আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ইউক্রেনে রুশ দখলদারিত্বকে কখনোই স্বীকৃতি দেবে না যুক্তরাষ্ট্র

প্রকাশিত:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সামরিক অভিযান শুরুর সাত মাসেরও বেশি সময় পর ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ায় যুক্ত করতে চলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ উপলক্ষে যাবতীয় প্রস্তুতি সম্পন্নও করেছে তার প্রশাসন।

তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনের ভূখণ্ড দখলের রাশিয়ার প্রচেষ্টাকে যুক্তরাষ্ট্র কখনোই, কখনোই, কখনোই’ স্বীকৃতি দেবে না।

চার ইউক্রেনীয় ভূখণ্ডকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার বলে ঘোষণা দিতে শুক্রবার পুতিনের নির্ধারিত বক্তব্যের আগে বাইডেন এই মন্তব্য করেন।

বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ক্রেমলিন বলছে, সাম্প্রতিক গণভোটে লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চল রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছে। তবে ইউক্রেন ও পশ্চিমারা এই ভোটকে জাল বলে উড়িয়ে দিয়েছে।

অবশ্য নতুন করে ইউক্রেনীয় ভূখণ্ড দখলে নেওয়ার ফলে রাশিয়ার ওপর এখন নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমি এই বিষয়ে খুব স্পষ্টভাবে বলতে চাই, ইউক্রেনের সার্বভৌম ভূখণ্ডে রাশিয়ার দখলদারিত্বকে কখনোই স্বীকৃতি দেবে না যুক্তরাষ্ট্র।’

এদিকে বৃহস্পতিবার ইউক্রেনের জাপোরিঝিয়া ও খেরসনকে স্বাধীন’ হিসাবে স্বীকৃতি দিয়ে দুটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


আরও খবর



শৈলকুপায় তিন মেছো বাঘের বাচ্চা উদ্ধার

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

শৈলকুপা (ঝিনাইদহ)প্রতিনিধি:

ঝিনাইদহের শৈলকুপায় মেছো বাঘের তিনটি বাচ্চা উদ্ধার করা হয়েছে। রোববার (৩ মার্চ) সকালে উপজেলার সারুটিয়া ইউনিয়নের কিত্তিনগর গ্রামের একটি মাঠ থেকে বাচ্চা তিনটি উদ্ধার করে গ্রামবাসীরা। পরে বন বিভাগের সহায়তায় বাচ্চাগুলোকে অবমুক্ত করা হয়।

স্থানীয় ও বন বিভাগ সূত্রে জানা যায়, রোববার সকালে কিত্তিনগর গ্রামে ক্যানালের পাশে গমের জমিতে মেছো বাঘের বাচ্চাগুলো পড়ে থাকতে দেখেন স্থানীয় এক প্রতিবন্ধী যুবক। পরে খবর পেয়ে গ্রামবাসীরা সংঘবদ্ধভাবে তিনটি মেছো বাঘের বাচ্চা আটক করে। এমন ঘটনা চাওর হলে আশপাশের এলাকা থেকে মেছোবাঘের বাচ্চাগুলোকে একনজর দেখতে উৎসুক জনতা ভীড় জমায়।

শৈলকুপা বন বিভাগের কর্মকতা মোখলেসুর রহমান জানান, গ্রামবাসী মেছোবাঘের কয়েকটি বাচ্চা আটক করেছে। এমন সংবাদে দ্রুত সেখানে উপস্থিত হয়ে শাবকগুলোকে ক্যানাল মাঠে অবমুক্ত করা হয়েছে। বর্তমানে মেছোবাঘ বিলুপ্তের পথে বলেও জানান তিনি।


আরও খবর
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ফের খালেদা জিয়ার স্বাস্থ্যের অবনতি, রাতেই নেওয়া হচ্ছে হাসপাতালে

