আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ১৮ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ | ১২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। সেখানে গত ২৪ ঘণ্টায় ১৮ জনের মৃত্যু হয়েছে। এর আগে এই করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৬ জনের মৃত্যু হয়েছিল।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করে জানান, আজ বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিভিন্ন সময়ে ১৮ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে আট জন করোনা পজিটিভ ছিলেন। অন্য ১০ জন করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। মৃত ১৮ জনের মধ্যে ১৩ জন রাজশাহীর, চার জন নওগাঁর ও একজন চাঁপাইনবাবগঞ্জের বাসিন্দা। তাঁদের মধ্যে ১০ জন পুরুষ ও আট জন নারী। সব মিলিয়ে চলতি মাসের ২৪ দিনে রামেক হাসপাতালের করোনা ইউনিটে ২৬৩ জনের মৃত্যু হয়েছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেলে করোনা পজিটিভ হয়ে যে আট জনের মৃত্যু হয়েছে, তাঁরা সবাই রাজশাহী বিভাগের বাসিন্দা। এর মধ্যে রাজশাহী জেলার সাত জন ও চাঁপাইনবাবগঞ্জের একজন। আর উপসর্গ নিয়ে যে ১০ জনের মৃত্যু হয়েছে, তাঁরাও রাজশাহী বিভাগের। তাঁদের মধ্যে রাজশাহী জেলার ছয় জন ও নওগাঁর চার জন।

হাসপাতাল পরিচালক জানান, করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় যে ১৮ জনের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মৃত্যু হয়েছে চারজনের। এ ছাড়া ২২ নম্বর ওয়ার্ডে পাঁচজন, ৩ নম্বর ওয়ার্ডে একজন, ১ নম্বর ওয়ার্ডে চার জন, ১৫ নম্বর ওয়ার্ডে একজন এবং ১৭ নম্বর ওয়ার্ডে তিন জন মারা গেছেন। এর মধ্যে ৬১ বছরের ঊর্ধ্বে ছয় জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিন জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার জন রয়েছেন।


আরও খবর



‘অনলাইনে কোরবানির পশু ক্রয়-বিক্রয় রাষ্ট্রের জন্য সহায়ক’

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ জুলাই ২০২১ | ৫৮৫জন দেখেছেন
তাছনিম আদনান

Image
করোনার ভয়াবহ পরিস্থিতিতে জনসমাগম থেকে দূরে থাকা সবচেয়ে প্রয়োজন। এ পরিস্থিতিতে অনলাইনে কোরবানির গরু ক্রয়-বিক্রয়ের সুযোগ রাষ্ট্রের জন্য, সরকারের জন্য বড় সহায়ক। চরাঞ্চলের গরুর অনলাইন হাট শুধু ক্রেতা-বিক্রেতার সুবিধার জন্যই নয়, এটি রাষ্ট্রের সুবিধার জন্য। এজন্য সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি

করোনা পরিস্থিতিতে অনলাইনে কোরবানির পশু ক্রয়-বিক্রয় রাষ্ট্রের জন্য সহায়ক বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

সোমবার (০৫ জুলাই) ই-কমার্স প্লাটফর্ম ভালোকিনি ডট কম ও বেসরকারি সংস্থা গণ উন্নয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে আয়োজিত চরাঞ্চলের গরুর অনলাইন হাট-এর উদ্বোধন অনুষ্ঠানে রাজধানীর বেইলি রোডের সরকারি বাসভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা জানান।

এ বিষয়ে মন্ত্রী বলেন, করোনার ভয়াবহ পরিস্থিতিতে জনসমাগম থেকে দূরে থাকা সবচেয়ে প্রয়োজন। এ পরিস্থিতিতে অনলাইনে কোরবানির গরু ক্রয়-বিক্রয়ের সুযোগ রাষ্ট্রের জন্য, সরকারের জন্য বড় সহায়ক। চরাঞ্চলের গরুর অনলাইন হাট শুধু ক্রেতা-বিক্রেতার সুবিধার জন্যই নয়, এটি রাষ্ট্রের সুবিধার জন্য। এজন্য সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

