আজঃ শুক্রবার ০১ মার্চ ২০২৪
শিরোনাম

ইঁদুর মারার বৈদ্যুতিক ফাঁদে প্রাণ গেল দুই সহোদরের

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের স্বরূপকাঠিতে ধানের জমিতে ইঁদুর মারার জন্য পাতা তারে জড়িয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারালেন নাদিম (২৪) ও এমাম (২১) নামের দুই সহোদর। মর্মান্তিক এ ঘটনাটি ঘটেছে উপজেলার বলদিয়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের উড়িবুনিয়া গ্রামে।

ওই ওয়ার্ডের ইউপি সদস্য মো.মিজান হাওলাদার জানান, ওই গ্রামের কৃষক রিপন হাওলাদার তার ধানের জমিতে ইঁদুর মারার জন্য বিদ্যুৎ দিয়ে ফাঁদ পেতে রাখেন। শুক্রবার দিবাগত রাত আনুমানিক ৯ টার দিকে ওই ওয়ার্ডের আয়নাল হকের ছেলে নাদিম ও এমাম পাখি শিকারের জন্য বের হয়ে ওই জমিতে গেলে সেখানে পেতে রাখা ফাঁদের তারে জড়িয়ে তারা দুজনেই বিদ্যুৎস্পৃষ্ট হয়। সারারাত দুই ভাই বাসায় না ফিরলে শনিবার সকালে পরিবারের লোকজন ও স্থানীয়রা তাদেরকে খুজতে বের হন। খোঁজাখুজির একপর্যায়ে তারা নাদিম ও এমামের নিথর দেহ ওই জমির পাশে খালের পাড়ে পড়ে থাকতে দেখেন। পরে তারা থানা পুলিশে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ দুটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য থানায় নিয়ে আসে।

নেছারাবাদ থানার ওসি মো. গোলাম ছরোয়ার জানান, লাশ দুটি ময়না তদন্তের জন্য পিরোজপুর মর্গে প্রেরণ করার জন্য থানায় নিয়ে আসা হয়েছে, এ ব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।


আরও খবর



আট বিভাগেই ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

শীত কাটিয়ে ক্রমেই বাড়ছে তাপমাত্রা। পাশাপাশি বাড়ছে বৃষ্টির প্রবণতা। এমন অবস্থায় দেশের আট বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দেয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়, পূবালী লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় রাতে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে ভোর পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা দুই ডিগ্রির মতো বাড়তে পারে।

তবে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ছয় বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বুধবারও (২১ ফেব্রুয়ারি) ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে।


আরও খবর
সারা দেশে কমতে পারে রাতের তাপমাত্রা

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




ধর্ষক আলভেজের দণ্ডিত জরিমানার টাকা দিয়েছেন নেইমার

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার দানি আলভেজকে পানশালায় কুড়ি বছর বয়সী এক মেয়েকে ধর্ষণের দায়ে সাড়ে ৪ বছর কারাদণ্ড দিয়েছেন স্পেনের একটি আদালত। একইসঙ্গে নির্যাতিত নারীকে দেড় লাখ ইউরো ক্ষতিপূরণ দিতেও আলভেসকে নির্দেশ দেন আদালত। এই সব টাকাই দিয়েছেন ব্রাজিলের আরেক তারকা নেইমার জুনিয়র।

বার্সেলোনার আদালতে চলা এই ধর্ষণ মামলায় ভুক্তভোগীর আইনজীবী চেয়েছিলেন, সাজা ১২ বছরের হোক আলভেসের। অন্যদিকে, স্পেনের কৌঁসুলিরা চেয়েছিলেন ৯ বছরের সাজা। তবে আদালত দেন সাড়ে ৪ বছরের সাজা। আলভেজের এই সাজা কমানোতে জরিমানার টাকা বড় ভূমিকা রেখেছে বলে এক প্রতিবেদনে দাবি করেছে ব্রাজিলের গণমাধ্যম ইউওএল।

প্রতিবেদনে বলা হয়েছে, আগেই উল্লেখিত টাকা আদালতে পাঠিয়েছেন নেইমার। জরিমানা দিলে সাজার মেয়াদ কমবে বলেও জানানো হয়েছিল।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ৪০ বছর বয়সী আলভেজের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের সত্যতা পাওয়ায় এই রায় ঘোষণা করে স্পেনের বার্সেলোনার একটি আদালত। বার্সেলোনার আদালতের রায়ে বলা হয়েছে, ভুক্তভোগী যে সম্মতি দিয়েছেন তার কোনো প্রমাণ পাওয়া যায়নি। বাদীর ধর্ষণের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে।

