আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু মহাকাশে ভেসে খাবার খাচ্ছেন চীনা নভোচারীরা কলম্বিয়াকে ২-১ গোলে হারাল ব্রাজিল স্পেনের কারাগারে ম্যাকাফি অ্যান্টিভাইরাস আবিষ্কারকের ‘আত্মহত্যা’ আগস্টে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ১৮ জনের মৃত্যু ‘আ.লীগ হীরার টুকরা, যতবার কেটেছে নতুন করে জ্যোতি ছড়িয়েছে’ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নামে মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন স্বাক্ষর জালিয়াতি ও তথ্য গোপন করায় ছাত্র ইউনিয়নের দুই শীর্ষ নেতা বহিষ্কার ইতিহাসে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা সমার্থক হয়ে থাকবে: : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

জামালপুরে বিশ্ব দুগ্ধ দিবস পালিত

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০১ জুন ২০২১ | ২২৯জন দেখেছেন
Image

জামালপুর থেকে বিল্লাল হোসাইন

প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন এই প্রতিপাদ্যকে সামনে রেখে জামালপুরে বিশ্ব দুগ্ধ দিবস-২০২১ পালিত হয়েছে।

আজ মঙ্গলবার সকালে স্বাস্থ্যবিধি মেনে জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের উদ্যোগে দিবসটি উপলক্ষে র‍্যালি ও ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‍্যালিতে জেলার বিভিন্ন এলাকার দুগ্ধ খামারিরা ও কার্যালয়ের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

পরে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে একটি ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ হেলেনা বেগম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ গ্রহণ করেন স্থানীয় সরকারের উপ-পরিচালক  মোহাম্মদ কবির উদ্দীন। বিশেষ অতিথি হিসেবে অংশ গ্রহণ করেন পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ।

এসময় আরো অংশ গ্রহণ করেন ময়মনসিংহ বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ডাঃ সুখেন্দু শেখর গায়েন, জামালপুর কৃত্রিম প্রজননের উপ-পরিচালক ডাঃ সুবাস চন্দ্র পন্ডিত, জেলা মৎস্য কর্মকর্তা কায়সার মুহাম্মদ মঈনুল হাসান, জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক মিজানুর রহমান, সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডাঃ সালেহা আক্তারসহ আরো অনেকেই।

নিউজ ট্যাগ: জামালপুর

আরও খবর



বিশ্বের বৃহত্তম মাংস সরবরাহকারী প্রতিষ্ঠানে সাইবার হামলা

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:বুধবার ০২ জুন 2০২1 | ৫৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের সবচেয়ে বড় মাংস প্রক্রিয়াজাত ও সরবরাহকারী প্রতিষ্ঠান জেবিএস-এর কম্পিউটার সিস্টেমে সাইবার হামলার ঘটনা ঘটেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ কথা জানিয়েছে।

মঙ্গলবার রাতে কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক হয়েছে বলে জানায় জেবিএস। ফলে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও কানাডায় সাময়িকভাবে জেবিএসের কার্যক্রম স্থগিত হয়ে যায়। কয়েক হাজার শ্রমিক এতে ক্ষতিগ্রস্ত হন।

হামলাকারীরা বড় ধরনের অর্থের বিনিময়ে সব তথ্য দিয়ে দেওয়ার কথা জানিয়েছে।

১৯৫৩ সালে ব্রাজিলে প্রতিষ্ঠিত কোম্পানিটি বর্তমানে পৃথিবীর ১৫টি দেশে কাজ করে। বিশ্বব্যাপী দেড়শটিরও বেশি প্রক্রিয়াজাত কেন্দ্রে দেড় লাখের বেশি মানুষ কাজ করে। ম্যাকডোনাল্ডস-এর মতো ফাস্টফুড চেইনশপ এবং বড় বড় সুপারমার্কেটে মাংস সরবরাহ করে জেবিএস। শুধু গোটা যুক্তরাষ্ট্রের পুরো গোমাংসের চাহিদার প্রায় এক-চতুর্থাংশ এবং পুরো শূকরের মাংসের এক-পঞ্চমাংশের যোগান দেয় জেবিএস।

