আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

গত ২৪ ঘণ্টায় রামেকের করোনা ইউনিটে ২২ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৮৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২২ জনের মৃত্যু হয়েছে। বুধবার (২১ জুলাই) সকাল ৮টা থেকে বৃহস্পতিবার (২২ জুলাই) সকাল ৮টা পর্যন্ত সময়ের মধ্যে তাদের মৃত্যু হয়েছে।

এর আগের দিন এই হাসপাতালের করোনা ইউনিটে ১৮ জনের মৃত্যু হয়েছিল। ফলে রামেক হাসপাতালে আবারও মৃত্যু বাড়লো। বৃহস্পতিবার সকালে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেছেন।

হাসপাতালের পরিচালক জানান, নতুন করে মারা যাওয়া ২২ জনের মধ্যে সাতজন করোনা পজিটিভ রোগী ছিলেন। এছাড়া জ্বর ও শ্বাসকষ্টসহ বিভিন্ন করোনা উপসর্গ নিয়ে হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় বাকি ১৫ জনের মৃত্যু হয়েছে। নমুনা পরীক্ষার আগেই তাদের মৃত্যু হয়েছে।

করোনা ইউনিটে মৃত ২২ জনের মধ্যে রাজশাহী জেলার ১০ জন, নাটোরের ছয়জন, নওগাঁর দুইজন ও পাবনা জেলার চারজন মারা গেছেন।

মৃত ২২ জনের মধ্যে ১৩ জন পুরুষ ও নয়জন নারী রয়েছেন। তাদের মধ্যে ১১-২০ বছরের মধ্যে একজন পুরুষ, ২১-৩০ বছরের মধ্যে একজন পুরুষ ও একজন নারী, ৩১-৪০ বছরের মধ্যে একজন পুরুষ ও একজন নারী, ৪১-৫০ বছরের মধ্যে একজন পুরুষ ও দুইজন নারী, ৫১-৬০ বছরের মধ্যে একজন পুরুষ এবং ষাটোর্ধ্ব আটজন পুরুষ এবং পাঁচজন নারী ছিলেন। হাসপাতালে এ নিয়ে চলতি মাসে রামেক হাসপাতালে ৩৮৯ জনের মৃত্যু হলো। গত জুনে মারা গেছেন ৪০৫ জন।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ডেডিকেটেড শয্যা সংখ্যা মোট ৪৫৪টি। বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল ৮টা পর্যন্ত হাসপাতালে ভর্তি ছিলেন মোট ৪৩৪ জন। এর মধ্যে করোনা পজিটিভ রোগীর সংখ্যা ২১০ জন। করোনা উপসর্গ নিয়ে ভর্তি আছেন ১৬৬ জন। করোনা নেগেটিভ হওয়ার পরও অসুস্থ হয়ে ভর্তি আছেন ৫৮ জন। ২৪ ঘণ্টায় নতুনভাবে এই হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১ জন। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ জন।

সিভিল সার্জন কার্যালয়ের হিসাব অনুযায়ী, রাজশাহীর দুটি আরটি-পিসিআর মিলে বুধবার রাজশাহী জেলায় মোট ১৪৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ৪৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। রাজশাহীতে বর্তমানে করোনা সংক্রমণের হার ৩৭ দশমিক ৪ শতাংশ।

 


আরও খবর



ঢাকায় অক্সফোর্ডের দ্বিতীয় ডোজের টিকা শুরু সোমবার

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০১ আগস্ট ২০২১ | ৬১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামীকাল সোমবার থেকে রাজধানীর ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকাদান শুরু হচ্ছে। এছাড়া আগামী ৭ আগস্ট থেকে দেশের সকল জেলায় থেকে এ টিকা দেয়া হবে।

রবিবার স্বাস্থ্য অধিদফতরের করোনা সম্পর্কিত নিয়মিত প্রেস বুলেটিনে টিকাদান কর্মসূচির কর্মকর্তা ডা. মো. শামসুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, যারা অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন তারা ভুলক্রমেও যেন অন্য টিকা না নেন, এতে নানা শারীরিক জটিলতা দেখা দেবে।

প্রথম ডোজ পেয়েছেন কিন্তু দ্বিতীয় ডোজ পাননি এমন মানুষের সংখ্যা প্রায় সাড়ে ১৫ লাখ। দ্বিতীয় ডোজ যারা পাননি তাদের কাছে স্ব স্ব কেন্দ্র থেকে ক্ষুদেবার্তা পাঠানো হবে।

