আজঃ শনিবার ০২ মার্চ 2০২4
শিরোনাম

গুগল ওয়ানের সাবস্ক্রাইবার ১০০ কোটি ছাড়াল

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

গুগল ওয়ানের সাবস্ক্রাইবার সংখ্যা ১০০ কোটি ছাড়াল। এক্স (টুইটার) প্ল্যাটফর্মে গত শুক্রবার গুগলের সিইও সুন্দর পিচাই এই এ তথ্য জানান।

সম্প্রতি গুগল ওয়ানে একটি নতুন সাবস্ক্রিপশন প্ল্যান যোগ করার জন্য কোম্পানিটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক চ্যাটবট বার্ডের নাম পরিবর্তন করে জেমিনি রেখেছে। তাই এই সময়ে সাবস্ক্রাইবার সংখ্যার এই বৃদ্ধি কোম্পানির জন্য একটি মাইলফলক হয়ে দাঁড়িয়েছে।

টেক জায়ান্ট গুগলের বিভিন্ন পণ্যের (ডকস, জিমেইল, ফটোজ, ড্রাইভ, ম্যাপস) অতিরিক্ত স্টোরেজ ও উন্নত ফিচার ব্যবহারের সুবিধা এক প্ল্যাটফর্মে আনতেই গুগল ওয়ানের যাত্রা শুরু। ২০১৮ সালের মে মাসে এই সেবার উন্মোচন করে গুগল। মাত্র কয়েক বছরের মধ্যেই প্ল্যাটফর্মটির সাবস্ক্রাইবার সংখ্যা এত বাড়ল।

এ ছাড়া কোম্পানিটির নতুন এআই প্রিমিয়াম প্ল্যানে সাবস্ক্রিপশন করলে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক বিভিন্ন ফিচার ব্যবহারের সুযোগ দেবে গুগল।

গুগল ক্লাউডে ১৫ জিবি স্টোরেজ বিনা মূল্যে ব্যবহার করা যায়। একটি অ্যাকাউন্টের বিপরীতে জিমেইল, ড্রাইভ ও ম্যাপসসহ বিনা মূল্যের সব অ্যাপের জন্য মোট ১৫ জিবি ক্লাউড স্টোরেজ দেয় গুগল।

তবে গুগল ওয়ানের নির্দিষ্ট প্ল্যান সাবস্ক্রাইব করলে অতিরিক্ত স্টোরেজের পাশাপাশি গুগল ফটোজের এডিটিং ফিচার, স্টোরেজে শেয়ারিং অপশন, গুগল ওয়ান ভিপিএনসহ বিভিন্ন সুবিধা পাওয়া যায়।

গুগল ওয়ানের বেসিক প্ল্যানের জন্য প্রতি মাসে ১ দশমিক ৯৯ ডলার, প্রিমিয়াম প্ল্যানের জন্য ৯ দশমিক ৯৯ ডলার যুক্তরাষ্ট্রের গ্রাহকদের খরচ করতে হবে। আর নতুন এআই প্রিমিয়াম প্ল্যানের দাম মাসিক ১৯ দশমিক ৯৯ ডলার। এআই প্রিমিয়াম প্ল্যানে জেমিনি অ্যাডভান্স মডেলের বিভিন্ন ফিচার ডকস, জিমেইলসহ গুগলের অন্যান্য অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে। সেই সঙ্গে গুগল মিটের ভিডিও কলের মানও উন্নত হবে।

গুগলের চ্যাটবট মডেল জেমিনি প্রো ১.০ প্ল্যান ইউরোপের গ্রাহকদের জন্য গত সপ্তাহে উন্মোচন করা হয়েছে। এটি বিনা মূল্যে ব্যবহার করা যাবে। কানাডাতেও এই ভার্সন চালু করা হয়েছে। শিগগিরই অন্যান্য দেশেও এই ফ্রি প্ল্যান চালু করা হবে বলে ধারণা করা হচ্ছে। 


আরও খবর



চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন ইইডির প্রধান প্রকৌশলী দেলোয়ার হোসেন

