আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

গত ২৪ ঘণ্টায় খুলনায় আরও ২৪ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ জুলাই ২০২১ | ৮৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খুলনার চারটি হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৭ জনের করোনা শনাক্ত হয়েছে। অপর সাত জন মারা গেছেন উপসর্গ নিয়ে।

খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) এবং করোনা ডেডিকেটেড হাসপাতালের মুখপাত্র ডা. সুহাস রঞ্জন হালদার জানিয়েছেন, হাসপাতালটির করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে আট জনের করোনা শনাক্ত হয়েছে। অপর সাত জন উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

খুলনার বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ডা. গাজী মিজানুর রহমান জানান, হাসপাতালটিতে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ তিন রোগীর মৃত্যু হয়েছে।

খুলনার ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের মুখপাত্র ডা. কাজী রাশেদুল জানিয়েছেন, হাসপাতালটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় দুজনের মৃত্যু হয়েছে।


আরও খবর



নিষেধাজ্ঞা শেষে ৫ দিনেও সাগরে যেতে পারছে না জেলেরা

প্রকাশিত:বুধবার ২৮ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ২৮ জুলাই ২০২১ | ১৫৬জন দেখেছেন
মোহাম্মদ ফারুক, কক্সবাজার

Image

বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে ৫ দিনেও সাগরে মাছ শিকারে যেতে পারছেন না কক্সবাজার উপকূলের ১০ হাজার জেলে। গত ২২ জুলাই রাতে বৃষ্টি শুরু হয়ে টানা ৭ দিন বৃষ্টি ও দমকা হাওয়ার সাথে বঙ্গোপসাগর উত্তাল রয়েছে।

জানা যায়, মৎস্য প্রজনন ও সংরক্ষণে এই বছরের ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত দীর্ঘ ৬৫ দিনের সাগরে সব ধরনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা আরোপ করে মৎস্য বিভাগ। গত বছর জুড়ে মাছের আকাল আর করোনার প্রাদুর্ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে কক্সবাজারের জেলেরা। এছাড়া এসময়ে সরকার এর পক্ষ থেকে খাদ্য সহায়তা নিয়েও রয়েছে জেলেদের মধ্যে ক্ষোভ। দীর্ঘ নিষেধাজ্ঞা শেষে জেলেরা প্রচুর মাছ আহরণ করবে। আবার প্রাণচাঞ্চল্যতা ফিরে আসবে মৎস্যবন্দরে এমনটি আশা করছেন, জেলে এবং মৎস্য ব্যবসায়ীরা। কিন্তু বাধাঁ হয়ে দাঁড়িয়েছে বৈরী আবহাওয়া।

এদিকে দীর্ঘ সময় ধরে বন্ধ থাকা বরফ কল গুলোও বরফ উৎপাদনের জন্য চালু করা হয়েছে। কিন্তু হঠাৎ করে দুর্যোগপূর্ণ আবহাওয়া শুরু হওয়ায় ৬৫ দিনের অপেক্ষার মধ্যে নতুন করে কালো ছায়ার প্রভাব পড়েছে।

বোট মালিক শেখ কামাল জানান, তার দুটি বোট রয়েছে, গত শুক্রবার রাতে ৬৫ দিনের অবরোধের সময় শেষ হওয়ায় তিনি তার বোট দুটিকে সাগরে মাছ আহরণের উদ্দ্যেশ্য প্রস্তুত করেছিলেন ১০ দিনের বাজার বরফ সহ প্রয়োজনীয় সকল জিনিসপত্র দিয়ে। প্রতিটি বোটে কমপক্ষে ৩১ জন থেকে ৩৪ লোকের প্রয়োজন হয়, প্রতিটি বোটের জন্য ৩০০টি বরফ ক্যানও লোড দেয়া হয়েছে। কিন্তু সাগর উত্তাল থাকায় ঘাটেই অপেক্ষা করতে হচ্ছে, যার ফলে বাজার সহ অন্যান্য খরচ বেড়ে যাচ্ছে তাদের। ঘাটে বসে থাকলে একদিনে প্রতিটি বোটে ৫০০০ টাকা খরচ হয়।

