আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
সংগঠনের প্রধান নিরীক্ষকের তথ্য

হেফাজতের কোটি টাকা আত্মসাৎ করেছেন বাবুনগরী

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image
ঢাকা ঘেরাও এবং এর অংশ হিসেবে শাপলা চত্বরে অবস্থান কর্মসূচি যখন তুমুল সাড়া জাগায়, তখন আন্দোলন সফল করতে বিভিন্ন উৎস থেকে অর্থ সহায়তা আসছিল। সে সময় ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন

রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে ২০১৩ সালের ৫ মে হেফাজতে ইসলামের অবস্থান কর্মসূচি 'সফল' করতে নানা উৎস থেকে টাকা নিয়েছিল সংগঠনটি। বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ও ঢাকার সাবেক মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকাও সে সময় অন্তত ৫০ লাখ টাকা দিয়েছিলেন। সেই অর্থের অন্তত এক কোটি টাকার হিসাব দিতে পারেননি হেফাজতের বর্তমান আমির জুনায়েদ বাবুনগরী। পুরো টাকাই তিনি আত্মসাৎ করেছেন বলে জনপ্রিয় একটি জাতীয় দৈনিক সংবাদপত্রকে জানিয়েছেন সংগঠনটির প্রধান নিরীক্ষক (অডিটর) মাওলানা সলিমউল্লাহ।

সংগঠনের আর্থিক অনিয়মের অভিযোগ নিয়ে কথা বলতে জুনায়েদ বাবুনগরীর সঙ্গে দফায় দফায় চেষ্টা করে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। তবে তার সঙ্গে থাকা খাদেম (একান্ত সচিব) মাওলানা ইন'আমুল হাসান ফারুকীর মাধ্যমে চেষ্টা করা হলে তিনি জুনায়েদ বাবুনগরীর সঙ্গে কথা বলিয়ে দেবেন বলে জানান। পরে তাকেও পাওয়া যায়নি।

শুক্রবার রাত ও শনিবার বিকেলে মাওলানা সলিমউল্লাহর সঙ্গে দুই দফায় কথা হয় ওই সংসাদপত্রটির। এ সময় তিনি বলেন, ঢাকা ঘেরাও এবং এর অংশ হিসেবে শাপলা চত্বরে অবস্থান কর্মসূচি যখন তুমুল সাড়া জাগায়, তখন আন্দোলন সফল করতে বিভিন্ন উৎস থেকে অর্থ সহায়তা আসছিল। সে সময় ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকাও নগদ ৫০ লাখ টাকা দিয়েছিলেন সংগঠনের তখনকার মহাসচিব জুনায়েদ বাবুনগরীকে। কিন্তু সেই টাকা নিজের কাছে রেখে দেন তিনি।

মাওলানা সলিমউল্লাহ বলেন, শাপলা চত্বরে আন্দোলন চলাকালে হুজুরকেও (হেফাজতের প্রতিষ্ঠাতা আমির শাহ্‌ আহমদ শফী) অনেকে টাকা-পয়সা দিয়েছিলেন। কিন্তু কোনো টাকা তিনি নিজের কাছে তেমন একটা রাখতেন না। একদিন হুজুর নিজ হাতে তখনকার মহাসচিব জুনায়েদ বাবুনগরীকে ২৫ লাখ টাকা দিয়েছিলেন। সেই টাকাও তিনি হজম করে ফেলেছেন।

শাপলা চত্বরে আন্দোলন চলাকালে গ্রেপ্তার হয়েছিলেন জুনায়েদ বাবুনগরী। তাকে রিমান্ডেও নেওয়া হয়েছিল। কারাভোগের পর তিনি জামিনে বেরিয়ে ঢাকার বারডেম হাসপাতালে ভর্তি হন। মাওলানা সলিমউল্লাহ এ প্রসঙ্গ টেনে বলেন, জুনায়েদ বাবুনগরী হাসপাতালে ভর্তি থাকাকালে একদিন তার মেয়ের এক ভাসুরকে পাঠান এবং তার মাধ্যমে চিকিৎসার কথা বলে সংগঠন থেকে ২০ লাখ টাকা নেন। সেই টাকা ফেরত দেওয়া দূরে থাক, কোনো হিসাবই দেননি তিনি। চিকিৎসার জন্য কত টাকা খরচ হয়েছে; সেটাও কারও জানা নেই। তিনি আরও বলেন, বিভিন্ন সময় সংগঠন থেকে মোটা অঙ্কের অর্থ নিয়েছেন জুনায়েদ বাবুনগরী। সংগঠনের তৎকালীন মহাসচিব হিসেবেও অনেকে তার কাছে টাকা দিয়েছেন। কিন্তু এসব টাকার কোনো হিসাব নেই।