মন্ত্রী আরো যোগ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় এসে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছিলেন। সে পরিকল্পনা বাস্তবায়নের কারণে আজ চরাঞ্চলের খামারিরা অনলাইন প্লাটফর্মে সংযুক্ত হতে পারছেন। চরাঞ্চলের মানুষদের জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপকূলীয় অঞ্চলে প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এ প্রকল্প থেকে প্রাণিসম্পদ উন্নয়নে সকল সহযোগিতা করা হচ্ছে। চরাঞ্চলের মানুষদের প্রাকৃতিক দুর্যোগসহ নানারকম সমস্যার মধ্যে থেকে জীবন ও জীবিকা নিয়ে লড়াই করতে হয়। তাদের উৎপাদিত প্রাণিসম্পদ যাতে যথাযথ মূল্যে বিক্রয় করা হয় এবং তারা যাতে কোনভাবেই ক্ষতিগ্রস্ত না হয় এজন্য সরকারের পক্ষ থেকে সকল সহযোগিতা রয়েছে।

চরাঞ্চলের খামারিরা উৎপাদিত প্রাণী নিয়ে যেন কোনরকম অসহায় অবস্থায় না পড়ে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট জেলা-উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাদের এসময় তাৎক্ষণিকভাবে নির্দেশ দেন মন্ত্রী।

শ ম রেজাউল করিম বলেন, খামারিদের সুবিধার্থে আমরা বৈধ বা অবৈধ কোন উপায়েই মিয়ানমার বা ভারত থেকে গবাদিপশু দেশের ভেতরে আসতে দিচ্ছি না। কারণ গবাদিপশু উৎপাদনকারীদের অনেক অর্থ ব্যয় হয়। তারা যদি ন্যায্যমূল্য না পান তাহলে ক্ষতিগ্রস্ত হবেন, বেকার হয়ে যাবেন, তাদের উদ্যোক্তা হওয়ার আগ্রহ হারিয়ে যাবে, গ্রামীণ অর্থনীতির সচল চাকা অচল হয়ে যাবে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আমি সকল খামারি ও উৎপাদকদের নিশ্চিত করছি আপনারা ন্যায্যমূল্যে গবাদিপশু বিক্রি করতে পারবেন। আমরা চাই দেশের প্রাণিসম্পদ বেড়ে উঠুক। সরকার সকল প্রকার সহযোগিতা দেবে। বাংলাদেশে প্রাণিসম্পদ খাতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে এবং এ পরিবর্তনের ধারা আমরা অব্যাহত রাখবো।

ভালোকিনি ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা কেরামত উল্লাহ বিপ্লবের পরিচালনায় অনুষ্ঠানে গাইবান্ধা ও রংপুর অঞ্চলের প্রাণিসম্পদ কর্মকর্তাগণ, গণ উন্নয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা এম আব্দুস সালাম বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেনসহ সংশ্লিষ্ট চরাঞ্চলের গবাদিপশুর খামারিরা অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।


আরও খবর
আজ ব্যাংক বন্ধ

বুধবার ০৪ আগস্ট ২০২১




ফের বন্ধ হলো অভ্যন্তরীণ ফ্লাইট

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ জুলাই ২০২১ | ১৩৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফের সব ধরনের অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিতের ঘোষণা দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। আজ সোমবার বিকেলে বেবিচকের এক সার্কুলারে এ তথ্য নিশ্চিত করা হয়।

এতে বলা হয়, ৮ জুলাই প্রথম প্রহর থেকে ১৪ জুলাই পর্যন্ত সব ধরনের অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।

এদিকে দেশে ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার। তবে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় এই বিধিনিষেধ ১৪ জুলাই পর্যন্ত বর্ধিত করে প্রজ্ঞাপণ জারি করেছে।

বিধিনিষেধের মধ্যে গণপরিবহনের মতো অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়। তবে বিধিনিষেধের জারির একদিন পরই বেবিচক জানায়, শুধু বিদেশগামীদের আনা-নেয়া করতে অভ্যন্তরীণ ফ্লাইট চালাতে পারবে দেশি এয়ারলাইনসগুলো।


আরও খবর



২৪ ঘণ্টায় যশোরে করোনায় মৃত্যু ১২, শনাক্ত ২৫১

প্রকাশিত:শনিবার ১০ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ জুলাই ২০২১ | ১২৪জন দেখেছেন
Image

