আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

ইবির সাবেক প্রক্টরের মানহানি মামলায় ইবি ছাত্র লালনের বিরুদ্ধে চার্জ গঠন

প্রকাশিত:সোমবার ১৫ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ মার্চ ২০২১ | ৭০৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইবি প্রতিনিধি :

ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ মাহবুবর রহমানের দায়ের করা মানহানি মামলায় প্রধান আসামী মিজানুর রহমান লালনের বিরুদ্ধে আজ সোমবার কুষ্টিয়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ দেলোয়ার হোসেন চার্জ গঠন করেন। একই মামলায় অপর আসামী ডিবিসি নিউজের প্রধান সম্পাদক জনাব মোঃ মনজুরুল ইসলাম কে অব্যহতি দেয়া হয়। পরবর্তী স্বাক্ষীর দিন ধার্য করা হয়েছে ২০ মে ২০২১। জানা যায় ২০১৯ সালের ২৩ সেপ্টেম্বর ডিবিসি নিউজে " মানচিত্র: বিশ্ববিদ্যালয়গুলোতে অস্থিরতা" বিষয়ক সরাসরি অনুষ্ঠানে নিজেকে ছাত্রলীগ নেতা পরিচয় দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ও সদ্য বিদায়ী প্রশাসন সম্পর্কে নানা ধরনের আপত্তিকর বক্তব্য দেন। পরবর্তীতে সাবেক প্রক্টর ইবির বিভিন্ন দলীয় শিক্ষক সংগঠন,  শিক্ষক সমিতি ও প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেন। সুষ্টু প্রতিকার না পাওয়ায় তিনি ক্ষুব্ধ হয়ে গত ১৭ অক্টোবর ২০১৯ সালে কুষ্টিয়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিচারিক আদালতে মানহানির মামলা দায়ের করেন। মামলা নং ইবি ১৫৪/১৯। আজ সোমবার সকাল ১২-৩০ মিনিটে বাদী বিবাদী উভয় পক্ষের বক্তব্য শুনে এই চার্জ গঠন করেন বিজ্ঞ ম্যাজিস্ট্রট। খোঁজ নিয়ে জানা যায় সাবেক প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট, ছাত্র উপদেষ্টা, তিন মেয়াদে প্রক্টর এবং বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ বডি সিন্ডিকেটের সদস্য থেকে ক্যাম্পাসে হলগুলো শিবিরমুক্ত, মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ বিরোধী এবং বহিরাগত নিয়ন্ত্রণে ব্যাপক ভূমিকা রেখে প্রশংসিত হয়েছেন। তাঁর সময়ে বিশ্ববিদ্যালয় এক দিনের জন্য অপ্রত্যাশিত বন্ধ থাকেনি।

এ প্রসঙ্গে সাবেক প্রক্টর বলেন, "ডিবিসি নিউজের প্রধান সম্পাদক অত্যন্ত সম্মানিত ব্যক্তি। আমি নিজেই আদালতে তাঁর বিরুদ্ধে আনিত অভিযোগ প্রত্যাহার করে নিয়েছি। ন্যায় বিচারে আমি আশাবাদী এবং এই মামলার রায়ে সকল সংশয় কেটে সত্য প্রতিষ্ঠা হবে বলে আমি বিশ্বাস করি।"

এসময় আদালতে ডিবিসি সম্পাদক উপস্থিত ছিলেন।

মামলার এ্যাডভোকেট মোঃ আব্দর রউফ বলেন, "বাদী এবং বিবাদীর উপস্থিতিতে মামলার শুনানী হয় আজকে এবং সেই শুনানী শেষে মামলার ২নং আসামীকে অব্যবহিত দেওয়া হয় এবং ১নং আসামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার প্রক্রিয়া শুরু হয়।"

এ বিষয়ে জানার জন্য মিজানুর রহমান লালনকে ফোন করা হলে তাঁর মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।


