আজঃ রবিবার ০৫ ফেব্রুয়ারী ২০২৩
শিরোনাম

ইন্টারনেট ছাড়া ইউটিউব ভিডিও দেখার ৩ উপায়

প্রকাশিত:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | ৩০০জন দেখেছেন
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক


Image

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবের জনপ্রিয়তা এখন সারাবিশ্বেই। প্রতিদিন বিশ্বব্যাপী কয়েকশো কোটি গ্রাহক এই প্ল্যাটফর্ম ব্যবহার করেন। শুধু বিনোদনের জন্যই নয় কন্টেন্ট তৈরি করে হাজার হাজার টাকা ইনকাম করা যায় ইউটিউব থেকে। ইউটিউব দেখতে আপনার স্মার্টফোনে ইন্টারনেট কানেকশন থাকতে হবে, একথা সবারই জানা। তবে সব সময় হয়তো ইন্টারনেট থাকে না। অনেক সময় স্লো ইন্টারনেট কানেকশনের কারণে ভিডিও স্ট্রিমিং বন্ধ করে দিতে হয়। তবে ইউটিউবের ভিডিও দেখতে পারবেন ইন্টারনেট ছাড়াই।

৩ উপায়ে আইফোন ও অ্যান্ড্রয়েড উভয় গ্রাহকরা অফিশিয়াল ইউটিউব অ্যাপ থেকেই অফলাইনে প্রায় সব ভিডিও দেখার সুযোগ পাবেন। চলুন দেখে নেওয়া যাক কীভাবে ইন্টারনেট কানেকশন ছাড়াই অফলাইনে ইউটিউবে ভিডিও দেখবেন-

ইউটিউব প্রমিয়াম: আপনি যদি ইউটিউব প্রিমিয়ামের সদস্য হন তাহলে খুব সহজেই ইন্টারনেট ছাড়াই ইউটিউবের ভিডিও দেখতে পাবেন। এটিকে অনেকেই রেড বা লাল ইউটিউব বলেন। মূলত ইউটিউব প্রিমিয়ামের সদস্য হলে ইউটিউব আইকনের ব্যাকগ্রাউন্ড সাদার পরিবর্তে লাল দেখায়। ইউটিউব প্রিমিয়ামের সদস্য হওয়ার পর ভিডিও ডাউনলোড করে নিতে পারেন অনলাইনে। এরপর অফলাইনে এগুলো দেখতে পাবেন।

থার্ড পার্টি অ্যাপ: থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে ইউটিউবের পছন্দের নাটক, সিনেমা বা গানের ভিডিও ডাউনলোড করে সংরক্ষণ করতে পারেন। এরপর যে কোনো সময় সেই ভিডিও দেখে নিতে পারবেন। পিসি এবং ম্যাকে ৪কে ভিডিও ডাউনলোডার ব্যবহার করতে পারেন। ৪কে ভিডিও ডাউনলোডার একটি বিনামূল্যের অ্যাপ যা আপনাকে ইউটিউব থেকে আপনার ডেস্কটপ বা ম্যাকবুকে ভিডিও ডাউনলোড করতে দেয়। তবে অফিসিয়াল ওয়েবসাইট ছাড়া অন্য কোনো উৎস থেকে ৪কে ভিডিও ডাউনলোডার ডাউনলোড করবেন না।

ইউটিউব অ্যাপ: আপনার নিজের ফোন থেকেই ইউটিউবের অ্যাপ থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। এজন্য প্রথমে নিজের ফোনের ইউটিউব অ্যাপ ওপেন করুন। হোম পেজে ডান দিকে উপরে সার্চ আইকনে ট্যাপ করুন। এবার যে ভিডিও অফলাইনে দেখতে চান সেই ভিডিওটি সার্চ করুন। ভিডিও স্ট্রিমিং শুরু হলে নিচে ডাউনলোড আইকনে ট্যাপ করুন। এরপরে ডাউনলোডের কোয়ালিটি বেছে নিন। এবার অফলাইনে ইউটিউবের হোম পেজ থেকে ডাউনলোড অপশনে গিয়ে ভিডিও দেখতে পারবেন। সংরক্ষণ করতে পারবেন যতদিন ইচ্ছা।


আরও খবর
হোয়াটসঅ্যাপ চ্যাটের স্ক্রিনশট বন্ধ

বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারী 2০২3

ইউটিউব ভিডিওর ভিউ বাড়ানোর ৬টি উপায়

বুধবার ০১ ফেব্রুয়ারী ২০২৩