতিপ্রাপ্ত সদস্যরা দুর্নীতি, মাদকের সঙ্গে জড়িয়ে পড়া ও সাধারণ মানুষের ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করছিল।  কারো কারো আইএসআইএসের সঙ্গে যোগসাজশ ছিল।

তিনি আরো জানান, ওই সকল সদস্যরা ইসলামিক আমিরাত আফগানিস্তানের নাম খারাপ করছিল। সম্পূর্ণ ভালো সদস্যদের দিয়ে সেনাবাহিনী ও পুলিশি কার্যক্রম পরিচালনা করার জন্য খারাপদের বাদ দেয়া হয়েছে।

 

নিউজ ট্যাগ: তালেবান

আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




করোনা আতঙ্কে স্থগিত বেশ কয়েকটি ছবির মুক্তি

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দীর্ঘ লকডাউনের ধাক্কা সামলে উঠে সবে একটু একটু করে ছন্দে ফিরছিল বিনোদন জগৎ। ধুঁকতে থাকা প্রেক্ষাগৃহগুলিও প্রাণ ফিরে পাচ্ছিল একাধিক ছবি মুক্তির হাত ধরে। সূর্যবংশী, স্পাইডারম্যান: নো ওয়ে হোম, পুষ্পা: দ্য রাইজ কোটি কোটি টাকার ব্যবসা করেছে। নতুন বছরেও একাধিক বড় বাজেটের ছবি আসার কথা। কিন্তু দেশ জুড়ে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের কারণে স্থগিত রাখা হয়েছে বেশ কয়েকটি ছবির মুক্তি। এক ঝলকে দেখে নেওয়া যাক, কোন কোন ছবির জন্য আরও অপেক্ষা করতে হবে সিনেমাপ্রেমীদের।

জার্সি: শাহিদ কপূর এবং ম্রুনাল ঠাকুর অভিনীত এই ছবি গত বছর ৩১ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা ছিল । করোনা উদ্বেগের মাঝে এই ছবির মুক্তি স্থগিত রাখার ঘোষণা করা হয়। বিবৃতি জারি করে প্রযোজনা সংস্থা জানায়, বর্তমান পরিস্থিতি এবং নতুন কোভিড বিধির কথা মাথায় রেখে আমরা আপাতত ছবির মুক্তি পিছিয়ে দিচ্ছি।

আরআরআর: ৭ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিল এস এস রাজামৌলি পরিচালিত এই ছবি। রাম চরণ, জুনিয়র এনটিআর, অজয় দেবগণ এবং আলিয়া ভট্ট অভিনীত আরআরআর নিয়ে আগাগোড়াই জোরদার উৎসাহ দর্শকমহলে। প্রথমে জানানো হয়েছিল, এই ছবি মুক্তির দিন পিছনো হবে না। কিন্তু ঘোষণার এক দিনের মাথায় সিদ্ধান্ত বদল করেন নির্মাতারা। একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, অনেক চেষ্টা করেছি আমরা। কিন্তু কিছু পরিস্থিতি তৈরি হয়, যা আমাদের নিয়ন্ত্রণে থাকে না। ভারতের একাধিক রাজ্যে প্রেক্ষাগৃহ বন্ধ করে দেওয়ায় আমাদের কাছে আর কোনও রাস্তা নেই। তাই বাধ্য হচ্ছি, আপনাদের উত্তেজনায় বাধ সাধতে। ঠিক সময়ে ভারতীয় ছবির ঐতিহ্যকে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিলাম।

