আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

হ্যাকিং থেকে বাঁচতে হলে

প্রকাশিত:শনিবার ১০ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ১০ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে যেমন পুরো পৃথিবীকে হাতের মুঠোয় নেওয়া যায়, তেমনি কিছু অসতর্কতার কারণে ঘটে বিপদও। এসব বিপদের একটির নাম হ্যাকিং। ওয়েবসাইট, মেইল কিংবা সোশ্যাল মিডিয়ার নিরাপত্তাবলয় ভেঙে হ্যাকারেরা হাতিয়ে নিতে পারে গুরুত্বপূর্ণ তথ্যসহ ওয়েবসাইট বা আপনার সামাজিক যোগাযোগের অ্যাকাউন্টের যাবতীয় খুঁটিনাটি।

বিভিন্ন কারণে হ্যাকাররা এই কাজটি করে থাকে। এর মধ্যে আর্থিক বা রাজনৈতিক কারণ যেমন আছে, তেমনি আছে গুপ্তচরবৃত্তি কিংবা ব্যক্তিগত তথ্য নিয়ে সেগুলোকে বিভিন্নভাবে কাজে লাগানোর বিষয়ও। তবে যে কারণেই ওয়েবসাইট বা অ্যাকাউন্ট হ্যাক হয়ে থাকুক না কেন, কিছু উপায় অবলম্বন করে হ্যাকিং প্রতিরোধ এবং অনলাইন নিরাপত্তা শক্তিশালী করা যেতে পারে। ইন্টারনেটে কাজ করার সময় দেখা যায় এমন অনেক ওয়েবসাইট সামনে চলে আসে এবং সেগুলো সাইনআপ করার অনুরোধ করা থাকে। এ ধরনের ওয়েবসাইটগুলো মূলত ভুয়া হয়ে থাকে। যাদের কাজ অন্যদের প্রলুব্ধ করে সাইটে সাইনআপ করিয়ে তাদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া। এ ছাড়া, ইন্টারনেটের এমন কোনো লিংকে ক্লিক করে ফেললে, আমাদের ওয়েবসাইট এবং অন্য অ্যাকাউন্টগুলো হ্যাক হয়ে যেতে পারে, এতে হতে পারে আর্থিক ক্ষতিও।

অনলাইন ব্যবহার নিরাপদ করতে যে কাজগুলো করতে হবে

ফাইলের ব্যাকআপ রাখুন: ক্লাউডসহ বিভিন্ন স্টোরেজে মোটামুটি সবাই বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের তথ্য, অডিও, ভিডিও, ছবিসহ অনেক ফাইল নিরাপদে থাকবে ভেবে রেখে দেন। তবে এগুলো এখন আর নিরাপদ নয়। যেকোনো মুহূর্তে সেগুলো হয়ে যেতে পারে বেহাত। তাই ক্লাউড সার্ভিসসহ বিভিন্নভাবে অনলাইনে যে ফাইলগুলো রাখা আছে, সেসব গুরুত্বপূর্ণ তথ্য হার্ড ড্রাইভে ব্যাকআপ রাখুন। অথবা ব্যাকআপ রাখুন একাধিক জায়গায়।

একাধিক অ্যাকাউন্টের লিংক করবেন না: অনেক সময় বিভিন্ন ওয়েবসাইটে ‌সাইন ইন করার সময় ঝামেলা এড়ানোর জন্য একাধিক অ্যাকাউন্ট লিংক করা হয়। এতে কিছুটা ঝামেলা কম হয়ে সময় বাঁচলেও হ্যাকারদের সুবিধা হয়। কারণ লিংক করে রাখা অ্যাকাউন্টগুলোর একটি হ্যাক হলে অন্যগুলো সহজে হ্যাক হওয়ার আশঙ্কা থাকে। কাজেই  একাধিক অ্যাকাউন্ট একসঙ্গে লিংক করে না রাখাই ভালো।

