আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

গাজীপুরে ট্রাকচাপায় পোশাক শ্রমিক নিহত

প্রকাশিত:মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাজীপুর সিটি করপোরেশনের বাসন থানাধীন ইটাহাটা এলাকায় ট্রাকচাপায় আল ইমরান (২৬) নামে এক পোশাক শ্রমিক নিহত হয়েছেন। সোমবার (৩০ জানুয়ারি) রাত পৌনে ৯টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহত ইমরান ময়মনসিংহের ফুলবাড়ীয়া থানার তারাকান্দা এলাকার ইদ্রিস আলীর ছেলে। 

পুলিশ জানায়, গাজীপুর সিটি করপোরেশনের ভোগড়া উত্তরপাড়ায় ভাড়া বাসায় থেকে নাওজোর এলাকায় পলমল গার্মেন্টসে চাকরি করতেন ইমরান। সোমবার রাতে কারখানা ছুটির পর বাইসাইকেলে করে বাসায় ফিরছিলেন তিনি। পথে ইটাহাটা এলাকায় (ভাওয়াল কলেজের পশ্চিম পাশে) অটোরিকশার সঙ্গে ধাক্কা খেয়ে বাইসাইকেলসহ মহাসড়কে পড়ে যান ইমরান। এসময় দ্রুতগতির একটি ট্রাক তাকে চাপা দিয়ে পালিয়ে গেলে ঘটনাস্থলেই তিনি মারা যান। 

বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সানোয়ার জাহান বিষয়টি নিশ্চিত করে বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করেছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।


আরও খবর



কাল থেকে যুক্তরাষ্ট্রে রোজা শুরু

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সব অপেক্ষার অবসান ঘটিয়ে বছর ঘুরে আবারও ফিরে এসেছে পবিত্র মাহে রমজান। রমজানকে স্বাগত জানাতে বিশ্বের সব মুসল্লি নিজেদের প্রস্তুতি সম্পন্ন করেছেন।

এরমধ্যে অস্ট্রেলিয়া ঘোষণা দিয়েছে, মঙ্গলবার থেকে দেশটিতে পবিত্র রমজান মাস শুরু হবে।

তবে যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতে কাল সোমবার (১১ মার্চ) থেকেই রোজা শুরু হবে। দেশটিতে স্থানীয় সময় রোববার রাতে প্রথম তারাবি নামাজ পড়া হবে। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে, উত্তর আমেরিকা ফিকাহ কাউন্সিল।

যুক্তরাষ্ট্র ও উত্তর আমেরিকার দেশগুলো মূলত জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশের ওপর ভিত্তি করে রমজান ও ঈদের তারিখ ঘোষণা করে থাকে। জ্যোতির্বিদ্যার হিসাব অনুযায়ী, রোববার পবিত্র রমজান মাসের চাঁদের জন্ম হবে।

এ ব্যাপারে এক বিবৃতিতে উত্তর আমেরিকা ফিকাহ কাউন্সিল বলেছে, নতুন চাঁদের জন্ম রোববার, ১০ মার্চ ২০২৪ এ। এদিন সূর্য থেকে চাঁদের দূরত্ব থাকবে ৮ ডিগ্রির বেশি এবং উত্তর আমেরিকার সব অঞ্চলে সূর্য থেকে চাঁদ ৫ ডিগ্রি উপরে থাকবে।

তবে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে রমজান ও ঈদের তারিখ নির্ধারণে খালি চোখে চাঁদ দেখার পদ্ধতি ব্যবহার করা হয়। কেউ যদি খালি চোখে চাঁদ দেখে থাকেন তাহলে সেখানে রমজান মাস শুরুর ঘোষণা দেওয়া হয়।

সৌদি আরবসহ আরব বিশ্বের সব দেশ আজ রাতে চাঁদ দেখার প্রস্তুতি নিয়েছে। দেশগুলো সাধারণ জনগণকে চাঁদ দেখার আহ্বান জানিয়েছে।

তবে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, ১০ মার্চ রাতে মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা যাবে না। কারণ খালি চোখে চাঁদ দেখতে কিছু বিষয় থাকে; যেগুলোর কোনোটিই আজ হবে না।

যেহেতু খালি চোখে চাঁদ দেখা যাবে না ফলে মঙ্গলবার থেকে সৌদি ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে রোজা শুরু হবে।


