আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

গোলকধাঁধায় পরীমনিকাণ্ড, কেঁচো খুঁড়তে গিয়েই বেরিয়ে এলো সাপ

প্রকাশিত:সোমবার ২১ জুন 20২১ | হালনাগাদ:সোমবার ২১ জুন 20২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

পরীমনির চোখের জলে অনেকের চোখ ভিজেছে। অনেকের চোখ আবার কপালেও উঠেছে-ব্যাঙের আবার সর্দি হয় কী করে? এই বলে। কিন্তু টিভি পর্দায় তার হাউমাউ কান্না, বিচিত্র আবেগী সংলাপে নিতান্ত অবিশ্বাসীর মনেও এ বিশ্বাস জন্মেছিল, মেয়েটির জীবনে নিশ্চয়ই ভয়ংকর কিছু ঘটেছে। সেই কান্নার ফলও নগদ। ১২ ঘণ্টা না পেরোতেই মামলা।

ফেসবুকে প্রধানমন্ত্রীকে মা এবং আইজিপিকে চলচ্চিত্র বন্ধু ডাকার ২৪ ঘণ্টা না পেরোতেই প্রধান ও দ্বিতীয় প্রধান আসামিসহ পাঁচজন গ্রেপ্তার। আর গণমাধ্যমের লাগাতার ও গনগনে প্রচারে পরীমনি রাতারাতি বনে গেলেন টক অব দ্যা কান্ট্রি। সিনেমা নয়, ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টার মামলা দিয়ে সিনে পর্দার নায়িকা বনে গেলেন জীবন পর্দার নায়িকা। কিন্ত গল্পটা যে থ্রিলার, এর পরতে পরতে যে এতটা ঠমক-চমক, সাধারণ দর্শক দূরে থাক খোদ পরীমনিও বোধ হয় তখন ভাবতে পারেনি।

কেঁচো খুঁড়তে গিয়েই বেরিয়ে এলো সাপ। জানা গেল, বোট ক্লাবের ঘটনার আগের দিন রাত পৌনে দুইটায় পরীমনি মদের জন্য সদলবলে হানা দিয়ে ভাংচুর ও কর্মচারীদের মারধর করেছেন গুলশানের অল কমিউনিটি ক্লাবে।

ক্লাব কর্তৃপক্ষের বক্তব্য বিশ্লেষণে দেখা যায়, দুটি ঘটনার চিত্রনাট্য প্রায় এক-গভীর রাতে নিয়মবহির্ভূতভাবে বারে প্রবেশ, চাহিদা মোতাবেক মদ না পেয়ে চিৎকার-চেঁচামেচি-হট্টগোল, ক্লাবের লোকজনের সঙ্গে বাকবিতণ্ডা, গায়ে হাত তোলা, ভাংচুর, ৯৯৯-এ ফোন দিয়ে উল্টো পুলিশ ডাকা, তারপর প্রস্থান। দুই ঘটনার পার্থক্য একটাই-বোট ক্লাবে পাল্টা মার খেয়েছেন; কিন্তু কমিউনিটি ক্লাবে পাল্টা মারটা খাননি, গুলশান থানার পুলিশের হস্তক্ষেপে অক্ষত শরীরে ফিরে আসেন।

গুলশান থানার পুলিশ এ ঘটনার কেবল প্রত্যক্ষদর্শী নয়, ঘটনার সত্যতা স্বীকার করে বিবৃতিও দিয়েছে। তা ছাড়া গোটা নেট দুনিয়া ওই ঘটনার ভিডিওতে সয়লাব। তারপরও পরীমনির দাবি, এটা নাকি মিথ্যা, ষড়যন্ত্রমূলক। ধরে নিলাম, অভিযুক্ত নাসির আহমেদের বক্তব্য মিথ্যা। কিন্ত অন্যরা? একজন পরীমনি বিভিন্ন বক্তব্যে বনানী থানা, গুলশান থানা, ক্লাব কর্তৃপক্ষ, নিজের শিল্পী সমিতি, পরিচালক সমিতি থেকে ঘটনা সংশ্লিষ্ট প্রায় সবার দিকেই অভিযোগের কামান দেগেছেন। সবার বক্তব্যকে মিথ্যা আখ্যা দিচ্ছেন। তার মানে এক পরীমনিই সত্য, বাকি সবাই-সবকিছু মিথ্যা?

