আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

ঘূর্ণিঝড় অশনি'র প্রভাবে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে উপকূলীয় এলাকা

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মোংলা প্রতিনিধি:

ঘূর্ণিঝড় অশনি'র প্রভাবে মোংলা সমুদ্র বন্দরসহ সংলগ্ন উপকূলীয় এলাকা অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে। বুধবার (১১ মে) ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত প্রখর রৌদ্রজ্বল আবহাওয়া বিরাজ করলেও ৯টার পর মাত্র কয়েক মিনিটের ব্যবধানে মেঘে ঢাকা পড়ে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে এ এলাকা।সেই সাথে শুরু হয়েছে মেঘের গর্জন,বৃষ্টি ও বাতাস। ফলে অশনির প্রভাব পরিলক্ষিত হতে শুরু করেছে উপকূলে।

বৃষ্টিপাত শুরু হওয়ার সাথে সাথে বন্ধ হয়ে গেছে মোংলার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা। তাই অফিস, হোটেল-দোকানপাটেও ভুতুড়ে অবস্থার সৃষ্টি হয়েছে।এর আগে মঙ্গলবার সকালে বৃষ্টি ও বাতাস হলেও প্রায় দিনভর ছিলো প্রায় রৌদ্রজ্জল আবহাওয়া।

বুধবারও মোংলা বন্দরে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারী সংকেত বলবৎ রয়েছে।

নিউজ ট্যাগ: ঘূর্ণিঝড় অশনি

আরও খবর



মেসির জাদুকরি গোলে লিগ চ্যাম্পিয়ন পিএসজি

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | ৬৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খরা কাটিয়ে লিওনেল মেসি উপহার দিলেন দর্শনীয় গোল। ব্যবধান যদিও ধরে রাখতে পারল না পিএসজি। শেষ সময়ে গোল হজম করে হাতছাড়া করল জয়। তবে মূল লক্ষ্য ঠিকই পূরণ হলো তাদের। চার ম্যাচ হাতে রেখে লিগ ওয়ানের শিরোপা ঘরে তুলল মাওরিসিও পচেত্তিনোর দল।

দ্বিতীয়ার্ধের বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলা লঁসের বিপক্ষে ঘরের মাঠে শনিবার রাতে ১-১ গোলে ড্র করেছে পিএসজি।

শিরোপা নিশ্চিত করতে এখানে হার এড়ালেই চলত স্বাগতিকদের। আগের চার ম্যাচে সাত গোল করা কিলিয়ান এমবাপে একের পর এক সুযোগ নষ্ট করায় অপেক্ষা বাড়তে পারত দলের। তবে মেসির গোলে আগেভাগেই উৎসবের উপলক্ষ পেল প্যারিসের দলটি।

গত মৌসুমে লিলের কাছে শিরোপা হারানো পিএসজি আবার ফিরে পেল মুকুট। ফ্রান্সের শীর্ষ লিগে পেশাদার যুগে সাঁত এতিয়েনের সবচেয়ে বেশি ১০ শিরোপা জয়ের রেকর্ডও স্পর্শ করল তারা। অপেশাদার যুগে একটিসহ সমান সংখ্যক শিরোপা জিতেছে মার্সেইও।

কোচিং ক্যারিয়ারে এই প্রথম কোনো লিগ শিরোপা জিতলেন পচেত্তিনো। ২০২১ সালের জানুয়ারিতে টমাস টুখেলের জায়গায় পিএসজির দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমে ফরাসি কাপ ও ফরাসি সুপার কাপ জিতেছিলেন এই আর্জেন্টাইন।

ক্লাব ক্যারিয়ারে মেসি জিতলেন ৩৬তম শিরোপা। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ক্লাবগুলির মধ্যে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ডে দানি আলভেসের পাশে বসলেন সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড।

