আজঃ শনিবার ০৪ মে ২০২৪
শিরোনাম

‘হাওয়া’ দেখার আহ্বান জানালেন অনন্ত, ‘বিতর্কিত’ মন্তব্য তুষির

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ০৩ আগস্ট ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলা সিনেমা যেন নতুন করে প্রাণ ফিরে পাচ্ছে। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর দিকে তাকালেই তা অনেকটা স্পষ্ট হয়ে যায়। সিনেমার শোগুলোতে হলভর্তি দর্শক আর ব্ল্যাকে টিকিট বিক্রি যেন চলমান প্রেক্ষাপট বদলে দিয়েছে। তবে সিনেমা ইন্ডাস্ট্রির মানুষজনের আচরণ যেন বারবার প্রশ্নবিদ্ধ করছে ইন্ডাস্ট্রিকে। গেল ঈদে মুক্তিপ্রাপ্ত তারকা দম্পতি অনন্ত জলিল ও বর্ষার নতুন সিনেমা দিন: দ্য ডে আর বিদ্যা সিনহা মিম, ইয়াশ রোহান ও শরিফুল রাজ পরাণ নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। এ নিয়ে কথা বলেছেন সিনেমা ইন্ডাস্ট্রির অনেক গুণী নির্মাতা ও অভিনেতারাই। আহ্বান জানিয়েছেন, নিজেদের মধ্যে কাদা ছোঁড়াছুড়ি বন্ধ করার।

এদিকে, সদ্য মুক্তি পেয়েছে মেজবাউর রহমান সুমনের আলোচিত সিনেমা হাওয়া। যা দেখার আহ্বান জানিয়েছেন দিন: দ্য ডে সিনেমার প্রযোজক ও অভিনেতা অনন্ত জলিল। এক ভিডিওবার্তায় তিনি বলেন, সাদা সাদা কালা কালা এই গানটি হাওয়া সিনেমার। গানটি আমার খুব ভালো লেগেছে; দর্শক আপনাদেরও ভালো লেগেছে। অসম্ভবকে সম্ভব করাই অনন্তর কাজ জিপির এই টিভিসিটি নির্মাণ করেছিলেন মেজবাউর রহমান সুমন। হাওয়া সিনেমাটিও তিনিই নির্মাণ করেছেন, আমার প্রিয় একজন মানুষ। দর্শক আপনারা পরিবারের সবাই মিলে এই সিনেমাটি দেখতে যাবেন। আমি সিনেমাটির জন্য শুভকামনা জানাচ্ছি।

যেখানে অনন্ত তার ভক্ত-দর্শকদের হাওয়া সিনেমাটি দেখার আহ্বান জানালেন সেখানে হাওয়ার নায়িকা নাজিফা তুষি জন্ম দিলেন নতুন বিতর্কের। সম্প্রতি শ্যামলী সিনেমা হলে এসে পরাণদিন: দ্য ডে সিনেমার পোস্টার সরাতে বললেন এই অভিনেত্রী। যার একটি ভিডিও ইতোমধ্যেই ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। আর সেটি নিয়ে চলেছে তুমুল সমালোচনা।

ভিডিওতে দেখা যায়, তুষি সিনেমা হলে ঢুকেই সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে দিন: দ্য ডেপরাণ সিনেমার পোস্টার সরাতে বললেন। তার কথা বলার ধরণও অনেকেই সহজভাবে মেনে নিতে পারেননি। আর হাওয়া সিনেমার পোস্টারের সামনে দাঁড়িয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন তিনি। যেখানে ইন্ডাস্ট্রির মানুষজন একে-অপরের সিনেমা দেখার আহ্বান করছে সেখানে তুষির এমন আচরণ অনেকের মেনে নিতে পারেনি। বিষয়টি সম্পর্কে জানতে যোগাযোগ করা হলে তুষি সাফ জানিয়ে দেন, তিনি এ বিষয়ে কথা বলতে ইচ্ছুক নন।

