আজঃ শনিবার ২৩ অক্টোবর ২০২১
শিরোনাম

ইভ্যালি পরিচালনায় কমিটি গঠনে হাইকোর্টের আদেশের দিন পেছাল

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য কমিটি গঠনের আদেশের দিন পিছিয়ে দিয়েছেন হাইকোর্ট। কমিটি গঠনের জন্য প্রস্তাবিত ব্যক্তিদের ব্যাকগ্রাউন্ড পর্যালোচনা করে আদালত আগামী সপ্তাহে আদেশ দেবেন বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী সৈয়দ মাহসিব হোসাইন।

বুধবার (১৩ অক্টোবর) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ এ সিদ্ধান্তের কথা জানান। তবে আদেশের দিন তারিখ জানানো হয়নি।

এর আগে সকালে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য হাইকোর্ট যে কমিটি গঠনের কথা বলেছেন তার জন্য দুই সচিবসহ তিনজনের নাম পাঠায় বাণিজ্য মন্ত্রণালয়।

যাদের নাম প্রস্তাব করা হয়েছে তারা হলেন- স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের সাবেক সচিব রেজাউল আহসান, ভূমি সংস্কার বোর্ডের সাবেক সচিব ইয়াকুব আলী পাটোয়ারী এবং ভূমি মন্ত্রণালয়ের সাবেক সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী। এর মধ্যে একজনকে রাখা হবে কমিটিতে।

বাণিজ্য মন্ত্রণালয়ের আইনজীবী তাপস কান্তি বল এ তালিকা আদালতে দাখিল করেন।

এর আগে গতকাল ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য কমিটি করে দেওয়ার কথা বলেন হাইকোর্ট। একজন অবসরপ্রাপ্ত বিচারপতি, একজন সচিব, চার্টার্ড অ্যাকাউনটেন্ট ও একজন আইনজীবীকে কমিটিতে রাখার ইচ্ছা ব্যক্ত করেন আদালত।

শুনানিতে আদালত আইনজীবীদের উদ্দেশে বলেন, কোম্পানির দুজন সদস্য, দুজনই কারাগারে। কীভাবে বোর্ড মিটিং হবে? বোর্ড মিটিং করতে গেলেও তা করা যাচ্ছে না। বোর্ড মিটিং না করতে পারলে টাকা কোথায় কী আছে, সে বিষয়েও জানা যাচ্ছে না। সাবেক বিচারপতি, সচিব ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসহ চার জন রাখা যেতে পারে। বেসরকারি কোম্পানিতে চার জনের বেশি সদস্যের দরকার নেই।

গত ৩০ সেপ্টেম্বর ইভ্যালির সব নথি তলব করেছিলেন হাইকোর্ট। সে অনুযায়ী ১১ অক্টোবর বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চে সব নথি দাখিল করেন জয়েন্ট স্টক কোম্পানির রেজিস্ট্রার।

তার আগে ২২ সেপ্টেম্বর ইভ্যালির স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট।


আরও খবর



কোটি কোটি টাকা আত্মসাৎ, পীরে চিশতী গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | ৬৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ওরসের নামে ফাঁদ পেতে মুরিদদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে কথিত পীরে চিশতী আবদুল মোতালেব। সারা দেশে তিনি ওরসের নামে মুরিদ তৈরি করেন। আর সেই মুরিদদের সরকারি চাকরি, ফ্ল্যাটের মালিকানা ও স্থানীয় নির্বাচনে নৌকা প্রতীক পাইয়ে দেওয়ার কথা বলতেন।

কথিত পীরের ফাঁদে পড়ে অসংখ্য মুরিদ তার হাতে তুলে দিয়েছেন কোটি কোটি টাকা। কাঙ্ক্ষিত চাকরি কিংবা নৌকার প্রার্থী কোনোটিই জোটেনি মুরিদদের ভাগ্যে। শেষ পর্যন্ত কথিত পীর আবদুল মোতালেবকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।

