আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

ফতুল্লায় যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জের ফতুল্লায় আমির হামজা (২৫) নামে এক যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ বুধবার দুপুরে ফতুল্লার মুসলিমনগর এলাকা থেকে লাশটি উদ্ধার করা হয়। নিহত আমির হামজা টাঙ্গাইল সদরের আব্দুল খালেকের ছেলে। তিনি ফতুল্লার শাসনগাঁও এলাকায় থাকতেন।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামান জানান, একটি হাত-পা বাঁধা লাশ দেখতে পেয়ে এলাকাবাসী খবর দিলে পুলিশ গিয়ে উদ্ধার করে। লাশ ময়নাতদন্তের জন্য সদর জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়েছে। বিষয়টি হত্যাকান্ড বলে ধারণা করে এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে কাজ শুরু হয়েছে।


আরও খবর



দেশে ধর্ষণ ও নারী নির্যাতন বেড়েছে

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ১৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মন্ত্রণালয় ও বিভাগগুলোর কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদনে জানা গেছে, গত অর্থবছরের তুলনায় চলতি ২০২০-২১ অর্থবছরের ৩০ জনু পর্যন্ত দেশে ধর্ষণ ও নারী নির্যাতনের হার বেড়েছে। আগের অর্থবছরের তুলনায় এ অর্থবছরে এ সংক্রান্ত মামলা বেশি হয়েছে। তবে সার্বিকভাবে দেখা গেছে, এ সময়ে মামলার পরিমাণ কমেছে ৯১ হাজারের বেশি।

সোমবার (২২ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই প্রতিবেদন উত্থাপন করা হয়। বৈঠক শেষে সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান।

ব্রিফিংয়ে ২০২০-২১ অর্থবছরের বার্ষিক প্রতিবেদনের উল্লেখযোগ্য তথ্য-উপাত্ত তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত অর্থবছরে মোট মামলার সংখ্যা ছিল ৬ লাখ ৬১ হাজার। চলতি অর্থবছরের শেষে এসে দেখা যায়, ৫ লাখ ৬৯ হাজার ৩৬২টি মামলা হয়েছে। মামলা কমেছে প্রায় ৯১ হাজার।

প্রতিবেদনের বরাত দিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত অর্থবছরে ডাকাতির মামলা ছিল ৩৩৬টি, এ বছরে ৩২১টি; কমেছে ১৫টি। রাহাজানির মামলা ছিল ৯১৯টি, এ বছরে বেড়ে হয়েছে ১ হাজার ৪৮টি। অস্ত্র আইনে মামলা ছিল ২ হাজার ১৬৭টি, এ বছর ১ হাজার ৭৪৭টি। খুনের মামলা ছিল ৩ হাজার ৪৮৫টি, এ বছরে ৩ হাজার ৪৫৮টি।

সাংবাদিকরা জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‌গত অর্থবছরে ধর্ষণ মামলা ছিল ৫ হাজার ৮৪২টি, এ বছরে ৭ হাজার ২২২টি। নারী নির্যাতনের মামলা ছিল ১২ হাজার ৬৬০টি, এবার বেড়ে হয়েছে ১৪ হাজার ৫৬৭টি। গত অর্থবছরে এর আগের বছরের চেয়ে ধর্ষণের ঘটনা বেড়েছে ১ হাজার ৩৮০টি এবং নারী নির্যাতন বেড়েছে ১ হাজার ৯৭টি।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে তিনি বলেন, ৩০ জুন পর্যন্ত আইনশৃঙ্খলা পরিস্থিতির রিপোর্ট আমাদের কাছে এসেছে।


আরও খবর



প্রতিবন্ধিতা বিষয়ক কার্যক্রমের জন্য বিসিসি’র আন্তর্জাতিক অ্যাওয়ার্ড অর্জন

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৫৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক বাস্তবায়নাধীন "তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন" শীর্ষক প্রকল্প এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আইসিটি খাতে সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ সংস্থা এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও) কর্তৃক Outstanding User Organization ক্যাটাগরিতে ASOCIO Award 2021 লাভ করেছে।

ঢাকায় অনুষ্ঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বিশ্ব সম্মেলন ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি ২০২১ (ডব্লিউসিআইটি ২০২১) এর দ্বিতীয় দিনে ওয়ার্ল্ড আইটি সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা) আয়োজিত এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি ডিভিশনের সহায়তায় বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বিগত ১২ই নভেম্বর ২০২১ তারিখে উক্ত অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অ্যাসোসিওর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ভাইস চেয়ারম্যান জনাব জনচৈ, আইটি এন্ড ডিজিটাল ব্যুরো এর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং চেয়ারম্যান জনাব বুনরাক সারাগ্গানন্দ, জেএএন এসোসিয়েটস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব আব্দুল্লাহ কাফি এর নিকট হতে পুরষ্কারটি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পক্ষে নির্বাহী পরিচালক জনাব ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ এবং প্রকল্প পরিচালক জনাব মোহাম্মদ মনোয়ার উজ জামান ও উপ-প্রকল্প পরিচালক জনাব মোঃ গোলাম রববানী পুরস্কারটি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন।

এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও) একটি আইসিটি ফেডারেশন, যেটি ১৯৮৩ সালে এশিয়া ও ওসেনিয়া অঞ্চলের ২৪টি দেশের ন্যাশনাল আইসিটি অ্যাসোসিয়েশনস-এর সমন্বয়ে অ্যাসোসিও গঠিত হয়। প্রতিষ্ঠানটি প্রতিবছর ৪টি ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করে থাকে।