বর্তমানে স্বাস্থ্য অধিদফতরের কাছে জাপান সরকারের দেয়া ১০ লাখের বেশি অ্যাস্ট্রাজেনেকার টিকা রয়েছে। সব মিলিয়ে ৩০ লাখ টিকা দেওয়ার কথা জাপান সরকারের। আগামী মঙ্গলবার ছয় লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার আরেকটি চালান ঢাকায় আসার কথা রয়েছে।


আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




দেশে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | ১৩১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২০৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৬ হাজার ৮৪২ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও ১২ হাজার ১৯৮ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১০ লাখ ৪৭ হাজার ১৫৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে সাত হাজার ৬৪৬ জন। এ নিয়ে দেশে মোট আট লাখ ৮৯ হাজার ১৬৭ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৬২৭টি ল্যাবে ৪৩ হাজার ৬৩১টি নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনা পরীক্ষা হয়েছে ৪১ হাজার ৭৫৫টি। করোনা শনাক্তের হার ২৯ দশমিক ২১ শতাংশ। এই পর্যন্ত নমুনা শনাক্তের হার ১৪ দশমিক ৮৪ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন ২০৩ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ১৩২ জন ও নারী ৭১ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছে ১১ হাজার ৭৮২ জন ও নারী পাঁচ হাজার ৬০ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছয়জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩৯ জন ও ষাটোর্ধ্ব ১১৮ জন রয়েছেন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৬১ জন, চট্টগ্রাম বিভাগে ৩০ জন, রাজশাহী বিভাগে ২৭ জন, খুলনা বিভাগে ৫৩ জন, বরিশাল বিভাগে পাঁচজন, সিলেট বিভাগে পাঁচজন, রংপুর বিভাগে ১৫ জন ও ময়মনসিংহ বিভাগে সাতজন। এ ছাড়া সরকারি হাসপাতালে ১৫৫ জন, বেসরকারি হাসপাতালে ৩৪ জন ও বাসায় ১৪ জন মারা গেছেন।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।


আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১




সাতক্ষীরায় করোনা ও উপসর্গে আরও ৪ জনের মৃত্যু, আক্রান্ত ৪৯

প্রকাশিত:শুক্রবার ৩০ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ৩০ জুলাই ২০২১ | ৮৮জন দেখেছেন
Image

সাতক্ষীরা থেকে দিলীপ কুমার দেব:

সাতক্ষীরায় গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ২ নারীসহ আরো ৪ জনের মৃত্যু হয়েছে। সাতক্ষীরা মেডিকেল কলেজ (সামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এ নিয়ে জেলায় বৃহস্পতিবার পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৮৫ জন। আর উপসর্গ নিয়ে মারা গেছেন ৫৩৬ জন।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টসহ করোনার নানা উপসর্গ নিয়ে ও করোনা আক্রান্তরা  জুলাই মাসের মধ্যে বিভিন্ন সময়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২৯ জুলাই বিভিন্ন সময়ে তাদের মৃত্যু হয়।

সামেক হাসপাতাল সূত্র জানায়, ৩০ জুলাই সকাল পর্যন্ত মোট ১৬৫ জন রোগী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ১০ জন করোনা পজেটিভ ও বাকি ১৫৫ জন সাসপেক্টেড। গত ২৪ ঘন্টায় নতুন করে ভর্তি হয়েছেন ২৪ জন ও সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৫১ জন। নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) ভর্তি আছে ৭ জন।

এদিকে সাতক্ষীরায় গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সময় ১৬২টি নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ৩০ দশমিক ২৫শতাংশ।

সাতক্ষীরা সদর হাসপাতালের মেডিকেল অফিসার ও জেলা করোনা বিষয়ক তথ্য কর্মকর্তা ডাঃ জয়ন্ত কুমার সরকার জানান, গত ২৪ ঘন্টায় জেলায় করোনা উপসর্গে ৩ জন ও করোনা আক্রান্ত হয়ে মারা গেছে একজন। জেলার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে র‌্যাপিড এন্টিজেন কীটে ১৬২ টি নমুনা পরীক্ষা করে ৪৯ জনের করোনা সনাক্ত হয়। শনাক্তের হার ৩০ দশমিক ২৫ শতাংশ।