আরও খবর



নিখোঁজদের সন্ধানে হাসপাতালে যাওয়ার পরামর্শ ফায়ার সার্ভিসের

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডের বহুতল ভবনের আগুনে কেউ নিখোঁজ থাকলে স্বজনদের হাসপাতালে যাওয়ার পরামর্শ দিয়েছে ফায়ার সার্ভিস। রাত দুইটার দিকে ঘটনাস্থলের সামনে মাইকে এই ঘোষণা দেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

বহুতল ভবনটিতে অনেকগুলো রেস্তোরাঁ থাকায় সেখানে খেতে এসেছিলেন অনেকে। তাই আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন তাদের স্বজনেরা। এছাড়া উৎসুক জনতাও ভিড় করেছিলেন সেখানে। মাইকে ঘোষণা দিয়ে ঘোষণা দিয়ে উৎসুক জনতাকে সরিয়ে দেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তাদের ঘটনাস্থল থেকে চলে যেতে বলেন তারা।

আগুন লাগার পর ভবনটি থেকে জীবিতদের উদ্ধার করেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এই কাজে দুটি ক্রেনের সহায়তা নেওয়া হয়। রাত দুইটার দিকে ক্রেন দুটিও সরিয়ে নেওয়া হয়। ক্রেনের সহায়তায় আগুন লাগার পরে ভবনটিতে আটকে পড়া ৭৫ জনকে জীবিত উদ্ধার করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এর মধ্যে ১৫ জন নারী।

বৃহস্পতিবার রাত ৯টা ৫০ মিনিটের দিকে ভবনের দ্বিতীয় তলায় কাচ্চি ভাই নামের একটি রেস্তোরাঁয় আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিটের চেষ্টায় রাত ১১টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।

আগুনে ৪৩ জন নিহত হয়েছেন বলে স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন বৃহস্পতিবার দিবাগত রাত ২টার দিকে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।


আরও খবর



শাকিব ‘রাজকুমার’ হলে আমি রাজা: জায়েদ খান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

প্রায় এক যুগ পর ঈদে মুক্তি পাচ্ছে আলোচিত-সমালোচিত জায়েদ খান অভিনীত নতুন সিনেমা সোনার চর। জাহাঙ্গীর সিকদারের প্রযোজনায় এটি নির্মাণ করেছেন জাহিদ হোসেন। সিনেমার মুক্তিকে সামনে রেখে বুধবার (২৮ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয়েছে এর সংবাদ সম্মেলন। যেখানে উপস্থিত ছিলেন সিনেমার শিল্পী, নির্মাতা ও কলাকুশলীরা।

সংবাদ সম্মেলনে জায়েদ খান বলেন, ‘‘আমার অভিনয় ক্যারিয়ারে অন্তর জ্বালাসোনার চর সিনেমা দুটি আলাদা। এই দুই সিনেমায় অভিনেতা হওয়ার চেষ্টা করেছি, নায়ক নয়। আর সোনার চরর জন্য আমাকে অনেক কষ্ট করতে হয়েছে। যার কিছুটা প্রমাণ ইতিমধ্যেই আপনারা দেখেছেন। প্রচণ্ড শীতের মধ্যে কাদাপানিতে শুটিং করেছি।’’

এসময় আনুষ্ঠানিকভাবে সিনেমার পোস্টার ও ট্রেলার উন্মোচন করা হয়।

এদিকে, আসন্ন ঈদে শাকিব খানের রাজকুমারও মুক্তি পাচ্ছে। তাহলে কী এবার ঈদে দুই খানের লড়াই হবে? এমন প্রশ্নের জবাবে জায়েদ খান বলেন, ‘‘একটা যদি রাজকুমার হয়, এটা আমার রাজা। সেটা বড় কথা না; ফাইট বা টক্কর দেওয়ার বিষয় না। একটা সময় ঈদে অনেকগুলো ছবি মুক্তি পেত। এখন না হয় হলের কারণে তা কমে গেছে। সিনেমা যার যার মতো আসবে, তিনি (শাকিব) হয়তো আমার সিনিয়র দেখে কয়টা হল বেশি পাবেন। কিন্তু দর্শক দিন শেষে কোনটা গ্রহণ করবেন, সেটা দর্শকের ব্যাপার। কারো সঙ্গে ফাইট করার জন্য আমরা ছবিটা রেডি করিনি, আমরা এরকম চিন্তাও করিনি।’’