আরও খবর



শিক্ষা প্রতিষ্ঠান খুলবে ঈদের পর : শিক্ষামন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ মার্চ ২০২১ | ১০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ আবারও পেছানো হয়েছে। ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি শেষ হওয়ার কথা থাকলেও এখনই খুলছে না স্কুল কলেজ। ঈদের পর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।  এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।  করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়বে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, আগামী ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি থাকলেও বিষয়টি রিভিউ করা হবে।  বর্তমানে করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ায় প্রতিষ্ঠান খোলার বিষয়ে নতুন করে ভাবা হচ্ছে।

তিনি বলেন, ঝুঁকিপূর্ণ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী ও অভিভাবকদের কাউকে ঝুঁকির মধ্যে ফেলতে চাই না।  করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নতুনভাবে চিন্তা করা হবে বলে জানান তিনি।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, ৩০ মার্চ স্কুল-কলেজ খুলে দেওয়া হবে। পরে অবশ্য করোনা সংক্রমণ ও এতে মৃত্যু বেড়ে যাওয়ায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় পেছানো হতে পারে ইঙ্গিত দিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে গত বছরের ৮ মার্চ। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে কওমী মাদ্রাসাগুলো স্বাস্থ্যবিধি মেনে চলছে।




আরও খবর



ফেসবুক-মেসেঞ্জার বন্ধে কোনো মন্তব্য করেনি বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ২৯ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ মার্চ ২০২১ | ১০১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কয়েকদিন ধরে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বেশ কয়েকটি সেবা ব্যবহার করতে জটিলতায় পড়ছেন বাংলাদেশের ব্যবহারকারীরা। আর এই ব্যাপারটি সম্পর্কে অবগত আছে ফেসবুক কর্তৃপক্ষ।

বাংলাদেশে জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্কের মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ গত শুক্রবার রাতে জানিয়েছিল, বাংলাদেশে তাদের একাধিক সেবা সীমিত রয়েছে।

আজ সোমবার সকালে পুনরায় এক বিবৃতিতে ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, বাংলাদেশ আমাদের একাধিক সেবা সীমিত করার বিষয়টি আমরা জানি। আমরা এটি বোঝার চেষ্টা করছি। আমরা আশা করি, দ্রুতই পূর্ণাঙ্গ সেবা পুনরায় সচল হবে।

এদিকে, ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশে ফেসবুক এবং মেসেঞ্জার বন্ধ করে দেওয়া হয়েছে কি না, এমন প্রশ্নে বাংলাদেশ সরকার কোনো মন্তব্য করেনি।

নিউজ ট্যাগ: ফেসবুক

আরও খবর



৪ বিভাগে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | ৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ঢাকা, সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এ সময় দিনের তাপমাত্রা বৃদ্ধি

ঢাকাসহ চার বিভাগে আজ ঝড় ও বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়, ঢাকা, সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এ সময় দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মংলাতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ২০ ডিগ্রি সেলসিয়াস। রবিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহে সর্বোচ্চ ৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া তেঁতুলিয়ায় ২ মিলিমিটার আর পটুয়াখালীতে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।



আরও খবর



বিবস্ত্র করে নির্যাতন : ১৩ আসামির বিরুদ্ধে চার্জ গঠন

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ মার্চ ২০২১ | ১০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালীর বেগমগঞ্জের এশলাশপুর ইউনিয়নে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় দায়ের করা মামলায় দেলোয়ার বাহিনীর দেলোয়ারসহ ১৩ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেছে আদালত।

বুধবার (২৪ মার্চ) দুপুরে শুনানি শেষে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক জয়নাল আবেদীন এ আদেশ দেন।

এ সময় অভিযোগ পত্রের অপর আসামি ইউপি সদস্য মোয়াজ্জেম হোসেন সোহাগ মেম্বারকে মামলা থেকে অব্যাহতির আদেশও দেন।

এর আগে ২০২০ সালের ১৪ ডিসেম্বর ১৪ আসামির বিরুদ্ধে পিবিআই আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এরও আগে একই বছরের ৫ অক্টোবর নির্যাতিতা নারী বাদী হয়ে বেগমগঞ্জ মডেল থানায় নারী ও শিশু নির্যাতন আইনে মামলাটি দায়ের করেন।

মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী মামুনুর রশিদ লাভলু জানান, শুনানিকালে চার্জশিটভুক্ত আসামিদের মধ্যে ৯ জন আদালতে উপস্থিত ছিলেন। অপর আসামিদের মধ্যে চারজন পলাতক রয়েছে।

উল্লেখ‌্য, নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের একটি ভিডিও গত বছরের ৪ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এর পরই তৎপর হয় আইন-শৃঙ্খলা বাহিনী। মামলা করেন নির্যাতিতা নারী।


আরও খবর



মোদির আগমনকে ঘিরে সাতক্ষীরায় নিরাপত্তা জোরদার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ মার্চ ২০২১ | ৬৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমন ঘিরে পুরো সাতক্ষীরায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ মার্চ) সকালে সাতক্ষীরার জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল বিষয়টি নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসক জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব বর্ষ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনকে ঘিরে জেলায় এর মধ্যে সব ধরনের নিরাপত্তার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। হ্যালিপ্যাড থেকে যশোরেশ্বরী কালিমন্দির পর্যন্ত সড়কের দুই ধারে সৌন্দর্য বর্ধন করা হয়েছে। এছাড়া যশোরেশ্বরী কালীমন্দিরসহ সংস্কার করা হয়েছে কালিমন্দির সংলগ্ন সড়ক। নির্মাণ করা হয়েছে ৪টি হ্যালিপ্যাড। এছাড়া, ভারতীয় প্রধানমন্ত্রীর বিশ্রামের বিষয়টিও মাথায় রেখে স্থানীয় ভূমি অফিসকেও সাজানো হচ্ছে নতুন আঙ্গিকে।

র‌্যাব-৬, সাতক্ষীরা (সিপিসি-১) এর কোম্পানি কমান্ডার সিনিয়র (এএসপি) মো. বজলুর রশিদ এবং (এএসপি) এইচ এম শফিকুর রহমান জানান, র‌্যাবের নেতৃত্বে আগামী ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রীর সাতক্ষীরা আগমন উপলক্ষে সাতক্ষীরা টু শ্যামনগরগামী মহাসড়কে ও বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট, রোবাস্ট পেট্রোলিং, ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে তথ্য যাচাই এবং বিশেষ অভিযান পরিচালনা শুরু করা হয়েছে।

সাতক্ষীরা জেলা পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, বর্তমানে সাতক্ষীরা পুলিশের গোয়েন্দা বিভাগের পক্ষ থেকে ওই মন্দির এলাকায় নিরাপত্তার ব্যাপারে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়াও পুলিশের পাশাপাশি র‌্যাবের গোয়েন্দা কার্যক্রম বৃদ্ধি করা হয়েছে। নিরাপত্তার বিষয়টি দেখছেন এসএসএফ।

উল্লেখ‌্য, আগামী শনিবার (২৭ মার্চ) নরেন্দ্র মোদি সাতক্ষীরার শ্যামনগরের ইশ্বরীপুর যশোরেশ্বরী কালি মন্দিরে পূজা দিতে আসছেন। তিনি সকাল ৯টা ৪৫ মিনিটে শ্যামনগর এ. সোবাহান মাধ্যমিক বিদ্যালয় মাঠে নবনির্মিত হ্যালিপ্যাডে বিমান বাহিনীর হেলিকপ্টারযোগে অবতরণ করবেন।

এরপর তিনি সকাল ৯টা ৫০ মিনিটে যশোরোশ্বরী দেবি মন্দির পূজা দেওয়ার জন্য প্রবেশ করবেন। সেখানে তিনি মাত্র ২০ মিনিট থাকার পর ১টা ১০ মিনিটে মন্দির ত্যাগ করবেন। এরপর তিনি ১০টা ১৫ মিনিটে হেলিকপ্টারযোগে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হবেন। সেখানে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ পরিদর্শন ও পুষ্পস্তবক অর্পণ করবেন।


আরও খবর