চলুন একটু বিশ্লেষণ করা যাক। তার বক্তব্যে অনেক কিছুই ধোঁয়াশাগ্রস্ত-

এ ক্ষেত্রে প্রধান ধোঁয়াশা হলো, পরীমনির এত রাতে বোট ক্লাবে যাওয়ার কারণ কী? এজাহার এ বিষয়ে নিরুত্তর। তবে প্রেস কনফারেন্সে একবার বলেছেন, অমির সঙ্গে একটা প্রজেক্ট নিয়ে কথা বলতে বের হয়েছেন। আরেকবার বলেছেন, কথিত বোন বনির মায়ের ওষুধ কিনে তাকে উত্তরার বাসায় পৌঁছে দিতে বের হয়েছেন।

এ বিষয়ে শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগরের বক্তব্যটা প্রাসঙ্গিক-পরীমনি এত রাতে বোট ক্লাবে না গেলেও পারতেন। তিনি যে লেভেলের নায়িকা, ছবির কথা নিয়ে কোনো মিটিং করতে হলেও প্রডিউসারকে তার কাছে যেতে হবে। সাইনিংয়ের জন্য হলে পরীর বাসায় গিয়ে সাইন করাতে হবে। পরীর তাদের কাছে যাওয়া উচিত হয়নি।

তা ছাড়া মাঝ রাতে প্রজেক্ট নিয়ে আলোচনা, জন্ম দেয় নানা প্রশ্নও কিন্তু। আর বনিকে বাসায় পৌঁছে দেওয়াই যদি বের হওয়ার উদ্দেশ্য হয়, তাহলে প্রশ্ন, বনির মা অসুস্থ। তার হাতে ওষুধ। ওই অবস্থায় তাকে মাঝ রাতে বোট ক্লাবে নিয়ে যাওয়া, সেখানে ১ ঘণ্টা ৩৭ মিনিট অবস্থান-এ যুক্তি কতটা বিশ্বাসযোগ্য?

মাঝ রাতে বোট ক্লাবে যাওয়ার প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে পরীমনি এজাহারে বলেন, ৮ জুন রাত সাড়ে ১১টায় বনানী থেকে উত্তরা যাওয়ার পথে অমি বলে, বেড়িবাঁধের ঢাকা বোট ক্লাব লিমিটেডে তার দুই মিনিটের কাজ আছে। অমির কথা মতো আমরা ঢাকা বোট ক্লাবের সামনে গাড়ি দাঁড় করাই। কিন্তু বোট ক্লাব বন্ধ হয়ে যাওয়ায় অমি কোনো এক ব্যক্তির সঙ্গে মোবাইল ফোনে কথা বলে। তখন ঢাকা বোট ক্লাবের সিকিউরিটি গার্ডরা গেট খুলে দেয়। তখন অমি ভেতরে যায় এবং অমি অনুরোধ করে, এখানে পরিবেশ সুন্দর, তোমরা নামলে নামতে পার। এজাহারে পরী আরও বলেন, অমি পূর্ব পরিকল্পিতভাবে আমাকে আমার বর্তমান বাসা থেকে ঢাকা বোট ক্লাবে নিয়ে যায়।

কিন্তু বোট ক্লাবের সিসিটিভি ফুটেজে দেখা যায়, গাড়ি থেকে সবার আগে পরীমনিই নামেন। তারপর নামে অমি ও অন্যরা। সবাই নামার সঙ্গে সঙ্গেই গাড়িটি অন্যত্র চলে যায়। পরীমনি খুব স্বতঃস্ফূর্ত ও স্বাভাবিকভাবে ক্লাবের ভেতরে যান। ভিডিওতে কোনোভাবে মনে হয় না, তাকে জোর করে নেওয়া হয়েছে বা ঘটনাটা পূর্ব পরিকল্পিত। উল্টো তার শরীরি ভাষা (বডি ল্যাঙ্গুয়েজ), সবার স্বতঃস্ফূর্ত চলাফেরা ও গাড়িগুলোর তৎক্ষণাত স্থান ত্যাগে মনে হয়, বোট ক্লাবই তাদের মাঝ রাতের গন্তব্য। তা ছাড়া গভীর রাতে দলবলে ক্লাব বা বারে যাওয়াটা কী পরীমনির জন্য নতুন কিছু?

এজাহারে আরও বলা হয়, অভিযুক্ত নাসির তাদের বারের ভেতরে ডেকে কফি খাওয়ার প্রস্তাব দেন। বিষয়টি এড়িয়ে যেতে চাইলে পরীমনিকে জোর করে মদপান করান। মদের বারে রাত ১-২টার সময় কফির প্রস্তাব, সেই প্রস্তাব প্রত্যাখ্যানে জোর করে মদ গেলানোর তথ্য-কতটা বিশ্বাসযোগ্য? তা ছাড়া জিমি, কম বয়সি আরেক মেয়ে বনি ছিল। তাদের জোর করে মদ্যপান করাল না, একা শুধু পরীকেই করাল?