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের (ইইডি) প্রধান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদারকে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

সোমবার রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় এ প্রজ্ঞাপন প্রকাশ করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদারের অবসর-উত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিত ও অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে ১২ ফেব্রুয়ারি ২০২৪ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী ০২ (দুই) বছর মেয়াদে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

এ উপলক্ষে গতকাল তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন।

এর আগে ২০২২ সালের ১৩ অক্টোবর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের (ইইডি) প্রধান প্রকৌশলী পদে (চলতি দায়িত্ব) নিয়োগ পান মো. দেলোয়ার হোসেন মজুমদার। এরপর ২০২৩ সালের ৪ ডিসেম্বর প্রধান প্রকৌশলী পদে পদোন্নতি পান তিনি।

নিয়োগের প্রতিক্রিয়ায় দেলোয়ার হোসেন মজুমদার বলেন, সরকারের কর্মপরিকল্পনা বাস্তবায়ন ও লক্ষ্য অর্জনে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার থেকে আগামী দুই বছরের জন্য যে দায়িত্ব দেওয়া হয়েছে, তা আমি নিষ্ঠার সঙ্গে পালন করব।


আরও খবর
জাবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪




ভোটগ্রহণের দুদিনের মাথায় নতুন সিদ্ধান্ত পাকিস্তান নির্বাচন কমিশনের

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানে নির্বাচনের পর এখনও সরকার গঠন নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি রাজনৈতিক দলগুলো। এমনকি কোনো রকম সহিংসতা ছাড়াও নির্বাচনের প্রক্রিয়া শেষ করতে পারেনি দেশটির নির্বাচন কমিশন। ফলাফলে এমন বিলম্বকে অস্বাভাবিক বলেছেন বিশেষজ্ঞরা।

রাজনৈতিক এমন অচলাবস্থার মধ্যে ভোটগ্রহণ নিয়ে নতুন সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন। সিদ্ধান্ত অনুযায়ী দেশটিতে বেশ কয়েকটি আসনে নির্বাচনের তারিখ ঘোষণা করেছে কমিশন। আগামী ১৫ ফেব্রুয়ারি এসব আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসিপি জানিয়েছে, বিভিন্ন নির্বাচনী এলাকার বেশ কয়েকটি ভোটকেন্দ্রে পুনরায় ভোটগ্রহণের ঘোষণা দেওয়া হয়েছে। এসব কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম হয় ছিনিয়ে নেওয়া হয়েছে অথবা ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইলেক্টোরাল বডির তথ্যানুসারে, সংসদীয় আসন এনএ-৮৮, পিএস-১৮ এবং পিকে ৯০-এর কয়েকটি কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আগামী ১৫ ফেব্রুয়ারি এ ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রিটার্নিং কর্মকর্তার অফিসে এনএ-৮৮ আসনের ২৬টি ভোটকেন্দ্রের নির্বাচনী সামগ্রীতে আগুন লাগিয়ে দেওয়ার পর ইসিপি এমন সিদ্ধান্তে এসেছে। অন্যদিকে পিএস-১৮ আসনে অজ্ঞাত ব্যক্তিরা দুই কেন্দ্রের সামগ্রী ছিনিয়ে নিয়েছে। এ ছাড়া পিকে-৯০ আসনে সন্ত্রাসীরা অন্তত ১৫ কেন্দ্রের সরঞ্জাম নষ্ট করে দিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, নির্বাচনী পর্যবেক্ষকরা আঞ্চলিক নির্বাচন কমিশনারকে এনএ-২৪২ আসনে ভাঙচুরের বিষয়ে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দিয়েছে।

