আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ থাকতে হবে আগামী ৪ জানুয়ারি পর্যন্ত

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৫১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছর হজে যাওয়া যাত্রীদের মধ্যে যাদের পাসপোর্ট নেই বা মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের জরুরি ভিত্তিতে পাসপোর্ট করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া হজযাত্রীদের আগামী বছরের ৪ জানুয়ারি পর্যন্ত পাসপোর্টের মেয়াদ থাকতে হবে।

শনিবার (৩০ এপ্রিল) হজযাত্রীদের পাসপোর্ট-সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছর (১৪৪৩ হিজরি) সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছু যাত্রীদের নিবন্ধন নিশ্চিত করার জন্য পাসপোর্টের মেয়াদ যাচাই করে কমপক্ষে ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত মেয়াদযুক্ত পাসপোর্ট প্রস্তুত রাখবেন। যাদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে বা নতুন করে পাসপোর্ট করতে হবে, তারা জরুরি ভিত্তিতে পাসপোর্ট করবেন।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন বলে এরই মধ্যে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। করোনাভাইরাস মহামারিতে সৌদি আরবের নিষেধাজ্ঞার কারণে গত দুই বছর বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি।


আরও খবর



হোয়াইট হাউসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী প্রেসসচিব

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৬ মে ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসের নতুন প্রেস সেক্রেটারি (সচিব) হিসেবে কারিন জ্যঁ-পিয়ারের নাম ঘোষণা করেছেন। তিনি প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে হোয়াইট হাউসের মুখপাত্রের দায়িত্ব পালন করতে যাচ্ছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বারের মতো প্রশাসনের মুখপাত্র হিসেবে একজন কৃষ্ণাঙ্গ নারীকে দেখবে বিশ্ব।

জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে ৪৪ বছর বয়সি জ্যঁ-পিয়ার তাঁর প্রশাসনের মুখ্য উপ-প্রেস সচিবের দায়িত্ব পালন করেছেন। আগামী সপ্তাহের শেষ দিকে কারিন ৪৩ বছর বয়সি বর্তমান প্রেস সচিব জেন সাকির স্থলাভিষিক্ত হবেন। প্রেস সচিবেরা হোয়াইট হাউসের সাংবাদিকদের সঙ্গে দৈনিক সংবাদ সম্মেলন করেন।

হোয়াইট হাউসের বর্তমান প্রেস সেক্রেটারি জেন সাকি নিউইয়র্ক-ভিত্তিক নিউজ চ্যানেল এমএসএনবিসিতে যোগদান করবেন। তাই, সাকির স্থলাভিষিক্ত হচ্ছেন জ্যঁ-পিয়ার।

এক টুইটে জেন সাকি তাঁর উত্তরসূরিকে নৈতিক গুণাবলী সমৃদ্ধ এক অসাধারণ নারী হিসেবে উল্লেখ করেছেন। জেন সাকি বলেন, তাঁর চমক দেখার জন্য আমার আর তর সইছে না, কারণ কর্মক্ষেত্রে তিনি তাঁর নিজস্ব শৈলী ও প্রতিভার দারুণ সমন্বয় নিয়ে আসেন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি হলেন জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের কাছে প্রেসিডেন্টর মুখপাত্র।


আরও খবর



আজকের রাশিফল

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২৩ এপ্রিল ২০২২ শনিবার, চাঁদের যোগাযোগ দিনরাত মকর রাশিতে থাকবে। চাঁদের সঙ্গে শনি মহারাজও এখানে বাস করবেন। এমন পরিস্থিতিতে চাঁদ মঙ্গল ও অন্যান্য গ্রহের অবস্থানের কারণে আপনার দিনটি কেমন যাবে জেনে নিন। দেখুন আপনার নক্ষত্ররা এই বিষয়ে কী বলে।

মেষ রাশি:

আজকের দিনটি মেষ রাশির জাতকদের জন্য বিশেষ দিন হবে। আপনার মনে কিছু থাকলে তা প্রকাশ করুন। উন্নতির নতুন পথ খুলে যাবে। নারীদের তাদের ক্যারিয়ার নিয়ে আরও গভীরভাবে ভাবতে হবে। সম্পত্তি কেনার জন্য দিনটি খুব ভালো। অর্থ লেনদেনে সতর্ক থাকুন। আপনি ভবিষ্যতের জন্য আয় থেকে কিছু অর্থ সঞ্চয় করতে পারেন। প্রতিশ্রুতি পূরণ না করায় বন্ধুরা রাগান্বিত হতে পারে।

বৃষ রাশি:

আজ আপনি ভালো তথ্য পেতে পারেন। গৃহস্থালির দায়িত্ব পালনে কিছু নতুন সিদ্ধান্ত নিতে পারেন। ব্যবসা, চাকরি ভালো যাবে। পিতার কাজে আপনার সহযোগিতা প্রশংসনীয় হবে। কর্মক্ষেত্রে সহকর্মীরা আপনাকে হিংসা করতে পারে। যারা একসাথে কাজ করে তাদের কাছ থেকে আপনি সুখ পাবেন।

মিথুন রাশি:

আজ মিথুন রাশির জাতক জাতিকাদের কারও কথা তাঁদের হৃদয়ে চাপানো উচিত নয়। চাকরিপ্রার্থীদের আর্থিক বিষয়ে সাবধানে পদক্ষেপ করতে হবে এবং সম্পদ বৃদ্ধির ব্যবস্থা বিবেচনা করতে হবে। ব্যবসায় অসাধারণ ফল পাওয়া যাবে। কাজের ক্ষেত্রে করা প্রচেষ্টা আপনাকে ভালো ফল দেবে। বড়দের কাছ থেকে প্রাপ্ত মতামত উপেক্ষা করবেন না। আপনি যদি অবিবাহিত হন তবে বিষয়গুলি এগিয়ে যাবে। বন্ধুদের সঙ্গে কিছু জিনিস শেয়ার করতে পারেন।

কর্কট রাশি:

আজ কর্কট রাশির জাতক আপনার ব্যক্তিত্বে নতুন আকর্ষণ যোগ করবে। আপনার দক্ষতা এবং বোঝার সঙ্গে আপনি কাজগুলি খুব ভালো ভাবে সম্পন্ন করবেন। আজ হঠাৎ ব্যবসায় ভালো খবর পেতে পারেন। কর্তৃপক্ষের সামনে আপনার বক্তব্য তুলে ধরার এখনই উপযুক্ত সময়। কাজের সম্প্রসারণের জন্য ঋণ নিতে হতে পারে। অর্থের দিক থেকে সাফল্য পাওয়া যেতে পারে।

সিংহ রাশি:

আজ নিজেকে বিশ্বাস করুন। ব্যবসায় ভাই-বোনের সহযোগিতাও পেতে পারেন অধিক মুনাফা অর্জনের জন্য। বন্ধুদের সাহায্যে কঠিন কাজগুলো সহজে সম্পন্ন হবে। নারীদের গৃহস্থালির জিনিসপত্র কেনাকাটা করতে হয়। ছাত্ররা তাদের পরিশ্রম অনুযায়ী সাফল্য পাবে। শিল্পীদের জন্য দিনটি বিশেষ ভালো।

কন্যা রাশি:

আজকের দিনটি কন্যা রাশির জন্য গুরুত্বপূর্ণ হবে। বস্ত্র ব্যবসায়ীরা আজ লাভবান হবেন। ভবিষ্যতের কথা মাথায় রেখে বিনিয়োগ করতে পারেন। শ্বশুরবাড়ির সঙ্গে ভালো কথাবার্তা হবে। চাকরিতে সাফল্য পাবেন। কোনও দায়িত্বশীল কাজে অবহেলা করবেন না। আটকে থাকা কাজ শুরু করতে কারো সুপারিশ পেতে পারে। আপনি যদি বীমা বা বিনিয়োগ সম্পর্কিত কোনও পরিকল্পনা করেন তবে দিনটি আপনার জন্য শুভ হবে।

তুলা রাশি:

তুলা রাশির জাতকরা আজ কর্মক্ষেত্রে ভালো সুযোগ পাবেন। আজ আপনাকে আপনার পারিবারিক ব্যবসায় আপনার স্ত্রীর কথা মানতে হতে পারে। সরকারি নিয়মের কারণে ব্যবসায়ীরা কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি নতুন বন্ধু তৈরি হবে।

বৃশ্চিক রাশি:

আজ বৃশ্চিক রাশির জাতক জাতিকারা কোনও অজানা উৎস থেকে অর্থ পেতে পারেন। একটি নতুন প্রকল্পে কাজ করে আপনি অনেক কিছু শিখতে পারবেন। তরুণদের উচ্চশিক্ষার ভালো সুযোগ রয়েছে। বাবা-মায়ের সঙ্গে কেনাকাটা করতে যেতে পারেন। জরুরি লেনদেনের ব্যাপারে সতর্ক থাকুন। সৃজনশীল ও লেখালেখির কাজে আগ্রহী হবেন।

ধনু রাশি:

ধনু রাশির জন্য আজ গণেশ বলেছেন যে আপনার পরিবারের সদস্যরা আপনার ইতিবাচক চিন্তায় খুশি হবেন। ব্যাংকিং খাতের চাকরিজীবীদের জন্য এটি লাভের সময়। মুলতুবি থাকা একটি সম্পত্তি চুক্তি এখন লাভজনক বোধ করতে পারে। সন্তানদের কাছ থেকে মন তৃপ্তি পাবে। পত্নীর নামে করা কাজে লাভ হবে। রিয়েল এস্টেটের সঙ্গে যুক্ত ব্যক্তিরা বড় সাফল্য পেতে পারেন।

মকর রাশি:

মকর রাশির জাতকদের মন আজ নতুন কাজে ব্যস্ত থাকবে। আপনি আপনার শক্তি এবং সাহসের জোরে অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। কর্মজীবন সংক্রান্ত নতুন তথ্য পাবেন যুবকরা। কর্ম সংক্রান্ত বিষয়ে ধীরে ধীরে অগ্রগতি দেখা যাবে। বিরোধ শুধুমাত্র অতীতে ঘটে যাওয়া ঘটনা থেকে দেখা দিতে পারে। অপ্রয়োজনীয় সমস্যা নিয়ন্ত্রণে থাকবে।

কুম্ভ রাশি:

কুম্ভ রাশিতে যে কাজ করেছেন তাতে আপনি উড়িয়ে দেবেন না। কোনও বিশেষ বিষয়ে আপনার চিন্তাভাবনা বদলে যেতে পারে। আয় বাড়ানোর কিছু ভালো সুযোগও পেতে পারেন। অনলাইন লেনদেনে সতর্ক থাকুন। শিক্ষার্থীরা কর্মজীবনে সাফল্য পাবেন।

মীন রাশি:

ভগবানের কৃপায় আপনার জন্য অনেক কিছু করা সম্ভব। স্ত্রীর সহায়তায় সম্পত্তির কাজে লাভ হবে বা সম্পত্তি সংক্রান্ত সমস্যার সমাধান হবে। নিজের কাজে মনোনিবেশ করা আপনার পক্ষে ভালো হবে, সময়কে সঠিক ভাবে ব্যবহার করা উপকারী হবে। খরচ কমানোর চেষ্টা করতে হবে। গৃহস্থালির গুরুত্বপূর্ণ কাজে সাহায্য পাবেন। কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময় পরিবারের সদস্যদের মতামত নেওয়া জরুরি।


আরও খবর
‘আম’ চিনুন তারপর কিনুন

বৃহস্পতিবার ১৯ মে ২০২২




ঈদের ছুটি শেষে অফিস খুলছে আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পবিত্র ঈদুল ফিতরের ছয় দিনের ছুটি শেষে বৃহস্পতিবার (৫ মে) খুলছে অফিস-আদালত। এবার শুক্রবার (২৯ এপ্রিল) থেকে ছুটি ঘোষণা করে সরকার। তাই গত বৃহস্পতিবার শেষ কর্মদিবস অফিস হয়ে শুক্রবার থেকে ছয় দিনের ঈদের ছুটি শুরু হয়।

মঙ্গলবার পালিত হয় ঈদুল ফিতর। বুধবারও ছিল ঈদের ছুটি। যদিও সরকার ঘোষিত ছয় দিনের মধ্যে শুক্র ও শনিবার দুদিনই ছিল সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটি শেষে আজ অফিস পাড়ায় যোগ দেবেন কর্মজীবীরা।

তবে যারা ৬ দিনের পর আজ ছুটি নিয়েছেন, তারা আগামী শুক্র-শনিবারসহ মোট ৯ দিন ছুটি কাটাবেন। ঢাকার বাইরে যারা ঈদ করতে গেছেন সরকারি বেসরকারি বেশিভাগ কর্মজীবী ৫ মে ঐচ্ছিক ছুটি নিয়েছেন। ফলে অফিস আদালত পুরোপুরি কার্যক্রম চালু হতে রোববার (৮ মে) লেগে যাবে।

আগেও দেখা গেছে ঈদের ছুটির পর প্রথম কর্মদিবসে অফিস পাড়ার তেমন কর্মব্যস্ততা থাকে না। সহকর্মীরা একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। একইভাবে ব্যাংক পাড়ায় জরুরি প্রয়োজন ছাড়া লেনদেনও খুব একটা হয় না। তবে এবার ঈদের ছুটিতে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থল ত্যাগ না করতে সরকার থেকে নির্দেশনা দেওয়া হয়েছিল। তাই ঈদের ছুটি শেষ প্রথম কর্মদিবসে সবার উপস্থিতি স্বাভাবিক থাকবে বলে ধারণা করা হচ্ছে।

করোনাভাইরাসের কারণে গত দুবছর বিধিনিষেধের মধ্যে কেটেছে ঈদ। এবার পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ঈদুল ফিতরকে কেন্দ্র করে রাজধানী ছেড়ে গেছে অর্ধেকের বেশি মানুষ। মোবাইল অপারেটরদের বরাত দিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, এবার ঈদুল ফিতর উদযাপন করতে গত বৃহস্পতিবার থেকে প্রায় এক কোটি মানুষ ঢাকা ছেড়েছেন।