বল দখলে শুরু থেকে আধিপত্য করলেও পরিষ্কার সুযোগ তৈরি করতে ভুগছিল পিএসজি। ২৪তম মিনিটে ভালো একটি সুযোগ হাতছাড়া করেন এমবাপে। ডি-বক্সে মেসির শট বাধা পায় প্রতিপক্ষ ডিফেন্ডারের পায়ে। নেইমারের ব্যাকহিল ফ্লিকে বল পেয়ে কাছ থেকে বাইরে মারেন ফরাসি ফরোয়ার্ড।

দুই মিনিট পর সুযোগ আসে আশরাফ হাকিমির সামনে। নিজেদের অর্ধ থেকে সতীর্থের লম্বা করে বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। এগিয়ে এসে তার শট রুখে দেন সফরকারী গোলরক্ষক। ৩১তম মিনিটে দুরূহ কোণ থেকে মেসির শটও ঠেকান তিনি।

একটু পর আরেকটি সুবর্ণ সুযোগ নষ্ট করেন চলতি লিগের সর্বোচ্চ গোলদাতা এমবাপে। নেইমারের পাস ধরে ডি-বক্সে ঢুকে ওয়ান-অন-ওয়ানে উড়িয়ে মারেন বিশ্বকাপ জয়ী তারকা। ৩৯তম মিনিটে এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে দুরূহ কোণ থেকে আবারও একইভাবে উড়িয়ে মারেন তিনি।

পরের মিনিটে সুযোগ পায় লঁস। তবে কয়েক গজ দূর থেকে গোলরক্ষক কেইলর নাভাস বরাবর শট নেন ফরাসি ডিফেন্ডার জোনাথন।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে এগিয়ে যেতে পারত পিএসজি। কাছ থেকে এমবাপের চিপ গোলরক্ষক ঠেকানোর পর ফিরতি বলে ফরাসি ফরোয়ার্ডের প্রচেষ্টা গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার ক্রিস্তোফার।

৫৭তম মিনিটে বড় ধাক্কা খায় লঁস। ডি-বক্সের বাইরে নেইমারকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন অস্ট্রিয়ান ডিফেন্ডার কেভিন ডানসো। মেসির ফ্রি-কিক ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।

৬৮তম মিনিটে মেসির ওই জাদুকরী গোল। নেইমারের পাস ডি-বক্সের বাইরে পেয়ে বাঁ পায়ের ট্রেডমার্ক শটে ওপরের কোণা দিয়ে ঠিকানা খুঁজে নেন রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী।

লিগ ওয়ানে ২২ ম্যাচে মেসির চতুর্থ গোল এটি। মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে আর্জেন্টাইন তারকার ৩০ ম্যাচে গোল হলো ৯টি।

জয়ের সুবাসই পাচ্ছিল পিএসজি, কিন্তু নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে সমতা ফেরায় লঁস। বাঁ দিক থেকে সতীর্থের পাস দূরের পোস্টে পেয়ে ফাঁকা জালে পাঠান অরক্ষিত ফরাসি ফরোয়ার্ড কোঁহতাঁ জঁ।

৩৪ ম্যাচে ২৪ জয় ও ৬ ড্রয়ে পিএসজির পয়েন্ট হলো ৭৮। এক ম্যাচ কম খেলে ৬২ পয়েন্ট নিয়ে দুইয়ে মার্সেই।

এবারের মৌসুমে ফরাসি কাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়া পিএসজি ফরাসি সুপার কাপে হারে লিলের বিপক্ষে। তারকাসমৃদ্ধ দলটি পরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে ছিটকে যায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে। মৌসুম একমাত্র লিগ শিরোপাই জিততে পারল পচেত্তিনোর দল।


আরও খবর



করোনা: একদিনে শনাক্ত আরও ৬ লাখ

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় দুই হাজার মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় ৬ লাখে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাজ্য। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে জার্মানি, কানাডা, ব্রাজিল, ফিনল্যান্ড, ইতালি ও রাশিয়া। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫১ কোটি ৯৬ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬২ লাখ ৮৪ হাজার।