ওমর আলী মাঝি নামে এক জেলে জানান, গতবছরে সাগরে মাছ কম ধরা পড়ায় অনেক বোট মালিক তাদের বোট বিক্রি করে দিতে বাধ্য হয়েছেন। এ বছরে ৬৫ দিনের অবরোধ শেষে যখন বোট মালিকরা জেলেদের প্রস্তুত করেছেন তাদের প্রয়োজনীয় বাজার সদাই নিয়ে সাগরে মাছ শিকার করতে তখনই দুর্যোগপূর্ণ আবহাওয়া শুরু হয়েছে, যার কারণে তাঁরা আবারও হতাশ হয়ে পড়েছে।

কক্সবাজারের আলী আইস্ বরফকলের ম্যানেজার ফারহান উদ্দিন রুবেল বলেন, র্দীঘ সময় বরফকল বন্ধ থাকার পর আবার চালু করা হয়েছে। বরফ উৎপাদন করে বিক্রি করতে না পারলে আমাদের লোকসানে পড়তে হয়। দুর্যোগপূর্ণ  আবহাওয়া থাকলে বরফ বিক্রি হয় না। একদিনে বিদ্যুৎ বিল, স্টাফ এর বেতনসহ সব মিলিয়ে দৈনিক ৫০ হাজার টাকা লোকসান গুনতে হয়।

নাজিরারটেক মৎস্য ব্যবসায়ী ও বহুমূখী সমিতির সভাপতি ও বোট মালিক আতিক উল্লাহ কোম্পানি বলেন, বৈরী আবহাওয়া বিরাজ করায় কক্সবাজারের বোট গুলি ৬৫ দিনের অবরোধের সময় শেষ হওয়ার পরও সাগরে মাছ ধরতে যেতে পারছেন না। প্রতিটি বড় ফিশিং বোটে কমপক্ষে সাড়ে চার থেকে ৫ লাখ টাকা খরছ হয় প্রথম ট্রিপে সাগরে মাছ ধরতে যেতে।

সমিতি পাড়া এলাকার জেলে আজিজ বলেন, সাগরে ৬৫ দিন মাছ ধরা বন্ধ উপলক্ষে সরকারের পক্ষ থেকে যে খাদ্য সহায়তা দেয়া হয়। তা প্রকৃত জেলেরা পায় না। বেশিরভাগ ভুয়া জেলেরা পায়।

কক্সবাজার সদর উপজেলা মৎস্য কর্মকর্তা তারাপদ চৌহান বলেন, সদর উপজেলায় প্রায় ৯ থেকে ১০ হাজার জেলে তালিকাভুক্ত রয়েছেন। এদের মধ্যে কিছু ভুয়া জেলে থাকতে পারে। যাচাই বাছাই হচ্ছে, প্রকৃত জেলেদেরকে তালিকা তৈরী করে নিবন্ধিত করা হবে। আবহাওয়া ভালো হলেই তারা সাগরে মাছ শিকারে নেমে যাবে।


আরও খবর



চীনে আরো দুটি এলাকায় ছড়িয়ে পড়েছে করোনা

প্রকাশিত:শনিবার ৩১ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ৩১ জুলাই ২০২১ | ৮৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চীনে বিগত কয়েক মাস ধরে করোনাভাইরাস পরিস্থিতির কিছুটা অবনতি ঘটতে দেখা যাচ্ছে। এমন পরিস্থিতির মধ্যেই দেশটির আরো দুই এলাকায় করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এসবের মধ্যে তিন কোটি ১০ লাখ জনসংখ্যার একটি মেগাসিটি রয়েছে। শনিবার স্বাস্থ্য কর্তৃপক্ষ একথা জানায়। খবর এএফপির।