তবে বিষয়টি নিয়ে কথা বলেছেন অনন্ত জলিল। তার ভাষ্য, আমাদের সিনেমার সুদিন ফিরে আসছে। আমরা প্রাণপণ চেষ্টা করছি সেই সোনালি দিন ফিরে আনার। আমরা কথায় কথায় সুপারস্টার বলি। একজন নায়ক বা নায়িকার ছবি হিট হলেই কী তিনি সুপারস্টার? না, সুপারস্টার তিনি যার কথাবার্তা, আচরণ, চলাফেরা সব কিছুই মার্জিত। শিল্পীদের অনেক সতর্ক থাকতে হয়। তারা সমাজের আইকন। তাদের অনেক ভক্ত-দর্শক তাদের ফলো করে। তাই তাদের অনেক কিছু ছাড় দিতে হয়। আমরাই যদি আমাদের সম্মান না করি, তাহলে অন্যরা কীভাবে আমাদের সম্মান করবে? একজন শিল্পীর কাজ থেকে আমরা এ ধরনের আচরণ আশা করি না। আমি বাংলা ছবির জয়ধ্বনি শুনতে চাই। তাই আমি আমার ভক্ত-দর্শকদের বারবার আহ্বান করছি হলে গিয়ে যেন তারা বাংলা ছবি দেখে। সেটা যার ছবিই হোক, আমার বা অন্যের। আমার মনে হয়, অন্যদের আচরণও এমন হওয়া উচিত।

একই প্রসঙ্গে যোগাযোগ করা হয় পরাণ সিনেমার নির্মাতা রায়হান রাফির সঙ্গে। কিন্তু তাকে ফোনে পাওয়া যায়নি। তবে বিষয়টি নিয়ে কথা বলেছেন এর অন্যতম প্রযোজক ইয়াসির আরাফাত। তার ভাষ্য, এটা হয়তো তিনি করেছেন তার সিনেমার প্রচারণার জন্য। আমি আমার ছবিকে প্রমোট করব-এটা স্বাভাবিক। কিন্তু অন্যের ছবিতে হেয় করব এটা ঠিক না। ইন্ডাস্ট্রিকে চাঙ্গা করতে আমাদের সবার সহযোগিতা লাগবে- এটা সবার মনে রাখা উচিত।

খোঁজ নিয়ে জানা যায়, হাওয়া মুক্তির পর নায়িকা আচরণে অনেকেই সন্তুষ্ট নন। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ও তাকে বেশ রাগান্বিত অবস্থায় দেখা গেছে। অথচ দীর্ঘ অভিনয় জীবনে জনপ্রিয় অভিনেতা হওয়ার পরও চঞ্চল চৌধুরীর কথাবার্তা ও চালচলনে বিন্দুমাত্র অহংকারের দেখা নেই, সেখানে নাজিফা তুষির স্বল্প ক্যারিয়ারে এরই মধ্যে নেতিবাচক কথা উঠেছে শোবিজ অঙ্গনে। অনেকেই মনে করছেন, নায়িকার এমন আচরণের প্রভাব পড়বে হাওয়া সিনেমার কাটতিতে।

এর আগে, গত বছর ফেব্রুয়ারি মাসে বইমেলায় গিয়ে বিতর্কে পড়েছিলেন নাজিফা তুষি। স্বাস্থ্যবিধি না মেনে মেলায় প্রবেশের কারণে তাকে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। ওই সময় ম্যাজিস্ট্রেটের সঙ্গেও বাগবিতণ্ডায় জড়ান তুষি। এমনকি ভ্রাম্যমাণ আদালতের জরিমানাকে হেনস্তা বলেও দাবি করেছিলেন তিনি।