প্রতি বৃহস্পতিবার পীরে চিশতী আবদুল মোতালেব মুরিদদের নিয়ে মজমার আয়োজন করেন।দেশজুড়ে ওরস মাহফিলের নামে হাজারো মুরিদ তৈরি করেছেন কথিত এ পীর।ঢাকার উত্তরাতে রাজউক প্রকল্পের আওতায় ফ্ল্যাটের মালিকানা পাইয়ে দেওয়ার কথা বলেও টাকা হাতিয়েছেন তিনি।

প্রতারিত ভক্তরা একটি গণমাধ্যমকে জানিয়েছেন, তিনি চাকরির জন্য নিয়েছেন সাড়ে ৪ লাখ টাকা। আর ফ্ল্যাটের জন্য নিয়েছেন ৬০ হাজার টাকা। বলেছে ১ মাসের মধ্যে চাকরি হয়ে যাবে। এরপর দোয়া করে দিয়েছেন সবাইকে।

কথিত এই পীর নিজেকে নির্মাণ শ্রমিক লীগের সহ-সভাপতি দাবি করেছেন। নিজেকে জনপ্রতিনিধি হিসেবে দেখতে চেয়েছেন। তার দাবি, এ জন্যই প্রতারণায় অর্জিত অর্থের বেশিরভাগই তিনি তুলে দিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ মহিলা লীগের কোষাধ্যক্ষ শেখ আক্তারি বেগম পারুলের হাতে।তবে আক্তারি বেগম তার এই দাবি নাকচ করে দিয়েছেন।

তিনি বলেন, মোতালেব কে আমি চিনিও না, জানিও না। সে আমার নাম ভাঙিয়ে এসব করেছে। আমি তার বিচার চাই।

 গোয়েন্দা পুলিশ বলছে, প্রতারণার মাধ্যমে প্রাপ্ত অর্থের বেশিরভাগই আমোদ-ফূর্তিতে খরচ করেছেন কথিত এই পীর।

 ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগের উপ পুলিশ কমিশনার মশিউর রহমান বলেন, সে বিভিন্ন সময় মোনাজাত করে, ওরস করে টাকা কামাত। এরমাধ্যমে নারীদের সঙ্গেও অন্তরঙ্গ হতো। এসব করে ব্যাপক টাকা কামিয়েছে। এই লোকটা দামি-গাড়ি ছাড়া চলাচল করে না। দলবাজির পেছনে টাকা খরচ করত।

নিউজ ট্যাগ: পীরে চিশতী আটক

আরও খবর



গন্ডারের পচা মাংস দিয়ে তৈরি হয় হাজীর বিরিয়ানি

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | ১৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালীর সোনাইমুড়ীতে গন্ডারের পচা মাংস দিয়ে বিরিয়ানি বিক্রির দায়ে 'হাজীর বিরিয়ানি' হাউজকে ৩০ হাজার টাকা জরিমানা ও সাময়িক বন্ধ করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ৭০ কেজি কাঁচা ও ৩০ কেজি রান্না করা গন্ডারের পচা মাংস জব্দ করা হয়।

গতকাল শনিবার (১৬ অক্টোবর) রাত ১০টার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সোনাইমুড়ী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফজলুর রহমান।

সোনাইমুড়ী বাজারের বাসিন্দা খলিলুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, স্বাদের কারণে অনেক জনপ্রিয়তা অর্জন করে এই হাজী বিরিয়ানি হাউজ। কিন্তু জনপ্রিয়তার আড়ালে এমন ক্ষতিকর পচা মাংস বিক্রি করবে, তা আমরা ভাবতেও পারিনি। প্রশাসনের এমন অভিযান অব্যাহত থাকলে ভোক্তাদের ঠকাতে পারবে না তারা।

সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফজলুর রহমান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সোনাইমুড়ী বাজারের হাজী বিরিয়ানি হাউজ দীর্ঘদিন ধরে মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে ১০০ কেজি ক্ষতিকর গন্ডারের পচা মাংস জব্দ করা হয়েছে। প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা ও সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে।

অভিযান পরিচালনার সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাফিজুল হক ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজ ট্যাগ: হাজীর বিরিয়ানি

আরও খবর



মারা যাওয়ার ৪০ দিন পর গিনেস বুকে রাণী'র নাম

প্রকাশিত:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | ৭৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের সবচাইতে ছোট গরু হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে ঠাঁই পেয়েছে সাভারের সেই রানীর নাম। তবে দুর্ভাগ্য এই স্বীকৃতি মিলেছে রানীর মারা যাওয়ার ৪০ দিন পর।

