আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

হজের নিবন্ধন চলবে ১৬ থেকে ১৮ মে তিন দিন

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছর হজ যাত্রী নিবন্ধন চলবে মাত্র তিন দিন। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য হজযাত্রী নিবন্ধন শুরু হবে আগামী ১৬ মে। চলবে ১৮ মে পর্যন্ত। এ সময়ের মধ্যে অর্থ পরিশোধ করে নিবন্ধিত হতে হবে।

বৃহস্পতিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ‌২০২২ সালের হজযাত্রী নিবন্ধনের বিজ্ঞপ্তি’তে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে ২০২০ সালের নিবন্ধিত সকল হজ যাত্রী এবং প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক নম্বর ২৫ হাজার ৯২৪ পর্যন্ত এ বছর হজের নিবন্ধনের আওতায় আসবেন। বেসরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে ২০২০ সালের সকল নিবন্ধিত ব্যক্তি এবার নিবন্ধনের আওতায় আসবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, হজযাত্রী নিবন্ধনের জন্য আবশ্যই পাসপোর্ট থাকতে হবে। পাসপোর্ট স্ক্যান করে নিবন্ধন তথ্য পূরণ করতে হবে। হজযাত্রীর পাসপোর্টের মেয়াদ হজের দিন থেকে পরবর্তী ছয় মাস অর্থাৎ ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত থাকতে হবে। হজযাত্রীর দাখিল করা পাসপোর্টের সঠিকতা অনলাইনে যাচাই করা হবে।

নিবন্ধনের পর কোনো হজযাত্রী কোনো কারণে হজে যেতে না পারলে শুধু বিমান ভাড়া এবং খাবার বাবদ গ্রহণ করা টাকা ফেরত পাবেন। তবে বিমানের টিকিট নিশ্চিত হওয়ার পর হজযাত্রা বাতিল করলে বিমানের টিকিটের টাকাও ফেরত পাবেন না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে ২০২০ সালে নিবন্ধিত হজযাত্রীদের জন্য অনুসরণীয় বিষয়াদি, ২০২২ সালে নির্বাচিত প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের জন্য অনুসরণীয় বিষয়াদি, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য নিবন্ধন স্থানান্তরের জন্য অনুসরণীয় বিষয়াদি নিয়ে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে।

নিউজ ট্যাগ: হজের নিবন্ধন

আরও খবর



করোনায় মৃত্যুশূন্য দেশ, নতুন শনাক্ত ২১ জন

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে কেউ মারা যায়নি। আর এ সময়কালে নতুন রোগী শনাক্ত হয়েছে ২১ জন।

স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার (২২ এপ্রিল) এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এখন পর্যন্ত দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জন। মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

দেশে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৯২১ জনের নমুনা পরীক্ষায় নতুন রোগী শনাক্ত হয়েছে ২১ জন। আগের দিন ৫ হাজার ৯২৯ জনের নমুনা পরীক্ষায় নতুন রোগী শনাক্ত হয়েছিল ৪৫ জন।

দেশে এখন পর্যন্ত ১ কোটি ৩৯ লাখ ৫১ হাজার ৩৪৮ জনের নমুনা পরীক্ষায় মোট শনাক্ত হয়েছেন ১৯ লাখ ৫২ হাজার ৫০৬ জন।

স্বাস্থ্য অধিদফতর আরো জানায়, ঢাকা জেলায় (মহানগরসহ) গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৩৪৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ১২ জন। শনাক্তের হার দশমিক ৫১ শতাংশ। গতকাল এই হার ছিল দশমিক ৭৪ শতাংশ।

করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩৭৩ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯২ হাজার ৮১৬ জন। সুস্থতার হার ৯৬ দশমিক ৯৪ শতাংশ।


আরও খবর



মারিউপোল এখন স্বাধীন : পুতিন

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | ৫৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের শহর মারিউপোলকে স্বাধীন বলে ঘোষণা করল রাশিয়া। জানাল, ইউক্রেনের এই শহরকে মুক্ত করতে অবশেষে সফল হয়েছে তারা। বৃহস্পতিবার সংবাদ সংস্থা এএফপি এই খবর জানিয়েছে। এ নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মন্তব্যও প্রকাশ্যে এনেছে সংবাদ সংস্থাটি। পুতিন বলেছেন, মারিউপোলকে সফল ভাবে মুক্ত করতে পেরে আমি গর্বিত। ইউক্রেনের এই শহরটিতে একটি ইস্পাত কারখানা রয়েছে। পুতিন তাঁর বাহিনীকে নির্দেশ দিয়েছেন, তারা যেন ওই ইস্পাত কারখানাটি ধ্বংস করার বদলে দখল করে।

