আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

হাসপাতালে হামলায় আরও কোণঠাসা মস্কো

প্রকাশিত:শুক্রবার ১১ মার্চ ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১১ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

যেন রক্তে ধোওয়া হয়েছে হাসপাতালের বেড। শয্যা লাগোয়া জানলার ভাঙা কাচের টুকরোগুলো ছড়িয়ে ছিটিয়ে পড়ে চারপাশে। হাওয়ায় উড়ছে পোড়া ছাই আর মৃত্যুভয়।

গত কাল রাতে ইউক্রেনের মারিয়ুপোলের শিশু ও প্রসূতি হাসপাতালে হামলা চালায় রুশ বাহিনী। গোটা বাড়িটার একটা ঘরও আস্ত আছে কি না সন্দেহ। সামনের মাঠে রাতারাতি প্রায় ১৮ ফুট গভীর গহ্বর তৈরি হয়েছে। ওখানে পড়েছিল রাশিয়ার বোমা। ইউক্রেনের স্থানীয় সংবাদমাধ্যম মারফত এই হাসপাতালে হামলার একের পর এক ভিডিয়ো ফুটেজ দিনভর ভেসে উঠেছে টেলিভিশন ও সোশ্যাল মিডিয়ায়। মস্কোর নিন্দায় সরব আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি-সহ বহু দেশ। চরম বর্বরতা বলে ক্ষোভ উগরে দিয়েছে রাষ্ট্রপুঞ্জ। রাশিয়ার অবশ্য দাবি, সব ভুয়ো খবর। তাদের ব্যাখ্যা, ওই বাড়িটিতে আগে হাসপাতাল ছিল। বহু দিন আগেই ওই জায়গার দখল নিয়েছে তারা। রাষ্ট্রপুঞ্জে রাশিয়া সরকারের প্রতিনিধি দিমিত্রি পোলানস্কি বরং জোর দিয়ে বলেছেন, এ ভাবেই ভুয়ো খবরের জন্ম হয়।

মস্কোর দাবি উড়িয়ে দিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি বলেন, যেমন ওরা সবসময় দৃঢ়তার সঙ্গে মিথ্যে কথা বলে থাকেন।মারিয়ুপোলের ঘটনা উল্লেখ করে তিনি এ-ও বলেন, রাশিয়া আমাদের দেশে গণহত্যা চালাচ্ছে। এটা কী রকম দেশ, কেমন রুশ ফেডারেশন, হাসপাতালেও ওদের ভয়? প্রসূতি হাসপাতালেও ওরা ভয় পাচ্ছে, তাই ধ্বংস করে দিতে হল? রুশপন্থী ডনেৎস্ক বা লুহানস্ক অঞ্চলের কোনও শহরে আমরা কখনও এমন কাজ করিনি, কোনও দিন করবও না। কোনও অঞ্চলেই করব না। আমরা মানুষ। কিন্তু উনি কী? প্রেসিডেন্ট নিজেই কিছু ভিডিয়ো ফুটেজ পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়।

তাতে দেখা গিয়েছে হাসপাতালে ভিতরের অবস্থা। ঘরের ছাদ ভেঙে পড়েছে, ঝলসে গিয়েছে দেওয়াল, জানলা-দরজা ভাঙা, যেন ভগ্নস্তূপ। জ়েলেনস্কি বলেন, এর নীচে কত জন চাপা পড়ে আছে, জানি না সরকারি ভাবেও কিভের তরফে ঘোষণা করা হয়েছে, নিহতের সংখ্যা এখনও স্পষ্ট নয়। অন্তত ১৭ জন কর্মী জখম হয়েছেন। বহু ভিডিয়ো ফুটেজে দেখা গিয়েছে, হাসপাতালে ভর্তি সন্তানকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েছেন মায়েরা। খুদে রোগীদের অনেকেই গুরুতর জখম। হাসপাতালের বাইরে ক্ষতবিক্ষত অবস্থায় পড়ে থাকতে দেখা গিয়েছে তাদের। রাশিয়া অবশ্য বলেই চলেছে, সব ভুয়ো খবর।

এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আজ জানিয়েছে, শুধু মারিয়ুপোলের হাসপাতাল নয়, ইউক্রেনের একাধিক হাসপাতাল, অ্যাম্বুল্যান্স, স্বাস্থ্যকর্মীদের উপরে হামলা চালিয়েছে রুশ বাহিনী। তাদের দাবি, এমন অন্তত ১৮টি স্বাস্থ্য পরিষেবামূলক ব্যবস্থার উপরে আঘাত হেনেছে মস্কো। হু-র ইউরোপ শাখার প্রধান মাইক রায়ান আজ বলেন, কোভিড ছড়াবে, নাকি পোলিয়ো দেখা দেবে, নাকি হাম এ সব নিয়ে বলছি না। কিন্তু সার্বিক ভাবে দেখলে, লক্ষ লক্ষ মানুষ অসহায় অবস্থায় রয়েছেন, তাঁরা পালাতে চাইছেন, মাটির নীচে বেসমেন্টে বদ্ধ অন্ধকার কুঠুরির মধ্যে চাপাচাপি করে রয়েছেন অনেক মহিলা ও শিশু, মানুষ ক্লান্ত, তাঁদের খাবার জুটছে না, তাঁরা ঘুমোতে পারছেন না, এতে সকলের শরীরের ইমিউন সিস্টেম বা রোগপ্রতিরোধ ক্ষমতা কমছে। এ অবস্থায় গোটা দেশে ভয়ানক সংক্রামক রোগব্যাধি ছড়িয়ে পড়তে পারে। কোভিড অতিমারির রেশ এখনও কাটেনি। রায়ান বলেন, ফের কোনও মহামারির আসা রুখতে হলে অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণা করা প্রয়োজন।

আজ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একযোগে ফোন করেছিলেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ় এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। অবিলম্বে যুদ্ধ বন্ধ করার দাবি জানান দুজনেই। একটি সূত্রে জানা গিয়েছে, পুতিনকে তাঁরা এ-ও বলেছেন, যুদ্ধে কিছু পেতে হলে মস্কো ও কিভ, দুপক্ষকেই সমঝোতা করতে হবে। যদিও তাঁদের এই পরামর্শে পুতিনের মন বদলেছেন বলে মনে হয় না। মারিয়ুপোলে ফের হামলা শুরু করেছে রাশিয়া।

রাশিয়ার উপরে নিষেধাজ্ঞা জারি ক্রমশ বাড়ছে। এর পাশাপাশি যুদ্ধের ক্ষয়ক্ষতি তো রয়েইছে। কিভ আজ দাবি করেছে, তাদের হামলায় ১২ হাজার রুশ সেনা নিহত হয়েছেন। রাশিয়ার ৪৯টি যুদ্ধবিমান, ৩৩৫টি ট্যাঙ্ক, ৮১টি হেলিকপ্টার এবং আরও অসংখ্য যুদ্ধাস্ত্র ধ্বংস করেছে তারা। ক্রেমলিন জানিয়েছে, মারাত্মক চাপের মধ্যে রয়েছে রুশ অর্থনীতি।


আরও খবর



হিট ওয়েভ সম্পর্কে যে তথ্যগুলো জানা জরুরি

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

চৈত্রের শেষেই তাপপ্রবাহের কবলে দেশের বিভিন্ন অংশ। ইতোমধ্যে দেশে চলতি মৌসুমে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছে। যা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। এমনকি আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে যে, চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে চলতি মাসেই তাপমাত্রা ৪২ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে বলেও আগেই সতর্ক করা হয়েছে।

এ অবস্থায় প্রয়োজন না থাকলে বাড়ির বাইরে না বেরনোই ভাল। বিশেষ করে বয়স্ক ও শিশুদের ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। প্রতি বছরই বিশ্বে প্রচুর মানুষের মৃত্যু হয় এই হিট স্ট্রোকে। অনেকেই রোদের মধ্য থেকে বাড়িতে ফিরে প্রথমেই ঢকঢক করে ঠাণ্ডা পানি খেয়ে ফেলেন। যা একেবারেই ঠিক নয়। কারণ এতে যেমন ঠাণ্ডা বসে যায় তেমনই কিন্তু স্ট্রোকের (হিট ওয়েভ) সম্ভাবনাও বেড়ে যায় অনেকখানি।

হিট ওয়েভ বা হিট স্ট্রোক বাঁচতে তাই সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে যেসব বিষয় মেনে চলার ওপর বিশেষজ্ঞরা গুরুত্ব দিয়ে থাকেন, তার কয়েকটি সম্পর্কে নিচে উল্লেখ করা হলো-

স্বভাবিক পানি পান করুন, তাও আবার ধীরে ধীরে।

ঠাণ্ডা পানি পান পরিহার করুন। বরফ/বরফ পানি পুরোপুরিই পরিহার করুন।

যখন তাপমাত্রা ৪০° সেলসিয়াসে পৌঁছে তখন খুব ঠাণ্ডা পানি পান করতে নিষেধ করেন চিকিৎসকরা। কারণ এতে রক্তনালী হঠাৎই সংকুচিত হয়ে স্ট্রোক হতে পারে।