নিউজ ট্যাগ: ঈদুল ফিতর

আরও খবর



চুয়াডাঙ্গায় ঠিকাদারকে কুপিয়ে হত্যা

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলায় কামাল হোসেন (৬৫) নামে এক ঠিকাদারকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়েছে। সোমবার (৯ মে) দিবাগত রাত ১২টার দিকে উপজেলার মুন্সিগঞ্জ ক্লিনিকপাড়ায় এ ঘটনা ঘটে। আহত অবস্থায় স্থানীয়দের সহযোগিতায় পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহত কামাল হোসেন আলমডাঙ্গা উপজেলায় জেহালা গ্রামের মাঝেরপাড়ার মৃত জাহান মাস্টারের ছেলে। তিনি বিএনপির সাবেক নেতা ছিলেন। বর্তমানে ঠিকাদারির কাজ করতেন।

আলমডাঙ্গা থানা পুলিশের পরিদর্শক আব্দুল আলিম বিষয়টি নিশ্চিত করে বলেন, রাতে দুর্বৃত্তরা তাকে পিটিয়ে ও কুপিয়ে রেখে যায়। প্রথমে স্থানীয় একটি ক্লিনিকে নেওয়া হয়। পরে সেখান থেকে তাকে সদর হাসপাতালে পাঠানো হয়। হাসপাতালে নেওয়ার আগেই তার মৃত্যু হয়েছে। আমরা হত্যাকারীদের ধরতে অভিযান চালাচ্ছি।

নিহতের স্ত্রী সেলিনা খাতুন বলেন, জমিজমা সংক্রান্ত বিরোধে আমার স্বামীকে স্বাধীন ও তার পরিবারের সদস্যরা পিটিয়ে ও কুপিয়ে হত্যা করেছে। আমি স্বামী হত্যার বিচার চাই।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. আহসানুল হক জানান, তার শরীরের বিভিন্নস্থানে আঘাতের চিহ্ন আছে। বাম পায়ে ধারালো অস্ত্রের কোপ আছে। হাসপাতালে আসার আগেই তার মৃত্যু হয়েছে।


আরও খবর



যাত্রীর চাপ নেই শিমুলিয়া ঘাটে

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদযাত্রার শেষ দিনে মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে যাত্রীর চাপ নেই। যাত্রীরা ঘাটে এসে ফেরি, লঞ্চ, স্পিডবোট দিয়ে পদ্মা পাড়ি দিয়ে অনায়াসে গন্তব্যে চলে যাচ্ছেন। প্রতিদিন ভোর ৬টা থেকে শিমুলিয়া ঘাট থেকে লঞ্চ চলাচল শুরু হলেও শেষ রাতে ঝড়-বৃষ্টির কারণে সোমবার ( ১৫ থেকে ২০ মিনিট পর পর লঞ্চ চলাচল শুরু হয়েছে।

গত ৩ দিন শিমুলিয়া ঘাটে ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড় থাকলেও আজ অনেকটাই ফাকা শিমুলিয়া ঘাট। ফলে‌ ভোগান্তি কমেছে এ পথে যাতায়াতকারীদের।

ঘাট কর্তৃপক্ষ জানায়, সকাল থেকে ১০টি ফেরি, ৮৫টি লঞ্চ ও ১৫৫টি স্পিডবোট চলাচল করছে। এসব যানবাহনে চড়ে নির্বিঘ্নে পদ্মা পাড়ি দিচ্ছেন দক্ষিণ-পশ্চিমবঙ্গের ২১ জেলার ঘরমুখী মানুষ।

এই ব্যাপারে শিমুলিয়া খাটের নদীবন্দর কর্মকর্তা মো. সোলাইমান বলেন, শিমুলিয়া ঘাট থেকে ৮৫টি লঞ্চ ও ১৫৫টি স্পিডবোট চলছে। শেষরাতে ঝড়-বৃষ্টির কারণে আবহাওয়া পর্যবেক্ষণ করে সকাল ৬টা থেকে লঞ্চ চলাচলের কথা থাকলেও ১৫ থেকে ২০ মিনিট পরে লঞ্চ চলাচল শুরু করা হয়েছে। ঘাটে এখন তেমন যাত্রীর চাপ নেই।

শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহমেদ বলেন, ঘাট একেবারে স্বাভাবিক। ১০টি ফেরি চলাচল করছে। অপেক্ষমাণ কোনো গাড়ি নেই।

নিউজ ট্যাগ: শিমুলিয়া ঘাট

আরও খবর