২০১৬ থেকে ১৮ সাল পর্যন্ত হেফাজতের প্রধান নিরীক্ষক ছিলেন মাওলানা সলিমউল্লাহ। তবে জুনায়েদ বাবুনগরীর কাছ থেকে অর্থের হিসাব চাওয়া এবং এ বিষয়ে নিরীক্ষা প্রতিবেদন প্রস্তুত করায় তাকে শেষ পর্যন্ত প্রধান নিরীক্ষকের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। বর্তমানে হেফাজতের যে অভ্যন্তরীণ নিরীক্ষা কমিটি রয়েছে, সে কমিটির অন্যতম সদস্য তিনি। অবশ্য কাগজ-কলমে নাম থাকলেও কয়েক মাস ধরে হেফাজতের সঙ্গে তেমন একটা সম্পৃক্ত নন ফটিকছড়ির নাজিরহাট আল জামিয়াতুল ফারুকীয়া মাদ্রাসার মুহতামিম (মহাপরিচালক) মাওলানা সলিমউল্লাহ।

আর্থিক অনিয়মের প্রেক্ষাপট বর্ণনা করে মাওলানা সলিমউল্লাহ বলেন, ২০১৬ সালে হেফাজতের প্রতিষ্ঠাতা আমির শাহ্‌ আহমদ শফী আমাকে হেফাজতের প্রধান নিরীক্ষক করে একটি অভ্যন্তরীণ নিরীক্ষা কমিটি গঠন করেন। দায়িত্ব পাওয়ার পর সংগঠনের আর্থিক খাতে স্বচ্ছতা নিশ্চিত করার চেষ্টা করতে গিয়ে দফায় দফায় বাধার মুখে পড়তে হয়। মূলত শাপলা চত্বরে আন্দোলনের সময় বিভিন্নভাবে নেওয়া টাকার হিসাব চাইতে গিয়ে এ সমস্যা তৈরি হয়। আমি বিষয়টি নিয়ে ঘাঁটাঘাঁটি করি- সেটা মাওলানা জুনায়েদ বাবুনগরী চাইতেন না। তাই যখনই আর্থিক অনিয়মের বিষয়টি তুলে ধরে নিরীক্ষা প্রতিবেদন তৈরি করি, তখন পদাধিকারবলে আমার নেতৃত্বাধীন কমিটি ভেঙে দেন তিনি। যখন যাকে পছন্দ তাকে প্রধান নিরীক্ষকের দায়িত্ব দেন। অবশ্য কমিটির সদস্যদের মধ্য থেকে প্রধান নিরীক্ষকের পদ দেওয়া হতো। এভাবে তিনবার কমিটি পরিবর্তন করা হয়েছে। বর্তমানে প্রধান নিরীক্ষকের দায়িত্ব পালন করছেন চট্টগ্রামের চাক্তাই মোজাহেরুল উলুম মাদ্রাসার মুহতামিম মাওলানা লোকমান হাকিম।

আমি যখন প্রধান নিরীক্ষক ছিলাম, তখন সে কমিটির সদস্য ছিলেন তিনি। তবে বর্তমানে তথাকথিত হেফাজতের কমিটির সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই।