পরীমনির অভিযোগ বনানী থানা তার মামলা নেয়নি। কিন্তু থানা কর্তৃপক্ষ বলছে ভিন্ন কথা-ওই রাতে ৩টা ২০ মিনিটের দিকে অপ্রকৃতস্থ, অসংলগ্ন ও ভারসাম্যহীন অবস্থায় অন্যের কাঁধে ভর করে পরীমনি বনানী থানায় যান। অভিযোগ দেওয়ার মতো অবস্থায় ছিলেন না। তাই সুস্থ হয়ে তাকে পরদিন সকালে আসার জন্য অনুরোধ করা হয়। কিন্তু তিনি আর থানায় আসেননি। সিসিটিভি ফুটেজে থানার বক্তব্যের সত্যতা মেলে। সেখানে দেখা যায়, তিনি দাঁড়াতেই পারছিলেন না। বারবার পড়ে যাচ্ছিলেন।

পরীমনি দাবি করেন, তাকে জোর করে খাওয়ানো মদের সঙ্গে অন্যকিছু মেশানো থাকতে পারে। সে ক্ষেত্রে প্রশ্ন দাঁড়ায়, তিনি চিকিৎসা নিলেন না কেন? তার দাবি অনুযায়ী, ওই রাতে জিমি প্রচণ্ড আহত হন। তাহলে তাকেও চিকিৎসা দেওয়া হলো না কেন? এভারকেয়ার হাসপাতালে গিয়েই বা ফেরত এলেন কেন? বনানী থানার পুলিশ তো চিকিৎসার জন্য তাকে সাহায্যও করে।

চার দিন ধরে সবার দ্বারে দ্বারে ঘুরেও পরীমনি নাকি কারও সাহায্য পাননি। বিশেষ করে শিল্পী সমিতির অসহযোগিতার কথা বারবার বলেছেন। কিন্তু সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের কণ্ঠে ভিন্ন সুর-পরীমনি তাদের কোনো কিছু পরিষ্কার করে বলতে চায়নি। এক আইজিপির সাক্ষাৎ ছাড়া অন্য কোনো সহায়তা চাননি। কিন্তু আইজিপি ঢাকার বাইরে থাকায় সাক্ষাৎটি বিলম্বিত হচ্ছিল। ওই সময় পরীমনি নাকি কার্যত থানা বা মামলা-মোকদ্দমায় যেতেই চাননি। মামলার অন্যতম অভিযোগ হত্যাচেষ্টা হলেও তার বিচিত্র বক্তব্য ও এজাহার এ বিষয়ে নীরব।


আরও খবর



হিজাব নিয়ে কটাক্ষকারী সেই শিক্ষককে ৫ বছরের জন্য অব্যাহতি

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আসিক আদনান, রাজশাহী বিশ্ববিদ্যালয়

Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. হাফিজুর রহমানকে আগামী পাঁচবছরের জন্য একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। হিজাব-নিকাব পরায় ছাত্রীদের কটাক্ষ ও হেনস্তা করা এবং মেসেঞ্জারে আপত্তিকর মেসেজ পাঠানোর অপরাধে তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়।

আজ মঙ্গলবার বিকেল ৩টার দিকে বিষয়টি নিশ্চিত করেন ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক মো. আশরাফ-উজ-জামান।

তিনি বলেন, শিক্ষার্থীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে বিভাগের একাডেমিক কমিটির একটি সভা করা হয়েছে। সভায় অভিযোগটি যাচাই-বাছাই করে অভিযুক্ত শিক্ষককে বিভাগের একাডেমিক কার্যক্রম থেকে পাঁচবছরের জন্য অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ থেকেই অব্যাহতি কার্যকর হবে। তিনি অভিযোগ স্বীকার করায় কোনো তদন্ত কমিটি গঠন করা হয়নি।

এর আগে, গতকাল সোমবার সকালে ইসলামিক স্টাডিজ পরিবার (রাবি) নামে একটি ফেসবুক গ্রুপে সিদরাতুল মুনতাহা নামে একটি আইডি থেকে পোস্ট করা হয়। ওই পোস্টে বিভাগের সহযোগী অধ্যাপক ড. হাফিজুর রহমানের বিরুদ্ধে শ্রেণিকক্ষে হিজাব-নিকাব পরে যাওয়ায় কটাক্ষ ও হেনস্তা করার অভিযোগ করা হয়।

