আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

গাড়ি থাকলেই দিতে হবে পরিবারের সবার সম্পদের হিসাব

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০১ আগস্ট ২০২১ | ১২৬৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী সেপ্টেম্বর থেকে এনবিআরের আয়কর বিভাগ ডিজিটাল উপায়ে করদাতার তথ্য সংরক্ষণের উদ্যোগ নিয়েছে।

অনেক গাড়ি মালিকের বিরুদ্ধেই আয়-ব্যয় ও জীবনযাত্রা নির্বাহের মধ্যে সমন্বয় না থাকায় স্ত্রী বা সন্তানদের নামে সম্পদ লুকিয়ে রাখার অভিযোগ থাকে। ফলে  কর কর্মকর্তাদের কাছে করদাতা ও তার পরিবারের প্রকৃত সম্পদের তথ্য বা হিসাব থাকে না। এই সমস্যা সমাধানে এবার গাড়ি মালিকদের পরিবারের সকল সদস্যের সম্পদের হিসাব চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থাৎ, গাড়িমালিকের নিজের এবং স্বামী বা স্ত্রীয়ের পাশাপাশি নাবালক সন্তান বা পোষ্যদের নামে থাকা সব ধরনের সম্পদ ও দায়ের বিবরণী জানাতে হবে এনবিআরকে।

আগামী সেপ্টেম্বর থেকে এনবিআরের আয়কর বিভাগ ডিজিটাল উপায়ে করদাতার তথ্য সংরক্ষণের উদ্যোগ নিয়েছে।

ধনী করদাতাদের জন্য বার্ষিক আয়-ব্যয়ের পাশাপাশি কাদের সম্পদের বিবরণী জমা দিতে হবে, সে সম্পর্কে তিনটি শর্ত আরোপ করেছে এনবিআর।  সেগুলো হলো-

- করদাতার মোট সম্পদের পরিমাণ ৪০ লাখ টাকার অধিক হতে হবে।

- একটি মোটরগাড়ির মালিক হতে হবে।

- সিটি করপোরেশন এলাকায় গৃহ-সম্পত্তিতে বিনিয়োগ বা অ্যাপার্টমেন্ট থাকতে হবে।

উল্লিখিত যেকোনো একটি শর্ত পূরণ করলেই বাধ্যতামূলকভাবে নিজের, স্ত্রী বা স্বামীর, নাবালক সন্তান বা পোষ্যদের নামে কোথায় কী সম্পদ আছে, তা জানিয়ে আয়কর রিটার্নের সঙ্গে সম্পদের বিবরণীও জমা দিতে হবে করদাতাকে।

প্রতি বছর গড়ে ১৫ থেকে ২০ হাজার নতুন ব্যক্তিগত গাড়ি বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষে (বিআরটিএ) নিবন্ধিত হয়। সে কারণে বিআরটিএর সার্ভার থেকে গাড়ি নিবন্ধনের যাবতীয় তথ্য সংগ্রহ করবে এনবিআর। যেহেতু কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) ছাড়া গাড়ি নিবন্ধন করা সম্ভব না, তাই টিআইএনধারী ব্যক্তিদের মধ্যে কারা কারা গাড়ি কিনছেন তা সহজেই বের করতে পারবে এনবিআর। ফলে কোনো গাড়ি মালিক তার পরিবারের সব সদস্যের সম্পদের হিসাব বিবরণী জমা দিয়েছেন কি-না, তা সহজেই জানা যাবে।

অনাবাসী বাংলাদেশি এবং বাংলাদেশি নয় এমন করদাতারা শুধু বাংলাদেশের স্থাবর সম্পদের বিবরণী দাখিল করবেন। অন্যদিকে, কোনো করদাতার ৪ লাখ টাকার বেশি বার্ষিক করযোগ্য আয় থাকলে তার জীবনযাত্রার মানসম্পর্কিত ব্যয় বিবরণী দাখিল করা বাধ্যতামূলক। এনবিআরের আইটি ১০বিবি বা আইটি ১০বিবি ২০১৬ ফরম পূরণ করে এ তথ্য জানাতে হবে। সেখানে করদাতার সন্তানের বিভিন্ন খাতের ব্যয়ের তথ্যও দিতে হবে।


আরও খবর
পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতা

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতা

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




শুটিংয়ের সময় বিএমডাব্লিউ চুরি, রেগে আগুন টম ক্রুজ!

