আজঃ শুক্রবার ০১ মার্চ ২০২৪
শিরোনাম

জামালপুরে তিনফসলি জমিতে নকশিপল্লী না করার দাবি কৃষকদের

প্রকাশিত:বুধবার ২৪ জানুয়ারী 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ জানুয়ারী 20২৪ | অনলাইন সংস্করণ
জামালপুর প্রতিনিধি

Image

জামালপুরে চলমান শেখ হাসিনা নকশিপল্লী প্রকল্পের জন্য তিন ফসলি কৃষি আবাদি ভূমি অধিগ্রহণ না করে কৃষকদের বাঁচানোর আকুল আবেদন জানিয়েছে ভূমির মালিক ও কৃষকরা। কৃষকদের জীবন ও জীবিকার একমাত্র অবলম্বন এই কৃষিজমি রক্ষায় তারা মানববন্ধন করে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছেন। সেই সাথে নকশিপল্লী প্রকল্প অন্যত্র স্থানান্তরেরও দাবি জানান।

বুধবার (২৪ জানুয়ারি) সকালে পৌরসভার চরচন্দ্রায় আবাদি ভূমিতে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানান এলাকার ভূমি মালিক কৃষকবৃন্দ ।

প্রায় ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন কৃষক আয়েজ উদ্দিন, জিয়াউল হক, বারেক মন্ডল, মোশাররফ হোসেন, আলমগীর হোসেন, ফারুক হোসেন, ইলাত আলীসহ কৃষিজমির মালিকরা।

বক্তারা বলেন, সরকারি আদেশে জামালপুর জেলা প্রশাসন সদর উপজেলার অন্তর্গত জামালপুর পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডের চন্দ্রা ও চরচন্দ্রা মৌজা এবং মেলান্দহ উপজেলার চরবানিপাকুরিয়া ইউনিয়নের চরবানিপাকুরিয়া ও চরপলিশা মৌজায় কৃষকদের জমি অধিগ্রহণ করে "শেখ হাসিনা নকশীপল্লী, জামালপুর (১ম পর্যায়)" নামে একটি বৃহৎ প্রকল্প স্থাপনের কার্যক্রম চলছে।

এই প্রকল্পের জন্য দুটি উপজেলার ওই চারটি মৌজায় ৩'শ একর ভূমি অধিগ্রহণের উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে বিগত ২০২১-২০২২ অর্থ বছরে প্রকল্পটির জমি অধিগ্রহণের জেলা প্রশাসকের কার্যালয়ের ভূমি অধিগ্রহণ শাখা থেকে দুই দফা নোটিশ পাঠানো হয় জমির মালিক কৃষকদের কাছে। এই প্রকল্পটি সম্পর্কে জানাজানি হওয়ার পর থেকেই কৃষি আবাদের জমি হারিয়ে নিঃস্ব হয়ে যাওয়ার গভীর শঙ্কায় স্থানীয় হাজার হাজার কৃষকদের মাঝে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। আমরা কৃষকরা সবাই এই জমি অধিগ্রহণ না করার জন্য জামালপুরের জেলা প্রশাসককে মৌখিকভাবে অনুরোধ করার পরও প্রশাসন থেকে দুই দফা ভূমি অধিগ্রহণের নোটিশ পাওয়ার পর জমির মালিক কৃষকদের মাঝে চরম হতাশা বিরাজ করছে। তারা তিনফসলি আবাদি জমি হারিয়ে নিঃস্ব হয়ে মানবেতর জীবনযাপনের শঙ্কায় রয়েছেন।

