আজঃ মঙ্গলবার ০৭ মে ২০২৪
শিরোনাম

ইনডোর প্ল্যান্টের যত্নআত্তি

প্রকাশিত:মঙ্গলবার ২১ মার্চ ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

দুচোখ একটু সবুজ খুঁজে বেড়ায়। অথচ চোখ মেললেই দেখা যায় সারি সারি দালানকোঠা। সবুজের সান্নিধ্য পাওয়া তাই কঠিন বটে। কংক্রিটের এ শহরে সবুজের অভাব মেটাতে অনেকেই এখন ছোট্ট ফ্ল্যাট বাসাতেও রাখছেন নানা রকম ইনডোর প্ল্যান্ট। সবুজের অভাব তো মিটছেই, সেই সঙ্গে ঘরের চেহারাতেও সৌন্দর্য যোগ হচ্ছে। ঘরে ইনডোর প্ল্যান্ট রাখার ব্যাপারে যারা একদমই নতুন, তারা জেনে নিন ইনডোর প্ল্যান্টের আদ্যোপান্ত

আলো: ঘরে আলো একটু কম আসে, তাহলে জিজি প্ল্যান্ট, সবুজ ন্সেক প্ল্যান্ট, মানি প্ল্যান্ট, ইঞ্চ, ফিলোডেনড্রোন, জেইড, ল্যাকি বাম্বু, অ্যাগ্নোনিমা, ড্রাসিনা ইত্যাদি গাছ লাগাতে পারেন। সে ক্ষেত্রে সপ্তাহে এক দিন গাছগুলোকে কিছুটা সময়ের জন্য রোদে রাখা যেতে পারে। অতিরিক্ত আলো অনেক ইনডোর প্ল্যান্ট সহ্য করতে পারে না, পাতা পুড়ে যায়। সে ক্ষেত্রে শেডের ব্যবস্থা করা যেতে পারে।

পানি: মনে রাখতে হবে যখন মাটি শুকিয়ে যাবে, তখন পানি দিতে হবে। পানি বেশি দিলে গাছ খুব ভালো হবে ব্যাপারটা একদমই তা নয়। বেশি পানি দিলে গাছের গোড়া পচে যাবে। তবে ফিটোনিয়া, সাকুলেন্ট এরা পাতায় পানি ধরে রাখে। এদের কম পানি দিলেও চলে। কোকোপিট, বালু এরা পানি ধরে রাখতে পারে।

গাছ কিনেই লাগাতে নেই: ইনডোর প্ল্যান্ট কিনেই লাগাতে নেই। দিন পনেরো রেখে দিন। নতুবা গাছ মারা যেতে পারে। যেকোনো গাছকেই পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার সময়টুকু দিতে হয়। ছত্রাকনাশক ব্যবহার করা ভালো। সে ক্ষেত্রে ম্যানসার, মেটারিল সহজলভ্য দুটি ছত্রাকনাশক।

মাটি তৈরি: সবচেয়ে গুরুত্বপূর্ণ। মাটিতে পানি নিষ্কাশনের উপাদান থাকে। আবার প্রয়োজনীয় পুষ্টিগুণও রয়েছে। এ দুই উপাদানের মিশ্রণে উত্তম মাটি/মিডিয়া তৈরি হবে। ২৫ শতাংশ বাগানের ঝুরঝুরে মাটি, ২৫ শতাংশ কেঁচো সার, ২৫ শতাংশ ককোপিট, ২৫ শতাংশ সিলেটি মোটা বালু। এই মিশ্রণ সহজ, বেশ জনপ্রিয়। এর সংঙ্গে হাড়ের গুঁড়া, একটু পটাশ, একটু ছত্রাকনাশক দেয়া উত্তম। ছত্রাকনাশক মাটিকে ক্ষতিকর জীবাণুমুক্ত রাখবে। মাটি তৈরি করে কিছুদিন রোদে রাখুন। মাটিতে কিছু মাইক্রো নিউটেন্ড থাকে, যা গাছ গ্রহণ করতে পারে। মাটির জায়গায় বালু দিলে এই উপকারটুকু হবে না। বালু ধুয়ে শুকিয়ে নেয়া ভালো। মাটি ঝুরঝুরে হালকা হতে হবে।