প্রকাশিত:শনিবার ২৮ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ২৮ আগস্ট ২০২১ | ৬৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টম ক্রুজের মিশন ইমপসিবল সিরিজ ব্যবসায়িকভাবে দারুণ সফল। কিন্তু এই সিরিজের সর্বশেষ সিনেমা মিশন ইমপসিবল সেভেনের শুটিংয়ের সময় ঘটে যাওয়া এক অঘটনের কারণে রেগে আগুন হয়ে গিয়েছিলেন টম ক্রুজ। হোক না হলিউড সুপারস্টার, লাগেজ ভর্তি টাকা সমেত প্রিয় গাড়ি চুরির খবর শোনার পর কারই বা মাথা ঠিক থাকে!

বার্মিংহামের গ্র্যান্ড হোটেলের বাইরে থেকে ওই বিএমডাব্লিউ এক্সসেভেন গাড়িটি চুরি হয় বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। টম ক্রুম শুটিংয়ের জন্য ওই হোটেলে অবস্থান করছিলেন।

গাড়িটি পড়ে উদ্ধার করা হলেও এ ঘটনা শুনে ভীষণ রেগে গিয়েছিলেন টম ক্রুম। হোটেলের পার্কিংয়ের জায়গা থেকে গাড়িটি উধাও হওয়ার খবর প্রথমে টম ক্রুজের দেহরক্ষীর চোখে পড়ে।

ব্রিটিশ গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, স্ক্যানার ক্লোন করে বিলাসবহুল ওই গাড়িটির দরজা খুলতে সক্ষম হয় চোর। পুলিশ অবশ্য ইলেক্ট্রনিক ট্র্যাকিং সিস্টেমের সাহায্যে গাড়িটি খুঁজে বের করে। তবে গাড়িতে থাকা কয়েক হাজার পাউন্ড উদ্ধার করা সম্ভব হয়নি বলে জানিয়েছে পুলিশ।


আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




২০২২ সালের শুরুতে করোনা নিয়ন্ত্রণে আসবে: ফাউচি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | ৬৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মডার্না আর জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকা তুলনামূলক কম সময়ের মধ্যেই এফডিএর পূর্ণাঙ্গ অনুমোদন পেয়ে যাবে বলে তার ধারণা। হয়তো কয়েক সপ্তাহ বা এক মাসের মধ্যেই সেটা হয়ে যাবে

আগামী ২০২২ সালের শুরুতে করোনা মহামারি নিয়ন্ত্রণে নিয়ে আসবে আশা করছেন যুক্তরাষ্ট্রে শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি।

তিনি মনে করেন, এখনো বাকি থাকা ৮ থেকে ৯ কোটি নাগরিককে টিকার আওতায় আনা গেলে এবং আরো বড় পরিসরে টিকাদান কর্মসূচি চালানোর জন্য করোনা টিকার পূর্ণাঙ্গ অনুমোদন দেওয়া হলে আগামী বছরের শুরুর দিকেই মহামারি নিয়ন্ত্রণে আসবে। 

ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষের (এফডিএ) পূর্ণাঙ্গ অনুমোদন পাওয়ার পরদিন মঙ্গলবার কয়েকটি টেলিভিশনে দেওয়া সাক্ষাত্কারে ফাউচির এমন বক্তব্য এসেছে।

ফাইজারের টিকা পূর্ণাঙ্গ অনুমোদন পাওয়ায় এখন আরো বেশিসংখ্যক মানুষকে টিকার আওতায় আনার সুযোগ তৈরি হলো। মডার্না আর জনসন অ্যান্ড জনসনের করোনা টিকাও শিগিগরই পূর্ণাঙ্গ অনুমোদন পেয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। আসছে হেমন্তে শিশুদের টিকা দেওয়ার অনুমতিও হয়তো মিলে যাবে।

এনবিসি নিউজের টুডে অনুষ্ঠানে দেওয়া সাক্ষাত্কারে ফাউচি বলেন, যে ৮ বা ৯ কোটি মানুষ এখনো টিকার বাইরে রয়েছেন, যারা টিকা নিতে আগ্রহ দেখাচ্ছেন না বা সুযোগ পাচ্ছেন না, তাদের বড় অংশকে যদি আমরা টিকা দিয়ে ফেলতে পারি, আমার বিশ্বাস, শেষ পর্যন্ত আমরা আশার আলো দেখতে পাব। আমরা এ পরিস্থিতি বদলে দিতে পারব।

স্বাস্থ্য বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ উপদেষ্টা ফাউচি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজজেস-এর প্রধান।