শাহ্‌ আহমদ শফীর ঘনিষ্ঠভাজন ছিলেন মাওলানা সলিমউল্লাহ। কয়েক মাস আগেও ফটিকছড়ির আল জামেয়াতুল আরাবিয়া নছিরুল ইসলাম নাজিরহাট বড় মাদ্রাসার মুহতামিম ছিলেন তিনি। তবে আহমদ শফী ইন্তেকাল করার পর তাকে সে পদ থেকে সরিয়ে দেন জুনায়েদ বাবুনগরী ও তার সমর্থকরা। তবে এর নেপথ্যে আরও গভীর রহস্য রয়েছে বলে মনে করেন মাওলানা সলিমউল্লাহ। তিনি বলেন, ধর্ম প্রতিমন্ত্রী শেখ আবদুল্লাহ মারা যাওয়ার পর ফটিকছড়ি মাইজভাণ্ডার শরীফের পীর মুজিবুল হক মাইজভাণ্ডারী ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব নিতে চেষ্টা করেছিলেন। এ জন্য কওমিদের সমর্থন প্রয়োজন বলে মনে করেছিলেন তিনি। একাধিকবার আমার মাধ্যমে শফী হুজুরকে দিয়ে সরকারের শীর্ষ পর্যায়ে ফোন করাতে চেয়েছিলেন। কিন্তু আমি সেটা করিনি। এমন প্রেক্ষাপটে তার সঙ্গে বাবুনগরীর সুসম্পর্ক হয়। শফী হুজুর ইন্তেকাল করার পর তারা ষড়যন্ত্র করে আমাকে মাদ্রাসা থেকে সরিয়ে দেন।

ফটিকছড়িতে ইসলামী আইন বাস্তবায়ন কমিটি নামে একটি সংগঠন রয়েছে। প্রায় ২২ বছর ধরে জুনায়েদ বাবুনগরী সভাপতি ও সলিমউল্লাহ সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করলেও মাদ্রাসার পাশাপাশি সেই কমিটি থেকে সরিয়ে দেওয়া হয়েছে সলিমউল্লাহকে।

রাজধানীর শাহবাগে গণজাগরণ মঞ্চের আন্দোলন চলাকালে কথিত নাস্তিক-ব্লগারদের শাস্তিসহ ১৩ দফা দাবি আদায়ে ২০১৩ সালের ৫ মে ঢাকার ছয়টি প্রবেশমুখে অবরোধ কর্মসূচি শেষে মতিঝিল শাপলা চত্বরে অবস্থান নেয় হেফাজতের বিপুলসংখ্যক কর্মী-সমর্থক। দিনভর বিভিন্ন স্থাপনা, যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে তারা। পরদিন ৬ মে চট্টগ্রামের হাটহাজারী, নারায়ণগঞ্জ, বাগেরহাটসহ দেশের বিভিন্ন স্থানে হেফাজত কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এসব ঘটনায় রাজধানীসহ রদশের বিভিন্ন স্থানে হেফাজতের ২২ কর্মীসহ ৩৯ জন নিহত হয়। সূত্র : সমকাল


আরও খবর



সুন্দরবন কুরিয়ার সার্ভিস থেকে ৩৫২ বোতল ফেন্সিডিল উদ্ধার

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জুয়েল বসুনীয়া, নীলফামারী

Image

নীলফামারীর সৈয়দপুরে সুন্দরবন কুরিয়ার ও পার্সেল সার্ভিসের অফিস থেকে ৩৫২ বোতল ফেনসিডিল উদ্ধার করেছে পুলিশ। তবে এ ঘটনা কাউকে আটক করতে পারেননি।

সোমবার (৪ মার্চ) সকালে বিষয়টি নিশ্চিত করেন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম। এর আগে গতকাল অভিযান চালিয়ে ফেনসিডিল উদ্ধার করা হয়। 

পুলিশ সূত্রে জানা যায়, সৈয়দপুর পৌরসভার শহীদ তুলশীরাম সড়কে অবস্থিত সুন্দরবন কুরিয়ার সার্ভিস অফিসে সৈয়দপুর থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ৩৫২ বোতল ফেন্সিডিল উদ্ধার করেন। এসময় সেখানে ৪ টি লোহার তৈরী রোলারের ভিতরে বিশেষ কায়দায় রাখা ছিল এই ফেনসিডিলগুলো। রোলার ভেঙে এসব ফেনসিডিল উদ্ধার করেন।