কীভাবে কোথায় রাখবেন: বারান্দায় গ্রিলের সঙ্গে অনেকেই লাগোয়া তাক করে নেন। যেটা ভেতরের অংশে থাকে । সেখানে টব রাখেন। আবার গ্রিলের সঙ্গে ঝুলন্ত টবও খারাপ লাগবে না। বাজারে স্টিলের, কাঠের, রডের স্ট্যান্ড কিনতে পাওয়া যায় নানা রকম ডিজাইনের। এ রকম স্ট্যান্ডে টব রাখা যায়। যদি বাজেট কম থাকে সে ক্ষেত্রে ফ্লোরের ওপর লাইন ধরে টব রাখতে পারেন। কৃত্রিম ঘাস কিনতে পাওয়া যায়। গাছের সঙ্গে বেশ মানাবে। ফ্লোরটা এমন ঘাসে ঢেকে দিতে পারেন। টব কীভাবে সাজিয়েছেন, এসবও কিন্তু সৌন্দর্যের বহিঃপ্রকাশ ঘটায়। অনেক সুন্দর গাছ অথচ এলোমেলোভাবে রাখা, উপযুক্ত পটে রাখলেন না, তাহলে কিন্তু পুরো সৌন্দর্যই ম্লান হবে।

অল্প যত্নের ইনডোর প্ল্যান্ট: যারা প্রথম প্রথম ইনডোর প্ল্যান্ট লাগাবেন তারা লাকি বাম্বু, জেজে প্ল্যান্ট, মানি প্ল্যান্ট বেছে নিন। অভিজ্ঞতা হোক, তারপর না হয় ধীরে ধীরে বাড়াবেন। অতি যত্নে ইনডোর প্ল্যান্ট বেশি মারা যায়- এমনটাই অভিজ্ঞরা বলেন। ইনডোর প্ল্যান্ট এক্সপার্ট সুষমা ইকবালের মতে, শুরুটা অল্প গাছ দিয়ে করা ভালো।

টবের রকমফের: মাটি, সিরামিক, প্ল্যাস্টিক টব কিনতে পাওয়া যায়। গাছ অনুযায়ী টব পছন্দ করতে হবে। গাছ ছোট অথচ অনেক বড় টব দেখতে যেমন ভালো লাগবে না, তেমনি বড় গাছ ছোট টব হলেও ভালো লাগবে না। তাই গাছ বুঝে টব বাছাই করুন। কেউ চাইলে একরঙা টব কিনে নিজেও কালার করে নিতে পারেন। টব হালকা হলেই ভালো, এতে স্থানান্তরে সুবিধা।

খোঁজখবর: পৃথিবীটা এখন হাতের মুঠোয়। মোবাইলের স্ত্রিনে হাত রাখলেই হলো। টব, স্ট্যান্ড, গাছ আর যা কিছু চাই সবই আপনি অনলাইনে কিনতে পারবেন। তবে দেখে কিনতে চাইলে যেতে পারেন নার্সারিতে। ঢাকার আগারগাঁও, শাহবাগ, মিরপুর-১০, মিরপুর-১, কাকলী মোড়সহ অনেক জায়গায় নার্সারি রয়েছে।

নিউজ ট্যাগ: ইনডোর প্ল্যান্ট

আরও খবর



দেশের কোথাও চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী বৃহস্পতিবার (১১ এপ্রিল) সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। আজ মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

ইসলামিক ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা সায়লা শারমিন গণমাধ্যমকে জানান, সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হয়।

পবিত্র ঈদ মুসলমানদের মাঝে ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করে এবং সম্প্রীতি বৃদ্ধি করে। বিশ্ব মুসলিম একই আত্মার বন্ধনে আবদ্ধ এ কথা স্মরণ করিয়ে দেয় পবিত্র ঈদ। ধনী-গরিব ভেদাভেদ ভুলিয়ে দিয়ে রাজা-প্রজা এক কাতারে শামিল করিয়ে দেয় পবিত্র ঈদ। হিংসা বিদ্বেষ ও অহংকারসহ সকল অন্যায় ও পাপাচার মুছে দিয়ে নতুন করে সুখী পবিত্র জীবন যাপন শুরু করার তাগিদ এনে দেয় পবিত্র ঈদ। এবারের পরিবর্তিত সময়ে ঈদের এই শিক্ষা আরও বেশি প্রাসঙ্গিক।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ আজ মঙ্গলবার (৯ এপ্রিল) ৩০তম রোজা পালন করছে। ওই সব দেশে বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে। তুরস্ক, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়াতেও বুধবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে।


আরও খবর



হজের ভিসা আবেদনের সময় বাড়ল

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

হজের ভিসার আবেদনের সময় বাড়িয়েছে সৌদি সরকার। চলতি বছর হজে যেতে চূড়ান্ত নিবন্ধনকারী আগামী ৭ মে পর্যন্ত হজ ভিসার আবেদন করতে পারবেন।

বিষয়টি নিশ্চিত করেছেন হজ এজেন্সি অ্যাসোসিয়েশনের বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম।