সাইবার হামলা হয়েছে এমন খবরে যাতে করে খাদ্যের দাম বেড়ে না যায় এ লক্ষ্যে কাজ করছে বলে হোয়াইট হাউসকে জানিয়েছে কোম্পানিটি।

হোয়াইট হাউসের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, কোম্পানিটির ধারণা, সম্ভবত রাশিয়াভিত্তিক কোনো অপরাধী চক্র এই সাইবার হামলা চালিয়েছে।

এ ঘটনা তদন্তে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল গোয়েন্দা সংস্থা এফবিআই কাজ শুরু করেছে বলেও জানায় হোয়াইট হাউস।

এর আগে গত ৬ মে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় জ্বালানি পাইপলাইনের ব্যবস্থাপনা নেটওয়ার্কে সাইবার হামলার ঘটনা ঘটে। এতে ১০০ গিগাবাইটের মতো জরুরি তথ্য ছিনিয়ে নেয় সাইবার হামলাকারীরা। পরে ৪৪ লাখ মার্কিন ডলারের বিনিময়ে কলোনিয়াল পাইপলাইনের নিয়ন্ত্রণ নেয় যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ।


নিউজ ট্যাগ: জেবিএস

আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




চতুর্থ বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শ্রাবন্তী

প্রকাশিত:শনিবার ১২ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১২ জুন ২০২১ | ৭৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টালিউডের জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী বিভিন্ন কারণেই সংবাদের শিরোনাম হয়ে থাকেন। কখনো ব্যক্তিগত জীবনের জন্য আবার কখনো সিনেমার জন্য। কমাস আগে তৃতীয় সংসার নিয়ে শিরোনামে ছিলেন এই নায়িকা। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিয়ের সাজে ছবি পোস্ট করে ফের শিরোনামে উঠলেন শ্রাবন্তী চ্যাটার্জী।

ইনস্টাগ্রামে ছবিটি পোস্ট করার পর নেটিজেনরা বিভিন্নরকম মন্তব্য করতে থাকেন তাতে। বিয়ের সাজে ছবি দেখে অনেকে বলছেন, এটা কী তাহলে চার নম্বর বিয়ের প্রস্তুতি নিচ্ছেন? কেউ কেউ বলছেন, আরেকটা উইকেটের পতন হবে নিশ্চয়ই। আবার একজন লিখেছেন, দামে কম মানে ভালো, শ্রাবন্তী ফার্নিচার।

স্বামী রোশনের সঙ্গে দীর্ঘদিন ধরেই একসঙ্গে থাকেন না শ্রাবন্তী। ২০২০ সালের নভেম্বর থেকে তাদের দূরত্বের খবর প্রকাশ্যে আসতে থাকে। এরপর একজন আরেক জনের বিরুদ্ধে পরোক্ষভাবে একাধিকবার কটূক্তি করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

নিউজ ট্যাগ: শ্রাবন্তী

আরও খবর



করোনায় আরও ৩৯ মৃত্যু, শনাক্ত ১৬৩৭

প্রকাশিত:শনিবার ১২ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১২ জুন ২০২১ | ৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩ হাজার ৭১ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও এক হাজার ৬৩৭ জন আক্রান্ত হয়েছে। দেশে মোট আট লাখ ২৪ হাজার ৪৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে দুই হাজার ১০৮ জন। এ নিয়ে দেশে মোট সাত লাখ ৬৪ হাজার ২৪ জন করোনা থেকে সুস্থ হলো।

আজ শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৫১০টি ল্যাবে ১১ হাজার ৫৯০টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ১১ হাজার ৬৬১টি। নমুনা শনাক্তের হার ১৪ দশমিক ১২ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন ৩৯ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ২৬ জন ও নারী ১৩ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছে নয় হাজার ৪০৬ জন ও নারী তিন হাজার ৬৬৫ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চারজন, ৪১ থেকে ৫০ বছরের সাতজন, ৫১ থেকে ৬০ বছরের সাতজন ও ষাটোর্ধ্ব ২০ জন রয়েছেন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ছয়জন, রাজশাহী বিভাগে সাতজন, বরিশাল বিভাগে দুজন, খুলনা বিভাগে ১১ জন, সিলেট বিভাগে একজন ও রংপুর বিভাগে দুজন রয়েছে। এ ছাড়া সরকারি হাসপাতালে ৩৩ জন ও বেসরকারিতে তিনজন ও বাসায় তিনজন মৃত্যুবরণ করেছেন।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্যে দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।