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্যের হঠাৎ গুরুতর অবনতি হওয়ায় চিকিৎসকের পরামর্শক্রমে তাকে ফের হাসপাতালে নেওয়া হচ্ছে। বুধবার (২৭ মার্চ) রাতে তার গুলশানের বাসভবন ফিরোজা থেকে বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা রয়েছে।

খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়ার বিষয়ে নিরাপত্তাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সহযোগিতা চেয়ে এরই মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার বরাবর চিঠি দিয়েছেন তার একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া স্বাস্থ্য পরীক্ষার জন্য বুধবার রাতে এভারকেয়ার হাসপাতালে যেতে পারেন।

এর আগে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় চিকিৎসকের পরামর্শে গত ১৩ মার্চ খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। স্বাস্থ্য পরীক্ষা শেষে পরদিন ১৪ মার্চ বাসায় ফেরেন তিনি।


আরও খবর



চাল রপ্তানি বন্ধ করে দিলো সরকার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

রমজানে সুগন্ধিসহ সব ধরনের চালের দামই স্বাভাবিক রাখতে চায় সরকার। তবে এ সময় সুগন্ধি চালের চাহিদা অনেক বেড়ে যায়। এ অবস্থায় আতপ চাল রপ্তানি বন্ধ করেছে সরকার। বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে নওগাঁ খাদ্যগুদামের অফিস ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এ তথ্য দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনি বলেন, সম্প্রতি বিদ্যুতের মূল্য কিছুটা বাড়ানো হয়েছে। তবে এর কারণে চাল উৎপাদনে কোনো প্রভাব পড়বে না। কৃষক তথা ধান-চাল সেক্টরে সরকার ভর্তুকি মূল্যে বিদ্যুৎ বিতরণ করে থাকে। যা দিয়ে কৃষকেরা স্বল্প মূল্যে সেচ দিতে পারেন। একই সঙ্গে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হচ্ছে।

এর আগে সকালে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে নওগাঁ জেলা প্রশাসন আয়োজিত ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, ৭ মার্চের ভাষণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মানুষকে মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত করেছেন। তার হাত ধরেই বাংলাদেশের স্বাধীনতা এসেছে। ওই ভাষণে জাতির জন্য স্বাধীনতার দিকনির্দেশনা দিয়েছেন বঙ্গবন্ধু। এটি এমন একটি ভাষণ যেখানে তিনি এক কথা দুইবার উচ্চারণ করেননি। অথচ সব দিকনির্দেশনা সেখানে ছিল।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ৭ মার্চের ভাষণ দিতে বঙ্গবন্ধুকে উদ্বুদ্ধ করেছিলেন উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগের তখনকার অনেক কেন্দ্রীয় নেতা বঙ্গবন্ধুকে বলেছিলেন আপনার বক্তৃতায় এটা বলবেন, ওটা বলবেন। কিন্তু বঙ্গমাতা জাতির পিতাকে বললেন, আপনি আপনার মনের কথা বলবেন।

খাদ্যমন্ত্রী বলেন, বাঙালি জাতি সেদিন বঙ্গবন্ধুর কথা মন্ত্রমুগ্ধের মতো শুনেছিল। তার নির্দেশনা মেনে স্বাধীনতার সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে স্বাধীনতা এনেছিল। দীর্ঘদিন বাংলাদেশের মানুষকে বঙ্গবন্ধুর ভাষণ শুনতে বাধা দেওয়া হয়েছে। কেউ মাইকে এটি বাজালে তাকে অত্যাচার করা হয়েছে। সেই ভাষণ এখন আমাদের গর্বের বিষয়। ইউনেস্কো এটাকে বিশ্বের সবচেয়ে অনুপ্রেরণাদায়ী ভাষণ বলে স্বীকৃতি দিয়েছে।


আরও খবর



ঈদের পর বিএনপির নতুন কর্মসূচি আসছে : মঈন খান

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, দেশকে বাঁচাতে হলে সুষ্ঠু নির্বাচনের বিকল্প নেই। জনগণের দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকবে বিএনপি। ঈদের পর বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে রাজধানীর পল্লবীতে সদ্য কারামুক্ত ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন।

