আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

হার দিয়েই সিরিজ শুরু বাংলাদেশের

প্রকাশিত:রবিবার ১৭ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৭ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

নিজেদের প্রিয় ফরম্যাট ওয়ানডেতে কখনও নিউজিল্যান্ডকে তাদের মাটিতে হারাতে পারেনি বাংলাদেশ। সাকিব-তামিমরা যা করতে পারেননি, তাই এবার করে দেখাতে চান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। যদিও ব্যাটারদের ব্যর্থতায় সিরিজের শুরুটা ভালো হলো না বাংলাদেশের। বৃষ্টি আইনে বাংলাদেশকে ৪৪ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল কিউইরা।

আজ রোববার (১৭ ডিসেম্বর) ডানেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠে টস হেরে ব্যাটিংয়ে নেমে সাত উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৩৯ রান তোলে নিউজিল্যান্ড। বৃষ্টি আইনে বাংলাদেশের সংগ্রহ বেড়ে দাঁড়ায় ২৪৫ রান। রান তাড়ায় নেমে ৩০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২০০ রানে থামে বাংলাদেশ।

৩০ ওভারে ২৪৫ রানের লক্ষ্য তাড়া বাংলাদেশের জন্য বেশ চ্যালেঞ্জিং। সেই কাজটা আরও কঠিন করেন টপ অর্ডার ব্যাটাররা। বড় লক্ষ্য তাড়ায় নেমে শুরুতেই সৌম্যর উইকেট হারায় বাংলাদেশ। সাকিব আল হাসানের বদলি হিসেবে নিউজিল্যান্ডের সিরিজে দলে সৌম্যকে নেয় টিম ম্যানেজমেন্ট। তবে প্রথম ওয়ানডেতে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি ৩০ বছর বয়সী এই ক্রিকেটার। খরুচে বোলিংয়ের পর এবার ব্যাট হাতেও ফিরলেন খালি হাতে। চার বল খেললেও রানের খাতাই খুলতে পারেননি তিনি।

এরপর অধিনায়ক শান্তকে নিয়ে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন এনামুল হক বিজয়। তবে তাদের জুটিও বেশিক্ষণ স্থায়ী হয়নি। দলীয় ৪৭ রানের মাথায় ইশ শোধির বলে বোল্ড হয়ে ফেরেন শান্ত। আউটের আগে তার ব্যাট থেকে আসে ১৩ বলে ১৫ রান।

এরপর লিটন দাসকে নিয়ে ভালোই ব্যাটিং করছিলেন বিজয়। তবে ফের ছন্দপতন, দলীয় ৮০ রানের মাথায় বিজয় ও ৯২ রানের মাথায় লিটনকে হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে সফরকারীরা। ৩৯ বলে ৪৩ করেন বিজয়। আর লিটনের ব্যাট থেকে আসে ১৯ বলে ২২ রান।

অভিজ্ঞ মুশফিকুর রহিমও পারেননি আস্থার প্রতিদান দিতে। ১০ বলে চার রান করে রবীন্দ্রর বলে ব্লান্ডেলের হাতে ক্যাচ তুলে ফেরেন মুশফিক। এরপর তাওহিদ হৃদয় আর আফিফ হোসেন মিলে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন। গড়েন ৩৮ বলে ৫৬ রানের জুটি। তবে, দলীয় ১৫৯ রানে ২৭ বলে ৩৩ রান করে ফেরেন হৃদয়। এরপর লেজের সারির ব্যাটারদের চেষ্টায় দলীয় স্কোর ২০০ ছাড়ায় বাংলাদেশের।

এর আগে, টসের পরপরই বৃষ্টি নামায় সোয়া এক ঘণ্টা দেরিতে চার ওভার কমিয়ে প্রথম দফায় খেলা শুরু হয়। ব্যাটিংয়ে নামতে না নামতেই পেসার শরিফুল ইসলামের তোপের মুখে পড়ে কিউইরা। প্রথম ওভারের চতুর্থ আর শেষ বলে দুই ব্যাটারকে সাজঘরে পাঠান এই বাঁহাতি বোলার। রাচিন রবীন্দ্র ক্যাচ দিয়েছেন উইকেটরক্ষক মুশফিকুর রহিমকে। আর হেনরি নিকোলস ধরা পড়েছেন দ্বিতীয় স্লিপে এনামুল বিজয়ের হাতে। দুজনই আউট শূন্য রানে। দলীয় ৫ রানে ২ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে স্বাগতিকরা। তবে সেখান থেকে লাথাম আর ইয়ংয়ের জুটিতে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড।