আরও খবর
করোনায় আরও ৭৬ জনের মৃত্যু

মঙ্গলবার ২২ জুন ২০২১




শিক্ষাপ্রতিষ্ঠান ১৩ জুন খুলছে না

প্রকাশিত:রবিবার ০৬ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ০৬ জুন ২০২১ | ১৫২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
করোনায় মৃত্যু ও সংক্রমণ বাড়ায় ঘোষিত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব নয়। পরবর্তী সময়ে আলোচনা করে সময় জানানো হবে বলেও জানিয়েছেন তিনি

১৩ জুন থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ব্যাপারে শিক্ষামন্ত্রী দীপু মনি আশাবাদ জানালেও করোনা পরিস্থিতির কারণে তা আর সম্ভব হচ্ছে না বলে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী রবিবার জানিয়েছেন।

উপমন্ত্রী বলেন, করোনায় মৃত্যু ও সংক্রমণ বাড়ায় ঘোষিত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব নয়। পরবর্তী সময়ে আলোচনা করে সময় জানানো হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় চলমান বিধিনিষেধ আরও ১০ দিন বাড়িয়েছে সরকার। ৬ জুন মধ্যরাত থেকে ১৬ জুন মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে রবিবার (৬ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধিনিষেধ আরোপের সময়সীমা ৬ জুন মধ্যরাত থেকে ১৬ জুন মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হলো।


আরও খবর



করোনায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১৩৫৮ জনের

প্রকাশিত:শুক্রবার ২৮ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৮ মে ২০২১ | ১০৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩১ জন, যা কিনা তার আগের ২৪ ঘণ্টায় ছিল ২২ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৩৫৮ জন, তার আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিলেন এক হাজার ২৯২ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩১ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় সরকারি হিসেবে মারা গেলেন ১২ হাজার ৫১১ জন এবং নতুন শনাক্ত হওয়া এক হাজার ৩৫৮ জনকে নিয়ে শনাক্ত হলেন সাত লাখ ৯৬ হাজার ৩৪৩ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৬৪ জন এবং এখন পর্যন্ত সুস্থ হলেন সাত লাখ ৩৬ হাজার ২২১ জন।

শুক্রবার (২৮ মে) স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৩৮৮টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৬০৬টি। দেশে এখন পর্যন্ত করেোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৯ লাখ এক হাজার ৮৭৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৪৩ লাখ ১১ হাজার ৪২২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১৫ লাখ ৯০ হাজার ৪৫২টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার নয় দশমিক ৩০ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৪৯ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৫৭ শতাংশ।

দেশে বর্তমানে ৪৯৭টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতর জানায়, এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১২৯টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৪২টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩২৬টি পরীক্ষগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩১ জনের মধ্যে পুরুষ ১৮ জন, আর নারী ১৩ জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ৯ হাজার ৩৭ জন এবং নারী মারা গেলেন তিন হাজার ৪৭৪ জন।

বয়স বিবেচনায় মারা যাওয়াদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাত জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন এবং শূন্য থেকে ১০ বছরের মধ্যে আছেন একজন।

মৃত্যুবরণকারী ৩১ জনের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে আছেন ১০ জন করে, রাজশাহী ও রংপুর বিভাগে আছেন দুই জন করে, খুলনা বিভাগে আছেন ছয় জন এবং সিলেট বিভাগে আছেন একজন।

তাদের মধ্যে সরকারি হাসপাতালে ২৬ জন, বেসরকারি হাসপাতালে চার জন এবং বাড়িতে মারা গেছেন একজন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৬৪ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২৫০ জন, চট্টগ্রাম বিভাগের ৩৭৪ জন, রংপুর বিভাগের ৪৯ জন, খুলনা বিভাগের ১০৫ জন, বরিশাল বিভাগের ২১ জন, রাজশাহী বিভাগের ৮৩ জন, সিলেট বিভাগের ১০০ জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন ৮২ জন।


আরও খবর