যখন বাহিরের তাপমাত্রা ৩৮° সেলসিয়াস অতিক্রম করে তখন ঘরে চলে আসুন বা ছায়ায় অবস্থান করুন। ঠাণ্ডা পানি পান করবেন না। স্বভাবিক তাপের পানি পান করুন বা ঈষৎ গরম পানি এবং ধীরে ধীরে পান করুন।

ঘরে এসেই হাত-পা-মুখ ধুবেন না। হাত-মুখ ধোয়ার আগে একটু অপেক্ষা করুন। দেহকে ঘরের তাপের সাথে খাপ খাইতে দিন। অন্তত আধা ঘণ্টা অপেক্ষা করুন হাত-মুখ ধোয়ার আগে বা গোসলের আগে।

অল্প অল্প করে বারে বারে স্বাভাবিক পানি পান করুন। জুস বা এ জাতীয় পানীয় পরিহার করুন। স্বাভাবিক শরবত, ডাব বা লবণ পানির শরবত পান করতে পারেন- যদি তা আপনার জন্য অন্য কারণে নিষিদ্ধ না হয়ে থাকে। তবে তাও স্বল্প পরিমাণে।

প্রচণ্ড গরমে বা যদি আপনি খুবই ক্লান্ত থাকেন তবে ভুলেও বরফ মিশ্রিত পানি বা ফ্রিজের পানি পান করবেন না, যদিও ওই সময় ঠাণ্ডা পানি খুব ভালো লাগে। এটা শরীরে প্রশান্তি ভাব এনে দিলেও হঠাৎই ঘটতে পারে দুর্ঘটনা।


আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ চলছে

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতে চলছে ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। স্থানীয় সময় সকাল সাতটা থেকে এই ভোটগ্রহণ শুরু হয়েছে। সাত দফার এই নির্বাচনে আজ প্রথম দফায় ২১টি রাজ্য এবং‌ কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে দেশের ১০২টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে। সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। খবর হিন্দুস্তান টাইমসের।

এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর মধ্যে রয়েছে অরুণাচল, আসাম, বিহার, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গ।

নির্বাচন কমিশন ১ লাখ ৮৭ হাজার ভোটকেন্দ্র জুড়ে ১৮ লাখেরও বেশি ভোটকর্মী মোতায়েন করেছে। নির্বাচনের প্রথম ধাপে ১৬ কোটি ৬৩ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ৮ কোটি ৪০ লাখ পুরুষ, ৮ কোটি ২৩ লাখ নারী এবং ১১ হাজার ৩৭১ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

২০ থেকে ২৯ বছর বয়সী ৩ কোটি ৫১ লাখ তরুণ ভোটার ছাড়াও প্রথমবারের মতো ভোট দেবেন ৩৫ লাখ ৬৭ হাজার ভোটার।


আরও খবর



শিশু-কিশোরদের সঙ্গে ভিজলেন মেয়র আতিক

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

বৈশাখের গরমে অতিষ্ঠ নগরজীবন। প্রকৃতি পুড়ছে বৈশাখের দাবদাহে। তাপপ্রবাহে হাঁপিয়ে উঠছেন খেটে খাওয়া মানুষ। অসহনীয় গরমে বিমর্ষ প্রাণ প্রকৃতি। এ অবস্থায় বায়ুদূষণ ও তীব্র তাপপ্রবাহ কমাতে নিজেদের আওতাধীন রাজধানীর বিভিন্ন সড়কে পানি ছেটাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। পাশাপাশি ২৫০টি ভ্যানগাড়ির মাধ্যমে পথচারীদের পানি পান করাচ্ছে।

শনিবার (২৭ এপ্রিল) আগারগাঁওয়ে সৈয়দ মাহবুব মোর্শেদ সরণি সড়কে সাজিয়ে রাখা হয় ডিএনসিসির দুটি স্প্রে ক্যানন এবং ১০টি ব্রাউজারের গাড়ি। পাশাপাশি খাবার পানির বিশেষ ভ্যান গাড়িও রাখা হয়। সেখানে আসবেন মেয়র, কার্যক্রমগুলো করবেন পরিদর্শন, দেবেন নির্দেশনা।