শুক্রভার (১৩ মে) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৯৩৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে চার শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬২ লাখ ৮৪ হাজার ৩৮৪ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯২ হাজার ৯৫৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ২২ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ কোটি ৯৬ লাখ ৪৩ হাজার ২৮২ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৬৫২ জন এবং মারা গেছেন ১৭৯ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৫৬ লাখ ৬৫ হাজার ৯১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৭ হাজার ৬২৮ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাজ্য। গত ২৪ ঘণ্টায় দেশটিতে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৮৪ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৪৫৮ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২১ লাখ ৫৯ হাজার ৬১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭৬ হাজার ৭০৮ জন মারা গেছেন।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৯০০ জন এবং মারা গেছেন ২০৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৪০ লাখ ৫৪ হাজার ৬৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ২৬ হাজার ৯৪ জন মারা গেছেন।

ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৪৭ জন এবং মারা গেছেন ৮৪ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫৭০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৭ হাজার ১৫৯ জন মারা গেছেন। একইসময়ে দক্ষিণ আফ্রিকায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৯২০ জন এবং মারা গেছেন ২১ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১১ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৬৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮২ লাখ ৪৫ হাজার ৩৯৪ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৩৫৯ জনের। একইসময়ে থাইল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ১৯ জন এবং মারা গেছেন ৫৯ জন।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৮৮৩ জন এবং মারা গেছেন ৬৩ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৭৬ লাখ ৯৪ হাজার ৬৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ২৩ হাজার ৫৫৪ জন মারা গেছেন। গত একদিনে ফিনল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৯৭৩ জন এবং মারা গেছেন ১৩৪ জন।

ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৩১৭ জন এবং মারা গেছেন ১৩০ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৬৯ লাখ ৫৪ হাজার ৭৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৬৪ হাজার ৯৭৬ জন মারা গেছেন। একইসময়ে জাপানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৭৪০ জন এবং মারা গেছেন ৪১ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩৬ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৩৪৪ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৬ লাখ ৩৯ হাজার ১২৩ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৪ হাজার ৭০০ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩ হাজার ১৮৭ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৩১ লাখ ১৬ হাজার ৬০০ জন এবং মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ১৮১ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৩১৪ জন এবং মারা গেছেন ৫৫ জন। একই সময়ে কানাডায় নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৮৬৫ জন এবং মারা গেছেন ১৭৭ জন। গ্রিসে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৭৮২ জন এবং মারা গেছেন ২০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



প্রাথমিকে নিয়োগ: দ্বিতীয় ধাপে যেসব জেলায় পরীক্ষা

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | ৪৭০জন দেখেছেন
আব্দুল্লাহ আল মামুন

Image

তিন ধাপে জেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা। প্রথম ধাপের পরীক্ষা আগামী ২২ এপ্রিল হবে। দ্বিতীয় ধাপে ২০ মে ও তৃতীয় ধাপে ৩ জুন পরীক্ষা হওয়ার তারিখ নির্বারণ হয়েছে।

ইতোমধ্যে প্রথম ধাপে কোন কোন জেলা ও উপজেলায় পরীক্ষা হবে জানানো হয়েছে। এবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে দ্বিতীয় ধাপে কোন কোন জেলা ও উপজেলায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এ তথ্য এখনো প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি।

দ্বিতীয় ধাপে যেসব জেলা ও উপজেলায় পরীক্ষা হব:

আগামী ২০ মে দ্বিতীয় ধাপে রাজশাহী, খুলনা, ফরিদপুর ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, বরিশাল, সিলেট, রংপুর জেলার সব উপজেলায় পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর নওঁগা জেলার সদর, নিয়ামতপুর, পত্নীতলা, রানীনগর, পোরশা, সাপাহার উপজেলা, নাটের জেলার বাগাতিপাড়া, বড়াইগ্রাম, গুরুদাশপুর, লালপুর, সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ, শাহজাদপুর, সদর ও তাড়াশ উপজেলা, কুষ্টিয়া জেলার খোকসা, সদর ও মিরপুর, ঝিনাইদাহ জেলার হরিনাকূণ্ড, সদর, কালিগঞ্জ, যশোর জেলার অভয়নগর, চৌগাছা, সদর, বাঘেরপাড়া উপজেলা, সাতক্ষীরা জেলার সদর, দেবহাটা, কলারোয়া, কালিগঞ্জ উপজেলা, বাগেরহাট জেলার মোল্লারহাট, মোংলা, মোড়লগঞ্জ, কচুয়া, শরনখোলা উপজেলা, জামালপুর জেলার সদর মাদারগঞ্জ, মেলান্দাহ ময়মনসিংহ জেলার মুক্তাগাছা, সদর, নান্দাইল, ফুলপুর, তারাকান্দা, ত্রিশাল উপজেলা, নেত্রকোনা জেলার খালিয়াজুড়ী, মদন, মোহনগঞ্জ, সদর, পূর্বধলা উপজেলায় হবে।