ওয়েবসাইট নিরাপদ নিশ্চিত হয়ে তথ্য দিন: অনেক ওয়েবসাইট আছে, যেগুলো ভুয়া। তারা অন্য পরিচিত ওয়েবসাইটগুলোর ডিজাইন নকল করে বানিয়ে নেয় প্রতারণার জন্য। তাই কোনো ওয়েবসাইটে নিজের ব্যক্তিগত তথ্য দেওয়ার আগে সেই ওয়েবসাইটটি সম্পূর্ণ নিরাপদ কি না তা নিশ্চিত হতে হবে। এ জন্য ওই ওয়েবসাইটের ইউআরএলের শুরুতে http:// এর পরিবর্তে https:// লেখা দেখে নিশ্চিত হয়ে নিতে হবে। কোনো ওয়েবসাইটের ইউআরএলের শুরুতে থাকা এইচটিটিপিএস-এর এস দিয়ে ওয়েবসাইটটি সিকিউর বা নিরাপদ বোঝানো হয়।

টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করুন: অনলাইন নিরাপত্তা বাড়ানোর অংশ হিসেবে টু ফ্যাক্টর অথেনটিকেশন একটি অপরিহার্য নিরাপত্তাব্যবস্থা। কোনো অ্যাকাউন্টে টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করলে সেই অ্যাকাউন্ট হ্যাক হওয়ার আশঙ্কা থেকে রক্ষা করা যায়।

কঠিন পাসওয়ার্ড ব্যবহার করুন: হ্যাকিং ঠেকাতে সব সময় ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করুন। পাসওয়ার্ড হওয়া উচিত আলফানিউমেরিক, ছোট হাতের অক্ষর, বড় হাতের অক্ষর এবং বিভিন্ন প্রতীকের সমন্বয়ে। সাইবার হ্যাকিং প্রতিরোধ করার ভালো উপায় হলো জটিল 

পাসওয়ার্ড ব্যবহার করা। শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার জন্য পাসওয়ার্ড জেনারেট করে এমন ওয়েবসাইটের সহযোগিতা নেওয়া যেতে পারে।

অ্যাড ব্রোকার ব্যবহার করুন: হ্যাকিং প্রতিরোধের আর একটি উপায় হলো অ্যাড ব্রোকার ব্যবহার করা। এ ধরনের টুলগুলো বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ব্লক করে দেয়। এর ফলে প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীকে অনলাইনে অনুসরণ করতে পারে না। অ্যাড ব্লকার এক্সটেনশন বা সফটওয়্যারগুলো শুধু যে স্ক্রিনের বিজ্ঞাপন বন্ধ করে তা-ই নয়, এগুলো স্ক্রিনের পপআপ হওয়া বিজ্ঞাপনও বন্ধ করে।

সব ওয়েবসাইট থেকে ডাউনলোড করবেন না: কোনো ওয়েবসাইট থেকে কিছু ডাউনলোড করার ক্ষেত্রে সব সময় খেয়াল রাখতে হবে, সাইটটি যেন বিশ্বস্ত হয়। অনিরাপদ ওয়েবসাইট থেকে ডাউনলোড করা ফাইলের সঙ্গে ম্যালিসিয়াস সফটওয়্যার থাকতে পারে, যা স্পাইওয়্যার হিসেবে কাজ করে।

নিউজ ট্যাগ: ইন্টারনেট

আরও খবর



তাপমাত্রা কমাতে ‘কৃত্রিম বৃষ্টি’ তৈরির উদ্যোগ নিলেন হিট অফিসার

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দ্রুত তাপমাত্রা নিয়ন্ত্রণে জলকামানের মাধ্যমে কৃত্রিম বৃষ্টি তৈরির উদ্যোগ নিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।

