আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

গাছের সঙ্গে বরযাত্রীবাহী গাড়ির ধাক্কা, আহত ৬

প্রকাশিত:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেহেরপুরে পথচারী এক শিশুকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে বরযাত্রীর গাড়ি গাছের সঙ্গে ধাক্কায় ৬ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সন্ধ্যার দিকে এ দুর্ঘটনা ঘটে।

আহতরা হলেন, নাহিদ (১৭) মেহেরপুর শহরের দিঘির পাড়ার খোরশেদ আলমের ছেলে, আশিক (৪০) অজ্ঞাত, কুয়াশা (৪৫) মেহেরপুর শহরের হোটেল বাজার এলাকার মীর মিলন হোসেনের ছেলে, সাজু (৩৫) হালদার পাড়ার বাবুলালের ছেলে। বাকি দুই জনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। 

জানা যায়, আহত ব্যক্তিরা মেহেরপুর শহরের হালদারপাড়া থেকে বরযাত্রী নিয়ে প্রাইভেট কারযোগে ঈশ্বরদীর উদ্দেশে রওনা দেয়। পথিমধ্যে মেহেরপুর শহরের দিঘিরপাড়ায় পথচারী এক শিশুকে বাঁচাতে গিয়ে চালক নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছের সঙ্গে সজোরে ধাক্কা মারে। এতে প্রাইভেট কারের চালকসহ সকলে আহত হন।

পরে তাদের উদ্ধার করে মেহেরপুর-২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নেওয়া হয়। কুয়াশা ও সাজুর অবস্থার অবনতি হওয়ায় তাদের কুষ্টিয়া রেফার করা হয়েছে।


আরও খবর



চাঁদ দেখা গেছে সৌদি আরবে, রোজা শুরু সোমবার

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, রমজান হলো নবম মাস। এই মাসে মুসলিমরা সূর্য উদয় থেকে অস্ত পর্যন্ত না খেয়ে থাকেন। যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতেও সোমবার (১১ মার্চ) (বাংলাদেশ সময়) থেকে রোজা শুরু হবে।

যদিও মালয়েশিয়ায় রোজা শুরু মঙ্গলবার (১২ মার্চ) থেকে। রবিবার (১০ মার্চ) দেশটি থেকে চাঁদ থেকে সম্ভব হয়নি।

চলতি বছর পবিত্র রমজানে সবচেয়ে কম সময় না খেয়ে থাকতে হবে চিলির পোর্ট মন্ট শহরের মানুষদের। সেখানের মুসলিমদের ১২ ঘণ্টা ৪৪ মিনিট না খেয়ে রোজা পালন করতে হবে। সবচেয়ে বেশি সময় অর্থাৎ ১৭ ঘণ্টা ২৬ মিনিট না খেয়ে থাকতে হবে গ্রিনল্যান্ডের রাজধানীতে।

এর আগে রমজানের চাঁদ দেখার জন্য দেশের সব মুসলিমকে আহ্বান জানায় সৌদির সুপ্রিম কোর্ট। কোথাও চাঁদ দেখা গেলে সঙ্গে সঙ্গেই তা চাঁদ দেখা কমিটিকে জানাতে বলা হয়।

নিউজ ট্যাগ: সৌদি আরব রমজান

আরও খবর



ঘটনাবহুল ম্যাচ: সংঘর্ষ, কনকাশন, বদলি, হাসপাতালে যারা

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

চট্টগ্রামে লঙ্কানদের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে ঘটনাবহুল পরিস্থিতিতে পড়েছে বাংলাদেশ। চোট ও কনকাশনের ঘটনা ঘটেছে, দুই খেলোয়াড়ের সংঘর্ষে স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয়েছে একজনকে, হাসপাতালে নেয়ার ঘটনা ঘটেছে, সঙ্গে দ্বিতীয় ইনিংসে এসে বদলে গেছে মাঠ আম্পায়ারও।

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৭ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩৭ রান তুলেছে বাংলাদেশ। মুশফিকুর রহিম ৭ বলে ৮ রানে এবং মেহেদী হাসান মিরাজ ৭ বলে ৭ রানে অপরাজিত আছেন।