নির্বাচন কমিশনের হিসাব মতে, এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ১৭ হাজার ৮১৬ জন প্রতিনিধি। এদের মধ্যে ১৬ হাজার ৯৩০ জন পুরুষ, নারী ৮৮২ এবং চারজন ট্রান্সজেন্ডার। প্রায় ২৫ কোটি জনসংখ্যার দেশ পাকিস্তানে এবার ১২ কোটি ৮০ লাখের মতো ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। বিপুল সংখ্যক জনগণের ভোটগ্রহণে পাকিস্তানজুড়ে ৯০ হাজার ৬৭৫টি ভোটকেন্দ্র স্থাপিত হয়েছে। এর মধ্যে সাড়ে ২৭ হাজারের বেশি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ এবং প্রায় সাড়ে ১৮ হাজারকে অতিঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদন অনুযায়ী, ২৬৫টি আসনের ফল ঘোষণা করেছে ইসিপি। এতে সর্বোচ্চ ১০৪টি আসন পেয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। তাদের মধ্যে ইমরান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৯৫টি। নওয়াজ শরিফের পিএমএমএল-এন ৭৪টি আসন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। আর তৃতীয় স্থানে রয়েছে বিলাওয়াল ভুট্টোর দল পিপিপি। তারা পেয়েছে ৫৪টি আসন। বাকি আসনগুলো অন্যরা পেয়েছেন। এ ছাড়া একটি আসনের প্রার্থী গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ায় ওই আসনে ভোট স্থগিত করে নির্বাচন কমিশন।


আরও খবর



বাসররাতে স্বামী জানলেন স্ত্রী অন্তঃসত্ত্বা, রাতেই তালাক

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

চাঁদপুরে বিয়ের পর বাসর রাতে স্বামী জানতে পারলেন নববধূ অন্তঃসত্ত্বা। পরে রাতেই পরীক্ষা করে অন্তঃসত্ত্বার বিষয়টি নিশ্চিত হয়ে স্ত্রীকে তালাক দেন তিনি। আজ শনিবার বিয়ে ও বিচ্ছেদের বিষয়টি নিশ্চিত করেন বালিথুবা পশ্চিম ইউনিয়নের ১ নম্বর ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য মো. সেলিম।

এদিকে পরিবারের দাবি ধর্ষণের কারণে ওই নববধূ অন্তঃসত্ত্বা হয়েছেন। তবে এই বিষয়ে থানায় কোনো অভিযোগ করেনি তারা। গত ২ ফেব্রুয়ারি চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা পশ্চিম ইউনিয়নের উত্তর সকদিরামপুর গ্রামে বিয়ে হয় তাদের। বিষয়টি জানাজানি হয় দুই দিন আগে।

ইউপি সদস্য সেলিম বলেন, মেয়ের বাবা একজন দিনমজুর। তার চার মেয়ের মধ্যে এই মেয়ে তৃতীয়। তার পুরানবাজারে বিয়ে হয়েছে জানতে পেরেছি। মেয়ের বাবা আমাকে কয়েকদিন আগে জানিয়েছেন, তার মেয়ে ধর্ষণের শিকার হয়েছে। তখন তিনি তার বাড়ির লিটন নামে এক যুবকের নাম বলেন। এসব বিষয়ে আমি চেয়ারম্যানকে অবগত করতে এবং আইনি ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেই।

এদিকে ওই নববধূ জানান, বিভিন্ন সময়ে লিটন, ইলিয়াস, শিমুল ও এলাকার রনি নামে যুবকরা তাকে পালাক্রমে ধর্ষণ করেছেন। যে কারণে তিনি অন্তঃসত্ত্বা হয়ে পড়েন।

বরের মা জানান, তার ছেলে ঢাকায় একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করেন। ছেলের বিয়ের আগে এমন কোনো তথ্যই তাদের জানা ছিল না। গত ২ ফেব্রুয়ারি বিয়ের রাতে ছেলের বউয়ের এমন পরিস্থিতি দেখে প্রাথমিকভাবে পরীক্ষা করে অন্তঃসত্ত্বা নিশ্চিত হন। ওই রাতেই ছেলে তালাক দেয়। পরদিন ৩ ফেব্রুয়ারি শহরের একটি ডায়াগনস্টিক সেন্টারে আবারও পরীক্ষা করে জানতে পারেন নববধূ ৮ মাসের অন্তঃসত্ত্বা। পরে মেয়ের পরিবার এসে তাকে নিয়ে যান।


