আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

হঠাৎ দুবাইয়ে সাকিব

প্রকাশিত:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | হালনাগাদ:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আঙুলের চোটের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে খেলছেন না সাকিব আল হাসান। এমনকি নিউজিল্যান্ড সফরের বাংলাদেশ দলেও যাচ্ছেন না টাইগারদের নিয়মিত অধিনায়ক। এরই মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-২ আসনের মনোনয়ন নিয়েছেন তিনি। তাই তুমুল ব্যস্ততার মধ্যে দিয়ে যাচ্ছে তার সময়।

এর মাঝেই আবার দুবাইয়ে উড়াল দিলেন বাংলাদেশ দলের অধিনায়ক। তবে খেলার উদ্দেশ্যে নয়। আবু ধাবিতে চলমান টি-টেন টুর্নামেন্টে বাংলা টাইগার্স দলের ফটোশুট ও স্পন্সরশিপের কাজ সম্পন্ন করতে শনিবার দুবাইয়ে পৌঁছেছেন সাকিব। সেখানে কয়েকদিন থাকার কথা রয়েছে তার।

দুবাই গেলেও আঙুলের চোটের কারণে টি-টেনের চলমান আসরে খেলবেন না সাকিব আল হাসান। বাংলা টাইগার্সের হয়ে গত আসরে খেলেছিলেন তিনি। এবারও তাকে নিয়েছিল দলটি। কিন্তু বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়া আঙুলের চোটে তাকে থাকতে হচ্ছে মাঠের বাইরে।

গত ২৮ নভেম্বর শুরু হওয়া টি-টেন লিগে এবার এখন পর্যন্ত ২ ম্যাচ খেলেছে বাংলা টাইগার্স। তাতে ১ জয়ের বিপরীতে ১ হার। ৮ দলের টুর্নামেন্টের পর্দা নামবে ৯ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




আবারো পাকিস্তানে সরকার গঠনের ঘোষণা দিল পিটিআই

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দুদিন আগেই জানিয়েছিল, দেশটির নতুন সরকারের বিরোধী দলে থাকবে তারা, এবার আবারো সিদ্ধান্ত পরিবর্তন করে কেন্দ্রে সরকার গঠনের ঘোষণা দিল দলটি।

রোববার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পিটিআই মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থী ওমর আইয়ুব খান এ ঘোষণা দিয়েছেন। তবে কিভাবে সরকার গঠন করবেন এ ব্যাপারে স্পষ্ট ব্যাখ্যা দেননি তিনি।

তিনি আরও বলেন, কেন্দ্র ও প্রদেশে সরকার গঠন করবে পিটিআই। দেশের জনগণ ইমরান খানকে চায়।

ওমর আইয়ুব খান এ সময় দাবি করেছেন, এখনও পুলিশ আমাদের নেতাকর্মীদের তুলে নিয়ে চাপ দিচ্ছে। এটা কোনো তত্ত্বাবধায়ক সরকারের কাজ নয়। তারা নিজেদের সীমা অতিক্রম করেছে।

আইয়ুব খান আরো বলেন, ইমরান খান এর আগে যা বলেছিলেন জমিয়ত নেতা ফজলুর রেহমান তা এখন বলেছেন। পিটিআইয়ের বিরুদ্ধে যে অনাস্থা ভোট আনা হয়েছিল, তা পরিকল্পিত ছিল। ফজলুর রেহমান এখন এটা স্বীকার করেছেন এবং এটাই সবচেয়ে বড় সমর্থন।

তিনি বলেন, দেশের ৩ কোটি মানুষ পিটিআই ও ইমরান খানকে ভোট দিয়েছে। কারণ তারাই পাকিস্তানকে এই মন্দা থেকে বের করে সঠিক পথে আনতে সক্ষম।

এদিকে পিটিআইয়ের চেয়ারম্যান গহর আলী খান ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে রাওয়ালপিন্ডির এক নির্বাচন কমিশনার ভোট জালিয়াতির স্বীকারোক্তি দিয়ে পদত্যাগ করায় তার প্রশংসা করেছেন। তিনি বলেন, এই প্রথম একজন কমিশনার তার বিবেকের দায়বদ্ধতার জায়গা থেকে সংবাদ সম্মেলন করেছেন।

তিনি নির্বাচনে পিটিআই প্রার্থী জয়ী হলেও কারচুপির মাধ্যমে তাকে হারিয়ে দেওয়া হয়েছে বলে স্বীকার করেছেন। একই সঙ্গে এই অপরাধের দায়ে নিজেকে পুলিশের কাছে সোপর্দ করেছেন তিনি।