সৌম্যের কনকাশন বদলি তামিম

ম্যাচের ৪৯তম ওভারের শেষ বল। শরিফুল ইসলামের বলে জানিথ লিয়ানেগের শটে বল ডিপ মিডউইকেট দিয়ে যাচ্ছিল বাউন্ডারির দিকে। ফিল্ডিংয়ে সেই দিকে ছিলেন সৌম্য সরকার। অনেকটা দৌড়ে এসে চার ঠেকানোর চেষ্টায় বাউন্ডারির বাইরে বাজেভাবে পড়ে যান টাইগার ওপেনার।

প্রথমে বাঁ-হাঁটুতে ব্যথা পান এবং বিজ্ঞাপন বিলবোর্ডে ধাক্কা লেগে আঘাত পান ঘাড়ে। তার পরিবর্তে কনকাশন সাব হিসেবে ওপেন করতে নামেন বাঁহাতি ওপেনার তানজিদ হাসান তামিম। নেমেই ফিফটি তুলে নেন তামিম। বদলি তামিমকে দেখে বিস্মিত হয় লঙ্কান দল।

বিসিবির পাঠানো বিবৃতিতে ফিজিও বায়েজেদুল ইসলাম বলেছেন, সৌম্য একটি বাউন্ডারি বাঁচানোর চেষ্টা করেন। সেসময় বিজ্ঞাপন বিলবোর্ডের সঙ্গে ধাক্কা লেগে আঘাত পান। মাথায় চোট পাওয়ার কারণে ব্যথা এবং ঘাড়ে অস্বস্তি অনুভব করছেন।

হঠাৎ মাঠ আম্পায়ার পরিবর্তন

আরেকটি ঘটনা বিস্ময়ের উদ্রেক করেছে লঙ্কানদের মধ্যে। প্রথম ইনিংসে অনফিল্ড আম্পায়ার ছিলেন ইংল্যান্ডের রিচার্ড কেটেলবরো। কুশল মেন্ডিসদের ব্যাটিং শেষ হওয়ার পর হঠাৎ আম্পায়ার বদলে যায়। কেটেলবরোর পরিবর্তে মাঠে আসেন বাংলাদেশের তানভীর আহমেদ।

যখন এনামুল হক বিজয়ের সাথে তানজিদকে নামতে দেখে অবাক হন শ্রীলঙ্কার ফিল্ডাররা, ফিল্ড আম্পায়ারদের কাছে বিষয়টি জিজ্ঞেস করতে গিয়ে আরও অবাক হন। দেখেন কেটলবরোর পরিবর্তে শরফুদ্দৌলা ইবনে সৈকতের সঙ্গে মাঠে দায়িত্ব পালনের জন্য আসছেন তানভীর।

মাঠে তানভীরকে দেখে বিস্মিত হওয়ার যথেষ্ট কারণ আছে লঙ্কানদের। ম্যাচে তানভীর ছিলেন চতুর্থ আম্পায়ারের দায়িত্বে। কিন্তু তীব্র গরম ও তাপে প্রথম ইনিংস শেষ করার পর মাঠ ছাড়ার ইচ্ছাপোষণ করেন কেটেলবরো এবং দ্বিতীয় ইনিংসে মাঠের দায়িত্ব পালন থেকে সরে দাঁড়ান তিনি।

বিজয়-অনিক সংঘর্ষ

সৌম্য সরকারের চোটের কয়েক মিনিট পর আরেকটি ঘটনা ঘটে। এবার সংঘর্ষে জড়িয়ে যান এনামুল হক বিজয় ও মাত্র ওয়ানডেতে ডাক পাওয়া বদলি খেলোয়াড় জাকের আলী অনিক।

৪৯.৫তম ওভারে তাসকিন আহমেদের করা পঞ্চম বলে প্রমোদ মাদুশানের ক্যাচ নিতে যান অনিক ও বিজয়। কেউ কারও সংকেত পাত্তা না দেয়ায় বিজয়ের কাঁধের সাথে আঘাত লাগে অনিকের মাথায়। দীর্ঘসময় মাঠে শুয়ে থাকার পর স্ট্রেচারে বাইরে নিতে হয় তাকে। পরে তাকে হাসপাতালেও নিতে হয়।

স্ট্রেচারে মোস্তাফিজও

স্ট্রেচারে মাঠ ছাড়ার ঘটনা দেখতে হয় আরও একটি। ৪৭.১ ওভারে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। বোলিংয়ের সময় মাসল-ক্রাম্প হওয়ার কারণে নিজের শেষ ওভারে একটি ওয়াইড বল করে মাঠ ছাড়েন তিনি। পরে ওভারটি শেষ করেন সৌম্য সরকার।