সিনেমাটি প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘‘আমি বিশ্বাস করি, সোনার চর দেখে কেউ হতাশ হবেন না। ছবিটির জন্য যে কষ্ট করেছি, তাতে নিন্দুকেরা চুপ হয়ে যাবে। নির্মাতা যত্ন করে, সুন্দর করে আমাকে দিয়ে অভিনয় করিয়েছেন। তিনি আমার কাজে সন্তুষ্ট। বাকিটা আমাদের ভাগ্য, আল্লাহর রহমত আর আপনাদের (সাংবাদিক) প্রচারণা। যত ভালো কিছুই করি, আপনারা পৌঁছে না দিলে, আল্লাহর রহমত না থাকলে সেই ছবি সফল হওয়া কঠিন।’’

প্রসঙ্গত, সোনার চর সিনেমায় জায়েদ খানের বিপরীতে আছেন স্নিগ্ধা। এছাড়াও অভিনয় করেছেন মৌসুমী, ওমর সানী, শহীদুজ্জামান সেলিম, শবনম পারভীন, আবুল হোসেন মজুমদার, শাওন আশরাফ, পাপিয়া মাহিসহ অনেকে। এটি প্রযোজনা করেছে এক্সেল ফিল্মস।


আরও খবর



ফরিদপুরে বাস উল্টে নিহত ৩, আহত ৩০

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় বাস উল্টে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। শুক্রবার (০৮ মার্চ) ভোরে ঢাকা-বরিশাল মহাসড়কের ভাঙ্গা উপজেলার বাবনাতলায় এ দুর্ঘটনা ঘটে।

ভাঙ্গা হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এএসআই) আবু সাঈদ ঘটনাটি নিশ্চিত করেছেন। খবর পেয়ে ভাঙ্গা ফায়ার সার্ভিস স্টেশনের কর্মীরা ও হাইওয়ে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে আহতদের উদ্ধার করে ভাঙ্গা হাসপাতালে ভর্তি করে।

নিহতদের মধ্যে একজনের পরিচয় জানা গেছে। তিনি হলেন পাবনা জেলার সাথিয়া উপজেলার পানদুড়িয়া গ্রামের মৃত ইদ্রিস মিয়ার ছেলে শফিকুল ইসলাম সুরুজ (৪৫)। বাকি দুজনের পরিচয় এখনো জানা যায়নি।

ভাঙ্গা ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার আবু জাফর জানান, বরিশাল থেকে ছেড়ে আসা ইমরান ট্রাভেলস নামের গাড়িটি ঢাকার দিকে যাচ্ছিল। রাস্তায় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে বাসটি দুমড়ে মুচড়ে যায়। এতে ঘটনাস্থলেই দুজন নিহত ও অন্তত ৩০ জন যাত্রী আহত হন। হাসপাতালে নেওয়ার পথে আরও একজন মারা যান।

আহত এক যাত্রী জানান, মনে হয় বাসের চালক ঘুমিয়ে পড়েছিলেন। সে কারণে হঠাৎ বাউলি দিয়ে রাস্তার ওপর উল্টে যায় বাসটি। এতে গাড়ির অধিকাংশ যাত্রী আহত হন এবং ঘটনাস্থলে দুজন মারা যান।


আরও খবর



পৌনে দুই ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের আগুন

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতায় কাঁচাবাজারে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে এসেছে। সবশেষ পাওয়া খবর অনুযায়ী আগুন পুরোপুরি নির্বাপনে কাজ করছে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট।

রোববার ভোর ৫টা ৪৫ মিনিটের দিকে এ আগুন নিয়ন্ত্রণে আসে। বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণকক্ষের কন্ট্রোল অপারেটর ফরহাদুল আলম।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক ফখরুদ্দিন আহাম্মেদ বলেন, রাত ৪টার দিকে আগুনের খবর পায়। এরপর ১৫ মিনিটের মধ্যে ফায়ার সার্ভিসের আড়াইহাজার, কাঞ্চন নদী, ডেমরা, ও পূর্বাচল ফায়ার স্টেশনের কয়েকটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। সর্বশেষ ৯টি ইউনিটের পৌনে দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

তিনি আরও জানান, আগুনে এখনো হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি।


আরও খবর