আরও খবর
বিশ্ববাজারে আবারো কমেছে জ্বালানি তেলের দাম

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




শবে বরাত কবে, জানা যাবে আগামীকাল

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

হিজরি ১৪৪৫ সনের শাবান মাসের পবিত্র শবে বরাতের তারিখ নির্ধারণে আগামীকাল বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আগামীকাল সন্ধ্যা সোয়া ৬টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররমে এই সভা অনুষ্ঠিত হবে। এতে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্ব করার কথা রয়েছে।

এদিকে বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেলে টেলিফোন ও ফ্যাক্স অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

টেলিফোন নম্বর: ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭। ফ্যাক্স নম্বর: ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১।


আরও খবর
শবে বরাত সম্পর্কে হাদিসে যা বলা হয়েছে

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




দলীয় সভায় আ.লীগ থেকে পদত্যাগ করেছেন স্বামী-স্ত্রী

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলা আওয়ামী লীগের দলীয় পদ থেকে পদত্যাগ করেছেন এক দম্পতি। শনিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পাটিকাপাড়া ইউনিয়ন চেয়ারম্যান মজিবুল আলম সাদাত ও তার স্ত্রী পাটিকাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি শাহানা ফেরদৌসী সীমা মাসিক সভায় পদত্যাগের ঘোষণা দেন।

সেখানে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোতাহার হোসেন উপস্থিত ছিলেন। মজিবুল আলম নিজেই গণমাধ্যমের সামনে পদত্যাগের বিষয়টি জানান। তবে কী কারণে পদত্যাগ করছেন তা জানাননি।

এই দম্পতির দলীয় পদ থেকে পদত্যাগের বিষয়টি জানা নেই বলে দাবি করেছেন হাতিবান্ধা উপজেলা আওয়ামী লীগের সভাপতি লিয়াকত হোসেন।

সূত্র জানাচ্ছে, উপজেলা পরিষদ নির্বাচনের জন্য গণসংযোগ করছেন দল থেকে পদত্যাগ করা সাংগঠনিক সম্পাদক মুজিবুল হক। অন্যদিকে নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি লিয়াকত হোসেন। এই দুজন আবার সম্পর্কে চাচা-ভাতিজা। এই কারণে পদত্যাগের ঘটনা ঘটে পারে বলে ধারণা করা হচ্ছে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




নিজেদের মাঠে বার্সেলোনাকে রুখে দিল নাপোলি

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে বার্সেলোনাকে রুখে দিয়েছে নাপোলি। নিজেদের মাঠে ম্যাচটি ১-১ গোলে শেষ করেছে ইতালিয়ান ক্লাবটি। দিয়াগো আরমান্দো মারাদোনা স্টেডিয়ামে পুরো ম্যাচে বল দখলের লড়াইয়ে দু'দল ছিল সমানে সমান। তবে লক্ষে বল রাখায় কিছুটা এগিয়ে ছিল বার্সেলোনা।

প্রথমার্ধে লক্ষভেদ করতে পারেনি কোনো দলই। ম্যাচের ৬০ মিনিটে স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে লেভানদোভস্কির গোলে এগিয়ে যায় বার্সেলোনা। তবে এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা।

৭৫ মিনিটে ম্যাচে ফেরে নাপোলি। দলকে সমতায় ফেরান ওসিমেন। বাকি সময় গোল পায়নি কোনো দলই। শেষ পর্যন্ত ১-১ সমতায় নিয়ে মাঠ ছাড়ে বার্সা। আগামী ১২ মার্চ বার্সেলোনার মাঠে হবে ফিরতি লেগ।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




বাড়ছে দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভার কলেবর

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

দ্বাদশ জাতীয় সংসদের নতুন সদস্যদের শপথ গ্রহণ শেষ হয়েছে। শেষ হয়েছে নতুন মন্ত্রিসভা গঠনও। সংসদের প্রথম অধিবেশন এখন চলছে। বাকি আছে সংরক্ষিত নারী ৫০ আসনের নির্বাচন। চলতি সপ্তাহে হতে পারে তফসিল। এরপর দলীয়ভাবে চূড়ান্ত হবে, কারা হচ্ছেন সংরক্ষিত এমপি। তবে, নতুন করে গুঞ্জন শুরু হয়েছে, বাড়ছে মন্ত্রিসভার কলেবর।