এমএসএনবিসিকে তিনি বলেন, মডার্না আর জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকা তুলনামূলক কম সময়ের মধ্যেই এফডিএর পূর্ণাঙ্গ অনুমোদন পেয়ে যাবে বলে তার ধারণা। হয়তো কয়েক সপ্তাহ বা এক মাসের মধ্যেই সেটা হয়ে যাবে। বছরের শেষে ছুটির মৌসুম শুরু হয়ে যাওয়ার আগেই কম বয়সিদের জন্য ফাইজার আর মডার্নার টিকা দেওয়ার অনুমোদন মিলে যাবে বলে মনে করছেন ফাউচি।

এনবিসি নিউজকে তিনি বলেন, হেমন্তের শেষে বা শীতের শুরুতেই সেটা হয়ে যেতে পারে।

আর সিএনএনকে তিনি বলেন, যদি আমরা শীতের মধ্যেই অনুমোদন পেয়ে যাই, আর যে ৯ কোটি মানুষ এখনো টিকা পায়নি, তাদের অধিকাংশকে টিকা দিতে পারি, আমার বিশ্বাস, ২০২২ সালের বসন্তে পরিস্থিতির ওপর ভালো একটা নিয়ন্ত্রণ আমরা পেয়ে যাব।

তবে সিএনএন এক বিশ্লেষণে লিখেছে, ফাউচির এই আশার বাণী প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য হতাশার খবর হয়েই এসেছে, যিনি চলতি বছরের শুরুতে দায়িত্ব নিয়েছেন মহামারির অবসান ঘটানোর লক্ষ্য নিয়ে।

এখন মহামারি নিয়ন্ত্রণে আসার জন্য যদি আগামী বসন্ত পর্যন্ত অপেক্ষা করতে হয়, তাহলে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন পর্যন্ত আরো অনেক রাজনৈতিক ও অর্থনৈতিক ঝঞ্ঝা তাকে পার হতে হবে। মহামারি জয় করে অর্থনীতিতে গতি তুলে বিজয়ীর বেশে আগামী বছরের নভেম্বরে কংগ্রেস নির্বাচনের জন্য সম্ভাব্য সেরা পরিকল্পনাটাই বাইডেন সাজিয়েছিলেন। কিন্তু ফাউচির কথা সত্যি হলে তার সেই পরিকল্পনাও ঝুঁকির মধ্যে পড়ে যেতে পারে।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল

প্রকাশিত:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হয়েছে। তার পরিবারের করা আবেদনের পরিপ্রেক্ষিতে আগের সব শর্ত বহাল রেখে চতুর্থ বারের মতো মুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রবিবার (১৯ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

বিদেশে নিয়ে উন্নত চিকিৎসার সুবিধার্থে খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার খালেদা জিয়ার মুক্তি চেয়ে চলতি মাসের শুরুতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর আবেদন করেন। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মতামতের জন্য আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

সে সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জার্মানিতে ছিলেন। বলা হয়েছিল, ১০ সেপ্টেম্বর তার দেশে ফেরার পর আইন মন্ত্রণালয়ের মতামতের ভিত্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।


আরও খবর



ঘরে আগুন লেগে কলেজছাত্রের মৃত্যু

প্রকাশিত:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | ২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লার বুড়িচং উপজেলায় ঘরে আগুন লেগে শিকলে বাঁধা আলাউদ্দিন নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার রাতে উপজেলার পশ্চিম খাড়েরা গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আলাউদ্দিন স্থানীয় কালিকাপুর আব্দুল মতিন খসরু কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র ছিলেন।

বুড়িচং ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা জহিরুল ইসলাম জানান, মঙ্গলবার গভীর রাতে উপজেলার পশ্চিম খাড়েরা গ্রামে ঘরে আগুন লাগে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসকর্মীরা ঘটনাস্থলে দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। এ সময় একটি কক্ষ থেকে আলাউদ্দিনের দগ্ধ লাশ উদ্ধার করা হয়।

তবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

স্থানীয় ইউপি সদস্য ফয়েজ আহমেদ বলেন, আলাউদ্দিন কিছুটা মানসিক রোগী ছিলেন। তাকে ঘরে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছিল। মায়ের কাছে ছিল তালার চাবি। আগুন লাগলে তার মা চেষ্টা করেও তাকে বাঁচাতে পারেননি।

 


আরও খবর



কোথাও কোথাও মাঝারি বৃষ্টির আভাস

প্রকাশিত:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। ঢাকায় দুপুর পর্যন্ত আকাশ মেঘলা থাকার পাশাপাশি নামতে পারে বৃষ্টি। এছাড়া তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ (রবিবার) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুছ এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, আজও সারাদেশের বিভিন্ন জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঢাকাতেও বৃষ্টি হতে পারে। দুপুরের পর রোদ দেখা দিতে পারে।

ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, সিলেট, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।


আরও খবর
বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১