এ বিষয়ে সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শাহ আলম জানান, সিসি ক্যামেরার ফুটেজ দেখে মাদক বহনকারী ব্যক্তিকে সনাক্তের চেষ্টা চলছে।


আরও খবর



আজকের রাশিফল: সোমবার ৪ মার্চ ২০২৪

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ ৪ মার্চ ২০২৪, সোমবার। আজকের তারিখে জন্মগ্রহণ করায় রাশিচক্রে আপনি মীন রাশির জাতক-জাতিকা। চলুন জেনে নেয়া যাক আপনার রাশিতে আজকের পূর্বাভাস:

মেষ/ Aries রাশিফল : আজ ব্যবসায়ীরা দারুণ স্বস্তি পেতে পারেন। আপনি দীর্ঘস্থায়ী আইনী বিষয় থেকে মুক্তি পাবেন বলে আশা করা হচ্ছে। আর্থিক পরিস্থিতি শক্তিশালী হবে। আজ আপনি একটি বড় আর্থিক লেনদেনও করতে পারেন। এছাড়া, ছোট বিনিয়োগ করার জন্যও দিনটি ভাল। ব্যক্তিগত জীবনে সুখ-শান্তি থাকবে। আজ আপনার বাবা পৈতৃক সম্পত্তি সম্পর্কে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন। জীবনসঙ্গীর সাথে সম্পর্ক ভাল থাকবে। রোমান্টিক জীবনেও পরিস্থিতি অনুকূল থাকতে পারে।

বৃষ/ Taurus রাশিফল : ন্যায্য পাওনা আদায় না হওয়ায় নৈরাশ্য আসবে।উচ্চশিক্ষার ক্ষেত্রে সময়টা খুব প্রতিকূল। অতিরিক্ত ক্রোধের ফলে সংসারে অশান্তির যোগ দেখা যাচ্ছে। গুরুজনদের কথায় বিশেষ মনোযোগ দেওয়া প্রয়োজন।শত্রু আপনাকে অপদস্ত করতে সক্ষম হতে পারে। সন্তানদের নিয়ে চিন্তা থাকবে।

মিথুন/ Gemini রাশিফল : পারিবারিক জীবন সুখের হবে। ঘরের পরিবেশ মজাদার থাকবে এবং আজ আপনি আপনার ভাই-বোনদের সঙ্গে খুব ভাল সময় কাটাবেন। কিছু সময়ের জন্য যদি জীবনসঙ্গীর স্বাস্থ্য ঠিকঠাক না থাকে, তবে আজ তার স্বাস্থ্যের উন্নতি হতে পারে। প্রেমময় দম্পতিদের জন্য আজ একটি সাধারণ দিন। আপনার স্বাস্থ্য ভাল থাকবে।

কর্কট/ Cancer রাশিফল : প্রেমে বিশ্বাস ফিরে আসতে পারে। আপনার মিষ্টি ব্যবহার সকলকে আকর্ষিত করবে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে স্ত্রীর সঙ্গে পরামর্শ করুন। কোনও কাজের জন্য কারও কাছে দয়ার পাত্র হতে হবে। আজ আপনাকে অবাক করে দেওয়া কোনও সুখবর আসতে পারে।

সিংহ/ Leo রাশিফল : আপনি যদি বেকার হন তবে আজকের দিনটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ দিন হতে চলেছে। ব্যবসায়ীরা মিশ্র ফলাফল পাবেন। আপনার কিছু কাজের ক্ষেত্রে বড় বাধা আসতে পারে, তবে দিনের দ্বিতীয় অংশে এই সমস্যাটি শেষ হবে। আর্থিক পরিস্থিতি ঠিক থাকবে। আপনার বাজেট অনুযায়ী ব্যয় করার পরামর্শ দেওয়া হচ্ছে। স্বাস্থ্যের ক্ষেত্রে, সর্দি-কাশির সমস্যা হতে পারে। জীবনসঙ্গীর সাথে আপনার সুসম্পর্ক থাকবে। রোমান্টিক জীবনের ক্ষেত্রে, যদি কোনও সমস্যা থাকে তবে আজ এই সমস্যাটি কাটিয়ে উঠতে পারে।