এ ছাড়া কিশোরগঞ্জ জেলার সদর কুলিয়াচর, মিঠামইন, নিকলী, পাকুন্দিয়া, তাড়াইল, টাঙ্গাইল জেলার কালিহাতি, মধুপুর, মির্জাপুর, নাগরপুর, সফিপুর, বাসাইল উপজেলা, রাজবাড়ি জেলার কালুখালি, গোয়ালন্দ উপজেলা, কুমিল্লা জেলার দেবিদ্বার, হোমনা, লাকসাম, লালমাই, সদর দক্ষিণ, মনোহরগঞ্জ, মুরাদনগর, নাগলকোট, তিতাস উপজেলা, নোয়াখালি জেলার বেগমগঞ্জ, চাটখিল, কোম্পানিগঞ্জ, হাতিয়া উপজেলা, পিরোজপুর জেলার নাজিরপুর, নেছারাবাদ, সদর, পটুয়াখালি জেলার কলাপাড়া, মির্জাগঞ্জ, সদর, রাঙ্গাবালি, দুমকি উপজেলা, সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার, জগন্নাথপুর, জামালগঞ্জ, শাল্লা, সদর, তাহিরপুর উপজেলা, হবিগঞ্জ জেলার সদর, লাখাই, মাধবপুর, নবীগঞ্জ, শায়েস্তাগঞ্জ উপজেলা, কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী, রাজারহাট, রাজিবপুর, রৌমারী, উলিপুর উপজেলা, গাইবান্ধা জেলার সাদুল্যাপুর, ফুলছড়ি, সাঘাটা, সুন্দরগঞ্জ উপজেলায় পরীক্ষা হবে।

প্রথম ধাপে যেসব জেলায় পরীক্ষা:

২২ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ, মাগুরা, শেরপুর, গাজীপুর, নরসসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, মাদারীপুর, মুন্সীগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার ও লালমনিরহাট জেলার সব উপজেলায় পরীক্ষা হবে।

আর সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, বেলকুচি, চৌহালী, কামারখন্দ, কাজীপুর; যশোর জেলার ঝিকরগাছা, কেশবপুর, মনিরামপুর, শার্শা; ময়মনসিংহ জেলার ভালুকা, ধোবাউড়া, ফুলবাড়িয়া, গফরগাঁও, গৌরীপুর, হালুয়াঘাট, ঈশ্বরগঞ্জ; নেত্রকোনা জেলার আটপাড়া, বারহাট্টা, দুর্গাপুর, কলমাকান্দা, কেন্দুয়া; কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম, বাজিতপুর, ভৈরব, হোসেনপুর, ইটনা, করিমগঞ্জ, কটিয়াদি; টাঙ্গাইল জেলার সদর, ভূঞাপুর, দেলদুয়ার, ধনবাড়ি, ঘাটাইল, গোপালপুর; কুমিল্লা জেলার বরুয়া, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, চান্দিনা, চৌদ্দগ্রাম, সদর, মেঘনা, দাউদকান্দি; নোয়াখালী জেলার কবিরহাট, সদর, সেনবাগ, সোনাইমড়ি ও সুবর্ণচর উপজেলায় পরীক্ষা হবে।

গত ১০ মার্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের সভাপতিত্বে সভায় এপ্রিলে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়।

