আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

জামালপুরে বজ্রপাতে ৬ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ মে ২০21 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ মে ২০21 | ১৪১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জামালপুরের ইসলামপুরে পৃথক স্থানে বজ্রপাতে ৬ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বিকেলে উপজেলার বিভিন্ন স্থানে তাদের মৃত্যু হয়। এ ঘটনায় ১০ জনের বেশি আহত হয়েছেন।

নিহতরা হলেন- পার্থশী ইউনিয়নের আব্দুল জব্বারের ছেলে এনামুল (৩৫), হাসান শেখের ছেলে কালা শেখ (৪৫), কাদের শেখের ছেলে শাহ জামাল (৩৮), প্রজাপতিরচরে কুদ্দুস মোল্লার ছেলে বিল্লাল হোসেন (৩০), গাইবান্দার আখির মাহামুদের ছেলে মহিজল (৫০) ও পলবান্দার কান্ডু শেখের ছেলে জবেদ আলী (৬৮)।

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম মাজহারুল ইসলাম জানান, বিকেলে জারুলতলা সেতুতে তিনজন ও উপজেলার বিভিন্ন ইউনিয়নে আরো তিনজন বজ্রপাতে মারা যান। বজ্রপাতের ঘটনায় মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।


আরও খবর



চট্টগ্রামে পৌঁছেছে চীনের টিকা

প্রকাশিত:শুক্রবার ১৮ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রাম পৌঁছেছে চীনের সিনোফার্মের তৈরি করা ৯১ হাজার ২০০ ডোজ টিকা। শুক্রবার (১৮ জুন) সকালে ঢাকা থেকে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে টিকাগুলো পৌঁছায়।

টিকাগুলো গ্রহণ করেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি। পরে সেগুলো সিভিল সার্জন কার্যালয়ে ইপিআই কোল্ড স্টোরে সংরক্ষণ করা হয়।

সিভিল সার্জন জানান, শনিবার (১৯ জুন) বৈঠক করে এসব টিকা দেওয়া শুরুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এবার আগের মতো একাধিক টিকাকেন্দ্র থাকবে না। প্রতিটি জেলায় কেবল একটি টিকাকেন্দ্র থেকে টিকা দেওয়া হবে।

তিনি আরও জানান, সিনোফার্মের এসব টিকা দেওয়ার ক্ষেত্রে আগে যারা রেজিস্ট্রেশন করেছেন তারা অগ্রাধিকার পাবেন। এর বাইরে ফ্রন্টলাইনার, মেডিকেল শিক্ষার্থী, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মী এবং চীনা নাগরিকদের অগ্রাধিকার দেওয়া হবে।


আরও খবর



বিশ্বে করোনায় মৃত্যু ৩৭ লাখ ৬২ হাজার ছাড়াল

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ০৯ জুন ২০২১ | ১০১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। বেড়েছে সংক্রমণ ও মৃত্যু। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৪৭ লাখ ৪৫ হাজার ১৮৪ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ লাখ ৬২ হাজার ৮৬১ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৮১ লাখ ৪৮ হাজার ১৩২ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে বুধবার (৮ মে) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪২ লাখ ৪২ হাজার ৮৬৬ জন। মারা গেছেন ৬ লাখ ১৩ হাজার ৫২ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৯০ লাখ ৮৮ হাজার ১৭৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৫৩ হাজার ৫৫৭ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৭০ লাখ ৩৮ হাজার ২৬০ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৭ হাজার ৩০৭ জনের।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৭ লাখ ১৯ হাজার ৯৩৭ জন, রাশিয়ায় ৫১ লাখ ৪৫ হাজার ৮৪৩ জন, যুক্তরাজ্যে ৪৫ লাখ ২৮ হাজার ৪৪২ জন, ইতালিতে ৪২ লাখ ৩৫ হাজার ৫৯২ জন, তুরস্কে ৫৩ লাখ ২৩৬ জন, স্পেনে ৩৭ লাখ ১১ হাজার ২৭ জন, জার্মানিতে ৩৭ লাখ ১২ হাজার ৫৯৫ জন এবং মেক্সিকোতে ২৪ লাখ ৩৪ হাজার ৫৬২ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১০ হাজার ১৩৭ জন, রাশিয়ায় এক লাখ ২৪ হাজার ৪৯৬ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৭ হাজার ৮৫৪ জন, ইতালিতে এক লাখ ২৬ হাজার ৬৯০ জন, তুরস্কে ৪৮ হাজার ৩৪১ জন, স্পেনে ৮০ হাজার ৩০৯ জন, জার্মানিতে ৯০ হাজার ৮৪ জন এবং মেক্সিকোতে ২ লাখ ২৮ হাজার ৮৩৮ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।



আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




লবণের ট্রাক থেকে ৪৮ হাজার ইয়াবা উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ২৫ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ মে ২০২১ | ৭৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামের পটিয়ায় লবণবাহী ট্রাকে তল্লাশি চালিয়ে ৪৮ হাজার ইয়াবা উদ্ধার করেছে পুলিশ। এ সময় চালক ও তাঁর সহকারীকে (হেলপার) গ্রেপ্তার করা হয়।

পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম মজুমদার বলেন, গতকাল সোমবার রাত সাড়ে ৯টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়ার কমল মুন্সীরহাট এলাকায় এ অভিযান চালানো হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন ট্রাকের চালক মোহাম্মদ মাসুম মিয়া (৩৯) ও তাঁর সহকারী আলো হোসেন (৩১)। দুজনের বাড়ি ময়মনসিংহের কোতোয়ালি থানার ১৯ নম্বর ওয়ার্ডের বলাশপুর এলাকায়।