কন্যা/ Virgo রাশিফল : আজ কারও কুপ্রভাবে সংসারে অশান্তি হতে পারে। সামাজিক সুনাম বা প্রতিপত্তি বৃদ্ধি পাওয়ার যোগ আছে। হারানো জিনিস উদ্ধার হতে পারে। নৃত্যশিল্পীদের উন্নতি। আজ আপনার খুব কাছের কোনও বন্ধুর দ্বারা বিশেষ উপকৃত হতে পারেন।

তুলা/ Libra রাশিফল : কাজের ক্ষেত্রে, আপনার কঠোর পরিশ্রমের সঠিক ফল পাওয়ার শক্তিশালী সম্ভাবনা রয়েছে। বিশেষত সরকারি চাকুরিজীবীরা আজ অফিসে কিছু ভাল তথ্য পেতে পারেন। আজ ব্যবসায়ীরা আর্থিকভাবে লাভবান হতে পারে। ব্যক্তিগত জীবনের ক্ষেত্রে, আজ আপনার মায়ের স্বাস্থ্য কিছুটা দুর্বল হবে। আজ ডাক্তার এবং ওষুধের জন্য প্রচুর অর্থ ব্যয় হতে পারে। জীবনসঙ্গীর সাথে সম্পর্ক খারাপ হতে পারে। আপনাকে আপনার কথা খুব চিন্তা করে বলার পরামর্শ দেওয়া হচ্ছে।

বৃশ্চিক/ Scorpio রাশিফল : ছোটখাটো রোগকে উপেক্ষা করা ঠিক হবে না। কারও বাড়িতে আগমন। দুপুরের পরে বাড়তি আয় আসতে পারে। আজ আপনার ব্যবহারের জন্য বাড়িতে বিবাদ বাধতে পারে। কাউকে টাকা ধার দেবেন না। তর্ক-বিতর্ক বিশেষ ভাবে এড়িয়ে চলুন।

ধনু/ Sagitarious রাশিফল : আজ রোমান্টিক জীবনেও একটি সুন্দর পরিস্থিতি আসতে পারে। এটা সম্ভব যে, আপনার সঙ্গী আপনাকে বিয়ের জন্য প্রস্তাব দেবে। আর্থিক অবস্থা ভাল থাকবে। ঘরের জন্য আপনি কিছু কেনাকাটাও করতে পারেন। আজকের দিনটি কর্মক্ষেত্রে মিশ্রিত হতে পারে। আপনাকে কঠোর পরিশ্রম করতে হতে পারে। আপনি যদি সরকারি চাকরির জন্য চেষ্টা করছেন তবে আপনার প্রচেষ্টা বাড়াতে হবে।

মকর/ Capricorn রাশিফল : স্ত্রীর বেহিসেবি খরচে সংসারে অশান্তির আশঙ্কা। বন্ধুদের ব্যবহারে দুঃখ পেতে পারেন। ভাল বুদ্ধি দিয়ে কর্মস্থানে উন্নতি। যানবাহন বা জমি কোনও কিছু কেনার আগে ভাবনাচিন্তা করা প্রয়োজন। বন্ধু বিরোধিতা থেকে সাবধান থাকুন।

কুম্ভ/ Aquarious রাশিফল : আপনি যদি সম্প্রতি কোনও নতুন চাকরিতে যোগদান করেছেন, তবে আজ উর্ধ্বতন কর্মকর্তারা আপনার প্রশংসা করতে পারে। এটি আপনার আত্মবিশ্বাসকেও বাড়িয়ে তুলবে। কাঠ ব্যবসায়ীদের তাদের অর্থনৈতিক সিদ্ধান্তগুলি সাবধানতার সহিত গ্রহণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। ব্যক্তিগত জীবনের ক্ষেত্রে, আজ ব্যস্ত রুটিনের কারণে আপনি পরিবারের সঙ্গে বেশি সময় ব্যয় করতে পারবেন না। প্রেম-ভালবাসার ক্ষেত্রে, আজকের দিনটি খুব একটা ভাল হবে না। আপনাদের মধ্যে বড় বিতর্ক হতে পারে।

