আজঃ মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪
শিরোনাম

ফসল রক্ষা বাঁধ ভেঙে হাওরে ঢুকছে পানি

প্রকাশিত:রবিবার ১৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৭ এপ্রিল ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সুনামগঞ্জের তাহিরপুরে টাঙ্গুয়ার হাওরের ২৭ নং পিআইসি ফসল রক্ষা বাঁধ ভেঙে বর্ধিত গুরমা হাওরে পানি ঢুকে পড়েছে। এতে ওই হাওরের প্রায় ৬০ হেক্টর ফসলি জমি ডুবে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

রোববার (১৭ এপ্রিল) বিকেল ৪টার দিকে এ বাঁধ ভেঙে যায় বলে স্থানীয় কয়েকটি সূত্রে জানা গেছে। এর আগে সকাল ৮টায় ওয়াচ টাওয়ার-সংলগ্ন বাঁধের ওপর দিয়েও গুরমা হাওরে পানি প্রবেশ শুরু করে।

খোঁজ নিয়ে জানা যায়, টাঙ্গুয়ার হাওরের ২৭ নং পিআইসি ফসল রক্ষা বাঁধে ফাটল দেখা দেওয়ায় স্থানীয় কৃষক ও প্রশাসন কাজ করছিল কয়েক দিন ধরে। তবে টাওয়ার-সংলগ্ন হাওর সংরক্ষিত এলাকা হওয়ায় উপচে পানি ঢোকা অংশে বাঁধ নির্মাণে বিধিনিষেধ ছিল। তাই এই অংশে বাঁধ নির্মাণ করেনি প্রশাসন। তবে পাহাড়ি ঢলে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় রোববার সকাল থেকে ওয়াচ টাওয়ার-সংলগ্ন কান্ধা (প্রাকৃতিকভাবে থাকা উঁচু রাস্তা) দিয়ে বর্ধিত গুরমা হাওরে পানি ঢোকা শুরু হয়। এরপর বিকেল ৪টার সময় নদীর পানি বৃদ্ধির ফলে ২৭ নং ফসল রক্ষা বাঁধের মূল অংশ গাছসহ ভেঙে যায়।

কৃষি অফিস জানিয়েছে, বর্ধিত গুরমা হাওরে তাহিরপুর উপজেলা অংশে প্রায় ৬০ হেক্টর জমি রয়েছে। বাঁধ উপচে হাওরে পানি ঢোকার ফলে হাওরের জমি পানির নিচে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবীর বলেন, পাটলাই নদীর পানি ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এ অবস্থা হয়েছে। অবশেষে বিকেলে বাঁধ ভেঙে গেল।

নিউজ ট্যাগ: সুনামগঞ্জ হাওর

আরও খবর



এবার কেজরিওয়ালকে গ্রেফতার করল সিবিআই

প্রকাশিত:বুধবার ২৬ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৬ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আবগারি দুর্নীতি মামলায় এবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করেছে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)।

বুধবার (২৬ জুন) দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টের ভেতর থেকে তাকে গ্রেফতার করা হয়।

বুধবার দিল্লির একটি আদালত সিবিআইকে আবগারি দুর্নীতি মামলায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আনুষ্ঠানিকভাবে গ্রেফতারের অনুমতি দেয়। বিশেষ বিচারক অমিতাভ রাওয়াতের নির্দেশে কেজরিওয়ালকে গ্রেফতার করে সিবিআই।

এর আগে মঙ্গলবার (২৬ জুন) তদন্ত সংস্থাটি তিহার জেলে আম আদমি পার্টির এই নেতাকে জিজ্ঞাসাবাদ করে তার বয়ান রেকর্ড করে।

আবগারি দুর্নীতি মামলায় চলতি বছরের ২১ মার্চ অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। গত ১০ মে সুপ্রিম কোর্টের নির্দেশে ২১ দিনের জামিন পান তিনি। লোকসভা নির্বাচনের জন্য এই তিন সপ্তাহের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিলেন আদালত। সেই জামিনের সময় শেষ হলে কেজরিওয়ালকে আবারও কারাগারে পাঠানো হয়।

বৃহস্পতিবার (২০ জুন) দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত তার জামিন মঞ্জুর করেন। তবে কেজরিওয়ালের জামিন ৪৮ ঘণ্টা পিছিয়ে দেয়ার আবেদন করেছিল ইডি; যা গ্রাহ্য হয়নি। বিচারক ন্যায় বিন্দু কেজরিওয়ালকে জামিন দেন সেদিন।

পরদিন শুক্রবার সকালে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। ইডির আবেদনে সাড়া দিয়ে কেজরিওয়ালের জামিন স্থগিত রাখে দিল্লি হাইকোর্ট।

মঙ্গলবার (২৫ জুন) দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতের জামিনের নির্দেশ স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট। জামিনের নির্দেশ স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট।


আরও খবর
আজ নেলসন ম্যান্ডেলার জন্মদিন!