আঙুলে চোট মুশফিকের

এসবেরও আগে আরেকটি চোটের ঘটনা দেখে বাংলাদেশ। প্রথম ইনিংসের দ্বিতীয় ওভারে আঙুলে চোট পান উইকেটকিপার ব্যাটার মুশফিকুর রহিম। এনামুল হক বিজয়ও তার আগে পায়ে আঘাত পান। যদিও দুজনে খেলা চালিয়ে গেছেন।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




ফেব্রুয়ারিতে ৪৪৯ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলতি বছরের ফেব্রুয়ারিতে ৪৪৯ কোটি মার্কিন ডলারের তৈরি পোশাক রপ্তানি হওয়ার কথা জানিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

দেশের ইতিহাসে এই প্রথম কোনো ফেব্রুয়ারিতে এত তৈরি পোশাক রপ্তানি হলো। তথ্যে জানা গেছে, আগের বছরের ফেব্রুয়ারির তুলনায় এটি ১৩ দশমিক ৯৩ শতাংশ বেশি।

এর আগে, জানুয়ারিতে পোশাক রপ্তানি ৪৯৭ কোটি ডলার হওয়ায় তা নতুন রেকর্ড সৃষ্টি করে। চলতি বছরের প্রথম দুই মাসে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৯৪৭ কোটি ডলার।

২০২৩-২৪ অর্থবছরের হিসাবে জুলাই থেকে ফেব্রুয়ারি তৈরি পোশাক রপ্তানি হয়েছে তিন হাজার ২৮৬ কোটি ডলার। এটি আগের বছরের একই সময়ের তুলনায় চার দশমিক ৭৭ শতাংশ বেশি।

মঙ্গলবার (৫ মার্চ) এক বিবৃতিতে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেন, 'এটি অবশ্যই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে অনেক সমস্যা মোকাবিলা করতে হচ্ছে। ২০২৪ সাল আমাদের জন্য ঘুরে দাঁড়ানোর সুযোগ এনে দিয়েছে।'


আরও খবর



পরী-বুবলীর তর্কযুদ্ধে মজা লুটছেন অপু

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বৃষ্টিময় শীতল আবহাওয়ায় হঠাৎ করেই শীতল এক যুদ্ধ চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্যতম জনপ্রিয় প্ল্যটফরম ফেসবুকে। দেশের অন্যতম জনপ্রিয় দুই চলচ্চিত্র তারকার মধ্যে চলছে কথার লড়াই। একজন পরীমনি, অপরজন বুবলী। বুধবার (২০ মার্চ) রাত থেকেই চলছে দুই নায়িকার ফেসবুক যুদ্ধ। চলছে পাল্টাপাল্টি পোস্ট।

ঘটনার সূত্রপাত বৃহস্পতিবার (২১ মার্চ) চিত্রনায়িকা শবনম বুবলীর একমাত্র সন্তান শেহজাদ খান বীরের জন্মদিনকে ঘিরে। ছেলের জন্মদিন উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেছেন তিনি। প্রায় পাঁচ মিনিটের সেই ভিডিওতে ছেলেকে নিয়ে আবেগঘন বার্তা দিতে দেখা গেছে তাকে।

তবে বিপত্তি বাধে সেই ভিডিও নিয়েই। বুবলীর সেই ভিডিও প্রকাশের পরপরই মধ্যরাতে নিজের ফেসবুকে তাকে খোঁচা দিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন পরীমনি। কিন্তু পুরো স্ট্যাটাসে কোথাও বুবলীর নাম মেনশন করেননি তিনি। তবে কারো বুঝতে বাকি নেই যে পোস্টটি বুবলীকে ইঙ্গিত করে করা! নিজের স্ট্যাটাসে পরীমনির দাবি, প্রায় ছয় মাস আগে তার সন্তান পুণ্যকে নিয়ে বানানো ভিডিওকে কপি করেই বানানো হয়েছে বুবলীর সন্তানের সেই ভিডিও।