পুলিশ জানায়, কক্সবাজার থেকে ইয়াবার চালান আসছে এমন সংবাদের ভিত্তিতে কমল মুন্সীরহাট এলাকায় মহাসড়কে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালায় পুলিশ। এ সময় লবণবোঝাই একটি ট্রাক দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করলে ট্রাকটিকে থামিয়ে তল্লাশি করা হয়। তল্লাশির পর ট্রাকে লুকানো ৪৮ হাজার ইয়াবা উদ্ধার করা হয়। যার বাজারমূল্য আনুমানিক প্রায় এক কোটি ৪৪ লাখ টাকা।

নিউজ ট্যাগ: ইয়াবা উদ্ধার

আরও খবর



সারাদেশ থেকে বিচ্ছিন্ন ঢাকা

প্রকাশিত:মঙ্গলবার ২২ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২২ জুন ২০২১ | ৩৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রমণ ঠেকাতে রাজধানীর আশপাশের ৭ জেলায় কঠোর লকডাউন দেয়া হয়েছে। আজ সকাল ৬টা থেকে ৩০ জুন পর্যন্ত মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ি এবং গোপালগঞ্জে লকডাউন চলবে। লকডাউনে আইন-শৃঙ্খলা বাহিনী, জরুরি সেবা, পণ্যবাহী ট্রাক এবং অ্যাম্বুলেন্স ছাড়া আর কিছুই চলতে পারবে না। 

এপ্রিলের মত করোনা সংক্রমন ভয়াবহ হতে পারে। তাই এই বিধিনিষেধ। রাজধানী ঢাকার সাথে পুরো বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত। অতিজরুরি সেবা ছাড়া কিছুই চলবে না। সব বন্ধ থাকবে। এমনকি মানুষের চলাচলও বন্ধ থাকবে।

সকাল থেকেই তার নজির মিললো। ঢাকা থেকে ছাড়েনি কোন গাড়ি। টার্মিনালে ঠাঁই দাঁড়িয়ে বাস। তবে যাত্রার উদ্দেশ্যে অনেকে হাজির হয়েছেন মহাখালিসহ বিভিন্ন টার্মিনালে।

তবে এদিকে, ঢাকার অনেক বাসস্ট্যান্ড থেকে ঠিকই ছেড়েছে দূরপাল্লার গাড়ি। লকডাউনে বন্দী থাকার চেয়ে শহর ছাড়ার চিন্তায় ঘর থেকে বেরিয়েছেন অনেকে।

লকডাউনের জেলাগুলো থেকে রেল, আকাশ ও নৌপথেও চলাচল বন্ধ থাকবে। পণ্যবাহী ও জরুরি সেবায় নিয়োজিত যানবাহন নিয়ে ফেরি চলবে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, রাজধানীর করোনা পরিস্থিতি কিছুটা ভালো থাকলেও যেকোন সময় পরিস্থিতি পাল্টে যেতে পারে। তাদের পাঠানো সুপারিশ এবং আশঙ্কার কথা মাথায় রেখে লকডাউন ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি আরও জানিয়েছেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী পরিস্থিতি বিবেচনায় স্থানীয় প্রশাসন প্রয়োজন মনে করলে জেলাভিত্তিক লকডাউন দিতে পারবে। লকডাউন চলাকালে ঐ সাত জেলায় জরুরি সেবা ছাড়া সব অফিস-আদালতও বন্ধ থাকবে।

নিউজ ট্যাগ: বিচ্ছিন্ন ঢাকা

আরও খবর



করোনায় রাজশাহীতে আরও ১৩ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২২ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২২ জুন ২০২১ | ৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক)গত ২৪ ঘণ্টায় করোনা ও করোনার উপসর্গ নিয়ে ১৩ জন মারা গেছেন। সোমবার (২১ জুন) সকাল ৮টা থেকে মঙ্গলবার (২২ জুন) সকাল ৮টার মধ্যে হাসপাতালের করোনা ওয়ার্ডে তাদের মৃত্যু হয়। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যে ১৩ জন মারা গেছেন তাদের মধ্যে পাঁচজন করোনায় এবং আটজন করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। এরমধ্যে রাজশাহীর ১২ জন অন্যজন নাটোরের বাসিন্দা। করোনা সংক্রমণ ও উপসর্গ নিয়ে হাসপাতালে এসেছিলেন তারা।

হাসপাতাল সূত্রে জানা যায়, রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে ৩৮৫ জনের আর করোনা শনাক্ত হয়েছে ১২৯ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩৩.৫০ শতাংশ।

হাসপাতাল সূত্রে আরও জানা যায়, ৩০৯ শয্যার রামেক হাসপাতালের করোনা ইউনিটে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত রোগী ভর্তি রয়েছে ৩৯৩ জন। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ৫৬ জন। আইসিইউতে ভর্তি রয়েছেন ১৯ জন।

এদিকে জেলা প্রশাসনের ঘোষণা অনুযায়ী আজ ১২তম দিনের মতো চলছে রাজশাহী মহানগরীতে সর্বাত্মক লকডাউন। এ সর্বাত্মক লকডাউন দ্বিতীয় দফায় ২৪ তারিখ মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে প্রথম দফায় ১৭ জুন মধ্যরাত পর্যন্ত লকডাউন ছিল।


আরও খবর