এপ্রিলের মধ্যে পরীক্ষা নেয়া শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসের মধ্যে নিয়োগ দেয়া হবে বলে জানানো হয়।

সভায় আরও জানানো হয়, সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০২০ সালের ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে প্রাক-প্রাথমিকে ২৫ হাজার ৬৩০টি এবং প্রাথমিকে ৬ হাজার ৯৪৭টি শূন্য পদের কথা উল্লেখ রয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি।

ইতোমধ্যে অবসর নেয়ার কারণে আরও ১০ হাজারের বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে। এতে বিদ্যালয়গুলোতে শিক্ষক ঘাটতি দেখা দিয়েছে। এ সমস্যার সমাধানে মন্ত্রণালয় আগের বিজ্ঞপ্তির শূন্য পদ ও বিজ্ঞপ্তির পরের শূন্য পদ মিলিয়ে প্রায় ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সহকারী শিক্ষক পদে জাতীয় বেতন স্কেল ২০১৫-এর ১৩তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগ দেয়া হবে। এই গ্রেড অনুযায়ী শিক্ষকদের বেতন হবে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা।

নিয়ম অনুযায়ী প্রার্থীদের বয়স বিজ্ঞপ্তি প্রকাশের দিন থেকে সর্বনিম্ন ২১ বছর এবং করোনার কারণে সাধারণ ছুটি শুরুর তারিখ অর্থাৎ চলতি বছরের ২৫ মার্চ পর্যন্ত যাদের বয়স সর্বোচ্চ ৩০ বছর, তারা আবেদন করতে পারবেন। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে এ বয়সসীমা হবে ৩২ বছর।


আরও খবর



ঢাকা কলেজ শিক্ষার্থীদের ১০ দাবি

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় ১০ দফা দাবি জানিয়েছেন ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থীরা। বুধবার রাত সাড়ে ১১টার দিকে এক সংবাদ সম্মলনে এই দাবি জানান তারা। এসব দাবি মানা না হলে তারা কঠোর কর্মসূচি ঘোষণা করবেন।

সংবাদ সম্মেলনে তোলা দাবিসমূহ হচ্ছে-

১. হামলার উস্কানিদাতা, ইন্ধনদাতা ও হামলাকারীদের তদন্ত সাপেক্ষে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

২. আহত সকল শিক্ষার্থীদের চিকিৎসার দায়ভার নিউমার্কেট ব্যবসায়ী সমিতি ও আইনশৃঙ্খলাবাহিনীকে নিতে হবে।

৩. হকারদের হামলায় নিহত পথচারী নাহিদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

৪. রোগী বহনকারী অ্যাম্বুলেন্সের ওপর হামলাকারীদের ভিডিও ফুটেজ দেখে শনাক্ত করে আইনের আওতায় আনতে হবে।

৫. দায়িত্বরত আইনশৃঙ্খলাবাহিনীর ডিসি, এডিসি ও নিউ মার্কেট থানার ওসিকে প্রত্যাহার করতে হবে। এবং পুলিশ প্রশাসনকে কলেজ প্রশাসনের কাছে ক্ষমা চাইতে হবে।

৬. প্রতিটি মার্কেট ও দোকানে সিসিটিভি স্থাপন করতে হবে।

৭. প্রতিটি মার্কেটে কর্মকর্তা ও কর্মচারীদের জন্য আচরণবিধি প্রণয়ন ও তার সুষ্ঠু বাস্তবায়ন করতে হবে।

৮. ফুটপাত দখলমুক্ত, অবৈধ কার পার্কিং উচ্ছেদ ও চাঁদাবাজি বন্ধ করতে হবে।

৯. ক্রেতা হয়রানি, নারীদের যৌন হয়রানি বন্ধে একটি বিশেষ মনিটরিং সেল গঠন করে ক্রেতাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

১০. চন্দ্রিমা সুপার মার্কেট ও নিউ সুপার মাকের্টে ঢাকা কলেজের সম্পদ লিজ বাতিল করে ফিরিয়ে দিতে হবে।