ইউক্রেনের বন্দর শহর বলে পরিচিত মরিউপোল। মারিউপোল দখল হওয়ার ফলে ২০১৪ সাল থেকে স্বাধীন ক্রাইমিয়া যাওয়ার পথ সুগম হল রুশ বাহিনী এবং তাদের সহযোগীদের। এই বন্দর শহরটির দখল পেতে প্রায় দুমাস চেষ্টা চালিয়েছে পুতিন-বাহিনী। একই সঙ্গে দখল রাখতে চেয়ে বুধবার পর্যন্ত প্রাণপণ লড়েছে ইউক্রেনের সেনাও। রক্তক্ষয়ী যুদ্ধে অনেক মানুষের প্রাণ হারিয়েছে। শেষমেশ পুতিন ঘোষণা করলেন, মারিউপোল স্বাধীন

বৃহস্পতিবার ইউক্রেনের উপ প্রধানমন্ত্রী ইরিয়ানা ভেরেস্চুক জানিয়েছেন, শহরের বয়স্ক ব্যক্তি, মহিলা এবং শিশুদের উদ্ধার করে অন্যত্র নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যেই ইউক্রেনের বন্দর শহরের দখল নিয়েছে রুশ সেনারা। তাই ঝুঁকি না নিয়ে দ্রুত মারিউপোল বাসিন্দাদের নিরাপদ আশ্রয় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে।

এর আগে রুশ বাহিনীর দখলে আসা ইউক্রেনের শহরগুলিতে রুশ বাহিনীর অত্যাচারের নমুনা দেখেছে গোটা বিশ্ব। মহিলা এবং শিশুদের ধর্ষণ করে খুন করা হয়েছে। হাত বেঁধে হত্যা করা হয়েছে সাধারণ নাগরিককে। মরিউপোল থেকে তাই দ্রুত হিউম্যান করিডোর তৈরি করে সেখানকার বাসিন্দাদের সরানো হচ্ছে। ইউক্রেনের উপ প্রধানমন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার চারটি বাসে মারিউপোলের বাসিন্দাদের স্থানান্তরিত করার কাজ শুরু হয়েছে। আপাতত বৃহস্পতিবার সারা দিনই মারিউপোল বাসিন্দাদের উদ্ধার করার কাজ চালাবে ইউক্রেন সরকার।

তবে একই সঙ্গে ইরিয়ানা এ কথাও জানিয়েছেন, মারিউপোলের নিরাপত্তা পরিস্থিতি এখনও বেশ জটিল। যে কোনও মুহূর্তে পরিস্থিতি বদলে যেতে পারে।


আরও খবর



কিশোরগঞ্জে জাকাতের কাপড় নিতে গিয়ে প্রাণ গেল বৃদ্ধার

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় জাকাতের কাপড় নিতে যাওয়ার পথে মাইক্রোবাসের চাপায় সকিনা বেগম (৬৫) নামে এক বৃদ্ধা নিহত হয়েছেন। শুক্রবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার কিশোরগঞ্জ-ভৈরব আঞ্চলিক মহাসড়কের পুলেরঘাট বাজার জামে মসজিদের সামনে এ দুর্ঘটনা ঘটে।নিহত সকিনা বেগম কিশোরগঞ্জ সদর উপজেলার জালুয়াপাড়া গ্রামের মৃত তোরাবালিবের মেয়ে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে পাকুন্দিয়া উপজেলার পাঠুয়াভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমদাদুল হক ঝুটন তার বাড়িতে জাকাতের কাপড় বিতরণ করেন। সকিনা বেগম জাকাতের কাপড় নিতে বাড়ি থেকে রওনা হন। পথে পুলেরঘাট বাজার জামে মসজিদ এলাকায় কিশোরগঞ্জ-ভৈরব আঞ্চলিক মহাসড়ক পার হওয়ার সময় ভৈরব থেকে ছেড়ে  আসা কিশোরগঞ্জগামী একটি মাইক্রোবাস তাকে চাপা দিয়ে চলে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

আহুতিয়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনর্চাজ সফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সকাল সাড়ে ৭টা দিকে পুলেরঘাট বাজারে রাস্তা পার হওয়ার সময় ওই নারী নিহত হয়েছেন। পরিবারের অভিযোগ না থাকায় মরদেহ ময়নাতদন্ত ছাড়াই হস্তান্তর করা  হয়েছে।

পাটুয়াভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমদাদুল হক জুটন বলেন, সকালে আমি আমার বাড়িতে জাকাতের কাপড় বিতরণ করেছি। ওই নারী নিহত হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি এ ঘটনা শুনেছি।