ভীমলা নায়ক: দক্ষিণী অভিনেতা পবন কল্যাণের এই তেলুগু ছবি প্রেক্ষাগৃহে আসার কথা ছিল ১২ জানুয়ারি। কিন্তু প্রযোজক সংগঠন এবং আরআরআর ছবির প্রযোজকদের অনুরোধে মুক্তির দিন আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে। ফেব্রুয়ারিতে এই ছবি বড় পর্দায় আনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে দিল্লি, হরিয়ানার মতো রাজ্যে বন্ধ রাখা হয়েছে প্রেক্ষাগৃহ। রবিবার পশ্চিমবঙ্গের মুখ্যসচিব জানিয়েছেন, সোমবার থেকে মোট আসনের ৫০ শতাংশ দর্শক নিয়ে চালাতে হবে সিনেমা হল, থিয়েটার। খোলা রাখা যাবে রাত ১০টা পর্যন্ত। এমন অবস্থায় কাঙ্ক্ষিত ব্যবসা না হওয়ার আশঙ্কায় পিছিয়ে যাচ্ছে একের পর এক ছবির মুক্তি।


আরও খবর



আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | ৬১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি মকর রাশির জাতক/জাতিকা। আপনার জন্মসংখ্যা : ২। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : শনি ও চন্দ্র। আপনার শুভ সংখ্যা : ২ ও ৮। শুভ বার : শনি ও সোম। শুভ রত্ন : মুক্তা ও নীলা।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

দাম্পত্য সম্পর্ক ভালো থাকবে। কোনো আশা পূরণ হতে পারে। প্রেম ভালোবাসার জন্য সময় অনুকূল থাকতে পারে। রোমান্টিক প্রস্তাবে সাড়া পেতে পারেন। অবিবাহিতদের কারো কারো বিয়ে হতে পারে।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

শত্রুরা ক্ষতি করার চেষ্টা করতে পারে। শত্রু সম্পর্কে সতর্ক থাকুন। শরীর অসুস্থ হতে পারে। পেটের পীড়ায় ভুগতে পারেন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

মিথুন (২১ মে-২০ জুন)

প্রেমিক-প্রেমিকাদের জন্য সময় অনুকূল থাকতে পারে। মনের মানুষকে মনের কথা স্পষ্ট করে বলুন। প্রণয় প্রস্তাবে সাড়া পেতে পারেন। সম্ভাব্যক্ষেত্রে দম্পতিদের কারো কারো সন্তান লাভ হতে পারে। ধর্মীয় কাজে আনন্দ পাবেন।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

জ্ঞানস্পৃহা বৃদ্ধি পাবে। আধ্যাত্মিক চিন্তা-চেতনার সমৃদ্ধি আসতে পারে। মন ভালো থাকবে। মাতৃস্বাস্থ্য ভালো যাবে। পারিবারিক পরিবেশ অনুকূল থাকতে পারে।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

আত্মীয়দের সঙ্গে যোগাযোগ হতে পারে। ব্যক্তিগত যোগাযোগে সুফল পাবেন। ছোট ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকতে পারে। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

আর্থিক দিক ভালো যাবে। প্রাপ্তিযোগ আছে। মূল্যবোধ বজায় রাখুন। কোনো আত্মীয়ের সাথে দেখা হতে পারে। বাড়িতে অতিথিদের সঙ্গে আনন্দে সময় কাটাতে পারেন।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

দাম্পত্য সম্পর্ক ভালো থাকতে পারে। কাউকে প্রথম দেখায় ভালো লাগতে পারে। প্রণয় প্রস্তাবে সাড়া পেতে পারে। শরীর ভালো থাকবে। ভালো ব্যবহার দিয়ে অন্যের মন জয় করতে পারবেন।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

শারীরিক অসুস্থতাকে অবহেলা করবেন না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। শত্রু সম্পর্কে সতর্ক থাকুন। আইনগত ঝামেলা এড়িয়ে চলুন। ব্যয় কমানোর চেষ্টা করুন।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

কোনো আশা পূরণ হতে পারে। ট্রেড ইউনিয়ন কর্মীদের জন্য সময় অনুকূল থাকতে পারে। জনসম্পৃক্ততা বৃদ্ধি পাবে। পেশাগত যোগাযোগ চালিয়ে যান। সেক্ষেত্রে সাফল্য পেতে পারেন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

পিতৃস্বাস্থ্য ভালো যাবে। অসুস্থ পিতার আরোগ্য লাভ হতে পারে। কর্ম পরিবেশ অনুকূল থাকবে। কর্মস্থলে সহকর্মীদের সহযোগিতা পেতে পারেন। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেতে পারে।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