সাভারে চারিগ্রাম এলাকার শিকড় অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের খামারে থাকা বিশ্বের সবচাইতে ছোট গরু হিসেবে রানীকে নিয়ে হইচই পড়ে যায়।

বক্সার ভুট্টি জাতের খর্বাকৃতির সেই  গরুটির ওজন ছিল ২৬ কেজি আর উচ্চতা ২০ ইঞ্চি (৫০ দশমিক ৮০ সেন্টিমিটার), দুটি দাঁতও ছিল। রানীর বয়স হয়েছিল দুই বছর।

গিনেজ বুকের আগের রেকর্ড অনুযায়ী, বিশ্বের সর্বকনিষ্ঠ গরুটি ছিল ভারতের কেরালা রাজ্যের। চার বছর বয়সী ওই গরু উচ্চতায় ২৪ ইঞ্চি, আর ওজন ছিল ৪০ কেজি।

প্রায় এক বছর আগে নওগাঁ থেকে গরুটি সংগ্রহ করেন খামার মালিক। পরে রানীকে বিশ্বের সবচেয়ে ছোট গরু দাবি করে গত ২ জুলাই গিনেস বুক অফ ওয়ার্ল্ডের কাছে আবেদন জানায় শিকড় অ্যাগ্রো কর্তৃপক্ষ। ৪ জুলাই প্রতিনিধিদের মাধ্যমে তা যাচাই করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ খবর নিশ্চিত করে ই-মেইল পাঠিয়েছে বলে নিশ্চিত করেছেন খামারের পরিচালক কাজী মো. আবু সুফিয়ান। তিনি জানান, দুর্ভাগ্য এই বিশ্বস্বীকৃতি হাতে আসার আগেই গত ১৯ আগস্ট অসুস্থ হয়ে মারা যায় রানী।

নিউজ ট্যাগ: গিনেস বুক রাণী

আরও খবর
৩৪ দিন আটকে রেখে কিশোরীকে গণধর্ষণ

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১




টানা ৯ ম্যাচ জেতার স্বাদ পেল ব্রাজিল

প্রকাশিত:শুক্রবার ০৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৮ অক্টোবর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ম্যাচের প্রায় এক-তৃতীয়াংশ সময় পিছিয়ে থেকেও ঘুরে দাঁড়ানোর দারুণ গল্প লিখে বড় জয় তুলে নিল ব্রাজিল। সেই সঙ্গে এই নিয়ে সেলেসাওরা চলতি বাছাইয়ে টানা ৯ ম্যাচ জেতার স্বাদ পেল।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে শুক্রবার ভেনেজুয়েলাকে তাদের মাটিতে ৩-১ গোলে হারিয়েছে ব্রাজিল। 

নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি ব্রাজিলের পিএসজি তারকা নেইমার।  দাঁতের সমস্যায় মিডফিল্ডের সবচেয়ে বড় ভরসা কাসেমিরোও  ছিলেন না। অন্যদিকে গত কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে চিলির বিপক্ষে লাল কার্ড দেখার পর এই প্রথম শুরুর একাদশে নামেন স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস। কিন্তু নেইমার-কাসেমিরো না থাকায় ভুগতে হয়েছে ব্রাজিলকে। প্রথমার্ধে বলার মতো কোনো আক্রমণই শানাতে পারেনি তারা। 

বিশ্বকাপ বাছাইয়ে এর আগে ১৭ বার লড়েও ব্রাজিলের বিপক্ষে জিততে পারেনি ভেনেজুয়েলা।  কিন্তু ফ্যাবিনহো এবং মার্কিনিয়োস নিজেদের রক্ষণ সামলাতে ব্যর্থ হলে সেই সম্ভাবনা জাগায় স্বাগতিকরা।  ম্যাচের একাদশ মিনিটে এগিয়ে যায় ভেনেজুয়েলা। ডান দিক থেকে ইয়েফেরসন সোতেলদোর ক্রস ডি-বক্সে ঠেকানোর চেষ্টা করতে গিয়ে ভারসাম্য হারিয়ে পড়ে যান মার্কিনিয়োস ও ফ্যাবিনহো। অরক্ষিত এরিক রামিরেস বাকি কাজ সহজেই সারেন।