দ্বিতীয় দফায় কারা মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন, নতুন নাকি পুরাতন সদস্যরা সব মহলে চলছে এমন আলোচনা। তাদের সঙ্গে সুর মিলিয়েছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারাও। তাদের মন্তব্য, শিগগিরই বাড়তে পারে মন্ত্রিসভার আকার।

গত ১১ জানুয়ারি টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। প্রধানমন্ত্রীসহ মোট ৩৭ মন্ত্রী-প্রতিমন্ত্রীও শপথ নিয়েছেন। এর মধ্যে ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী। আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারা মনে করছেন, চলতি মাসের (ফেব্রুয়ারি) শেষের দিকে বাড়তে পারে মন্ত্রিসভার আকার। আসন্ন সংরক্ষিত নারী আসনের নির্বাচনের পর মন্ত্রিসভার সদস্য বাড়ানো হতে পারে। এমনকি সংরক্ষিত নারী আসন থেকে টেকনোক্র্যাট কোটায় (সংসদ সদস্য নন এমন) মন্ত্রীও হতে পারেন এমন গুঞ্জনও চলছে। তবে, এটা নিশ্চিত যে দ্বিতীয় দফায় কারা মন্ত্রিসভায় স্থান পাবেন, সেটা দলের হাইকমান্ড ছাড়া কেউ-ই জানেন না।

মন্ত্রিসভার কলেবর বড় হচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এটা একটু বাড়তে পারে। কারণ, এখানে রিজার্ভ সিটগুলো, নারীদের জন্য সংরক্ষিত যেসব আসন, সেসব আসনের নির্বাচন শেষ হলে সেখান থেকেও যুক্ত হতে পারেন। প্রধানমন্ত্রী ইচ্ছা করলে তিনি যুক্ত করতে পারেন।

সংশ্লিষ্টরা বলছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার টিকিট পেয়েও ভোটের মাঠে নেমে হেরেছেন তিন মন্ত্রী। তারা হলেন- বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী, ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী এনামুর রহমান এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। মাহবুব আলী ও এনামুর রহমান দুবারের সংসদ সদস্য ছিলেন। স্বপন ভট্টাচার্য তিনবার জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছিলেন। নির্বাচনের মাঠে তারা এবার পরাজিত হয়েছেন।

এ ছাড়া, এবার নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীর তালিকা থেকে বাদ পড়েছেন আগের মন্ত্রিসভার ১৪ মন্ত্রী, নয়জন প্রতিমন্ত্রী ও দুজন উপমন্ত্রী। আলোচিত মন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন- কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, স্থানীয় সরকার, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা। এ ছাড়া, গতবারের তিন উপমন্ত্রীর মধ্যে দুজনই এবার বাদ পড়েছেন। তারা হলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এবং পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। টেকনোক্র্যাট পদ থেকে পদত্যাগ করা ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলমও এবারের মন্ত্রিসভায় স্থান পাননি।

আওয়ামী লীগ ও সরকারের একাধিক সূত্র জানায়, বর্তমান মন্ত্রিসভার বেশিরভাগ সদস্য নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। বিভিন্ন কারণে বাদ পড়েছেন অনেক পুরাতন মন্ত্রী ও প্রতিমন্ত্রী। মন্ত্রিসভার কলেবর বাড়লে স্থান পেতে পারেন আওয়ামী লীগের ত্যাগী, অভিজ্ঞ ও তৃণমূলের জনপ্রিয় সংসদ সদস্যরা। সরকারের কাজের পরিধি বেড়ে যাওয়ায় মন্ত্রিসভার আকার বড় করার চিন্তাভাবনা চলছে। এক্ষেত্রে তরুণদের প্রাধান্য দেওয়া হতে পারে।

আওয়ামী লীগের জ্যেষ্ঠ এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সংরক্ষিত নারী আসনের নির্বাচনের পর চলতি মাসের শেষের দিকে মন্ত্রিসভার আকার বাড়তে পারে। দ্বিতীয় দফায় সংরক্ষিত নারী আসনের নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে থেকেও একজন মন্ত্রিসভায় সদস্য হতে পারেন। ১৪ দলীয় জোটেরও কেউ এখানে স্থান পেতে পারেন।

গত সংসদে মন্ত্রিপরিষদের সদস্য ছিলেন ৪৭ জন। তাদের মধ্যে প্রথমে শপথ নেন ২৫ মন্ত্রী এবং ১৯ প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী। দ্বিতীয় দফায় মন্ত্রিপরিষদের সদস্য সংখ্যা বাড়ানো হয়।


আরও খবর