আধ্যাতিকতার প্রতি অনুরাগবোধ করতে পারেন। কোনো আশা পূরণ হতে পারে। মন ভালো থাকবে। ভ্রমণের সুযোগ পেতে পারেন। ভাগ্যোন্নয়নে প্রচেষ্টা জোরদার করুন।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

কোনো ধরনের সামাজিক সমস্যার উদ্ভব হতে পারে। রিপুকে সংযত রাখুন। অন্যথায় বদনাম হতে পারে। ব্যবসায়িক দিক ভালো যাবে। ঝুঁকিপূর্ণ বিনিয়োগ পরিহার করুন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

সোমবার ২৪ জানুয়ারী ২০২২

আজ আপনার জন্মদিন হলে

রবিবার ২৩ জানুয়ারী ২০২২




৭০৮ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ শুরু

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পঞ্চম ধাপে ৭০৮ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ চলছে। বুধবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়; একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

এদিকে ৭০৮ ইউনিয়নের মধ্যে ৪০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হচ্ছে; বাকিগুলোতে কাগজের ব্যালটে ভোট হবে।

সূত্র জানায়, পঞ্চম ধাপে ৪৮ জেলার ৯৫ উপজেলায় ভোট হবে। ১৯ জেলার ৩১ উপজেলায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তিন জেলায় ম্যাজিস্ট্রেট এবং বিজিবি ও র্যা বের বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে। সেগুলো হচ্ছেচাঁপাইনবাবগঞ্জের সদর, মুন্সীগঞ্জের গজারিয়া ও নওগাঁর পত্নীতলা।

এ ছাড়া বাড়তি ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে, নীলফামারীর ডোমার, ফরিদপুরের মধুখালী ও সদরপুর, গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়ি, শেরপুরের ঝিনাইগাতী ও শ্রীবরদী, হবিগঞ্জের মাধবপুর ও চুনারুঘাট, কুমিল্লার নাঙ্গলকোট, চান্দিনা ও লালমাই এবং গাজীপুরের শ্রীপুরে। এ ছাড়া র্যা ব ও বিজিবির বাড়তি সদস্য বাড়ানো হয়েছে সাতক্ষীরার আশাশুনি, শ্যামনগর ও কলারোয়া, চাঁদপুরের ফরিদগঞ্জ, হাইমচর ও কচুয়া, ব্রাহ্মণবাড়িয়ার সদর ও আশুগঞ্জ, জামালপুরের বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ, চট্টগ্রামের বোয়ালখালী ও চন্দনাইশ, মানিকগঞ্জের হরিরামপুর ও দৌলতপুর এবং ভোলা সদরে।

সংশ্লিষ্টরা জানান, এ ধাপের নির্বাচনেও আওয়ামী লীগের দলীয় প্রার্থী ছাড়াও দলটির বিপুলসংখ্যক বিদ্রোহী প্রার্থী মাঠে রয়েছেন। ক্ষমতাসীন দলের একাধিক প্রার্থী মাঠে থাকায় সহিংসতার শঙ্কাও রয়েছে। এসব বিবেচনায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। যদিও ৪৮ চেয়ারম্যানসহ ১৯৩ জন জনপ্রতিনিধি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। তাদের মধ্যে সংরক্ষিত সদস্য ৩৩ এবং সাধারণ সদস্য ১১২ জন। বাকি পদগুলোতে ভোট হচ্ছে।

জানা গেছে, পঞ্চম ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৬ হাজার ৪৫৭ প্রার্থী। তাদের মধ্যে চেয়ারম্যান ৩ হাজার ২৭৪ জন, সংরক্ষিত সদস্য সাত হাজার ৯৫০ এবং সাধারণ সদস্য ৩৯ হাজার ৩৯১ জন। এ ধাপে মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন। এর মধ্যে নারী ভোটার ৬৮ লাখ ৩৬ হাজার ৩১ জন ও পুরুষ ৭০ লাখ ৬০ হাজার ১৪০ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২১ জন।


আরও খবর