নিউজ ট্যাগ: বিসিসি

আরও খবর



নোয়াখালীতে ট্রাক চাপায় নোবিপ্রবি ছাত্রের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | ২০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীতে  ট্রাক চাপায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

নিহত অজয় মজুমদার (২২) সে বিশ্ববিদ্যালয়ের ১৩ ব্যাচের ইনফরমেশন সাইন্স ও লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ছাত্র এবং সুবর্ণচর উপজেলার চরবাটা ইউনিয়নের বাদল চন্দ্র মজুমদারের ছেলে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) দুপুর ১টার দিকে সদর উপজেলার সোনাপুর বাসস্ট্যান্ডে এ ঘটনা ঘটে। এদিকে মেধাবী এই শিক্ষার্থীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিশ্ববিদ্যালয় জুড়ে।

প্রত্যক্ষদর্শী জাকের হোসেন জানান, দুপুর ১টার দিকে সোনাপুর বাসস্ট্যান্ডে বাস থেকে নামার সাথে সাথে ঘাতক ট্রাকের চাপায় তার মৃত্যু হয়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে মাইজদী শহরের গুডহিল হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সুধারাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.সাহেদ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেন। তিনি আরও বলেন, দুর্ঘটনার পর ঘাতক ট্রাক ও চালক পালিয়ে যায়। অভিযুক্তদের গ্রেফতারে চেষ্টা চালাচ্ছে পুলিশ।


আরও খবর



আজ নেত্রকোনা ট্র্যাজেডি দিবস

প্রকাশিত:বুধবার ০৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৮ ডিসেম্বর ২০২১ | ১৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বোমা হামলায় নিহতদের স্মরণে নেত্রকোনার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো সম্মিলিতভাবে প্রতি বছরের ৮ ডিসেম্বর নেত্রকোনা ট্র্যাজেডি দিবস পালন করে আসছে

আজ ৮ ডিসেম্বর নেত্রকোনায় বোমা হামলা ট্র্যাজেডি দিবস। জমিয়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) ২০০৫ সালের ৮ ডিসেম্বর সকাল সাড়ে ৮টার দিকে জেলা শহরের অজহর রোডস্থ উদীচী কার্যালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলা চালায়। বোমা হামলায় আত্মঘাতী কিশোরসহ উদীচী শিল্পী গোষ্ঠীর যুগ্ম-সাধারণ সম্পাদক খাজা হায়দার হোসেন, সাংগঠনিক সম্পাদক সুদীপ্তা পাল শেলী, মোটর মেকানিক যাদব দাসসহ ৮ জন নিহত এবং কমপক্ষে ৫০ জন আহত হয়।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই, সামরিক শাখার প্রধান আতাউর রহমান সানি, জেএমবি কমান্ডার আসাদুজ্জামান, সালাহ্উদ্দিন এবং ইউনূসসহ ৮ জনকে আসামী করে পৃথক দুটি মামলা দায়ের করে। ইতিমধ্যে ঢাকা দ্রুত বিচার ট্র্যাইব্যুনাল আদালত-২ নেত্রকোনায় বোমা হামলা মামলার ৭ আসামীকে ফাঁসি ও বাংলা ভাইয়ের স্ত্রীকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেন।

বোমা হামলায় নিহতদের স্মরণে নেত্রকোনার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো সম্মিলিতভাবে প্রতি বছরের ৮ ডিসেম্বর নেত্রকোনা ট্র্যাজেডি দিবস পালন করে আসছে।

নেত্রকোণা ট্র্যাজেডি দিবস উদযাপন কমিটির ব্যানারে এবারও নেওয়া হয়েছে দিনব্যাপী নানা কর্মসূচি। হামলার সময়টিতে এ দিন পাঁচ মিনিট স্তব্ধ থাকবে নেত্রকোণা শহর।


আরও খবর



‘খালেদা জিয়ার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনা যাবে’

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনা যাবে। তবে চিকিৎসার জন্য বিদেশে যেতে হলে তাঁকে আইনি প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

সোমবার (২৯ নভেম্বর) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের যে কোনো স্থানে খালেদা জিয়া চিকিৎসা নিতে পারেন। তবে বিদেশে যেতে চাইলে তাকে আইনি প্রক্রিয়া অনুসরণ করতে হবে। তিনি চাইলে চিকিৎসার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনতে পারবেন।

বৈঠ‌কে খা‌লেদা জিয়ার ইস্যু ছাড়াও কো‌ভিড, কপ-২৬, রো‌হিঙ্গা, জলবায়ুসহ এল‌ডি‌সি ইস্যু নি‌য়েও আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, কূটনীতিকদের সঙ্গে কোভিড পরিস্থিতি, কোপ-২৬, এলডিসি নিয়ে আলোচনা হয়েছে। জলবায়ুসহ বেশ কিছু খাতে বাংলাদেশের সংকট রয়েছে। এসব খাতে বাংলাদেশ সহযোগিতা চেয়েছে। বিশেষ করে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফিরে যেতে হবে। জাতিসংঘে রেজুলেশন নিতে সৌদি আরবের প্রত্যক্ষ ভূমিকার জন্য ধন্যবাদ জানান মো‌মেন।


আরও খবর