২০২২ সালের ডিসেম্বরে একটি পানশালায় কুড়ি বছর বয়সী এক মেয়েকে যৌন হয়রানি করেন আলভেজ। এর পর গত বছরের ১০ জানুয়ারি তদন্ত শুরু হয়। তবে এসব অভিযোগ তখন অস্বীকার করেন আলভেজ। এ বিষয়ে কথা বলতে ন্যু কাম্পের (বার্সেলোনার মাঠ) কাছেই থানায় গিয়েছিলেন আলভেজ। সেখানেই তাকে গ্রেপ্তার করে পুলিশ।

স্পেনের শীর্ষস্থানীয় ক্রীড়া দৈনিক মার্কার প্রতিবেদনে বলা হয় নাইটক্লাবে বন্ধুদের সঙ্গে ছিলেন ওই নারী। পরে পানশালার বাথরুমে নিয়ে তাকে ধর্ষণ করেন আলভেজ। এ বিষয়ে বার্সা ইউনিভার্সাল তাদের টুইটারে এক পোস্টে দাবি করে ভুক্তভোগী নারীকে শারীরিকভাবেও নির্যাতন করেছেন ব্রাজিলিয়ান তারকা। অভিযোগ অবশ্য একেবারে উড়িয়ে দেওয়ার মতো ছিল না। কারণ ওই দিন সেই নারীর সঙ্গে পানশালায় উপস্থিত ছিলেন আলভেজও। তবে অভিযোগ অস্বীকার করেন তিনি।

আন্তর্জাতিক ও ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি ৪৩টি শিরোপা জিতেছেন ৪০ বছর বয়সী আলভেজ। ক্লাব ফুটবলে তার সেরা সময়টা কেটেছে বার্সেলোনায়। ২০২২ সালে দ্বিতীয় মেয়াদে বার্সা ছাড়ার পর পুমাসের সঙ্গে চুক্তি করেন আলভেজ। তার বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ ওঠায় সেই চুক্তি বাতিল করে মেক্সিকান ক্লাব।


আরও খবর



মুক্তি পেলেন বিএনপি নেতা প্রিন্স

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স জামিনে মুক্ত হয়েছেন। শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুর ১টায় কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

তিনি জানান, সৈয়দ এমরান সালেহ প্রিন্স কারাগার থেকে বের হয়ে সরাসরি কলাবাগানের বাসভবনে যান।

এর আগে গত বছরের ৪ নভেম্বর বাড্ডার এক আত্মীয়ের বাসা থেকে সৈয়দ এমরান সালেহ প্রিন্সকে গ্রেফতার করে পুলিশ।


আরও খবর



অর্ধশতাব্দী পর ফের চন্দ্রপৃষ্ঠে মার্কিন মহাকাশযান

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

অ্যাপোলো মিশনের সাফল্যের ৫০ বছর পর আবারও চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে যুক্তরাষ্ট্রের চন্দ্রযান। তবে এবার এ অভিযান পরিচালনা করেছে একটি বেসরকারি প্রতিষ্ঠান। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করে ষড়ভুজ আকৃতির রোবট মহাকাশযান অডিসিয়াস। 

হাউস্টনভিত্তিক মহাকাশ গবেষণা কোম্পানি ইনটুইটিভ মেশিন আইএম-১ নামে এই মিশন পরিচালনা করেছে। ইনটুইটিভ মেশিনের প্রধান নির্বাহী ও সহপ্রতিষ্ঠাতা স্টিভ আন্টেমুস বলেন, এ চন্দ্রযানকে অভিযানের জন্য প্রস্তুত করতে তারা অনেক নির্ঘুম রাত পার করেছেন। চন্দ্রযানের যে অংশটি চাঁদের পৃষ্ঠে যাবে, সেই ল্যান্ডারের নাম দেওয়া হয়েছে মহাকবি হোমারের দ্য ওডিসি মহাকাব্যের নায়কের নামানুসারে অডিসিয়াস

বাণিজ্যিক মহাকাশযানের মাধ্যমে পরিচালিত এই চন্দ্রাভিযানে অর্থায়ন করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা।  ইনটুইটিভ মেশিন ও নাসা যৌথ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। ইনটুইটিভ মেশিন হিউস্টনভিত্তিক একটি প্রতিষ্ঠান