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




আবারও সুনামগঞ্জে বাড়ছে নদীর পানি, বন্যার শঙ্কা

প্রকাশিত:সোমবার ০১ জুলাই ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
এস এ শফি, সিলেট

Image

টানা দুই দফা বন্যা শেষে আবারও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে সিলেটে। দেশের উত্তর-পূর্বাঞ্চল ও ভারতের মেঘালয়-আসামে ভারী বর্ষণের ফলে ইতোমধ্যে সিলেটে বিপৎসীমা অতিক্রম করেছে সুরমা ও সুনামগঞ্জে যাদুকাটা নদীর পানি।

রোববার সন্ধ্যায় বিপৎসীমার ১৯ সেন্টিমিটার নিচে থাকা সুরমা নদী সোমবার (১ জুলাই) সকাল ৬টার মধ্যে বিপৎসীমা অতিক্রম করেছে। সকাল ৯টায় সুরমা নদীর পানি সিলেটের কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

সুনামগঞ্জ শহর পয়েন্টে সুরমা নদী সকাল ৯টা থেকে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে, সুনামগঞ্জের শক্তিয়ারখলায় যাদুকাটা নদীর পানি রোববার সন্ধ্যা ৬টার আগের মাত্র ৩ ঘণ্টায় ২৯ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমা অতিক্রম করেছে। যা সেসময় বিপৎসীমার ৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এদিকে যাদুকাটার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় রোববার বিকেল থেকেই সুনামগঞ্জ-তাহিরপুর সড়কের আনোয়ারপুর ও শক্তিয়ারখলা এলাকা প্লাবিত হয়ে যানচলাচল ব্যাহত হচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সিলেটের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন জানিয়েছেন, সোমবার ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সিলেটে ৩৯ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। তবে ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

এছাড়াও, সুনামগঞ্জে গত ২৪ ঘণ্টায় ১৭০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জ।

অন্যদিকে, অধিদপ্তরের আবহাওয়াবিদ মো আনোয়ার হোসেন রোববার এক বিজ্ঞপ্তিতে জানায়, সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে এবং এর ফলে সিলেটে ভূমিধসের আশঙ্কা রয়েছে।


আরও খবর



যে চরিত্রে হার মানতে হয়েছে তৃপ্তি দিমরির

প্রকাশিত:রবিবার ৩০ জুন ২০২৪ | হালনাগাদ:রবিবার ৩০ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউডের অ্যানিম্যাল ছবিতে অভিনয় করে চর্চায় অভিনেত্রী তৃপ্তি দিমরি। এর আগে বেশ কিছু ছবিতে কাজ করলেও অ্যানিম্যাল থেকেই আলাদা পরিচয় তার। যদিও অভিনেত্রী মনে করেন, নির্মাতা বাঙ্গার এ ছবির থেকেও অভিনেত্রীর কাছে বেশি চ্যালেঞ্জিং ছিল বুলবুল ছবিতে অভিনয় করা।

ভারতীয় গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তৃপ্তি জানান, বুলবুল ছবির ধর্ষণের দৃশ্যে নিজেকে ফুটিয়ে তোলা অভিনেত্রীর পক্ষে কঠিন ছিল। তৃপ্তির কথায়, অভিনেতা হিসেবে নয়। মানুষ হিসেবে এই চরিত্রটি করতে বেগ পেতে হয়েছিল। ছবিতে ওই দৃশ্যে দেখা যায় শেষ পর্যন্ত চরিত্রটি হার মানতে বাধ্য হয়। এটাই সবচেয়ে কঠিন ছিল আমার কাছে। এই চরিত্রের কাছে অ্যানিম্যাল-এর চরিত্রটি কিছুই নয়।

এর আগে অ্যানিম্যাল ছবিতে রণবীর কাপুরের সঙ্গে তৃপ্তির একটি শয্যাদৃশ্যের কাজ প্রসঙ্গে কথা বলেন অভিনেত্রী। অভিনেত্রীর পরিবার এই দৃশ্য কীভাবে গ্রহণ করেছিলো সেই প্রশ্নে তৃপ্তি বলেছিলেন, আমার বাবা-মা একটু অবাক হয়েছিলেন। আমরা আসলে এমন কিছু ছবির পর্দায় দেখিনি। আর সেটাই আমি করেছি। যদিও আমার সঙ্গে তারা কোনো খারাপ ব্যবহার করেননি।