জাতীয় স্বাস্থ্য কমিশন ফুজিয়ান প্রদেশ ও চংকিং পৌরসভাসহ বিভিন্ন এলাকায় নতুন করে ৫৫ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে। এছাড়া আরো চারটি প্রদেশ ও বেইজিংয়েও এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সেখানে ইতোমধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ সনাক্ত হয়েছে।

খবরে বলা হয়, করোনাভাইরাসে ইতোমধ্যে দেশব্যাপী দুই শতাধিক মানুষ নতুন করে আক্রান্ত হয়েছে। আর এদের সাথে পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশে গুচ্ছ সংক্রমণের একটি যোগসূত্র রয়েছে।  গত ২০ জুলাই এ প্রদেশের নয়জন পরিচ্ছন্ন কর্মীর করোনাভাইরাস পরীক্ষা করা হয়। এতে তাদের কোভিড সংক্রমণ ধরা পড়ে। তারা সকলে নানজিং নগরীর একটি আন্তর্জাতিক বিমানবন্দরে কাজ করেন বলে জানা যায়।

নানজিং নগরী কর্তৃপক্ষ সকল পর্যটন স্থান ও সাংস্কৃতিক কেন্দ্র শনিবার থেকে না খোলার নির্দেশ দিয়েছে। দেশের অভ্যন্তরে করোনাভাইরাস সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ায় তারা এমন নির্দেশ জারি করলো।

জিয়াংসু প্রদেশে ইতোমধ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে। এদিকে নানজিং নগরীর ৯২ লাখ বাসিন্দার দুইবার করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে।

অপরদিকে সরকারি নোটিশ অনুযায়ী, হুনান প্রদেশের পর্যটন নগরী ঝংজিয়াজির ১৫ লাখ বাসিন্দা লকডাউনে রয়েছে এবং শুক্রবার থেকে সেখানের সকল পর্যটন কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে। সেখানে একটি নাট্যশালায় অনুষ্ঠান দেখতে যাওয়া অনেকে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় এ পদক্ষেপ নেয়া হয়।

বেইজিংয়ের চাংপিং এলাকার নয়টি হাউজিংয়ের প্রায় ৪১ হাজার বাসিন্দা বৃহস্পতিবার থেকে লকডাউনের আওতায় রয়েছে। সেখানে স্থানীয় দুটি এলাকায় ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ছে।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




জয়ের প্রত্যাশায় একাধিক পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | ১০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থান ধরে রাখতে তিন ম্যাচের এই সিরিজ থেকে পুরো ৩০ পয়েন্টই চাই তামিমদের।

কাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অধিনায়ক তামিম ইকবাল জানালেন, আশা করি, আমরা সিরিজ জিতব।

এমন প্রত্যাশার মাঝে কয়েকটি দুঃসংবাদ শুনতে হলো তামিমকে। বাবা-মা করোনা আক্রান্ত হওয়ায় মুশফিককে বিদায় জানাতে হলো।

প্রস্তুতি ম্যাচে চোট পাওয়ায় প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেলেন পেসার মোস্তাফিজুর রহমান। এমন পরিস্থিতিতে নিজেদের শেষ ম্যাচ থেকে একাদশে একাধিক পরিবর্তন নিয়ে খেলতে হবে বাংলাদেশকে।

এদিকে দীর্ঘ সময় পর স্কোয়াডে ফিরলেও নুরুল হাসান সোহানের এই ম্যাচে একাদশে থাকার সুযোগ কম। কারণ মুশফিকের অনুপস্থিতিতে উইকেট ভালোই সামলে নিতে পারেন লিটন দাস।

মোস্তাফিজের চোটের কারণে কপাল খুলতে পারে শরিফুল ইসলামের। আর অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে দেখা যেতে পারে তরুণ নাঈম শেখকে।

একনজরে বাংলাদেশ দলের সম্ভ্যাব একাদশ

তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম।


আরও খবর



টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার যানজট

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ জুলাই ২০২১ | ৮৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের পৌলি থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব পর্যন্ত ১৭ কিলোমিটার এলাকা জুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