মীন/ Pisces রাশিফল : কর্মরত মহিলাদের কর্মে অলসতা দেখা দেবে। শত্রুরা ক্ষতি করতে সফল হবে না। সঞ্চয়ের ব্যাপারে বিশেষ নজর দেওয়া উচিত। ভিটামিনের অভাবে শরীরে অনেক রোগের সৃষ্টি হতে পারে। আত্মীয়দের সঙ্গে দেখা হওয়ার সুযোগ আসতে পারে।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




বৃষ্টিতে ঢাকার বায়ুর মানে উন্নতি

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। অন্যদিকে, শনিবার মধ্যরাতে বৃষ্টির কারণে বাংলাদেশের রাজধানী ঢাকার বায়ুর মানের কিছুটা উন্নতি হয়েছে।

রোববার (২৪ মার্চ) সকাল ৮টা ৩৫ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এসব তথ্য।

দূষণ তালিকার শীর্ষে থাকা দিল্লির স্কোর ২৭৩ অর্থাৎ সেখানকার বায়ু খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে কঙ্গোর কিনশাসা। এই শহরটির স্কোর ১৬৮ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

অন্যদিকে, রাজধানী ঢাকা রয়েছে ১১ নম্বরে। এই শহরের স্কোর ১৫২ অর্থাৎ এখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


আরও খবর
ঢাকার বায়ু আজও অস্বাস্থ্যকর

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




আজকের রাশিফল: মঙ্গলবার ৫ মার্চ ২০২৪

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ নতুন কী ঘটতে চলেছে? আজ কি আপনার জন্য ভাল কিছু অপেক্ষা করে আছে? কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা? নাকি খারাপ কিছুর অপেক্ষা করে আছে আপনার ভাগ্যে। বিখ্যাত জ্যোতিষীর দ্বারা বিশ্লেষণের পর আজকের দিন নিয়ে ভবিষ্যত গণনা জানুন আপনার আজকের রাশিফলে।

মেষ : শরীরচর্চা করে নিজেকে সুস্থ এবং মানসিকভাবে চনমনে রাখুন। বাবার দেওয়া পরামর্শ কর্মক্ষেত্রে অনেক সুবিধা করে দেবে। নেশা কাটিয়ে না উঠলে স্নায়ুর সমস্যা দেখা দেবে।

বৃষ : কোনও সাধু ব্যক্তির প্রভাবে আপনার মধ্যে আধ্যাত্মিক চেতনা দেখা দেবে। স্ত্রীয়ের সাথে মতানৈক্য হতে পারে। ভারি জিনিসের থেকে দূরে থাকুন। সন্তানের জন্য গর্বিত হবেন আজ । আজ শরীরের যত্ন নিন।

মিথুন : শরীর ক্লান্ত থাকবে। তাই বিশ্রাম নেওয়া দরকার । পরিবারের মানুষদের সাথে আড্ডা দিয়ে মন ভালো থাকবে। ভাই বোনদের সাহায্যে আজ কিছু আর্থিক সুবিধা পেতে পারেন। পেশি গুলিকে বিশ্রাম দিন।

কর্কট : বেশি অর্থ উপার্জনের জন্য নিজের উদ্ভাবনী ক্ষমতা ব্যবহার করুন। কাজ মিটিয়ে সন্ধ্যেটা বিনোদনে কাটান। পারিবারিক সমস্ত ঋণ মিটিয়ে দিতে পারবেন। পুরানো বন্ধুদের সাথে দেখা হবে।

সিংহ: টাকা পয়সার ব্যাপারে বেশি সংবেদনশীল হলে সম্পর্ক নষ্ট হতে পারে। ধর্মের প্রতি বিশ্বাস বাড়বে। অসুখ অল্পদিনের মধ্যেই সেরে যাবে। ইচ্ছাপূরণ করতে গিয়ে আপনাকে আর্থিক সমস্যায় পড়তে হতে পারে।