উল্লেখ্য, আগামী দিনে বেশ কয়েকটি ছবি রয়েছে তৃপ্তির ঝুলিতে। করণ জোহরের পরিচালনায় ব্যাড নিউজ ছবিতে ভিকি কৌশল ও অ্যামি বির্কের সঙ্গে দেখা মিলবে অভিনেত্রীর। এছাড়াও ভিকি বিদ্যা কা ও ওয়ালা ভিডিয়ো ছবিতে রাজকুমার রাওয়ের সঙ্গে জুটি বাঁধবেন তিনি। তৃপ্তিকে নিয়ে কার্তিক আরিয়ান ও বিদ্যা বালানের সঙ্গে ভুল ভুলাইয়া ৩ ছবির শ্যুটিংও শুরু হয়েছে ইতোমধ্যে। এখানেই শেষ নয়, ধড়ক ২ ছবিতে সিদ্ধার্থ চতুর্বেদীর সঙ্গে অভিনয় করবেন তিনি।

নিউজ ট্যাগ: তৃপ্তি দিমরি

আরও খবর



কোস্টারিকার বিপক্ষে হোঁচট খেলো ব্রাজিল

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে ব্রাজিল। কোস্টারিকার বিপক্ষে গোলশূন্য ড্রতে পয়েন্ট খুইয়েছে দরিভাল জুনিয়রের শিষ্যরা।

মঙ্গলবার (২৫ জুন) লস অ্যাঞ্জেলেসের সোফাই স্টেডিয়ামে ম্যাচে পুরোটা সময় রাজত্ব করেছে ব্রাজিল। ৭৩ শতাংশ বল নিজেদের দখলে রাখে সেলেসাওরা। তবে কাজের কাজ গোলটা করতে পারেননি ভিনিসিয়ুস-রদ্রিগোরা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ব্রাজিল। বেশ কিছু আক্রমণ করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে সেই আক্রমণ রুখে দেন কোস্টারিকা গোলরক্ষক।

ম্যাচের ৩০ মিনিটে গোলের দেখা পায় ব্রাজিল। তবে ভিএআরে বাতিল হয়ে যায় অফসাইডের কারণে। বিরতি পর ডি বক্সের বাইরে থেকে জোড়ালো শট নেন লুকাস পাকুয়েতা। তবে তা বারে লাগে।

শেষ পর্যন্ত কোনো গোল না হলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে ব্রাজিল। এই ড্রয়ের ফলে ডি গ্রুপের পয়েন্ট তালিকায় ১ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করেছে ব্রাজিল। প্রথম ম্যাচেই জয় তুলে ৩ পয়েন্টে নিয়ে শীর্ষে অবস্থান করেছে কলম্বিয়া। ১ পয়েন্ট নিয়ে কোস্টারিকা তিনে ও কোনো পয়েন্ট ছাড়াই চারে অবস্থান প্যারাগুয়ের।


আরও খবর



মতিউর ও তার পরিবারের ১১৬ ব্যাংক হিসাব জব্দের আদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

ছাগলকাণ্ডে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক কর্মকর্তা মতিউর রহমান ও তার পরিবারের ১১৬টি ব্যাংক হিসাব, ২৩টি বিও অ্যাকাউন্ট ও সম্পত্তি ক্রোকের আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ জগলুল হোসেন এ আদেশ দেন। দুদকের আইনজীবী মীর আহম্মেদ সালাম বিষয়টি নিশ্চিত করেছেন।

আবেদনে তদন্ত কর্মকর্তা উল্লেখ করেন, মতিউর রহমান দুর্নীতির মাধ্যমে দেশে ও বিদেশে নিজ নামে বা অন্যান্য ব্যক্তির নামে অবৈধ সম্পদ অর্জনসহ হুন্ডি ও আন্ডারইনভয়েসিং/ওভারইনভয়েসিংয়ের মাধ্যমে অর্থপাচার করে শত শত কোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করেছেন। অনুসন্ধানকালে বিশ্বস্ত সূত্রে জানা যাচ্ছে, মতিউর রহমান ও তার পরিবারের সদস্যরা তাদের মালিকানাধীন স্থাবর ও অস্থাবর সম্পত্তি হস্তান্তরের চেষ্টা করছেন যা করতে পারলে অনুসন্ধানের ধারাবাহিকতায় মামলা দায়ের, আদালতে চার্জশিট দাখিল, আদালত কর্তৃক বিচার শেষে সাজার অংশ হিসেবে অপরাধলব্ধ আয় হতে অর্জিত সম্পত্তি সরকারের অনুকূলে বাজেয়াপ্তকরণসহ সব উদ্দেশ্যই ব্যর্থ হবে। তাই অনুসন্ধান শেষে মামলা দায়ের ও তদন্ত সম্পন্ন করে আদালতে চার্জশিট দাখিলের পর আদালত কর্তৃক বিচার শেষে সরকারের অনুকূলে সম্পত্তি বাজেয়াপ্তের সুবিধার্থে সুষ্ঠু অনুসন্ধান ও ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বার্থে এসব স্থাবর সম্পত্তিসমূহ ক্রোক ও অস্থাবর সম্পত্তিসমূহ অবরুদ্ধ করা একান্ত প্রয়োজন।