বেলা সাড়ে ১১টার দিকে আসলেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। এদিকে এমন সব স্প্রে ক্যানন এবং ব্রাউজারের গাড়ি দেখে আশপাশের এলাকার শিশু কিশোররা আগেই জোড় হয়েছিল সেখানে। মেয়রের আসা দেখে চালিয়ে দেওয়া হলো স্প্রে ক্যানন। চারিদিকে ঝর্ণার মত ছিটতে থাকলো পানি। এ পানিতে হইহুল্লোড় করে ভিজতে শুরু করলো উপস্থিত শিশু কিশোররা। যা দেখে মেয়র আতিকও যুক্ত হলেন শিশু কিশোরদের সঙ্গে, নিজেকে ভিজিয়ে নিলেন তিনিও।

পরে মেয়র আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির দুটি স্প্রে ক্যানন এবং ১০টি ব্রাউজারের মাধ্যমে প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত এসব অত্যাধুনিক প্রযুক্তির মেশিন দিয়ে পানি ছিটানো হচ্ছে। প্রতিটি গাড়িতে ১৫ হাজার লিটার পানি ধরে এবং একটানা ৫ ঘণ্টা স্প্রে করতে পারে। এটি বায়ুদূষণ রোধের পাশাপাশি তাপ কমাতেও ভূমিকা রাখছে। পাশাপাশি প্রতি ওয়ার্ডে ৩ টি বিশেষ ভ্যানগাড়ির মাধ্যমে পথচারীদের পানি পান করানোর জন্য নামানো হয়েছে বিশেষ ব্যবস্থার ভ্যান।


আরও খবর



মুন্সীগঞ্জে আ. লীগের দুপক্ষের সংঘর্ষে দুইজন গুলিবিদ্ধ

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

মুন্সিগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে ২জন গুলিবিদ্ধসহ আহত হয়েছেন অন্তত ৬ জন। শনিবার (১৩ এপ্রিল) ভোরে সদর উপজেলার চরকেওয়ার ইউনিয়নের ছোট মোল্লাকান্দি এলাকায় এই ঘটনা ঘটে। গুলিবিদ্ধরা হলেন- মোহাম্মদ রাব্বি (১৯) ও পারভেজ খান (২০)। 

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, স্থানীয় আধিপত্য নিয়ে ওই এলাকার আহম্মেদ গ্রুপ ও মামুন গ্রুপের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিলো। তার দুই জনই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। শনিবার ভোরে আহম্মেদ গ্রুপের লোকজন মামুন গ্রুপের লোকজনের বাড়িঘরে হামলা চালায়। এ সময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। এতে দুইজন গুলিবিদ্ধসহ আহত হয় অন্তত ৬ জন।

মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. সোহাগ বলেন, গুলিবিদ্ধদের মধ্যে রাব্বির অবস্থা শঙ্কামুক্ত। তবে পারভেজের অবস্থা মুমূর্ষু। তার ঘারে ও বাম হাঁটুতে গুলি করা হয়েছে। এতে তার জন্য ৪ থেকে ৫ ব্যাগ রক্ত লাগবে। এখান থেকে স্যালাইন দিয়ে তাকে ঢাকায় পাঠিয়েছি।

এ বিষয়ে মুন্সিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, সংবাদ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। দুই জন গুলিবিদ্ধ হয়েছে শুনেছি। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।


আরও খবর
কারামুক্ত হলেন মামুনুল হক

শুক্রবার ০৩ মে ২০২৪

কারামুক্ত হলেন মামুনুল হক

শুক্রবার ০৩ মে ২০২৪




সদরঘাটে লঞ্চের দড়ি ছিঁড়ে নিহত ৩, আহত ৫

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর সদরঘাট টার্মিনালে বার্দিং করার সময় তাসরিফ লঞ্চের দড়ি ছিঁড়ে তার আঘাতে ৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৫ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার (১১ এপ্রিল) বিকেল সোয়া ৩টার দিকে এ ঘটনা ঘটে।

নৌপুলিশের সদরঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঢাকা থেকে ভোলাগামী তাশরিফ-৪ লঞ্চের ধাক্কায় ৩ জন যাত্রী নিহত ও ৫ জন যাত্রী আহত হয়েছেন। লঞ্চটি ঘাটে বেঁধে রাখা ছিল, হঠাৎ রশি ছিঁড়ে যাত্রীদের ধাক্কা দিলে এ ঘটনা ঘটে। পরে তাদের উদ্ধার করে মিটফোর্ড হাসপাতালে নেওয়া হয়েছে।


আরও খবর