বক্তারা আরও বলেন, প্রধানমন্ত্রী কৃষি আবাদি তিনফসলি জমিতে কোনো শিল্প-কলকারখানা স্থাপন না করার জন্য আপনার সরকারের নীতিগত সিদ্ধান্ত থাকলেও একটি মহল জামালপুর সদর উপজেলা ও মেলান্দহ উপজেলার ওই চারটি মৌজার কৃষকদের কৃষি জমি অধিগ্রহণ করে সেখানেই 'শেখ হাসিনা নকশিপল্লী নামের প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। এই কৃষি জমিগুলো কখনোই অনাবাদি পড়ে থাকে না। ঝিনাই নদীর পশ্চিমপাড়ে উর্বর চরাঞ্চলের এসব জমিতে আমন ধান, বোরো ধান, পাট, মরিচ, সরিষা, কপি, গোল আলু, মিষ্টি আলু, টমেটা, মুলা, গাঁজর, বেগুন, লাউসহ বিভিন্ন প্রকার ফসল ও সবজি আবাদ হয়। এসব ফসল ও সবজি আবাদ করে নিজেদের খাদ্যচাহিদা মেটানোর পাশাপাশি বিক্রি করে কৃষকরা অর্থউপার্জনের মাধ্যমে জীবিকানির্বাহ করে আসছেন বংশ পরম্পরায়। এই তিনফসলি জমিগুলো হলো কৃষকের প্রাণ। চারটি মৌজার আওতায় বিস্তীর্ণ এই আবাদি জমিতে ফসল ফলানোর জন্য কৃষকদের ২৮৫টি অগভীর নলকূপ থেকে পানিসেচ কার্যক্রমও চলমান রয়েছে।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রী, "শেখ হাসিনা নকশীপল্লী, জামালপুর" নামের প্রকল্পটি আমাদের তিনফসলি কৃষিআবাদি জমিতে করা হলে দুই উপজেলার হাজার হাজার কৃষক তাদের কৃষি আবাদি জমি হারিয়ে নিঃস্ব হয়ে পড়বে। এতে করে প্রতিটি পরিবারের ছেলেমেয়েদের লেখাপড়া করানোসহ সবদিক থেকেই আমরা ক্ষতিগ্রস্ত হবো। অধিগ্রহণের আওতায় আনার জন্য নোটিশকৃত ওই ৩'শ একর জমি তিনফসলি কৃষি আবাদি জমি কিনা, আপনার মাধ্যমে তা তদন্ত করিয়ে প্রকল্পটির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা প্রয়োজন বলেও আমরা মনে করি। তাই হাজার হাজার কৃষকদের মুখের দিকে তাকিয়ে আমাদের জীবনজীবিকার তাগিদে আমাদের তিনফসলি কৃষি জমিগুলো অধিগ্রহণ না করার জন্য আপনার নিকট আকুল আবেদন জানাচ্ছি। একই সাথে এই প্রকল্পটি অন্য কোনো স্থানে করার জন্য আপনার কাছে আকুল আবেদন জানাচ্ছি।'

মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি জমা দেন কৃষকরা। এর অনুলিপি ভূমিমন্ত্রী, ভূমিমন্ত্রণালয়ের সচিব, জামালপুর সদর আসনের সংসদ সদস্য, সদর উপজেলা ও মেলান্দহ উপজেলার নির্বাহী কর্মকর্তা বরাবরও পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: জামালপুর

আরও খবর



বৃহস্প‌তিবার জার্মা‌নি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দি‌তে বৃহস্প‌তিবার (১৫ ফেব্রুয়া‌রি) জার্মা‌নি সফ‌রে যা‌চ্ছেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। দ্বাদশ জাতীয় নির্বাচ‌নে সরকার গঠনের পর এটি প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর হতে যাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূ‌ত্রে এ তথ্য জানা গে‌ছে‌।

মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বৃহস্প‌তিবার (১৫ ফেব্রুয়ারি) ঢাকা থেকে মিউনিখের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে সরকারপ্রধানের। দুইদিন দেশটি সফরে থাকবেন বঙ্গবন্ধু কন্যা। সব আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৮ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে তার।

ঢাকার এক কূটনী‌তিক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে অনুষ্ঠাতব্য মিউনিখ সিকিউরিটি সম্মেলনের ৬০তম আসরে অংশ নেবেন। আসন্ন সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের মধ্য দিয়ে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থা তুলে ধর‌বেন। তি‌নি জলবায়ু পরিবর্তন ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দেবেন।

এ কূটনী‌তিক ব‌লেন, ২০১৭ ও ২০১৯ সালে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সম্মেলনে এটি হবে তার তৃতীয় অংশগ্রহণ। আর নতুন সরকা‌র গঠনের পর এ‌টি হ‌বে প্রধানমন্ত্রীর প্রথম বি‌দেশ সফর।

মন্ত্রণালয় সূত্র বল‌ছে, মিউ‌নি‌খ স‌ম্মেল‌নে যোগ দেওয়ার পাশাপা‌শি সরকারপ্রধান বেশ কয়েকজন সরকারপ্রধানসহ অন্যদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এর মধ্যে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করবেন শেখ হা‌সিনা।