২৩তম মিনিটে সুযোগ পায় ব্রাজিল।  লুকাস পাকেতার ডিফেন্স চেরা পাসে ডি-বক্সে বল পেয়ে যান এভেরতন রিবেইরো। তার শট বল প্রতিপক্ষ ডিফেন্ডারের পা ছুঁয়ে ক্রসবারে লাগে। ফিরতি বলে সুযোগ কাজে লাগাতে পারেননি বারবোসা। ৪৩তম মিনিটে আদালবের্তো পিনারান্দার শট ঠেকিয়ে দেন ব্রাজিল গোলরক্ষক আলিসন। যোগ করা সময়ে দারউইন মারচিসের প্রচেষ্টাও ব্যর্থ করে দেন তিনি। 

দ্বিতীয়ার্ধের শুরুতে আরও এক গোল হজম করতে পারতো ব্রাজিল। ডি-বক্সের কাছেই প্রতিপক্ষের একজনকে পাস দিয়েছিলেন আলিসন। কিন্তু লিভারপুল গোলরক্ষকের উপহার কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। অবশেষে ৭১তম মিনিটে খেলায় সমতা আনেন মার্কিনিয়োস। রাফিনিয়ার কর্নারে লাফিয়ে জোরালো হেড করেন তিনি। লক্ষ্যে এটাই ছিল ব্রাজিলের প্রথম শট, তাতেই আসে প্রতীক্ষার ফল।

ভেনেজুয়েলার অস্কার গনসালেস ৮৫তম মিনিটে বারবোসাকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় ব্রাজিল। স্পট কিকে সফরকারীদের এগিয়ে নেন বারবোসা নিজেই। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ব্রাজিলের তৃতীয় গোলটি করেন অ্যান্থনি। রাফিনিয়ার কাটব্যাকে গোলমুখে বল পেয়ে শট নেন তিনি। গোলরক্ষক ফিরিয়ে দিলেও ফিরতি শটে জাল খুঁজে নেন বদলি নামা এই ফরোয়ার্ড।

রাতের আরেক ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা। ফলে বাছাইয়ের পয়েন্ট তালিকায় দুইয়ে থাকা আলবিসেলেস্তদের সঙ্গে ব্যবধান আটে নিয়ে গেল ব্রাজিল। ৯ ম্যাচে টানা ৯ জয়ে শীর্ষস্থানে থাকা ব্রাজিলের পয়েন্ট ২৭। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে আর্জেন্টিনা।

নিউজ ট্যাগ: ব্রাজিল

আরও খবর



জার্মানিতে মসজিদে আজান দেওয়ার অনুমতি

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জার্মানির কোলোন নগরীতে মসজিদের মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে স্থানীয় প্রশাসন। ইউরোপের বিখ্যাত এ নগরীটির মেয়র হেররিটে রেকে এই অনুমতি দেন। তিনি বলেন, নগরীর ভিন্ন ধর্মাবলম্বীর মধ্যে পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর পদক্ষেপ হিসেবে আজান দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। খবর আনাদোলু ও আরব নিউজের।

আন্তঃধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির জন্য দুই বছর মেয়াদি একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই প্রকল্পের অংশ হিসেবেই মসজিদে শুক্রবার জুমার নামাজের জন্য মাইকে আজান দেওয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিলেন কোলোনের মেয়র। মেয়র হেররিটে রেকে বলেন, স্থানীয় মুসলিম বাসিন্দাদের অনুরোধে আমরা জুমার নামাজের আজান মসজিদের মাইকে দেওয়ার বৈধতা দিয়েছি।

জার্মান এ শহরটিতে ২০১৭-১৮ সালেই তুরস্ক থেকে এসেছেন ৫৫ হাজার মুসলিম অভিবাসী।  দেশটির অন্য যে কোনো নগরী থেকে এখানে মুসলিমদের বসতি সবচেয়ে বেশি।

নিউজ ট্যাগ: জার্মানি মসজিদ

আরও খবর