এই দাবি অনতিবিলম্বে কার্যকর করা না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে। এ সময় তাদের আন্দোলনে পাশে থাকার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইডেন কলেজসহ অন্যান্য শিক্ষা-প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান বক্তারা।

সম্মেলনে ঢাকা কলেজের ছাত্রদের পক্ষে কথা বলা শুরু করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সুজয় বালা। ঢাকা কলেজ ইতিহাসের যে কোনো আন্দোলনে সামনের সারিতেই ছিল উল্লেখ করে তিনি বলেন, সোমবার আনুমানিক রাত ১২টায় দুই দোকানের অভ্যন্তরীণ কোন্দলে ঢাকা কলেজের দুই শিক্ষার্থীকে ছুরিকাঘাত করে নিউমার্কেটের ব্যবসায়ীরা। এতে শিক্ষার্থীরা প্রতিবাদ করেন। কিন্তু ছাত্রদের এই প্রতিবাদে এডিসি হারুন ও নিউমার্কেট থানার ওসি বিতর্কিত ভূমিকায় অবতীর্ণ হন। তাদের পক্ষপতামূলক বক্তব্যও ভাইরাল হয়েছে। পুলিশ রাবাব বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ। হকাররা ঢাকা কলেজে মুহুর্মুহু হামলা চালায়।

পরে, অধ্যক্ষের আশ্বাসে রাত ৩টায় শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে যায়। পরদিন সকালে ফের হামলা চালায় নিউমার্কেটের ব্যবসায়ীরা। এতে ঢাকা কলেজের শিক্ষার্থীরাও সংঘর্ষে জড়িয়ে পড়ে। পুলিশ এবারও ছাত্রদের ওপর হামলা করে। হকাররা কলেজের ফটকে অবস্থান নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। কলেজের তিন শতাধিক শিক্ষার্থী আহত হয়। ক্ষতি হয় ক্যাম্পাসের অনেক স্থাপনার।


আরও খবর



ধামরাইয়ে ছেলের হাতে বাবা খুন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর ধামরাইয়ে পালক ছেলের হাতে বাবাকে খুনের অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার সকালে উপজেলার কুশুরা ইউনিয়নের বুচারবাড়ি গ্রামে এ ঘটনা ঘটে। পরে অভিযুক্ত ছেলে নুর মোহাম্মদকে (৪০) এলাকাবাসী আটকের পর পুলিশে সোপর্দ করেছে।

জানা গেছে, ধামরাইয়ের কুশুরা ইউনিয়নের বুচারবাড়ি গ্রামের মৃত কালু দেওয়ানের ছেলে দিদার দেওয়ান (৭০) নিজের সন্তান না হওয়ায় প্রায় ৪০ বছর আগে নুর মোহাম্মদকে পালক আনেন। এরপর সে নিজের সন্তানের মতো লালন-পালন করে তাকে বড় করে তোলেন। এরপর বিয়ে করিয়ে নিজ বাড়িতেই ঠাঁই দেন। এসময় দিদার দেওয়ান আরেকটি বিয়ে করেন। এ ঘরে তার দুটি পুত্র সন্তান হয়। সব মিলিয়ে তারা একই বাড়িতে বসবাস করেন।

গত কয়েকদিন ধরে নুর মোহাম্মদ নিজ নামে জমি চাইলে বাবা দিদার দেওয়ানের সাথে তার বিরোধ হয়। এ সূত্র ধরে বৃহস্পতিবার সকালে বাড়ির সামনে তর্কের একপর্যায়ে বাবাকে মারধর শুরু করে এবং হাতে থাকা শাবল দিয়ে তাকে আঘাত করলে ঘটনাস্থলেই মারা যায় সে। এ ঘটনায় এলাকাবাসী তাকে আটক করে ধামরাই থানা পুলিশে খবর দিয়ে সোপর্দ করে। আর খুন হওয়া দিদার দেওয়ানের লাশ উদ্ধার করে পুলিশ।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান জানান, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। আর খুনিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।


আরও খবর