আরও খবর



মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন সবাই: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে থাইল্যান্ড প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনসহ সবাই উদ্বিগ্ন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার থাইল্যান্ড সফরের পর গণভবনে সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বে এ কথা জানান প্রধানমন্ত্রী। সংবাদ সম্মেলনের শুরুতে প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরের বিস্তারিত তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, সফরকালে আমি গভর্নমেন্ট হাউসে (থাই প্রধানমন্ত্রীর কার্যালয়) থাই প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করি। বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতা, পর্যটন ও শুল্ক সংক্রান্ত বিষয় এবং মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনার বিষয়ে পাঁচটি দ্বিপাক্ষিক নথি সই হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সকল ধরনের আগ্রাসন ও নৃশংসতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য এবং যুদ্ধকে নাবলার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি। ফিলিস্তিনে অব্যাহত গণহত্যা, মিয়ানমারে চলমান সংঘাত ও রোহিঙ্গা সমস্যা নিরসনে এশিয়া-প্রশান্ত অঞ্চলসহ বিশ্ব সম্প্রদায়কে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছি। থাইল্যান্ডের প্রধানমন্ত্রীসহ সবাই মিয়ানমার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।


আরও খবর



দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন ২ মে

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী ২ মে আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের লেজিসলেটিভ সাপোর্ট উইং আইন শাখা।

বাংলাদেশের রাষ্ট্রপতির নিম্নলিখিত আদেশটি সাধারণ অবগতির জন্য প্রকাশ করা হলো বলেও জানিয়েছে সংসদ সচিবালয়।

সোমবার (১৫ এপ্রিল) জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সই করা চিঠিতে এ তথ্য জানানো হয়।

সংসদ সচিবালয় জানায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ২ মে বিকেল ৫টায় ঢাকার শেরে বাংলা নগরে অবস্থিত জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আহ্বান করেছেন।


আরও খবর



উপজেলা নির্বাচনে দলীয় নেতাদের মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ বিএনপির

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বর্তমান সরকারের অধীনে সংসদ নির্বাচন বর্জনের ধারাবাহিকতায় ৮ মে অনুষ্ঠিত হতে যাওয়া উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের কথা ইতোমধ্যে জানিয়েছে বিএনপি। এবার দলের যেসব নেতাকর্মী নির্বাচনে অংশ নিতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন তাদের মনোনয়ন প্রত্যাহার এবং ভোট বর্জনের নির্দেশ দিয়েছে দলটি।

বিএনপি নেতারা বলছেন, বিএনপি দলীয়ভাবে ভোট বর্জন করলেও তৃণমূলে দলের ৪০ থেকে ৪৫ জন প্রার্থী ভোটে থেকে যায়। তাদের মনোনয়ন প্রত্যাহার করে নিতে দলের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনুরোধ করেন। এরপর দলের কেন্দ্রীয় দপ্তর থেকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়। ইতোমধ্যে অনেকে মনোনয়ন প্রত্যাহার করেও নিয়েছেন। আগামী রোববার বাকিরা প্রত্যাহার করে নেবে বলে আশা করে বিএনপি।

এই প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আমাদের সাংগঠনিক সম্পাদকরা জেলা-উপজেলা পর্যায়ে কাজ করছে। আমারও কেন্দ্র থেকে ফোন করে প্রার্থীদের সঙ্গে কথা বলছি। অনেকে ইতোমধ্যে মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। এখন খুব বেশি নেতাকর্মী ভোটে নেই। নাটোরে একজন মনোনয়ন প্রত্যাহার করে নেওয়ার পর তাকে গ্রেপ্তারও করা হয়েছে।

নাম না প্রকাশের শর্তে বিএনপির এক সাংগঠনিক সম্পাদক বলেন, আসলে এবার নির্বাচনে যেহেতু দলীয় প্রতীক নেই, আমাদের উচিত ছিল ভোটে যাওয়া। এতে করে তৃণমূলে দলের সাংগঠনিক শক্তি বাড়তো নির্বাচনী কর্মকাণ্ড ঘিরে।

তিনি আরও বলেন, দলের উচ্চ পর্যায় থেকে নির্দেশ দেওয়া হয়েছে যারা ভোটে অংশ নিয়েছে তাদের সরে যেতে। সেই অনুযায়ী ভোটে অংশ নেওয়া নেতাদের ফোন করে মনোনয়ন প্রত্যাহার করতে অনুরোধ করছি। এরপর যারা নির্বাচনে থেকে যাবে তাদের দল থেকে বহিষ্কার করা হতে পারে। যদিও এতে দলের সাংগঠনিক শক্তির ক্ষতি হবে।