আরও খবর



আজ খুলছে ব্যাংক-বীমা-শেয়ারবাজার

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ জুলাই ২০২১ | ১৩৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টানা চারদিন বন্ধ থাকার পর আজ থেকে খুলছে ব্যাংক, বীমা ও শেয়ারবাজার। তবে সরকার ঘোষিত বিধিনিষেধের কারণে ব্যাংক, বীমা ও শেয়ারবাজার তিন ক্ষেত্রেই লেনদেন হবে সীমিত পরিসরে।

জানা যায়, ব্যাংক লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত। শেয়ারবাজার ১০টা থেকে ১টা এবং বীমা ১০টা থেকে ২টা পর্যন্ত খোলা থাকবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় গত বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। এই বিধিনিষেধের মধ্যে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার নির্দেশ দিয়ে গত বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। তবে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত দেয়া হয়।

এর প্রেক্ষিতে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবারের সঙ্গে রবিবার ব্যাংকের লেনদেন বন্ধ রেখে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চার দিন ব্যাংক খোলার নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।


আরও খবর
আজ ব্যাংক বন্ধ

বুধবার ০৪ আগস্ট ২০২১




রাঙ্গাবালীতে আ.লীগের পূর্ণাঙ্গ কমিটিতে সভাপতি দেলোয়ার ও সম্পাদক মামুন

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | ২৭৭জন দেখেছেন
Image

রাঙ্গাবালী প্রতিনিধি:

পটুয়াখালী জেলার রাংগাবালী উপজেলায় আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে । সূত্রমতে, জানতে পারলাম সম্মেলনের দেড় বছর পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় ৭১ সদস্য বিশিষ্ট আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হয়েছে। এ কমিটি বুধবার রাতে প্রকাশ করা হয়। ২০১৯ সালের ২৯ নভেম্বর উপজেলা আওয়ামীলীগের সম্মেলন হয়। এতে সভাপতি হিসেবে দেলোয়ার হোসেন এবং সাধারণ সম্পাদক হিসেবে সাইদুজ্জামান খানের নাম ঘোষণা করা হয়। কমিটিতে ৩৬ জনকে পদধারী এবং পটুয়াখালী- ৪ আসনের সংসদ মহিববুর রহমানকে এক নম্বর সদস্য করে ৩৫ জনকে কার্যনির্বাহী সদস্য করা হয়। কমিটিতে পদধারীরা হলেন, সহ-সভাপতি একে সামসুদ্দিন আবু মিয়া, এনামুল ইসলাম লিটু, হাজী আব্দুল মান্নান, ওমর ফারুক, আবুল হোসেন মাস্টার, বেনজির আহমেদ বাচ্চু, হুমায়ূন তালুকদার, মাহবুবুর রহমান হাওলাদার ও গাজী আব্দুর রফ, যুগ্ম সাধারণ সম্পাদক নুর আলম ফকু, আব্দুল মালেক মিয়া ও জাফর আহম্মেদ হাওলাদার, সাংগঠনিক আনিচুর রহমান মিলন হাওলাদার, মোশাররফ ও ফরাদ হোসেন, আইন বিষয়ক সম্পাদক গাজী মোস্তাফিজুর রহমান, কৃষি বিষয়ক জহিরুল ইসলাম দুলাল, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কামরুল হাসান রুবেল, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক বাবুল আজাদ, দপ্তর সালাউদ্দিন আহমেদ, ধর্ম বিষয়ক রফিকুল ইসলাম, প্রচার ও প্রকাশনা আবুল বশার তোতা, বনও পরিবেশ বিষয়ক মফিদুল হক বাবুল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক জাকারিয়া জাবের,মহিলা বিষয়ক ফেরদৌসী পারভীন, মুক্তি যোদ্ধা বিষয়ক শুকুর হাওলাদার, যুব ক্রীড়া সাহেদ আকন, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক ফিরোজ মিয়া, শ্রম বিষয়ক মাহথির মোহাম্মদ রেশাদ, সাংস্কৃতিক বিষয়ক রবিউল হাসান, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক ডঃ দিলীপ দাস, সহ দপ্তর সাদ্দাম হোসেন শোভন, সহ প্রচার ও প্রকাশনা গাজী ওমর ফারুক এবং কোষাধ্যক্ষ মামুন গাজী।


আরও খবর