দ্বিতীয় দফায় বৃষ্টি নামার আগেই উইকেটে থিতু হন এই দুই ব্যাটার। ফের বৃষ্টির বাধায় বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকায় কমে আরও ছয় ওভার। এবার ম্যাচ নেমে আসে ৪০ ওভারে। তারপর ব্যাটিংয়ে নেমে উইলকে নিয়ে শতরানের জুটি গড়েন লাথাম। ১৯.২ ওভারের সময় তৃতীয় বারের মতো বৃষ্টি বাগড়া দেওয়ায় ফের খেলা বন্ধ থাকে প্রায় দুই ঘণ্টা। সেসময় স্কোরবোর্ডে কিউইদের রান ছিল ১০৮।

বৃষ্টি শেষে ম্যাচ শুরু হলেও এই দফায় কমে আরও ১০ ওভার। ৩০ ওভারের ম্যাচে ঝড়ো ব্যাটিং করেন লাথাম-ইয়ং জুটি। তবে, দলীয় ১৭৬ রানের মাথায় ৭৭ বলে ৯২ করা লাথামকে ফিরিয়ে কিছুটা স্বস্তি দেন মিরাজ। তবে সেই স্বস্তি বেশিক্ষণ দীর্ঘস্থায়ী হতে দেননি মার্ক চাপম্যান।

ক্রিজে এসেই প্রথম বল থেকে মিরাজ-মুস্তাফিজদের ওপর চড়াও হন এই বাঁহাতি ব্যাটার। আর তাকে সঙ্গ দেন ইয়ং। এই দুজনের ঝড়ো ব্যাটিংয়ে বড় স্কোরের দিকে এগিয়ে যায় কিউইরা। যদিও দলীয় ২৩০ রানের মাথায় রান আউট হয়ে সাজঘরে ফেরেন চাপম্যান। আউটের আগে করেন ১১ বলে ২০ রান। তার বিদায়ের পরই ৮২ বলে নিজের শতক পূরণ করেন ইয়ং। ৮৪ বলে ১০৫ রানের ইনিংস খেলে রান আউট হন তিনি। এরপর রান আউট হয়ে ফেরেন টম ব্লান্ডেল। শেষমেশ সাত উইকেটে ২৩৯ রানে থামে কিউইরা।


আরও খবর
বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




বলিভিয়ায় সড়ক দুর্ঘটনা: নিহত ১৪

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বলিভিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মিনিবাস ও ট্রাক্টর-ট্রেইলারের সংঘর্ষে শিশু-নারীসহ অন্তত ১৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। বৃহস্পতিবার (৪ এপ্রিল) ওরুরো ও পোটোসির সংযোগকারী একটি মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

ওরুরোর পরিবহন ও সড়ক নিরাপত্তা পরিচালক জুলিও লারিয়া স্থানীয় গণমাধ্যমকে বলেন, পোটোসি থেকে লবণ পরিবহনকারী ট্রাক্টর-ট্রেইলারের চালক সম্ভবত ক্লান্তির কারণে ঘুমিয়ে পড়েছিলেন। যার ফলে তিনি গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। ঘটনাস্থলে একটি দীর্ঘ ব্রেকিংয়ের চিহ্ন আছে। অর্থাৎ তিনি চেষ্টা করেও আর তার লেনে ফিরে আসতে পারেননি। ফলে মিনিবাসের সঙ্গে সংঘর্ষ ঘটে।’

লারিয়া জানান, ওরুরো ও পোটোসির মধ্যবর্তী সীমান্ত প্রস্থানের শহর ভিচুলোমায় এ দুর্ঘটনা ঘটে। মিনিবাসের একজন যাত্রী ও ট্রেলারে থাকা অন্য একজন গুরুতর আহত হয়েছেন। তাদের নিকটবর্তী হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। গুরুতর আহত কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। তাই মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে।

তিনি গাড়িচালকদের অনুরূপ ট্র্যাজেডি রোধে গতির সীমা মেনে চলার আহ্বান জানিয়েছেন। তিনি আরও বলেন, গতির কারণে এ মহাসড়কে প্রায়ই দুর্ঘটনা ঘটে।’


আরও খবর



দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন ২ মে

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী ২ মে আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের লেজিসলেটিভ সাপোর্ট উইং আইন শাখা।

বাংলাদেশের রাষ্ট্রপতির নিম্নলিখিত আদেশটি সাধারণ অবগতির জন্য প্রকাশ করা হলো বলেও জানিয়েছে সংসদ সচিবালয়।

সোমবার (১৫ এপ্রিল) জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সই করা চিঠিতে এ তথ্য জানানো হয়।

সংসদ সচিবালয় জানায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ২ মে বিকেল ৫টায় ঢাকার শেরে বাংলা নগরে অবস্থিত জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আহ্বান করেছেন।