নগরীর ধুলাবালি ও বায়ুদূষণ রোধে জলকামান ব্যবহার করা হলেও এবার তা তাপপ্রবাহ কমিয়ে রাখার জন্য ব্যবহৃত হচ্ছে। এ প্রসঙ্গে বুশরা আফরিন বলেন, নগরে বনায়ন বাড়িয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণে আনতে সময়ের প্রয়োজন। তবে তার জন্য এখন কিছু না করে বসে থাকার মানে নেই। তাই স্বল্প সময়ের জন্য হলেও দ্রুত তাপমাত্রা নিয়ন্ত্রণে জলকামানের মাধ্যমে কৃত্রিম বৃষ্টি তৈরির উদ্যোগ নিয়েছি। এতে গরমে নগরবাসীর ভোগান্তি কিছুটা হলেও কমবে।

তিনি বলেন, সিটি করপোরেশন যথাসাধ্য চেষ্টা করছে পানীয় জলের সুব্যবস্থা বাড়ানোর জন্য। একই সঙ্গে কুলিং স্পেস-এর ব্যবস্থা করার চেষ্টা করা হচ্ছে যেন পথচারীরা বিশ্রাম নেওয়ার সুযোগ পান। আমাদের অবশ্যই আরও বেশি করে গাছ লাগাতে হবে এবং পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণে এগিয়ে আসতে হবে।

উত্তর সিটির চিফ হিট অফিসার বলেন, গত এক বছরে আমরা বেশ কিছু উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছি। এর মধ্যে অন্যতম হচ্ছে বস্তি এলাকায় জনসচেতনতা বৃদ্ধি করা। কারণ, তারা অন্যতম ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। এসব জায়গায় গাছ লাগানোর মাধ্যমে এবং এসব গাছের রক্ষণাবেক্ষণের মাধ্যমে তাদের সম্পৃক্ত করা হয়েছে। এছাড়া আবহাওয়া অধিদফতরসহ বেশ কিছু সরকারি-বেসরকারি এবং এনজিওর সঙ্গে আমরা শিগগিরই যুক্ত হয়ে বিভিন্ন কার্যক্রম চালু করতে যাচ্ছি। কল্যাণপুর ও বনানীতে পাইলট প্রজেক্ট হিসেবে আমরা নগর বন তৈরি করতে যাচ্ছি, যা একই সঙ্গে শীতলকরণ, বায়ুদূষণ রোধ এবং মাটির গুণাগুণ বৃদ্ধি করবে।

জানা গেছে, নিষ্প্রাণ প্রকৃতিতে কৃত্রিম বৃষ্টি তৈরির উদ্যোগ অব্যাহত রাখবে উত্তর সিটি কর্পোরেশন। কৃত্রিম বৃষ্টি-র দেখা মিলবে প্রতিদিনই। তীব্র দাবদাহে প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত টানা ৬ ঘণ্টা কৃত্রিম বৃষ্টির দেখা পাবে নগরবাসী। রাজধানীর উত্তরা, মিরপুর, ফার্মগেট, আগারগাঁও সহ নগরীর বিভিন্ন এলাকায় কৃত্রিম বৃষ্টিরদেখা মিলবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নগরীর তাপপ্রবাহ কমাতে কৃত্রিম বৃষ্টির তৈরির জন্য ব্যবহার করছে বড় বড় জলকামান। প্রতিদিন প্রায় ৪ লাখ পানি ছিটিয়ে কৃত্রিম বৃষ্টি তৈরিতে প্রয়োজন হয়েছে দুইটি স্প্রে ক্যানন ও ১০টি ব্রাউজার।


আরও খবর



সিডনির শপিং মলে ছুরি হামলা, নিহত ৫

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনির একটি শপিং মলে ছুরি হামলা হয়েছে। এতে অন্তত ৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। তাদের বেশিরভাগের অবস্থা আশঙ্কাজনক। খবর- সিডনি মর্নিং হেরাল্ড।