এ ছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং মেটা গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ প্রধানমন্ত্রীর স‌ঙ্গে সৌজন্য সাক্ষাৎ কর‌বেন।

গত বৃহস্প‌তিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন জানান, আয়োজক সংস্থার সভাপতি রাষ্ট্রদূত ড. ক্রিস্টোফার হিউগেনের আমন্ত্রণের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী এ সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে সদয় সম্মতি প্রদান করেছেন। মিউনিখ সিকিউরিটি সম্মেলন মূলত সমকালীন ও ভবিষ্যৎ নিরাপত্তার স্বার্থে উচ্চ-পর্যায়ের নিয়মিত আলোচনার জন্য বিশ্বের শীর্ষস্থানীয় ফোরাম হিসেবে বিবেচিত। উল্লেখযোগ্য সংখ্যক রাষ্ট্র ও সরকারপ্রধান, আন্তর্জাতিক সংস্থা ও এনজিও নেতারা, মিডিয়া, সুশীল সমাজ, সরকারি ও বেসরকারি খাতের শীর্ষস্থানীয় প্রতিনিধিরা এ সম্মেলনে অংশগ্রহণ করে থাকেন।


আরও খবর
শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী

শুক্রবার ০১ মার্চ ২০২৪




আর কোনো রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া সম্ভব নয় : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের পক্ষে আর কোনো রোহিঙ্গাকে গ্রহণ কিংবা আশ্রয় দেওয়া সম্ভব নয়। মিয়ানমার সীমান্তে এর আগে যে ধরনের পরিস্থিতি তৈরি হয়েছিল, আশা করব তেমন পরিস্থিতির উদ্ভব আর হবে না। আমরা প্রায় ১২ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছি। প্রতিবছর ৩৫ হাজার নতুন রোহিঙ্গা শিশু জন্মগ্রহণ করে। অর্থাৎ, প্রতিবছর এই সংখ্যা বাড়ছে।

শুক্রবার চট্টগ্রাম নগরীর সিআরবির শিরীষতলায় এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

হাছান মাহমুদ বলেন, যাদের এর আগে মানবিক কারণে আশ্রয় দেওয়া হয়েছে, তাদের কীভাবে ফেরত পাঠানো যায়, আমরা সেই নিয়েই কাজ করছি। যুক্তরাষ্ট্রসহ সব দেশের সহায়তা কামনা করেছি, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে মিয়ানমার সরকারের ওপর যাতে আন্তর্জাতিক চাপ প্রয়োগ করা হয়।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার পরিবর্তন করতে হলে বিএনপিকে আগামী ২৯ সালের নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে। তখন জনগণ যাদের ভোট দেবে তারাই সরকার গঠন করবে। বিএনপি সব পরীক্ষায় ফেল করেছে। এখন তারা আবার পরীক্ষা-নিরীক্ষা করুক, আরও বেশি করে পড়াশোনা করুক, তারপর আমরা দেখব তারা কী করে। অবশ্যই নিয়মতান্ত্রিক আন্দোলন করার ক্ষেত্রে সরকার কাউকে বাধা দেবে না। বিএনপি আন্দোলনের নামে সহিংসতা ও নৈরাজ্য করেছে। এসব আর করতে দেওয়া হবে না।

বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এবার চট্টগ্রাম সিটি করপোরেশনের একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার পেয়েছেন ১৬ জন। শিরীষতলায় অমর একুশে বইমেলায় তাদের হাতে পদক ও পুরস্কার তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী।

পদকপ্রাপ্তরা হলেন মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনে শহীদ সাইফুদ্দিন খালেদ চৌধুরী (মরণোত্তর), শিল্প উন্নয়ন ও সমাজসেবায় মো. নাছির উদ্দিন (মরণোত্তর), চিকিৎসায় অধ্যাপক ডা. গোফরানুল হক, নাট্যকলায় শিশির দত্ত, সংস্কৃতিতে শ্রেয়সী রায়, শিক্ষায় অধ্যাপক প্রদীপ ভট্টাচার্য, সংবাদপত্র শিল্পের বিকাশ ও মানোন্নয়নে সুপ্রভাত বাংলাদেশ সম্পাদক রুশো মাহমুদ, সাংবাদিকতায় জসীম চৌধুরী সবুজ, ক্রীড়ায় জাকির হোসেন লুলু, স্বল্পদের্ঘ্য চলচ্চিত্র নির্মাণ ও গবেষণায় শৈবাল চৌধুরী, লোকসাহিত্য ও গবেষণায় শামসুল আরেফীন, প্রবন্ধে শামসুদ্দিন শিশির, কবিতায় আবসার হাবীব ও ভাগ্যধন বড়ুয়া, শিশুসাহিত্যে ছড়াকার অরুণ শীল ও শিবু কান্তি দাশ।