পরবর্তীকালে মেসেঞ্জারে ছাত্রীদের সঙ্গে করা আপত্তিকর কিছু কথপোকথনের স্কিনশটও পোস্ট করা হয় ওই গ্রুপে। এরপর বিকেলে ওই শিক্ষকের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করে বিভাগের শতাধিক শিক্ষার্থী। এছাড়া, ওই শিক্ষকের শাস্তির দাবিতে গতকালই বিভাগের সকল শিক্ষার্থীর পক্ষ থেকে সভাপতি বরাবর লিখিত আবেদন জানানো হয়।

আজ মঙ্গলবার সকাল ১০টায় অভিযুক্ত শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন।


আরও খবর



২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ৯৭ ফিলিস্তিনি নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গাজায় যুদ্ধবিরতির বিষয়টি এখনো স্পষ্ট নয়। ফলে ইসরায়েল ও হামাসের মধ্যে লড়াই অব্যাহত রয়েছে। ইসরায়েলের হামলায় প্রতিদিনই প্রাণ হারাচ্ছেন বেসামরিক

নাগরিকরা। তাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় অন্তত ৯৭ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ১২৩ জন।

গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে মৃত্যুর মিছিল থামছেই না। এরই মধ্যে নিহতের সংখ্যা ৩০ হাজার ৫০০ ছাড়িয়ে গেছে। গত ৭ অক্টোবরের পর ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত এই অবরুদ্ধ উপত্যকায় প্রায় ৭২ হাজার আহত হয়েছেন।

এদিকে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে যুক্ত সন্দেহে তুরস্কে ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। সন্দেহভাজনদের বিরুদ্ধে বিভিন্ন ব্যক্তি ও কোম্পানির তথ্য সংগ্রহের অভিযোগ রয়েছে।

আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেফতারদের মধ্যে একজন তুরস্কের বেসরকারি ডিটেকটিভ ও সাবেক সরকারি কর্মকর্তা রয়েছেন। ওই ব্যক্তি সার্বিয়ার বেলগ্রেডে মোসাদের প্রশিক্ষণ নিয়েছিলেন ও ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে অর্থ পেয়েছেন।

গাজায় যুদ্ধবিরতির বিষয়টি এখনো স্পষ্ট নয়। ফলে ইসরায়েল ও হামাসের মধ্যে লড়াই অব্যাহত রয়েছে। ইসরায়েলের হামলায় প্রতিদিনই প্রাণ হারাচ্ছেন বেসামরিক

নাগরিকরা। তাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় অন্তত ৯৭ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ১২৩ জন।

গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে মৃত্যুর মিছিল থামছেই না। এরই মধ্যে নিহতের সংখ্যা ৩০ হাজার ৫০০ ছাড়িয়ে গেছে। গত ৭ অক্টোবরের পর ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত এই অবরুদ্ধ উপত্যকায় প্রায় ৭২ হাজার আহত হয়েছেন।

এদিকে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে যুক্ত সন্দেহে তুরস্কে ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। সন্দেহভাজনদের বিরুদ্ধে বিভিন্ন ব্যক্তি ও কোম্পানির তথ্য সংগ্রহের অভিযোগ রয়েছে।

আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেফতারদের মধ্যে একজন তুরস্কের বেসরকারি ডিটেকটিভ ও সাবেক সরকারি কর্মকর্তা রয়েছেন। ওই ব্যক্তি সার্বিয়ার বেলগ্রেডে মোসাদের প্রশিক্ষণ নিয়েছিলেন ও ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে অর্থ পেয়েছেন।


আরও খবর



বেনাপোলে ৩৯৬ বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার ২

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
এম এ রহিম, বেনাপোল (যশোর)

Image

যশোরের বেনাপোল পোর্ট থানা এলাকায় অভিযান চালিয়ে ৩৯৬ বোতল ফেনসিডিল জব্দ করেছে র‍্যাব। এ সময় দুই মাদক কারবারিকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় বেনাপোল সীমান্ত এলাকার পুটখালী গ্রামের অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন পুটখালি গ্রামের আজিজুর রহমানের ছেলে হাফিজুর রহমান ও বালুন্ডা গ্রামের সিরাজুল গাজির ছেলে ইসরাফিল গাজি।

বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-৬ যশোর ক্যাম্পের কমান্ডার মেজর সাবিব হোসেন।

র‍্যাবের এই কর্মকর্তা জানান, গোপন সংবাদের মাধ্যমে জানতে পারেন বেনাপোল পোর্ট থানা এলাকার পুটখালী গ্রামে স্থানীয় ওলিয়ার রহমানের মালিকানাধীন বিশাল গরু ফার্মে বিক্রির জন্য ফেন্সিডিল মজুদ করেছে মাদক কারবারিরা। খবর পেয়ে মঙ্গলবার সন্ধ্যায় অভিযান পরিচালনা করে র‍্যাব। ঘটনাস্থল থেকে হাফিজুর রহমান ও ইসরাফিল গাজিকে গ্রেপ্তার করা হয়।

এ সময় জিজ্ঞাসাবাদে ওই ফার্মের উত্তর পাশের একটি জমির কলা গাছের ঝোপ থেকে দুটি বস্তা পাওয়া যায়। সেখান থেকে ৩৯৬ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে বরাত দিয়ে র‍্যাব কর্মকর্তা মেজর সাবিব হোসেন জানান, সীমান্তবর্তী এলাকায় বসবাস হওয়ার সুযোগে তারা বিভিন্ন অবৈধ পন্থায় স্বল্প মূল্যে ফেনসিডিল কিনে যশোরসহ দেশের বিভিন্ন জেলায় বেশি দামে বিক্রয় করে থাকে। গ্রেপ্তার হাফিজুর রহমানের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে দুটি ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা বিচারাধীন রয়েছে। অন্যদিকে মো. ইসরাফিলের বিরুদ্ধে মাদক মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা বিচারাধীন রয়েছে।

জব্দকৃত মাদক ও গ্রেপ্তারকৃতদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। তাদের বিরুদ্ধে মাদক আইনে মামলা রুজু করা হয়েছে। আজ বুধবার সকালে তাদের যশোর জেল হাজতে পাঠায় পুলিশ।


আরও খবর



ভিসা জটিলতায় বাঁধন, বেঙ্গালুরু উৎসবে যেতে বিপত্তি

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ভারতের কর্ণাটক চলচ্চিত্র একাডেমি আয়োজিত ১৫তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল জুরি হওয়ার আমন্ত্রণ পেয়েছেন দেশের জনপ্রিয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন। গত ২৯ ফেব্রুয়ারি থেকে উৎসব শুরু হলেও ভিসা জটিলতার কারণে নির্ধারিত সময়ে উৎসবে উপস্থিত হতে পারেননি বাঁধন।

তবে তিনি আশা করছেন, আজকের মধ্যে ভিসা হাতে পাবেন। আয়োজকদের পক্ষ থেকেও ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে জানান বাঁধন। বাঁধন বলেন, আশা করছি, ভিসা হাতে পেয়ে কাল সোমবার (০৪ মার্চ) থেকে উৎসবে যোগ দিতে পারব। আমার সঙ্গে আয়োজকরা নিয়মিত যোগাযোগ রাখছেন। সেই সঙ্গে দূতাবাসেও কথা বলছেন তারা। আমার জন্য এখনো হোটেল বুকিং রেখেছেন, বিমানের টিকিট রেখেছেন।’

তিনি আরও বলেন, এটি ভারতের একটি স্টেটের সরকারি চলচ্চিত্র উৎসব। সে দেশের সরকারই সব ব্যবস্থা করছে। আমাকে কিছু করতে হচ্ছে না। উৎসব চলবে ৭ মার্চ পর্যন্ত। আশা করছি, তার আগেই সেখানে পৌঁছার সুযোগ পাব।’


আরও খবর



জয়ের উত্তাপ ছড়িয়ে সিরিজ হারল বাংলাদেশ

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

সিলেটে অলিখিত ফাইনালে বাংলাদেশকে ২৮ রানে হারিয়ে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা। লঙ্কানদের বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ জয়ের যে স্বপ্ন দেখেছিলেন নাজমুল হোসেন শান্তরা, সেটি স্বপ্ন হয়েই থাকল।