অবশ্য পরীমনির পোস্টের পর বুবলীও আলাদা করে পরীকে ইঙ্গিত করে পোস্ট করেছেন। তার দাবি, কাছাকাছি মেলে, একদম মেলে- এ রকম বহু বহু জিনিস হচ্ছে দুনিয়াতে। কিন্তু এসবে পৃথিবীর কারো কোনো অসুবিধা নাই। শুধু এক ধরনের সিন্ডিকেটের অবস্থা দেখলে মনে হয় যে এরাই শুধু মা হয়েছে, আর কেউ মা হয়নি। এ ছাড়া অভিনেত্রী বিভিন্ন ইঙ্গিতমূলক কথা লেখেন নিজের স্ট্যাটাসে।

এরপর বুবলীর সেই পোস্টকে ঘিরেও নতুন করে পোস্ট দেন পরীমনি। সেটিকে গরুর রচনার সঙ্গে তুলনা করেন তিনি। পাল্টা পোস্ট দিয়ে লেখেন, হিহিহি একটি শিক্ষিত বকরির গরুর রচনা! সেই সঙ্গে বুবলীকে বেচারি উল্লেখ করে খোঁচাও মারেন পরী মনি। এটাও লেখেন যে বুবলী নিজেও জানে না সে কী লিখছে! নিজের লেখা সে নিজেও বুঝতে পারবে না।

এদিকে পরীমনি-বুবলীর মধ্যে ভার্চুয়াল লড়াই যখন চলছে, এরই মধ্যে সামাজিক মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দিলেন অপু বিশ্বাস। বৃহস্পতিবার (২১ মার্চ) রাত ৮টায় ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন উফ কী সুন্দর ওয়েদার। বলার ভাষা নেই, আবেগ নেই, মিউজিক নেই, শুধু ছবিটাই আছে।

অপু বিশ্বাসের এ স্ট্যাটাসের অর্থ অবশ্য বুঝতে বাকি নেই নেটিজেনদের। তারা বলছেন, বুবলীকে এবার অপু বিশ্বাসও খোঁচা দিলেন। সামাজিক মাধ্যমে যা নিয়ে চলছে এখন নানা সমালোচনা। তিন তারকার ভক্তরাও সামাজিক মাধ্যমে বিভ্রান্ত হচ্ছেন তাদের একে অপরকে ইঙ্গিত করে চলা এই তর্কযুদ্ধে। অনেকেই অনুরোধ করছেন এই তর্কযুদ্ধ থামাতে। এখন দেখার বিষয়, অপুর ইঙ্গিতের পর এই লড়াই কোন দিকে মোড় নেয়!


আরও খবর



রমজান শুরুর তারিখ জানাল মালয়েশিয়া-ইন্দোনেশিয়া-ব্রুনাই

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

এরই মধ্যে অস্ট্রেলিয়া ঘোষণা করেছে যে দেশটিতে শাবান মাস শেষ হবে আগামীকাল সোমবার (১১ মার্চ)। আর পবিত্র রমজান শুরু হবে আগামী মঙ্গলবার (১২ মার্চ) থেকে।

দেশটির গ্র্যান্ড মুফতি জানিয়েছেন, সোমবার শাবান মাস শেষ হবে আর মঙ্গলবার শুরু হবে রোজা। ভৌগোলিক অবস্থান এবং আগে চাঁদ ওঠার কারণে অস্ট্রেলিয়া বিশ্বের প্রথম দেশ হিসেবে রোজার তারিখ ঘোষণা করে থাকে।

অস্ট্রেলিয়ার পর পরই এশিয়া ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ রমজান মাস কবে শুরু হবে, সেই তারিখ ঘোষণা করেছে। ব্রুনাই জানিয়েছে, দেশটিতে প্রথম রমজান মঙ্গলবার (১২ মার্চ)। কারণ, সালতানাতের কোথাও রোববার সন্ধ্যায় নতুন চাঁদ দেখা যায়নি।

মালয়েশিয়ার আকাশেও রোববার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি রমজানের প্রথম দিন হিসেবে মঙ্গলবারকে (১২ মার্চ) ঘোষণা করেছে।

জনসংখ্যার বিবেচনায় বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়ায়ও প্রথম রমজান মঙ্গলবার (১২ মার্চ)। দেশটির ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, সেই হিসেবে আগামীকাল সোমবার হচ্ছে শাবান মাসের ৩০তম দিন।


আরও খবর