আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

হয় ইমরান খান মরবে না হয় আমরা: পাকিস্তানি স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মার্চ ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইমরান খান পাকিস্তানের রাজনীতিকে এমন একটি জায়গায় নিয়ে গেছেন, যেখানে হয় তার অস্তিত্ব থাকবে, নাহয় ক্ষমতাসীনদের। হয় তিনি মরবেন, না হয় সরকারদলীয় নেতারা। সম্প্রতি এমন বিস্ফোরক মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পড়ছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) অন্যতম জ্যেষ্ঠ নেতা এবং পাকিস্তানের বর্তমান সরকারের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি ধরা হয় রানা সানাউল্লাহকে। গত নভেম্বরে পাঞ্জাবে ইমরান খান তাকে হত্যাচেষ্টা ও পায়ে গুলি লাগার ঘটনায় অন্যতম প্রধান পরিকল্পনাকারী হিসেবে রানার নামে অভিযোগ করেছিলেন। এর সঙ্গে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং একজন জ্যেষ্ঠ আইএসআই কর্মকর্তাও জড়িত বলে দাবি করেছিলেন তিনি।

স্থানীয় কয়েকটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, হয় ইমরান খান খুন হবেন, না হয় আমরা। তিনি দেশের রাজনীতিকে এমন একটি পর্যায়ে নিয়ে গেছেন, যেখানে পিটিআই বা পিএমএল-এন দুটি দলের মধ্যে যেকোনো একটিই থাকতে পারে।

এদিন ইমরানকে প্রকাশ্যে হুমকি দিয়ে রানা সানাউল্লাহ বলেন, পিএমএল-এনের গোটা অস্তিত্ব এখন হুমকির মুখে এবং আমরা তার (ইমরান) হিসাব চুকানোর জন্য যেকোনো পর্যায়ে যাবো। ইমরান খান রাজনীতিকে শত্রুতায় পরিণত করেছেন। তিনি এখন আমাদের শত্রু এবং তার সঙ্গে সেই অনুযায়ী আচরণ করা হবে।

এমন বক্তব্য দেশে অরাজকতা তৈরি করতে পারে কি না প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পাকিস্তানে এরই মধ্যে অরাজকতা বিরাজ করছে।

রানা সানাউল্লাহর বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে পিটিআই নেতা ও সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, এটি পিএমএল-এন জোট সরকারের কাছ থেকে ইমরান খানের প্রাণের জন্য সরাসরি হুমকি। সানাউল্লাহ কি গ্যাং নাকি সরকার চালাচ্ছেন? সুপ্রিম কোর্ট যথার্থই শরীফের নেতৃত্বাধীন পিএমএল-এনকে সিসিলিয়ান মাফিয়া বলে ঘোষণা করেছেন, তার (রানা সানাউল্লাহ) বক্তব্যই এর প্রমাণ।

দলটির জ্যেষ্ঠ নেতা ও সাবেক মন্ত্রী শিরীন মাজারি এক টুইটবার্তায় বলেছেন, ইমরান খানের প্রতি রানা সানাউল্লাহর হত্যার মনোভাব সম্পর্কে যদি আর কারও সন্দেহ থাকে! এটি দুর্বৃত্ত স্বরাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে সরাসরি হুমকি।

পিটিআই বলেছে, পাকিস্তানে শাসক দল প্রকাশ্যে কোনো জনপ্রিয় নেতাকে নির্মূল করার ঘোষণা দিয়েছে, এমনটি অতীতে কখনো দেখা যায়নি। স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্য ইমরান খানের জন্য সরাসরি প্রাণনাশের হুমকি অভিযোগ করে এ বিষয়ে সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করেছে দলটি।


আরও খবর



নিত্যপণ্যের আকাশচুম্বী দাম নিয়ে মন্ত্রীরা তামাশা করছেন: মঈন খান

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নিত্যপণ্যের আকাশচুম্বী দাম নিয়ে মন্ত্রীরা জনগণের সঙ্গে তামাশা করছেন বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। তিনি বলেন, নিত্যপণ্যের আকাশচুম্বী দামে জনগণ যেখানে দিশেহারা তখন সরকারের মন্ত্রীরা এসব নিয়ে তামাশা করছেন।