শনিবার স্থানীয় সময় বিকাল ৪টার কিছু আগে বন্ডি জাংশন শপিং সেন্টারে এই হামলার ঘটনা ঘটে। হামলাকারী একজন পুরুষ এবং তাকে থামাতে পুলিশকে গুলি করতে হয়েছে। সে এখনো বেঁচে আছে কি না-নিশ্চিত নয়।

শপিং মলটির অবস্থান সিডনির ওয়েস্টফিল্ড এলাকায়। হামলা ঘটার পর পুলিশ মলটির আশপাশের এলাকায় যান চলাচল সীমিত রাখার পদক্ষেপ নিয়েছে।

এ ইস্যুতে আরো তথ্য জানতে পুলিশের সঙ্গে যোগাযোগ করেছিল অস্ট্রেলিয়ার বিভিন্ন সংবাদমাধ্যম। কিন্তু পুলিশ কর্মকর্তারা বলেছেন, আমাদের তদন্ত চলছে। এখন এ ব্যাপারে আর বেশি কিছু বলার সুযোগ নেই।


আরও খবর



তীব্র গরমে এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখতে পারেন যেসব উপায়ে

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত। হিট অ্যালার্ট জারি হচ্ছে। এ অবস্থায় ঘরে ফিরেও স্বস্তি মিলছে না। একটু শীতলতার খোঁজে মানুষ। যাদের ঘরে এসি আছে, তারা না হয় কিছুটা আরাম পাচ্ছেন। কিন্তু যাদের ঘরে এসি নেই তারা কী করবেন? উপায় আছে। এসি ছাড়াও ঠান্ডা করা যায় ঘর।

১. খোলা জানালার সামনে ভেজা চাদর মেলে রাখতে পারেন। ঘরের ভেতর একটি ভেজা কাঁথা মেলে রাখার ব্যবস্থা করতে পারেন।

২. রাতে টিউবলাইটের পরিবর্তে ভালো মানের এলইডি লাইট ব্যবহার করুন। ঘরের আলো যতটা সম্ভব কমিয়ে রাখুন। ঘুমানোর আগে সম্ভব হলে সব আলো নিভিয়ে দিন। ঘরে আলোর পরিমাণ যত কম থাকবে, ঘর তত বেশি ঠান্ডা থাকবে।

৩. ঘরের পরিবেশ শীতল করার জন্য টেবিল ফ্যানের সামনে বাটি ভর্তি বরফ রাখুন। এছাড়া সিলিং ফ্যানের নিচে বালতি ভর্তি পানি রেখে দিতে পারেন।

৪. রাতে ঘুমানোর আগে ঘরের মেঝে ভেজা-ভেজা করে মুছে নিন। তবে ঘরের মেঝেতে গদি ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে বিছানায় হালকা রঙের সুতির চাদর ব্যবহার করুন। সম্ভব হলে শীতলপাটিও ব্যবহার করতে পারেন।

৫. ঘরে বাতাস চলাচলের ব্যবস্থা করুন। ভেন্টিলেটর নিয়মিত পরিষ্কার করুন।

৬. ঘরের ভেতর ইনডোর প্লান্ট রাখুন। গাছ কার্বন ডাই-অক্সাইড শুষে নেয়। এতে ঘরের তাপমাত্রা তুলনামূলক কমে। ঘরে মানি প্ল্যান্ট, অ্যালোভেরা, অ্যারিকা পাম-জাতীয় গাছ রাখতে পারেন। এগুলো একদিকে ঘরের শোভা যেমন বাড়ায়, অন্যদিকে তাপমাত্রাও নিয়ন্ত্রণ করে।

৭. এসময় তাপ উৎপাদনকারী যন্ত্রের ব্যবহার কমিয়ে আনুন। যেসব যন্ত্র এরকম তাপ উৎপন্ন করে সেগুলোর মধ্যে রয়েছে হেয়ার ড্রায়ার, ওয়াটার হিটার, ডিশ ওয়াশার এবং আয়রন।


আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




১১ ম্যাচ নিষিদ্ধ আর্জেন্টিনার গোলরক্ষক

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আর্জেন্টাইন গোলরক্ষক নাহুয়েল গুসমানকে ১১ ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে মেক্সিকান ফুটবল ফেডারেশন (এফএমএফ)। তার বিরুদ্ধে ম্যাচ চলাকালে ড্রেসিংরুম থেকে প্রতিপক্ষ গোলরক্ষকসহ ফুটবলারদের চোখে লেজার লাইট মারার অভিযোগ রয়েছে।

মেক্সিকোর শীর্ষ প্রতিযোগিতা লিগা এমএক্সে টাইগ্রেস ইউএএনএল ক্লাবের হয়ে খেলেন গুসমান। চোটের জন্য গত রোববার মনটেরির বিপক্ষে ছিলেন না তিনি। স্ট্যান্ড থেকে প্রতিপক্ষের গোলরক্ষক এস্তেবান আন্দ্রাদাসহ অন্যান্য খেলোয়াড়দের দিকে লেজার মারতে দেখা যায় তাকে। তার এই কাণ্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে দ্রুত। পরে অবশ্য ক্ষমাও চান ৩৮ বছর বয়সী এই গোলরক্ষক। দুই দলের ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়।

এক বিবৃতিতে গুসমানের ক্লাব টাইগ্রেস শাস্তি মেনে নেওয়ার কথা জানিয়েছে। একই সঙ্গে এই ফুটবলারকে আরও সুশৃঙ্খল করার কথাও বলেছে তারা।


আরও খবর
বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




পাথরঘাটায় অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি:

বরগুনার পাথরঘাটায় বসতঘরে আগুন লেগে পুড়ে ছাই হওয়ার ঘটনা ঘটেছে। সোমবার (২২ এপ্রিল) বেলা সাড়ে ১২টার দিকে পাথরঘাটা পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের ইউনুস হাওলাদারের বসতঘরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

পরে পাথরঘাটা ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে প্রায় একঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে বরগুনা-২ আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা এমপির পক্ষ থেকে ঘটনাস্থলে ছুটে যান পাথরঘাটা উপজেলা ছাত্রলীগের সভাপতি ওয়ালিদ মক্কি ও সাধারণ সম্পাদক আহমেদ সুজন। এসময় ক্ষতিগ্রস্ত পরিবারকে অর্থ প্রদান করা হয় এবং বসত ঘর নির্মাণের ক্ষেত্রে টিনসহ যাবতীয় কিছু যা দরকার তা দেয়ার আশ্বাস দেয়া হয়।

ঘটনা সূত্রে জানা যায়, চা বানাতে ইউনুস হাওলাদার ঘরে গ্যাস সিলিন্ডারের চুলা জ্বালাতে গেলে হঠাৎ বিস্ফোরণ হয়, এতে ইউনুস আগুনে দগ্ধ হয়। ওই আগুন পুরো ঘরে ছড়িয়ে পড়লে প্রতিবেশীরা ছুটে আসে তারা নিয়ন্ত্রণ করতে না পেরে পাথরঘাটা ফায়ার সার্ভিসকে জানালে তারা এসে এক ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ততক্ষণে মালামালসহ বসতঘরটি সম্পূর্ণ পড়ে ছাই হয়ে যায়। এই ঘটনায় ঘরে থাকা স্বর্ণ অলঙ্কার নগদ ৫০ হাজার টাকা পুড়ে হয়ে গেছে বলে জানায় ওই ক্ষতিগ্রস্ত পরিবার। এতে অন্তত ৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন পরিবার।


আরও খবর
কারামুক্ত হলেন মামুনুল হক

শুক্রবার ০৩ মে ২০২৪

কারামুক্ত হলেন মামুনুল হক

শুক্রবার ০৩ মে ২০২৪