প্রতিহিংসা বাদ দিয়ে শান্তিপূর্ণ রাজনৈতিক সহ-অবস্থানের জন্য আওয়ামী লীগের প্রতি আহ্বান জানান মঈন খান। তিনি বলেন, বাংলাদেশে প্রতিহিংসার রাজনীতি চলছে। বিএনপি মহাসচিব থেকে তৃণমূলের নেতাকর্মী কেউই এ প্রতিহিংসার হাত থেকে বাদ যায়নি।

একটি দলের নেতাকর্মীদের বিরুদ্ধে এতো মামলা, যেটা পৃথিবীর কোথাও নেই। এসব মিথ্যা মামলা। বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর হাফিজের মতো মুক্তিযোদ্ধাকে কারাগারে প্রেরণ করা সরকারের জন্য লজ্জার বলেও মন্তব্য করেন ড. আব্দুল মঈন খান।


আরও খবর



‘মিস ওয়ার্ল্ড’ খেতাব জিতলেন চেক রিপাবলিকের ক্রিস্টিনা

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

দীর্ঘ প্রতিক্ষার পালা শেষে জানা গেল মিস ওয়ার্ল্ড ২০২৪-এর বিজয়ীর নাম। ৭১তম মিস ওয়ার্ল্ডর খেতাব জয় করলেন চেক রিপাবলিকের ক্রিস্টিনা পিসকোভা।

দীর্ঘ ২৮ বছর বিরতির পর ভারতে অনুষ্ঠিত হয় মিস ওয়ার্ল্ড ২০২৪ প্রতিযোগিতা। শনিবার (৯ মার্চ) মুম্বাইয়ে দেশটির স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ফাইনাল রাউন্ডের প্রতিযোগিতা শুরু হয়। সেখানে এবারের মিস ওয়ার্ল্ড খেতাব জয়ী পিসকোভাকে বিজয়ীর মুকুট পরিয়ে দেন গতবারের বিজয়ী পোল্যান্ডের করোলিনা বিয়েলস্কা। আর প্রথম রানার আপ নির্বাচিত হয়েছেন লেবাননের ইয়াসমিনা জায়তুন।

ক্রিস্টিনা পিসকোভা চেক রিপাবলিকের বাসিন্দা। ২৫ বছর বয়সী পিসকোভা পেশায় একজন মডেল। এর আগে তিনি মিস চেক রিপাবলিকের খেতাব জয় করেছেন।

এবার ২৮ বছর পর আবার ভারতে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ১১৫টি দেশ থেকে প্রতিযোগীরা অংশ নিয়েছিলেন। অনুষ্ঠানের উপস্থাপনা করেন প্রযোজক করণ জোহার ও সাবেক মিস ওয়ার্ল্ড মেগান ইয়ং।

প্রতিযোগিতায় বিচারকের প্যানেল ছিলেন ১২ জন। তাদের মধ্যে ছিলেন কৃতী শ্যানন, পূজা হেগড়ের মতো নামী বলিউড অভিনেত্রীরা। এছাড়াও ছিলেন মিস ওয়ার্ল্ড অর্গানাইজেশনের সিইও জুলিয়া এলভিন মর্লি, সমাজকর্মী অমৃতা ফাদনবিস, সাজিদ নাদিয়াদওয়ালা, হরভজন সিং, রজন শর্মা, জামিল সইদ, বিনিত জৈন। আরও ছিলেন ২০১৭ সালে মিস ওয়ার্ল্ড মানুষী ছিল্লার।

এবারের মিস ইন্ডিয়া বিজয়ী সিনি শেট্টি মিস ওয়ার্ল্ডের প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। তিনি শীর্ষ ৮- এ জায়গা করে নেন। এই আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করেছেন শাম্মী ইসলাম নীলা।


আরও খবর