আরও খবর



ভারত থেকে ‘পেঁয়াজ আমদানির খবরে’ অস্থির খাতুনগঞ্জের পাইকারি বাজার

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

ভারত থেকে পেঁয়াজ আমদানির খবরে অস্থির হয়ে উঠেছে দেশের দ্বিতীয় বৃহত্তম পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জ। দাম একদিন কমে তো একদিন বাড়ে। পেঁয়াজের আড়তদারদের মধ্যেও নেই স্বস্তি। ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আসছে, ঘোষণায় বাজার অস্থির হয়েছে। ভারতীয় পেঁয়াজের আশায় অন্য কোনো দেশ থেকে ব্যবসায়ীরা এলসি করছেন না। ফলে সরবরাহে তৈরি হচ্ছে নতুন সংকট। তারা আরও বলছেন, ভারত থেকে পেঁয়াজ এলে বা আমদানি না করার চূড়ান্ত সিদ্ধান্ত নিলে খাতুনগঞ্জের ব্যবসায়ীরা স্বস্তি পেতেন।

দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক থাকলেও দাম না কমায় ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য দেনদরবার শুরু করে সরকার। পবিত্র রমজান মাসে দেশের বাজারে দাম কমাতে নির্দিষ্ট পরিমাণে চিনি ও পেঁয়াজ রপ্তানির অনুমতি দিতে ভারতকে আনুষ্ঠানিক চিঠি দেয় বাংলাদেশ। ১৮ ফেব্রুয়ারি দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সাংবাদিকদের জানান, রোজার আগেই ভারত থেকে দেড় লাখ টন চিনি ও পেঁয়াজ আমদানি করা হবে। এরমধ্যে ৫০ হাজার টন পেঁয়াজ ও ১ লাখ মেট্রিক টন চিনি।

এরপর বাংলাদেশে সীমিত পরিমাণে পেঁয়াজ রপ্তানির অনুমতিও দেয় ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে এ অনুমতি দেওয়া হয়েছে। বাংলাদেশের পাশাপাশি শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, বাহরাইন এবং মরিশাসেও সীমিত আকারে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত সরকার।

ভারত সরকারের এমন ঘোষণার পরই দেশে পেঁয়াজের দামে প্রভাব পড়তে শুরু করে। চট্টগ্রামের পাইকারি বাজার খাতুনগঞ্জে দাম কমতে শুরু করে। তবে তিনদিনেও ভারতীয় পেঁয়াজ বাজারে না আসায় ফের পেঁয়াজের দাম বেড়েছে।

ভারত স্থানীয় বাজারে সরবরাহ ঠিক রাখতে গত ৮ ডিসেম্বর থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এরপর বাংলাদেশের বাজারে হু হু করে বাড়তে থাকে দাম। দেশের বাজারে ২৪০ টাকা পর্যন্ত ওঠে পেঁয়াজের দাম। পরবর্তী সময়ে দেশীয় পেঁয়াজ বাজারে আসা শুরু করলে ধীরে ধীরে দাম কমে ৫০-৬০ টাকাতেও পেঁয়াজ বিক্রি হয়। ফেব্রুয়ারি মাসের শুরু থেকে আবারও দাম বেড়ে এখন ১২০-১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বলছে, ঢাকা মহানগরীর খুচরা বাজারগুলোতে দেশি পেঁয়াজ প্রতিকেজি ১১০-১২০ টাকা এবং আমদানিকৃত পেঁয়াজ ১০০-১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এক মাস আগেও দেশি পেঁয়াজ ছিল ৬৫-৭৫ টাকা এবং এক বছর আগে এই সময়ে দাম ছিল মাত্র ৩০-৩৫ টাকা কেজি।

অন্যদিকে এক মাস আগে আমদানিকৃত পেঁয়াজের দাম ছিল প্রতিকেজি ৮০-৯০ টাকা এবং এক বছর আগে একই সময়ে আমদানিকৃত পেঁয়াজের দাম ছিল ৩৫-৪০ টাকা।