শুক্রবার (৮ মার্চ) সকালে রাজধানীর শেরে-বাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। এদিন ছাত্রদলের নবগঠিত কমিটির নেতাকর্মীরা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান। এসময় তারা দেশকে নতুন করে গড়া এবং গণতন্ত্র ফিরিয়ে আনার শপথ নেন।

মঈন খান বলেন, অবৈধভাবে ক্ষমতা দখল করার পরও বিএনপির নেতাকর্মীদের উপর নিপীড়ন অব্যাহত রেখেছে সরকার। এসব করে বিরোধী দলের আন্দোলন দমানো যাবে না।

খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ দাবি করে মঈন খান বলেন, ভয় পেয়ে খালেদা জিয়াকে এখনো আটকে রেখেছে সরকার। তিনি আরও দাবি করেন, ক্ষমতা হারানোর ভয়ে দেশে গণতন্ত্র ফিরে আসুক সরকার এটা কখনোই চায় না।

এসময় ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপি প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপি নির্বাহী কমিটির সদস্য কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, জাতীয়তাবাদী যুবদলের সাধারণ সম্পাদক আব্দুল মোনায়েম মুন্না উপস্থিত ছিলেন।


আরও খবর



রমজানে ৫০ লাখ পরিবারকে চাল দেওয়া হবে: খাদ্যমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় পবিত্র রমজান উপলক্ষে আগামী ১০ মার্চের মধ্যে ৫০ লাখ পরিবারকে দেড় লাখ টন চাল বিতরণ করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

আজ সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে চলা জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শেষে করা প্রেস ব্রিফিংয়ে তিনি এই তথ্য জানান।

খাদ্যমন্ত্রী বলেন, খাদ্যবান্ধব কর্মসূচি ১ মার্চ থেকেই লিফটিং (ডিলারদের চাল ওঠাতে) করতে বলেছি। ১ থেকে ২০ মার্চ পর্যন্ত আমাদের একটি সিদ্ধান্ত ছিল। সেটা কমিয়ে ১০ মার্চের মধ্যে ৫০ লাখ পরিবারকে দেড় লাখ টন খাদ্য বিতরণ শেষ করা হবে।

এর ফলে বাজারে স্বস্তি ফিরবে কি না, এমন প্রশ্নে সাধন চন্দ্র মজুমদার বলেন, দেড় লাখ টন চাল যদি বাজারে ১৫ টাকা দরে যায়, তাহলে ৫০ লাখ পরিবারকে তো আর বাজার থেকে চাল কিনতে হবে না। এতে স্বস্তি আসবে বলে মনে করি।

২০ ফেব্রুয়ারি থেকে বস্তায় চালের দাম ও জাত লেখা থাকার সিদ্ধান্ত কার্যকর হয়েছে কি না, জানতে চাইলে খাদ্যমন্ত্রী বলেন, আমরা ২০ ফেব্রুয়ারির মধ্যে পরিপত্র জারি করব বলেছিলাম আর কার্যকর করব ১৪ এপ্রিল বা পহেলা বৈশাখ থেকে। তখন বাজারে বোরোর নতুন চাল আসবে। যেসব চাল এখন বাজারে বস্তাবন্দী আছে এবং সিল মারা আছে, সেগুলো এখন আর কেউ প্যাকেট চেঞ্জ করবে না। কাজেই নতুন বছরে বোরো চাল উঠবে, তখন থেকে এটা কার্যকর হবে।

ডিসিদের কাছে হালনাগাদ তথ্য আছে কি না, জানতে চাইলে তিনি বলেন, ডিসি ও মিলমালিকদের সঙ্গে মিটিং শুরু হয়েছে। ধান ও চালের জাতের যে নমুনা, সেটা তাদেরও সরবরাহ করা হচ্ছে। ধান গবেষণা ইনস্টিটিউট সে জাতগুলো দিয়েছে। আউশ, আমন ও বোরোতে কোন কোন জাত, কোনটা মোটা, মাঝারি ও সরু সেই জাত দিয়েছে, সেটা নিয়ে তাদের সঙ্গে কাজ করছি।