আরও খবর



থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ২৪ থেকে ২৯ এপ্রিল থাইল্যান্ড সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে এ সফরে যাবেন তিনি। সফরে প্রধানমন্ত্রী একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। এ সময় তার সফরসঙ্গী হবেন বেশ কয়েকজন মন্ত্রী, উপদেষ্টা, সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আজ বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে জানানো হয়, আগামী ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন অভ্যর্থনা জানাবেন। একইসঙ্গে তাকে আনুষ্ঠানিকভাবে গার্ড অব অনার দেওয়া হবে। একইদিন বাংলাদেশের প্রধানমন্ত্রী গভর্নমেন্ট হাউসে প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ড রাজপ্রাসাদে রাজা ও রানীর সঙ্গে সাক্ষাৎ করবেন। শেখ হাসিনা তার সম্মানে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী কর্তৃক আয়োজিত রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজেও যোগ দেওয়ার কথা রয়েছে।

সফরের সময় বেশ কয়েকটি চুক্তি ও এমওইউ স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইউএনস্ক্যাপের কমিশনের ৮০তম অধিবেশনে যোগ দেওয়ার কথা রয়েছে। তিনি ২৫ ইউএনস্ক্যাপের অধিবেশনে বক্তব্য দেবেন। একইদিন জাতিসংঘের আন্ডার-সেক্রেটারি জেনারেল এবং ইউএনস্ক্যাপের এশিয়া ও প্যাসিফিকের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আলিসজাবানা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় সফর হবে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর বাংলাদেশ থেকে থাইল্যান্ডে সরকারপ্রধান পর্যায়ের প্রথম সফর। এ সফর বাংলাদেশ ও থাইল্যান্ড উভয়ের জন্যই তাৎপর্যপূর্ণ। কারণ এটি দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সহযোগিতার নতুন দ্বার উন্মোচন করবে।


আরও খবর



মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে দুজনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সীগঞ্জে হিট স্ট্রোকে দুই জন মারা গেছেন। হিট স্ট্রোকের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও চার জন। হিট স্ট্রোকে যে দুজন মারা গেছেন তারা হলেন- ওমর আলী (৬৫) ও আব্দুল বাতেন মাঝি (৬০)। তাদের দুই জনের বাড়ি মুন্সীগঞ্জের সদর উপজেলায়।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল সূত্রে জানা যায়, ওমর আলীকে আজ মঙ্গলবার সকাল পৌনে ১১টার দিকে এবং আব্দুল বাতেন মাঝিকে সাড়ে ১১টার দিকে হাসপাতালে আনা হয়।

ওমর আলী চরকিশোরগঞ্জের বাবু হাজারীর ছেলে এবং আব্দুল বাতেন মাঝি মুন্সীগঞ্জ পৌরসভার মানিকপুরের ওলিউল্লা মাস্টারের ছেলে।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আবু হেনা মোহাম্মদ জামাল বলেন, সকালে ওমর আলী মাঠে কাজ করার সময় অসুস্থ হয়ে পড়েন। আর আব্দুল বাতেন মাঝি বাজার এলাকায় অসুস্থ হয়ে পড়েন। তাদের দুজনকেই মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। তাদের মধ্যে হিট স্ট্রোকের উপসর্গ ছিল।

তিনি আরও বলেন, আরও চার জনকে হিট স্ট্রোকের উপসর্গ নিয়ে সদর হাসপাতালে আনা হয়েছে। তাদের মধ্যে তিন জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং একজনকে চিকিৎসা শেষে বাড়ি ফেরত পাঠানো হয়েছে।'


আরও খবর



বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৭টায় এ জামাত অনুষ্ঠিত হয়। এতে রাজধানীর বিভিন্ন প্রান্তের মুসল্লিদের উপচেপড়া ভিড় নামে।

প্রথম জামায়াতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। মুকাব্বির হিসেবে ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মোয়াজ্জিন ক্বারী মো. ইসহাক।

জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাতে অংশ নিতে ভোর থেকেই বিভিন্ন প্রান্তের মুসল্লিরা আসতে শুরু করেন। নামাজের সময়ে মুসল্লিদের ঢল নামে। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় আল্লাহর কাছে দোয়া করেন। নামাজের পর একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন।

জাতীয় মসজিদে বেলা ১১টা পর্যন্ত ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম। মুকাব্বির থাকবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের মোয়াজ্জিন (অব.) হাফেজ মো. আতাউর রহমান।

তৃতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন আজিমপুর কবরস্থান মেয়র হানিফ জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা ইমরান বিন নূরউদ্দীন। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. আব্দুল হাদী।

চতুর্থ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির ড. মো. আবু ছালেহ পাটোয়ারী। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. জসিম উদ্দিন।

পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ১১টায়। ইমামতি করবেন মিরপুর জামেয়া আরাবিয়া আশরাফিয়া ও এতিমখানার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহীদুজ্জামান। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. রুহুল আমিন।

৫টি জামাতে কোন ইমাম অনুপস্থিত থাকলে ইসলামিক ফাউন্ডেশনের ভাষা শিক্ষক মাওলানা মোহাম্মদ নূর উদ্দীন বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


আরও খবর