যশোর প্রতিনিধি :

গত ২৪ ঘণ্টায় যশোরে করোনা শনাক্ত হওয়া ও এই রোগের উপসর্গ নিয়ে মোট ১২ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে করোনা আক্রান্ত হয়ে ১০ জনের ও রোগটির উপসর্গ নিয়ে মারা গেছেন আরও ২ জন।

যশোর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আরিফ আহমেদ বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, যশোর জেনারেল হাসপাতালের রেড জোনে আজ ভর্তি রয়েছেন ১৭৮ জন। ইয়োলো জোনে আছেন ৬৪ জন। গত ২৪ ঘণ্টায় রেড জোনে ভর্তি হয়েছেন ৩১ এবং ইয়েলো জোনে ৪৫ জন।

এদিকে, আজ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারে ৬৩১টি নমুনা পরীক্ষা করে ২৫১ জনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। আজ শনাক্তের হার ৩৯.৭৭।


আরও খবর



সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। তবে স্থলসীমান্ত বন্দর দিয়ে সপ্তাহে তিন দিন প্রবেশ করবেন বাংলাদেশিরা

করোনাভাইরাস সংক্রমণ কমাতে ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধের মেয়াদ ফের ১৭ দিন বাড়লো। ফলে আগামী ৩১ জুলাই পর্যন্ত ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ থাকবে।

মঙ্গলবার (১৩ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস বলেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। তবে স্থলসীমান্ত বন্দর দিয়ে সপ্তাহে তিন দিন প্রবেশ করবেন বাংলাদেশিরা। তাদের কোয়ারেন্টিন বাধ্যতামূলক।

জানা গেছে, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্থলসীমান্ত বন্ধের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো সুপারিশ অনুযায়ী আগামী ৩১ জুলাই পর্যন্ত সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ভারত থেকে বাংলাদেশিদের দেশে ফেরার ক্ষেত্রে আগের নিয়ম বলবৎ থাকবে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



‘কঠোর লকডাউন ৫ আগস্ট পর্যন্ত চলবে’

প্রকাশিত:মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ | ৮৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস রোধে চলমান কঠোর লকডাউন আগামী ৫ আগস্ট পর্যন্তই চলবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (২৭ জুলাই) বিকেলে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে কোভিড-১৯ প্রতিরোধকল্পে আরোপিত বিধি-নিষেধের কার্যক্রম পর্যালোচনা ও কোডিড-১৯ প্রতিরোধক টিকা প্রদান কার্যক্রম জোরদারকরণ বিষয়ে অনুষ্ঠিত সভা শেষে এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, সংশ্লিষ্ট মন্ত্রণালয়র সচিব, সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী, পুলিশ ও র‌্যাবসহ প্রশাসনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে সিদ্ধান্ত এমন এসেছে আমাদের যে লকডাউন চলছে তা ৫ তারিখ পর্যন্ত চলতে থাকবে। যদিও আমাদের শিল্পপতিরা এবং অনেকেই রিকোয়েস্ট করেছিলেন, আমরা সেই রিকোয়েস্ট বোধহয় গ্রহণ করতে পারছি না।

তিনি বলেন, লকডাউন ৫ তারিখ পর্যন্ত চলবে। অন্যান্য দেশের মতো সংক্রমণ ধীরে ধীরে কমবে বলে আমরা আশা করছি। আমাদের কাছে যে টিকাগুলো এসেছে তাদের কার্যক্রম চলবে, পরবর্তীতে যে টিকা আসবে সেটার ব্যবহার আমরা পরবর্তী সময়ে করব।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা দেখেছেন পৃথিবীর যেখানেই টিকা দেওয়া হয়েছে সেখানেই সংক্রমণের গতি কমে গেছে। আমাদের পার্শ্ববর্তী দেশেও আমরা এই দৃশ্যটা দেখেছি। সে কারণেই প্রধানমন্ত্রীর নির্দেশনা আমাদের টিকার কার্যক্রম জোরদার করতে হবে। আমাদের তিনটি বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছেসবাই মাস্ক পরবো, স্বাস্থ্যবিধি মেনে চলবো এবং সবাই টিকা নেবো, এটাই হলো আমাদের মূল কথা।


আরও খবর