এদিকে বৃহস্পতিবার বিকেলে সরেজমিনে খাতুনগঞ্জ ও চাক্তাইয়ের আড়তগুলোতে প্রচুর পেঁয়াজের মজুত দেখতে পাওয়া যায়। প্রায় সব আড়তেই রয়েছে দেশি নানান জাতের পেঁয়াজ। রয়েছে ভারতীয় নাসিক জাতের পেঁয়াজও। ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির খবরে দাম কেজিপ্রতি ২০ টাকার মতো কমে গিয়ে বৃহস্পতিবার আবার বেড়েছে।

মধ্যম চাক্তাইয়ের বশর অ্যান্ড সন্সের ম্যানেজার তাহসিনুল করিম বলেন, চট্টগ্রামে এখন দেশি পেঁয়াজ রয়েছে। মেহেরপুরি ও চুয়াডাঙ্গার ভালোমানের মোটা পেঁয়াজ পাইকারিতে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। ভারতীয় পেঁয়াজ আসবে বলা হলেও এখনো আসেনি। এখন ভারতীয় যেসব পেঁয়াজ বাজারে রয়েছে, সেগুলো বিগত সময়ে বর্ডার থেকে নানান ভাবে দেশে আসা। এগুলো ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তিনি দাবি করেন, ভারতীয় পেঁয়াজ নিয়ন্ত্রণ করে বর্ডারকেন্দ্রিক সিন্ডিকেট। ভারতীয় পেঁয়াজ আসার খবরে চট্টগ্রামের ছোট ছোট পেঁয়াজ আমদানিকারকরা অন্য দেশের জন্য এলসি খোলা বন্ধ করে দিয়েছেন। অথচ এখন বাজারে পেঁয়াজের দাম এত হওয়ার কথা নয়। ভারত থেকে পেঁয়াজ আনা হবে না সরকার এমন সিদ্ধান্ত চট্টগ্রামের ব্যবসায়ীদের জানিয়ে দিলে, অসংখ্য ব্যবসায়ী আমদানি করতেন। বিশ্বের অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানির জন্য চট্টগ্রামের ছোট ছোট অনেক আমদানিকারক মুখিয়ে আছেন। বর্তমানে মিশর, তুরস্ক, পাকিস্তান, চীনসহ কয়েকটি দেশ থেকে পেঁয়াজ আমদানির সুযোগ রয়েছে। এসব পেঁয়াজ আমদানি করা গেলে বাজারে ৫০-৬০ টাকার বেশিতে পেঁয়াজ বিক্রি করতে হতো না।

মধ্যম চাক্তাইয়ের মেসার্স জে কে ট্রেডিংয়ে ভারতীয় পেঁয়াজ বিক্রি করতে দেখা যায়। ওই আড়তের ম্যানেজার বলেন, ভারতীয় এসব পেঁয়াজ পাইকারিতে ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

খাতুনগঞ্জের মেসার্স আল্লাহর দান নামের পেঁয়াজের আড়তে কথা হয় মো. সুমনের সঙ্গে। তিনি বলেন, আমাদের কাছে বর্তমানে চুয়াডাঙ্গার দেশি পেয়াঁজ রয়েছে। ৭৪-৭৮ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তাছাড়া পাবনার মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ টাকা কেজিতে।

বৃহস্পতিবার বিকেলে খাতুনগঞ্জের লামার বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস বলেন, ভারত থেকে পেঁয়াজ আসার খবরে খাতুনগঞ্জ ও চাক্তাইয়ে পেঁয়াজের দাম কেজিপ্রতি ২০ টাকা কমে গিয়েছিল। ভারতীয় পেঁয়াজ ৯৫-১০০ টাকায় চলে এসেছিল। বৃহস্পতিবার থেকে আবার তা বেড়ে ১১৬-১১৭ টাকা হয়েছে। তাছাড়া দেশীয় মেহেরপুরি পেঁয়াজও ৬৫-৭৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দেশি মুড়িকাটা জাতের পেঁয়াজ ৯৫-১০০ টাকায় বিক্রি হচ্ছে।