ইনটুইটিভ মেশিনের সহসভাপতি ট্রেন্ট মার্টিন বলেন, ঈশ্বরের গতিতে ছুটো, ওডিসিউস। চলতে থাকো ইতিহাস গড়ার লক্ষ্যে। সম্প্রতি আরেকটি কোম্পানি চাঁদে অভিযানের চেষ্টা করে ব্যর্থ হয়। অ্যাস্ট্রোবায়োটিক টেকনোলজির তৈরি চন্দ্রযানটি ১০ দিন মহাশূন্যে ঘোরাঘুরির পর প্রশান্ত মহাসাগরে পড়ে।

১৯৬৯ সালে যুক্তরাষ্ট্রের অ্যাপোলো-১১ চন্দ্রযান প্রথমবারের মতো মানুষ নিয়ে চাঁদে অবতরণ করে। এরপর ১৯৭২ সালে নাসা চাঁদে অ্যাপোলো ১৭ মিশন পরিচালনা করে।


আরও খবর



ভোট কারচুপির দায় স্বীকার করে পাকিস্তানে নির্বাচন কমিশনারের পদত্যাগ

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনের ফলাফলে কারচুপি করা হয়েছে দাবি করে পদত্যাগ করেছেন রাওয়ালপিন্ডির নির্বাচন কমিশনার লিয়াকত আলী চট্টা। খবর ডনের।

শনিবার রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের তিনি বলেন, আজ আমি আত্মহত্যার চিন্তা করেছিলাম। কিন্তু তারপর জনসাধারণের সামনে বিষয়গুলো উপস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছি।

কমিশনার লিয়াকত আলী চট্টা দাবি করেছেন, যেসব প্রার্থীরা নির্বাচনে হেরেছেন তাদের জেতানোর জন্য তার ওপর চাপ দেওয়া হয়েছিল।

কারচুপিতে প্রধান নির্বাচন কমিশনার ও প্রধান বিচারপতি জড়িত দাবি করে তিনি সাংবাদিকদের বলেন, আমি এই সমস্ত অন্যায়ের দায় নিচ্ছি। আপনাদের বলছি যে প্রধান নির্বাচন কমিশনার এবং প্রধান বিচারপতিও এতে সম্পূর্ণভাবে জড়িত

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত দেশটির সাধারণ নির্বাচনে ২৬৫ আসনের মধ্যে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৫টি আসন, পিএমএল-এন ৭৫টি এবং পিপিপি ৫৪টি আসন লাভ করে। তবে পিটিআইসহ বিভিন্ন রাজনৈতিক দল ও পরাজিত প্রার্থীরা নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছেন।

ইতোমধ্যে সিন্ধু হাইকোর্টে করাচি এবং হায়দ্রাবাদের ৫৮টি নির্বাচনি এলাকার ফলাফলের বিরুদ্ধে পিটিশন দায়ের করা হয়েছে।

সিন্ধু হাইকোর্ট নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে যে, ইসিপি সমস্ত পক্ষের অভিযোগ শুনে এবং আইন অনুসারে ২২ ফেব্রুয়ারির আগে সিদ্ধান্ত নেবে এবং ফর্ম ৪৫ বা ৪৭-এ আবেদনকারীদের রেকর্ড পরীক্ষা করবে। রায়ে আরও বলা হয়, যেকোনো অনিয়ম পাওয়া গেলে তা অপসারণ করা উচিত।

এদিকে কারচুপির বিরুদ্ধে বেলুচিস্তান, সিন্ধু এবং দেশের অন্যান্য অংশে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ন্যাশনাল পার্টি, ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট, জমিয়ত-উলেমা-ই-ইসলাম-ফজল, আওয়ামী ন্যাশনাল পার্টি, জামায়াত-ই-ইসলামী, বেলুচিস্তান আওয়ামী পার্টি- বিএপি, বেলুচিস্তান ন্যাশনাল পার্টি- বিএনপি (মেঙ্গল), পাশতুনখাওয়া মিল্লি আওয়ামী পার্টি, পাশতুনখাওয়া ন্যাশনাল আওয়ামী পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল পুনঃগণনার দাবিতে এবং বেলুচিস্তানে ঘোষিত ফলাফলকে চ্যালেঞ্জ করে প্রধান সড়ক ও জেলা রিটার্নিং অফিস ঘেরাও করে বিক্ষোভ করেছে।


আরও খবর