আরও খবর
৬৮১ বস্তা সরকারি চালসহ কিশোরগঞ্জে আটক-১

বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২




ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে সড়ক দুর্ঘটনা, নিহত ১

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | ৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার চালতিপাড়া এলাকায় ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে স্বাধীন পরিবহনের যাত্রীবাহী বাসের ধাক্কায় পিকআপভ্যানের একজন আরোহী নিহত হয়েছেন। শনিবার (৩০ এপ্রিল) সকাল ৯টায় এ দুর্ঘটনা ঘটেছে। নিহত ব্যক্তির নাম তুষার রাজবংশী (৪৫)। তিনি মাছ ব্যবসায়ী।

স্থানীয় বাড়ৈখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ ফারুক জানান, এক্সপ্রেসওয়েতে একটি যাত্রীবাহী বাস পিকআপকে ধাক্কা দিলে বাসের সামনের অংশ দুমড়েমুচড়ে যায়। যাত্রীরা যে-যার মতো বাস থেকে বের হয়ে চলে যান। বাসে থাকা যাত্রীদের কেউ হতাহত হননি। এ ঘটনায় আরও কমপক্ষে দুই জন গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

ঘটনার পর থেকে বাস ড্রাইভার পলাতক রয়েছেন। পিকআপভ্যান ও বাসটি হাইওয়ে থেকে সড়িয়ে নেওয়া হয়েছে। সড়ক যোগাযোগ সচল রয়েছে বলে জানিয়েছে হাসাড়া হাইওয়ে থানা পুলিশ।


আরও খবর



ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধ

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে তিনদিন ধরে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এর প্রভাব পড়তে শুরু করেছে খুচরা বাজারে।

আমদানিকারকরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির আগের ইমপোর্ট পারমিটের (আইপি) মেয়াদ শেষ হয়ে গেছে। নতুন করে আইপি না পাওয়ায় কয়েকদিন ধরে আমদানি বন্ধ হয়ে গেছে।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে সর্বশেষ গত ৩০ এপ্রিল ৬৮টি ট্রাকে ১৯০২ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে। এরপর ঈদের ছুটি শুরু হয়। ছুটি শেষে শনিবার (৭ মে) থেকে বন্দর দিয়ে আমদানি কার্যক্রম শুরু হয়। তবে শনিবার থেকে বন্ধ রয়েছে ভারতীয় পেঁয়াজ আমদানি।

এদিকে হিলির খুচরা বাজারে ঈদের আগে প্রকারভেদে প্রতি কেজি পেঁয়াজ ১৫ থেকে ১৬ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ২০ থেকে ২২ টাকায় ঠেকেছে।

আড়তে পেঁয়াজ কিনতে আসা মো. আসলাম বলেন, ঈদের আগে হিলির আড়তে পেঁয়াজের দাম ছিল ১৪ টাকা কেজি। এখন দাম চাচ্ছে ২০ থেকে ২২ টাকা। আমরা অন্য বাজারে ২০ টাকা কেজি খুচরা বিক্রি করেছি। অথচ এখান থেকেই আমাদের ২০-২২ টাকা দিয়ে কিনতে হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শাহরিয়ার আলম বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য আমাদের যেসব ইমপোর্ট পারমিট নেওয়া ছিল সেগুলোর মেয়াদ ছিল ৫ মে পর্যন্ত। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ১ মে থেকে ৬ মে পর্যন্ত ছয়দিন হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। যে কারণে ওই সময়ের মধ্যে বাড়তি পরিমাণে পেঁয়াজ আমদানির ইচ্ছা থাকলেও সেটি সম্ভব হয়নি।

তিনি বলেন, সরকার নতুন করে পেঁয়াজ আমদানির জন্য ইমপোর্ট পারমিট দেওয়া বন্ধ রেখেছে, যে কারণে বর্তমানে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানিও বন্ধ রয়েছে।

তবে পেঁয়াজ আমদানির জন্য অনুমতি চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হয়েছে বলে জানান আমদানিকারক শাহরিয়ার আলম।

তিনি বলেন, এখন পর্যন্ত অনুমোদন দেওয়া হয়নি। কবে দেওয়া হবে কিংবা দেওয়া হবে কি না সে ব্যাপারেও কর্তৃপক্ষ কিছু বলছে না।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, হিলি স্থলবন্দর দিয়ে গত ৩০ এপ্রিল পর্যন্ত ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত ছিল। এরপর থেকে বন্দর দিয়ে আর পেঁয়াজ আমদানি হয়নি।


আরও খবর