আরও খবর
এক মাসে রিজার্ভ বাড়ল ৬৩ কোটি ডলার

শুক্রবার ০১ মার্চ ২০২৪




২২ ফেব্রুয়ারি: ইতিহাসে আজকের এই দিনে

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪। এক নজরে দেখে নেওয়া যাক ইতিহাসের আজকের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্ট জনদের জন্ম, মৃত্যুদিনসহ উল্লেখযোগ্য আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়

ঘটনাবলি:

১৬৩২ গ্যালিলিও গ্যালিলির ডায়ালগ কনসার্নিং‌ দ্য টু চিফ ওয়ার্ল্ড সিস্টেমস প্রকাশিত।

১৮৪৭ মেক্সিকান-আমেরিকান যুদ্ধ: বুয়েনা ভিস্তার যুদ্ধ ৫,০০০ আমেরিকান সৈনিক ১৫,০০০ মেক্সিকানকে পরাজিত করে।

১৮৫৩ এলিয়ট সেমিনারি হিসেবে ওয়াশিংটন ইউনিভার্সিটি ইন সেইন্ট লুইস প্রতিষ্ঠিত।

১৮৫৫ ফার্মা‌র্স‌ হাই স্কুল হিসেবে পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত।

১৮৬২ জেফারসন ডেভিস আনুষ্ঠানিকভাবে কনফেডারেট স্টেটস অফ আমেরিকার রাষ্ট্রপতি হন। ইতিপূর্বে ১৮৬১ সালের ১৮ ফেব্রুয়ারি তিনি অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি হয়েছিলেন।

১৯২৪ প্রথমবার কোনো রাষ্ট্রপতি হিসেবে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ক্যালভিন কুলিজ হোয়াইট হাউস থেকে রেডিওতে বক্তব্য রাখেন।

১৯৪২ দ্বিতীয় বিশ্বযুদ্ধ: জাপানিদের বিজয় অবশ্যম্ভাবী হওয়ায় রাষ্ট্রপতি ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্ট জেনারেল ডগলাস ম্যাকআর্থা‌রকে ফিলিপাইন ত্যাগের নির্দেশ দেন।

১৯৫২ - ঢাকা মেডিকেল কলেজের ছাত্ররা শহীদ মিনার বানানোর সিদ্ধান্ত নেন।

১৯৫৮ মিসর ও সিরিয়া যুক্ত হয়ে সংযুক্ত আরব প্রজাতন্ত্র গঠন করে।

১৯৭৪ পাকিস্তানের লাহোরে ওআইসি সম্মেলন শুরু হয়। এখানে একযোগে বাংলাদেশকে স্বীকৃতি দেয় পাকিস্তান, ইরান ও তুরস্ক।

১৯৭৯ সেন্ট লুসিয়া যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীন হয়।

২০০৬ - ইরাকের রাজধানী বাগদাদে উত্তরে সামারা শহরে অবস্থিত আহলে বাইতের দশম ইমাম হজরত হাদী ও একাদশ ইমাম হজরত হাসান আসকারীর পবিত্র মাজার শরিফে কয়েকটি শক্তিশালী বোমা বিস্ফোরণ ঘটে।

২০১১ - নিউজিল্যান্ডের ক্রাইস্টাচার্চে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ১৮৫ জন মৃত্যুবরণ করে।

জন্ম:

১০৪০ - রেশি, ফরাসি রেবাই ও লেখক।

১৭৩২ - জর্জ ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি।

১৮০৬ - জোসেফ ক্রেমার, পোলিশ ইতিহাসবিদ ও দার্শনিক।

১৮২৭ - ভূদেব মুখোপাধ্যায় বাঙালি শিক্ষাবিদ চিন্তাবিদ ও সাহিত্যিক।

১৮৩৬ - মহেশচন্দ্র ন্যায়রত্ন ভারতের বাঙালি পণ্ডিত।

১৮৪০ - আগস্ট বেবেল, জার্মান তাত্ত্বিক ও রাজনীতিবিদ।

১৮৪৯ - নিকোলাই ইয়াকোভলেভিচ সনিন, রুশ গণিতবিদ ও একাডেমিক।

১৮৫৭ - বিশ্বব্যপী স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট ব্যাডেন পাওয়েল লন্ডনের স্ট্যানহোকে জন্মগ্রহণ করেন।

১৮৫৭ - হেনরিখ হার্টজ, জার্মান পদার্থবিজ্ঞানী।

১৮৬৩ - চার্লস ম্যাকলিয়ান এন্ড্রুজ, আমেরিকান ইতিহাসবিদ, লেখক ও একাডেমিক।

১৮৮৫ - যতীন্দ্রমোহন সেনগুপ্ত, ভারতের জাতীয়তাবাদী আইনজীবী।

১৮৮৭ - মুকুন্দ দাস,বাঙালি চারণকবি।

১৮৯৮ - অতুল বসু, প্রখ্যাত বাঙালি চিত্রশিল্পী।

১৯০০ - লুইস বুনুয়েল, স্পেনীয় চলচ্চিত্র পরিচালক ও সুরিয়ালিস্ট আন্দোলনের নেতা।

১৯০৩ - শিবপ্রসাদ চট্টোপাধ্যায়, ভারতীয় বাঙালি ভূগোলবিদ ও ভারতীয় ভূগোলের জনক।

১৯০৬ -হুমায়ুন কবির, লেখক রাজনীতিবিদ এবং পাহাড়ী সান্যাল, একজন বাঙালি চলচ্চিত্র অভিনেতা।

১৯২২ -দীপালি নাগ, রাগপ্রধান গানের প্রথম মহিলা বাঙালি শিল্পী। এবং সৈয়দ হায়দার রাজা, ভারতের প্রখ্যাত চিত্রশিল্পী।

১৯৪৩ - গাজী মাজহারুল আনোয়ার, বাংলাদেশের জনপ্রিয় সুরকার ও গীতিকার।

১৯৫৫ - ফরিদুর রেজা সাগর, বাংলাদেশি শিশুসাহিত্যিক, চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ও একুশে পদক বিজয়ী গণমাধ্যম ব্যক্তিত্ব।

১৯৬২ - স্টিভ আরউইন, অস্ট্রেলীয় প্রকৃতিবাদী ও টিভি ব্যক্তিত্ত্ব।

মৃত্যু:

৫৫৬ - ম্যাক্সিমিয়ানাস, ইতালীয় বিশপ ও সন্ত।

৬০৬ - পোপ সাবিনিয়ান

১৬২৭ - অলিভিয়ার ভ্যান নুর্ট‌, ডাচ অভিযাত্রী।

১৮১৬ - অ্যাডাম ফার্গু‌সন, স্কটিশ ইতিহাসবিদ ও দার্শনিক।

১৯০৩ - হুগো উলফ, অস্ট্রীয় সুরকার।

১৯০৪ - লেসলি স্টিফেন, ইংরেজ লেখক ও সমালোচক।

১৯৪৪ - কস্তুরবা গান্ধী, মহাত্মা গান্ধীর স্ত্রী।

১৯৫২ - শহীদ শফিকুর রহমান

১৯৫৮ - আবুল কালাম আজাদ, ভারতীয় পণ্ডিত, স্বাধীনতা আন্দোলন কর্মী, রাজনীতিবিদ, ভারতের প্রথম শিক্ষামন্ত্রী। (জন্ম ১৮৮৮)

১৯৯৯ - কবি তালিম হোসেন।

২০০৬ - আতওয়ার বাহজাত, ইরাকি সাংবাদিক।

২০০৭ - ডেনিস জনসন, আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও কোচ।


আরও খবর
২৯ ফেব্রুয়ারি: ইতিহাসের এই দিনে

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