আরও খবর



ঈদযাত্রায় ভোগান্তি নেই পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদযাত্রা শুরু হলেও পাটুরিয়া দৌলতদিয়া নৌপথে যাত্রী ও যানবাহনের তেমন চাপ নেই। লঞ্চঘাটেও ভিড় নেই যাত্রীদের। ঘাটে আসার পরপরই যাত্রী ও যানবাহনগুলো ফেরিতে উঠে নদী পারাপার হচ্ছে।

তবে রোববার (৭ এপ্রিল) বিকেল থেকে এ ঘাটে যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কার্যালয় সূত্রে জানা গেছে, পদ্মা সেতু চালুর আগে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার ছিল দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ। ২১ জেলার লাখ লাখ মানুষের যাতায়াতের এ পথে ফেরি পারাপারের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে ভোগান্তির শিকার হতেন। ঈদের সময় সেই দুর্ভোগ বেড়ে যেতো কয়েকগুণ। পদ্মা সেতু চালুর পর কমেছে ভোগান্তি; স্বস্তি ফিরেছে ঘাট দিয়ে যাতায়াতকারীদের।

এখন বেশিরভাগ যানবাহন পদ্মা সেতু ব্যবহার করলেও কুষ্টিয়া, সাতক্ষীরা, যশোর, মাগুরা, ফরিদপুর ও রাজবাড়ীর বেশ কিছু পরিবহন ও পণ্যবাহী ট্রাক এ নৌপথে চলাচল করছে। সাধারণ সময়ে দেড় থেকে দুই হাজার যানবাহন পারাপার হলেও ঈদ ঘিরে দ্বিগুণ হয়েছে। তবে এবার ভোগান্তি ছাড়াই পারাপার হচ্ছেন যাত্রীরা।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম খালেদ নেওয়াজ বলেন, ঈদে যাত্রী ও যানবাহন নির্বিঘ্নে পারাপারের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। তিনটি ঘাট প্রস্তুত আছে। পাশাপাশি ১৫টি ফেরি প্রস্তুত রাখা হয়েছে। যানবাহনের বাড়তি চাপ কমাতে ঈদের তিনদিন আগে ও পরে বন্ধ থাকবে পণ্যবাহী ট্রাক পারাপার।

তিনি আরও বলেন, ঘরমুখো মানুষ স্বস্তিতে পারাপার হচ্ছেন। কারও কোনো ধরনের সমস্যা হচ্ছে না।


আরও খবর



রাজধানীতে এখন কোনো যানজট নেই : ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীতে এখন কোনো যানজট নেই বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (৬ এপ্রিল) সকালে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঈদযাত্রায় সহজ করতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে মন্ত্রী বলেন, কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা আপনারা জানেন। এখন আমরা ঘরের ভেতের করছি, কিন্তু সাংবাদিকদের জন্য পুরো সেশনটিই উন্মুক্ত ছিল। যে যা বলেছেন, সবই আপনারা পেয়েছেন। যখন সিদ্ধান্ত নিয়েছে বিআরটিএ, তাও আপনাদের জানানো হয়েছে পরিষ্কারভাবে।

তবে সিদ্ধান্ত নিয়ে ঈদের পরে প্রশ্ন করতে সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, এটা আপনারা ঈদের পরে প্রশ্ন করতে পারেন। গাড়ির চাপ আছে, কিন্তু যানজট নেই, এটা আমি বলতে পারবো।

ঢাকায় অস্বাভাবিক যানজট নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাজধানীতে এখন কোনো যানজট নেই, থাকবে না। রাজধানী খালি হয়ে গেছে। কোথায় যে দিনের আলোতে রাতের অন্ধকার!

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পাহাড়ে যৌথ অভিযান চলছে, আশা করি পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে।


আরও খবর