মন্ত্রী বলেন, মজুদবিরোধী অভিযান অনেকাংশেই সফল হয়েছে। ডিসিদের নির্দেশনা দিয়েছি যাতে বস্তার গায়ে জাতের নাম লেখা নিয়ে যে পরিবর্তন এসেছে, সেটা বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করে।


আরও খবর



বাংলায় ঝড় উঠবে, মোদির হুঁশিয়ারি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পুরো পশ্চিমবঙ্গে সন্দেশখালি ঝড় উঠবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার (০৬ মার্চ) রাজ্যটির উত্তর ২৪ পরগণার বারাসাতে বিজেপি আয়োজিত মহিলা সম্মেলন’-এ একই জেলার সন্দেশখালির প্রসঙ্গ তুলে ধরে এ কথা বলেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, উত্তর ২৪ পরগণার বসিরহাটের অন্তর্গত সন্দেশখালি এই মুহূর্তে পশ্চিমবঙ্গ রাজ্য রাজনীতির সব চেয়ে আলোচিত এলাকা। এর পাশের লোকসভা আসন বারাসাতে আজ মহিলা সম্মেলন’ করে বিজেপি।

পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেসের সমালোচনা করে নরেন্দ্র মোদি বলেন, তৃণমূল এই ভূমিতে নারীশক্তির ওপর অত্যাচার করেছে। মা-বোনদের ওপর অত্যাচার করে তৃণমূল ঘোর পাপ করেছে। সন্দেশখালিতে যে ঘটনা ঘটেছে, তাতে যে কারও মাথা লজ্জায় নুয়ে যায়। কিন্তু তৃণমূলের কিছু যায় আসে না।’

দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন সন্দেশখালির তৃণমূল নেতা শেখ শাহজাহান। এ বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী বলেন, এরা (তৃণমূল) অপরাধীকে বাঁচাতে পুরো শক্তি লাগিয়ে দিয়েছে! কিন্তু প্রথমে হাইকোর্ট, তারপর সুপ্রিম কোর্টে এরা ধাক্কা খেয়েছে।’

মোদি হুঁশিয়ারি দিয়ে বলেন, গরিব, আদিবাসী, দলিত মা-বোনদের ওপর তৃণমূলের নেতারা অত্যাচার করছেন। তৃণমূলের নিজেদের নেতাদের ওপর ভরসা থাকলেও আমাদের মা-বোনদের ওপর ভরসা নেই। তাই মা-বোনেরা রুষ্ট হয়েছেন। মা-বোনদের এই রাগ সন্দেশখালিতে সীমাবদ্ধ থাকবে না। পুরো রাজ্যে সন্দেশখালি ঝড় উঠবে।’

সন্দেশখালির নারীদের প্রশংসা করে তিনি আরও বলেন, তৃণমূলের মাফিয়ারাজ শেষ করতে বাংলার নারীশক্তি এগিয়ে এসেছে। সন্দেশখালি সেটা দেখিয়ে দিয়েছে।’


আরও খবর



নির্বাচনের আগে সরকারের সঙ্গে লাইন দেওয়া ব্যক্তিদের তালিকা আছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, নির্বাচনের আগে সরকারের সঙ্গে কতজন লাইন দিয়েছিল সেই তালিকা আছে। শুক্রবার (২২ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, নির্বাচনের আগে যারা সরকারের সঙ্গে লাইন দিয়েছিল, তারা মিডিয়ার সামনে এসে নানান কথা বলা শুরু করেছে। বেশি কথা বললে আপনাদের অনেক কিছু রেকর্ড করা আছে, সবকিছু ফাঁস করে দেব। নির্বাচনের সময় কতজন লাইন দিয়েছিল সেই তালিকাও আমাদের কাছে আছে।

তিনি বিএনপির উদ্দেশ্যে বলেন, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে হত্যা করার উদ্দেশ্যে মূলত বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি, যারা বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধচারণ করেছে, তারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছে।