কন্যা : বাচ্চাদের কথা ভেবে সিদ্ধান্ত নিন। তাড়াহুড়ো করবেন না। স্বাস্থ্যের বিশেষ যত্ন নিন। নতুন প্রকল্পের মূলধন ধার নিতে পারেন আজ। ভাই বা বোন টাকা চাইতে পারে। সব দিক বিবেচনা করে টাকা দিন।

তুলা : আগ্রাসী মনোভাবের জন্য ব্যবসায় ক্ষতি হতে পারে। দেবেন। আপনার সৃজনশীল প্রতিভা আজ খ্যাতি এনে দেবে। আজ মন স্থির এবং শান্ত থাকবে। পুরানো বন্ধুদের সাথে দেখা হতে পারে। আনন্দে সময় কাটবে।

বৃশ্চিক : বাড়ির ছোট খাটো জিনিসের জন্য আজ প্রচুর ব্যয় হয়ে যাবে। কিছু সময় আনন্দে কাটবে। ব্যবসায়ীদের ক্ষেত্রে কর্মসূত্রে ভ্রমণে যেতে হতে পারে। খওয়াদাওয়াতে সতর্ক হন। নিজের কাজ অন্যকে দিয়ে করাবেন না।

ধনু : বিপদে পড়া মানুষদের অর্থ দিয়ে সাহায্য করুন। অনেক দিনের পুরানো বিনিয়োগগুলি থেকে আজ আর্থিক লাভ হবে। লম্বা ভ্রমণ এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ। ঠান্ডা মাথায় সবকিছু সামলান।

মকর : বহুদিন ধরে চলতে থাকা ঝগড়া আজ মিটে যাবে। সন্ধ্যায় স্ত্রীয়ের সাথে একান্তে সময় কাটান। ধর্মীয় কার্যকলাপে কিছু অর্থ ব্যয় হবে। স্বাস্থ্যের সমস্যায় পড়তে পারেন। শরীর ভালো থাকবেনা।

কুম্ভ : বেশি মানুষের ভিড়ে ক্লান্ত হয়ে উঠলে একান্তে সময় কাটান। ধার দেওয়া টাকা ফেরত পাবেন আজ। যা নতুন প্রকল্পের কাজে লাগবে। আপনার রসিক স্বভাব আজ সকলের দৃষ্টি আকর্ষণ করবে। বিবাহিত জীবনে অভাব হতে পারে।

মীন : আর্থিক সঞ্চয়ের ব্যাপারে বাবা মায়ের সাথে আলোচনা করুন। এই বিনিয়োগ আপনার ভবিষ্যতে কাজে আসবে। বিপদে পড়া মানুষকে সাহায্য করুন। আজ পরিস্থিতি আপনার অনুকূলে থাকবে।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




গ্রেপ্তার হওয়ার আগেই বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করেছিলেন: জয়

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস। ৫৩ বছর আগের এই দিনে মধ্যরাতে পাকিস্তানি আর্মিদের হাতে গ্রেপ্তার হওয়ার আগেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেছিলেন।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সজীব ওয়াজেদ জয় তার ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে এক ফেসবুক পোস্টে এমন কথা বলেন। এ সময় তিনি দেশবাসীকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানান।

ওই পোস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতিও গভীর শ্রদ্ধা জানান জয়। তিনি লিখেন, বঙ্গবন্ধু ওয়্যারলেস বার্তায় বলেছিলেন, এটাই সম্ভবত আমার শেষ বার্তা। আজ থেকে বাংলাদেশ স্বাধীন। পাকিস্তানি দখলদার বাহিনীর শেষ সৈন্যটিকে বাংলার মাটি হইতে বিতাড়িত না করা পর্যন্ত এবং চূড়ান্ত বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন।

সজীব ওয়াজেদ জয় পোস্টে আরও লিখেন, আমাদের বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছিলেন এবং মাত্র ৯ মাসেই বিজয় অর্জন করেছিলেন। আজ স্মরণ করি বঙ্গবন্ধু এবং সকল মুক্তিযোদ্ধাকে। সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

নিউজ ট্যাগ: সজীব ওয়াজেদ জয়

আরও খবর
হঠাৎ উধাও হয়ে গেল ফেসবুক!

মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