সোমবার (১৯ জুলাই) সকালে ওই এলাকায় গিয়ে এই দৃশ্য দেখা যায়। ঈদে ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় গেলো কয়েকদিন ধরে মহাসড়কটিতে যানজট লেগেই আছে।

জানা গেছে, ঢাকা থেকে এলেঙ্গা পর্যন্ত যানবাহন চার লেনে চলাচল করলেও এলেঙ্গা থেকে সেতু পূর্ব পর্যন্ত দুই লেনে যাচ্ছে। এছাড়াও সেতুর পশ্চিম পাড়ে সিরাজগঞ্জ অংশে চার লেনের কাজ চলমান ও সড়কে খানাখন্দ থাকায় এর প্রভাব টাঙ্গাইল অংশে এসে পড়ছে। ফলে সৃষ্টি হচ্ছে যানজট। এতে করে যাত্রী ও চালকদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়াসির আরাফাত জানান, গাড়ির চাপ বেড়ে যাওয়ায় মহাসড়কের পৌলি থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্ব পর্যন্ত যানবাহনের ধীরগতি রয়েছে। তবে মাঝে মধ্যেই যানজট তৈরি হচ্ছে।


আরও খবর



নায়িকা পরীমণি আটক

প্রকাশিত:বুধবার ০৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ০৪ আগস্ট ২০২১ | ৪৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আলোচিত চিত্রনায়িকা পরীমনির বনানীর বাসায় অভিযান চালিয়ে তাকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব।।

বুধবার বিকালে এ চিত্রনায়িকার বাসায় অভিযান চালানো হয়। র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক খন্দকার আল মঈন বলেন, সুনির্দিষ্ট কিছু অভিযোগের ভিত্তিতে চিত্রনায়িকা পরীমণির বাসায় র‍্যাব অভিযান পরিচালনা করেছে।

অভিযানের আগে যখন আইনশৃঙ্খলা বাহিনী তার বাসা ঘিরে রাখে, তখনই তিনি ফেসবুকে লাইভে আসেন। নিজের ভেরিফায়েড পেজ থেকে লাইভে এসে বাঁচার জন্য পরিচিতজনদের কাছে আকুতি জানান। যদিও সেই সময় তিনি দাবি করেন, পুলিশ পরিচয়ে তার বাসায় অন্য কেউ হামলা চালাচ্ছেন।

লাইভে থেকেই তিনি পরিচিত কয়েকজন গণমাধ্যম কর্মী ও পুলিশ কর্মকর্তাদের ফোন দেন। পাশাপাশি তিনি বনানী থানায়ও ফোন দেন।এ সময় নিজেকে বাঁচাতে কান্নাকাটি করেন।   

লাইভে দেখা যায়, তিনি আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয় নিশ্চত হওয়ার পর দরজা খুলেছেন। ততক্ষণে আইনশৃঙ্খলা বাহিনী বাসার সবার মোবাইল ফোন জব্দ করেছে। পাশাপাশি পরীমনির লাইভ বন্ধ করার জন্য বলেন। পরে তিনি লাইভ বন্ধ করেন।

গত জুন মাসে রাজধানীর একটি ক্লাবে পরীমনিকে হেনস্তা করার অভিযোগ ওঠে নাসির ইউ আহমেদসহ কয়েকজনের বিরুদ্ধে। সে অভিযোগও তিনি ফেসবুক লাইভে এসে জানান। এরপর তা আমলে নেয় প্রশাসন। পরবর্তী সময়ে পরীর মামলার পরিপ্রেক্ষিতে অভিযুক্তদের গ্রেফতার করা হয়। যদিও প্রধান অভিযুক্ত নাসির গ্রেফতারের কয়েক দিন পরই জামিনে মুক্তি পেয়ে যান।

নিউজ ট্যাগ: পরীমনি আটক

আরও খবর
পরীমনির বাসায় শত শত মদের বোতল

বুধবার ০৪ আগস্ট ২০২১