তিনি বলেন, আজকে দেশ যখন শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে, সমগ্র পৃথিবী যখন শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করছে, তখনই বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সেই রাজনৈতিক অপশক্তি আবারও দেশের উন্নয়ন, অগ্রগতিকে ভেস্তে দেওয়ার চেষ্টা করছে। দেশকে পেছনে নিয়ে যাওয়ার জন্য ষড়যন্ত্র করছে। এজন্য বিএনপি টেক ব্যাক বাংলাদেশ বলে স্লোগান দেয়। অর্থাৎ তারা বাংলাদেশকে পেছনে নিয়ে যেতে চাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসের উদ্দেশ্যে বলেন, বিএনপি দেশের গণতন্ত্রকে বারবার ধ্বংস করতে চেয়েছে। গত নির্বাচনের আগেও তারা  প্রতিহত করার ডাক দিয়েছে। সেই রাজনৈতিক অপশক্তি বিএনপির সঙ্গে কিছু ব্যক্তিবিশেষও যুক্ত হয়েছেন। তিনি দেশকে পৃথিবীর সামনে একটি দরিদ্র দেশ এবং পিছিয়ে পড়া দেশ হিসেবে উপস্থাপন করে পুরস্কার গ্রহণ করেন। দেশে বন্যা হলে তাকে দেখা যায় না। দেশে যখন মানুষ পুড়িয়ে হত্যা করা হয়, তখন তার কোনো বক্তব্য শোনা যায় না। দেশে যখন কোনো দুর্যোগ হয়, তখন তিনি বিদেশে ব্যস্ত থাকেন পুরস্কার নেওয়ার জন্য। পৃথিবীতে যত ধরনের পুরস্কার আছে, সব জায়গায় তার লবিস্টরা যোগাযোগ করে পুরস্কার নিয়ে আসে। যাকে দেশের কোনো কাজে পাওয়া যায় না, তাকে এ রকম পুরস্কার দেওয়া অত্যন্ত হাস্যকর।

আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক আরও বলেন, বিএনপি ও জামায়াত নির্বাচনকে ভণ্ডুল করার চেষ্টা করেছে। কিন্তু তাদের (বিএনপি-জামায়াত) সেই অপচেষ্টা ভেস্তে গেছে। দেশে একটি অবাধ, সুষ্ঠু ও আন্তর্জাতিক মানের উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সে কারণে পৃথিবীর ৮০টি রাষ্ট্রপ্রধান শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রও শেখ হাসিনাকে চিঠি লিখে অভিনন্দন জানিয়েছে। পৃথিবীর ৩২টি আন্তর্জাতিক সংস্থা শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে।

সবুজবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লায়ন চিত্ত রঞ্জন দাসের সভাপতিত্বে এবং বাংলাদেশ স্বাধীনতা পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. শাহাদাত হোসেন টয়েলের সঞ্চালনলায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, সাংস্কৃতিক প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান, আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য অ্যাডভোকেট বলরাম পোদ্দার প্রমুখ।


আরও খবর



মা হলেন মৌসুমী নাগ

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ছোটপর্দার অভিনয়শিল্পী মৌসুমী নাগ আবারও মা হলেন। গত ১০ মার্চ রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে নবজাতকের জন্ম হয়। মা ও মেয়ে দুজনই সুস্থ আছেন। প্রেমের সম্পর্কের পর ২০১০ সালের অক্টোবরে অভিনেতা শোয়েবের সঙ্গে বিয়ের আনুষ্ঠানিকতা সারেন মৌসুমী নাগ। ২০১৫ সালে তাদের সংসারে প্রথম পুত্রসন্তান জন্ম নেয়।

তাপস ইকবালের কণ্ঠে শেষ চিঠি’ গানের মিউজিক ভিডিও প্রকাশ হলো জি-সিরিজ থেকে। ওয়াসিম হকের কথায় গানের সুর করেছেন তানিম হায়াত খান রাজিত, সংগীতায়োজনে সজীব দাস। মিউজিক ভিডিও নির্মাণ করেছেন সীমান্ত সজল। মডেল হয়েছেন মো. জিসান আফ্রিদি, এমি জান্নাত ও মোক্তার হোসেন। তাপস ইকবাল বলেন, চিঠির স্বর্ণযুগ শেষ হলেও নতুন করে চিঠি আদান-প্রদানের বিষয়টি সবার মনে অনুভূতি জাগাবে। আশা করছি, শ্রোতা-দর্শকরা গানটি উপভোগ করবেন।’

নিউজ ট্যাগ: মৌসুমী নাগ

আরও খবর