তিনি জানান, ধর্মমন্ত্রীর আবেদনের পরিপ্রেক্ষিতে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় বাংলাদেশি হাজিদের জন্য হজের ভিসা আবেদনের সময় ২৯ এপ্রিল থেকে আগামী ৭ মে পর্যন্ত বাড়িয়েছে। এসময়ের মধ্যে সবাইকে ভিসা আবেদন করার জন্য অনুরোধ জানান তিনি।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মো. মঞ্জুরুল হক বলেন, হজের ভিসা আবেদনের সময় আরও বাড়ানোর জন্য আমারা আবেদন করেছিলাম। সময় বেড়েছে। কিন্তু আমরা এখনো আনুষ্ঠানিক চিঠি পাইনি।

আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে। ৮ মে চলতি বছরের হজে আনুষ্ঠানিকতার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



আ.লীগের সব রকম কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আসন্ন উপজেলা নির্বাচনের সময় আওয়ামী লীগের সব রকম কমিটি গঠন ও সম্মেলন বন্ধ থাকবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (২০ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক বিফ্রিংয়ে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, সামনে উপজেলা নির্বাচন। এই নির্বাচন চলাকালে উপজেলা বা জেলা পর্যায়ে কোনো সম্মেলন, মেয়াদোত্তীর্ণ সম্মেলন, কমিটি গঠন এই প্রক্রিয়া বন্ধ থাকবে।

মন্ত্রী-এমপির নিকটাত্মীয়দের উপজেলা নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে করা এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, নিকটজনেরা নির্বাচন থেকে সরে দাঁড়াতে হবে। যারা ভবিষ্যতে করতে চায় তাদেরও নির্বাচনী প্রক্রিয়া থেকে দূরে থাকতে বলা হয়েছে। যারা আছে তাদের তালিকা তৈরি করার নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুযায়ী তালিকা তৈরি করা হচ্ছে।

নির্দেশনা দেওয়া হলেও অনেকেই এখনও নির্বাচনে আছেন, এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, প্রত্যাহারের তারিখ শেষ হউক, তার আগে এ বিষয়ে কীভাবে বলা যাবে।

এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।


আরও খবর



দ্বিপক্ষীয় রাষ্ট্রীয় সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ছয়দিনের দ্বিপক্ষীয় রাষ্ট্রীয় সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৪ এপ্রিল তিনি এই সফর শুরু করবেন। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর এ সফরের বিষয়টি নিশ্চিত করেছে।

দেশটির প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন ও জাতিসংঘের একটি সংস্থা এসকাপের যৌথ আমন্ত্রণে এ সফর অনুষ্ঠিত হচ্ছে। সফরের দ্বিতীয় দিন আগামী ২৫ এপ্রিল শেখ হাসিনা ব্যাংককে এসকাপ কমিশনের ৮০ তম অধিবেশনে বক্তৃতা করবেন। দুই প্রধানমন্ত্রী আগামী ২৬ এপ্রিল আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠক করবেন। একইদিন দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।

প্রধানমন্ত্রী হাসিনা থাইল্যান্ডের রাজপ্রাসাদে রাজা মহা ভাজিরালংকর্নের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। আগামী ২৯ এপ্রিল শেখ হাসিনা দেশে ফিরবেন।

সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী থাইল্যান্ডে বাংলাদেশের কোনো সরকার প্রধানের এটাই প্রথম দ্বিপক্ষীয় সরকারি সফর।


আরও খবর



দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

টানা আট দফায় কমানোর পর দেশের বাজারে গত দুই দিনে প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৭৮৫ টাকা বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এর মধ্যে শ‌নিবার বে‌ড়ে‌ছিল ১০৫০ টাকা এবং রোববার প্রতি ভরি সোনার দাম বেড়েছে ৭৩৫ টাকা।

দাম বাড়ানোর ফলে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম হবে ১ লাখ ১০ হাজার ৯৪৮ টাকা। যা সোমবার থেকে কার্যকর হবে। আজ প্রতিভরি সোনা ১ লাখ ১০ হাজার ২১৩ টাকায় বিক্রি হয়েছে।

রোববার (৫ মে) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনা ১ লাখ ১০ হাজার ৯৪৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ লাখ ৫ হাজার ৮৯৭ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৯০ হাজার ৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৭৫ হাজার ৪৮৯ টাকায় বিক্রি করা হবে।

সোনার দাম বাড়ানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটে প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

আজ রোববার সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনা ১ লাখ ১০ হাজার ২১৩ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ১ লাখ ৫ হাজার ১৯৮ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৯০ হাজার ১৭৪ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৭৪ হাজার ৯৮৯ টাকায় বিক্রি হয়।


আরও খবর