শ্রীলঙ্কার দেওয়া ১৭৫ রানের লক্ষ্য তাড়ায় পাওয়ারপ্লেতেই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। ২৫ রানেই ৫ উইকেট হারায় স্বাগতিকেরা। ৩২ রানে হারায় ষষ্ঠ উইকেট। বিপর্যয়ে রুখে দাঁড়িয়ে লড়াই করেছেন লেজের ব্যাটার রিশাদ হোসেন। তিনি ছক্কার রেকর্ড গড়ে ৩০ বলে ৫৩ রানে ফিরলে বাংলাদেশের হারও প্রায় নিশ্চিত হয়ে যায়। শেষ দিকে ছোটখাটো ঝড় তোলেন তাসকিন আহমেদ। তবে দলের জয়ের জন্য সেটি যথেষ্ট ছিল না। বাংলাদেশের ইনিংস থামে ১৪৬ রানে।

মাতিশা পাতিরানার স্থলাভিষিক্ত হিসেবে মাঠে নামা তুশারাই যেন ম্যাচটির ফল গড়ে দিলেন। ২০ রানের বিপরীতে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই পেসারের। তাঁর বোলিং অ্যাকশনও অনেকটা চোটে ছিটকে যাওয়া পাতিরানার মতোই। পাওয়ারপ্লেতে হ্যাটট্রিকসহ বাংলাদেশের ৪ উইকেট নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণে এনে দলকে।

তৃতীয় ওভারে ধসের শুরুটা হয় ধনাঞ্জয়া ডি সিলাভার হাত ধরে। তিনিও সুযোগ পাননি আগের দুই টি-টোয়েন্টি ম্যাচে। ৭ রানে ফেরান ওপেনার লিটন দাসকে। চতুর্থ ওভারে তুশারার আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকে ধসে পড়ে বাংলাদেশের ব্যাটিং অর্ডার। সেই ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে যথাক্রমে ফেরাননাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদকে। শান্ত ও হৃদয়কে বোল্ড করার পর মাহমুদউল্লাহকে ফেরান এলবিডব্লিউর ফাঁদে ফেলে।

নিজের পরের ওভারে এসে আরেক ওপেনার সৌম্য সরকারকেও বোল্ড করেছেন। ১০ বলে ১১ রান আসে সৌম্যর ব্যাট থেকে। আগের দুই ম্যাচে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি শ্রীলঙ্কার নিয়মিত অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। তবে ফেরার ম্যাচে ৯ম ওভারে জাকের আলী অনিককে ৪ রানে ফিরিয়ে ম্যাচ থেকেই বাংলাদেশকে একরকম ছিটকে দেন লঙ্কান অধিনায়ক।

সপ্তম উইকেটে শেখ মেহেদী হাসান ও রিশাদের ৩১ বলে ৪৪ রানের জুটি বাংলাদেশকে ১০০ পেরোনোর সুযোগ করে দেয়। মেহেদীর ব্যাট থেকে আসে ১৯ রান। কিন্তু অষ্টম উইকেটে তাসকিন-রিশাদের ২১ বলে ৪১ রানের জুটি ম্যাচে উত্তেজনা ফেরায়। লঙ্কান বোলারদের ওপর ছক্কার ঝড় বইয়ে ২৬ বলে ফিফটি তুলে নেন রিশাদ। তাঁর ৫৩ রানের ইনিংসে ছিল ৭টি ছক্কা। টি-টোয়েন্টি ম্যাচে এটাই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ছক্কা। ২১ বলে ৩১ রান করেছেন তাসকিন।

শ্রীলঙ্কার হয়ে ৫ উইকেট নেওয়া এ ম্যাচের আগে তুশারা খেলেছেন সাতটি টি-টোয়েন্টি। নামের পাশে উইকেট ছিল ৬ টি। সেরা বোলিং গত বছরের সেপ্টেম্বরে এশিয়ান গেমসে, আফগানদের বিপক্ষে ৪ উইকেট নিয়েছিলেন। কিন্তু তাঁর ইকোনমি ছিল ১০ ছুঁই ছুঁই। বাংলাদেশের বিপক্ষে এ ম্যাচে তাঁর ইকনোমি ৫.০০।

তার আগে এই ম্যাচেও টস জিতে আগে লঙ্কানদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। বাংলাদেশকে পেলেই কুশল মেন্ডিস জ্বলে ওঠেনএই তো হয়ে আসছে তাঁর ক্যারিয়ারের শুরু থেকে। আজ সিলেটে সেই পুরোনো দৃশ্য দেখা গেল আবারও। তাঁর দুর্দান্ত ফিফটিতেই বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে ৭ উইকেটে ১৭৪ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা। ৫৫ বলে ৮৬ রান আসে মেন্ডিসের ব্যাট থেকে। বাংলাদেশের বোলারদের মধ্যে রিশাদ ও তাসকিন নিয়েছেন ২টি করে উইকেট।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