ক্রোক হওয়া সম্পত্তির মধ্যে রয়েছে- সাভারে ২৬.৬১ শতাংশ জমি, ভালুকায় ১০৪ শতাংশ, ভালুকায় মতিউরের ভাই এ এম কাইউম হাওলাদারের মালিকানাধীন গ্লোবাল সুজের ৯৫৮ শতাংশ জমি, গাজীপুরে আপন ভুবন লি.-এর ৮৭৫.৯৫ শতাংশ জমি, নরসিংদীর শিবপুরে মতিউরের স্ত্রী লায়লার নামে ৩৮ শতাংশ, ছেলে অর্ণবের নামে ১২৬ শতাংশ, মেয়ে ইপ্সিতার নামে ৭২ শতাংশ, নাটোরের সিংড়ায় লায়লা কানিজের নামে ১৬৬ শতাংশ জমি। এছাড়া মিরপুরের শেলটেক বিথীকা প্রকল্পে ১৮১২ স্কয়ার ফুটের ৪টি ফ্ল্যাট ক্রোকের আদেশ দিয়েছেন আদালত।

স্থাবর সম্পত্তি ছাড়াও শেয়ারবাজারে তাদের ২৩টি বিও অ্যাকাউন্ট, ১১৬টি ব্যাংক অ্যাকাউন্টের ১৩ কোটি ৪৪ লাখ ৩৬ হাজার ৪৭১ টাকা ফ্রিজের আদেশ দিয়েছেন আদালত।

এর আগে গত ২ জুলাই দুদকের প্রধান কার্যালয় থেকে পাঠানো পৃথক চিঠিতে মতিউর রহমানসহ তার দুই স্ত্রী ও দুই সন্তানের সম্পদের বিবরণ জমা দিতে নোটিশ দেওয়া হয়।

নোটিশগুলোতে বলা হয়, প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অনুসন্ধান করে দুদকের স্থির বিশ্বাস জন্মেছে যে, আপনারা জ্ঞাত আয়বহির্ভূত স্বনামে-বেনামে বিপুল পরিমাণ সম্পদ/সম্পত্তির মালিক হয়েছেন। নিজ ও আপনাদের ওপর নির্ভরশীল ব্যক্তির নামে-বেনামে অর্জিত যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পদ, দায়-দেনা, আয়ের উৎস ও তা অর্জনের বিস্তারিত বিবরণী কমিশনে দাখিল করবেন।

এ আদেশ পাওয়ার ২১ কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে সম্পদ বিবরণী দাখিলে ব্যর্থ হলে কিংবা মিথ্যা সম্পদ বিবরণী দাখিল করলে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ৫(২) ধারা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

মতিউর রহমানের দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের তথ্য অনুসন্ধানে গত ২৩ জুন তিন সদস্যের টিম গঠন করে দুদক। সংস্থাটির উপপরিচালক আনোয়ার হোসেনের নেতৃত্বে টিম কাজ করছে। গত ৪ জুন তার বিরুদ্ধে দুদকে অভিযোগ জমা হওয়ার পর কমিশনের পক্ষ থেকে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

গত ২৪ জুন মতিউর রহমান, তার স্ত্রী লায়লা কানিজ ও ছেলে আহম্মেদ তৌফিকুর রহমান অর্ণবের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দেন আদালত।

এনবিআর সদস্য এবং কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অ্যাপিলেট ট্রাইব্যুনালের সাবেক প্রেসিডেন্ট মতিউর রহমানের বিরুদ্ধে গত দুই যুগে চারবার দুর্নীতির অভিযোগ ওঠে। এসব অভিযোগ পৃথকভাবে অনুসন্ধান করে দুদক। প্রতিবারই দুদক থেকে অব্যাহতি পান তিনি। বর্তমানে তাকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে বদলি করা হয়েছে।

এর আগে গত ৩০ জুন মতিউর রহমান ও তার পরিবারের সদস্যদের সম্পদের তথ্য চেয়ে সরকারের বিভিন্ন দপ্তরে চিঠি দিয়েছে দুদক।

সূত্র জানায়, মতিউর ও তার পরিবারের সদস্যদের সম্পদের তথ্য চেয়ে এনবিআর, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), নিবন্ধন অধিদপ্তর, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ এবং যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে চিঠি দিয়েছে দুদক।


আরও খবর