চসিক মেয়র রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন অমর একুশে বইমেলা উদযাপন পরিষদের আহ্বায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু। স্বাগত বক্তব্য দেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম।


আরও খবর



রমজানে রাজধানীতে সুলভমূল্যে দুধ-ডিম-মাংস বিক্রি করবে সরকার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আসন্ন রমজানে রাজধানীর ২৫টি স্পটে সুলভমূল্যে দুধ, ডিম, মাংস, ড্রেসড ব্রয়লারসহ অন্যান্য খাদ্যপণ্য সরবরাহ করা হবে। গত রমজানের চেয়ে এবার পাঁচটি স্পট বাড়ানো হয়েছে। এসব পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখা হবে।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রমজান মাস উপলক্ষে মন্ত্রণালয়ের করণীয় হিসেবে বিভিন্ন এজেন্ডার ওপর আলোচনাসভায় মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, আসন্ন রমজানে ঢাকা শহরে আরও নতুন পাঁচটি স্পট বাড়ানো হয়েছে। এসব পণ্য সুলভ মূল্যে বিপণন করা হবে।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, জনগণ যাতে রমজানে সুলভ মূল্যে প্রাণিজ পণ্য কিনতে পারে সেদিকে ব্যবসায়ীদের খেয়াল রাখতে হবে।

গত বছর রমজানে কার্যক্রমে গরুর মাংস প্রতি কেজি ৬৪০ টাকা, খাসির মাংস প্রতি কেজি ৯৪০ টাকা, ড্রেসড ব্রয়লার প্রতি কেজি ৩৪০ টাকা, দুধ প্রতি লিটার ৮০ টাকা এবং ডিম প্রতিটি ১০ টাকা মূল্যে বিক্রয় করা হয়। তবে এ বছর পণ্যগুলোর দাম এখনও নির্ধারণ করা হয়নি।

সঠিক মূল্যে পশুখাদ্য উপকরণ আমদানির ক্ষেত্রে ব্যবসায়ীদের সহযোগিতার জন্য বাণিজ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, ট্যারিফ কমিশনসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নিতে হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

এ সময় আরও উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, অতিরিক্ত সচিব এটিএম মোস্তফা কামাল, কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শাহীন আখতার, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার।


আরও খবর
শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী

শুক্রবার ০১ মার্চ ২০২৪




গত ২৪ ঘণ্টায় ৩৪ জনের দেহে করোনা শনাক্ত

বাড়ছে করোনা প্রকোপ

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাড়ছে করোনা প্রকোপ, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৪৭ হাজার ২৩৩ জনে। এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। ফলে মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৪৮২ জন অপরিবর্তিত রয়েছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ লাখ ১৪ হাজার ৪৬৫ জন। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয় ৪০৯ নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৮ দশমিক ৩১ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ০৮ শতাংশ।


আরও খবর
শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী

শুক্রবার ০১ মার্চ ২০২৪




আজকের রাশিফল: শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজকের রাশিফলে চন্দ্র আজ কর্কট রাশি থেকে বেরিয়ে সিংহ রাশিতে প্রবেশ করবে। পাশাপাশই এদিন রবি যোগ, পুষ্য যোগ, শোভন যোগ ও অশ্লেষা নক্ষত্রের শুভ সংযোগ থাকবে। যার ফলে শুক্রবারের দিনটি বেশ কিছু রাশির জাতকরদের জন্য শুভ। জীবনের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য লাভ করতে পারেন। পাশাপাশি আটকে থাকা কাজও সম্পন্ন হবে। তবে কিছু কিছু রাশির জাতকদের এ সময়ে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

মেষ/ Aries রাশিফল ( March 21 April 20 )

আজ, আপনি অর্থ জমা এবং সঞ্চয় করার দক্ষতা শিখতে পারেন এবং এটিকে সঠিক কাজে লাগাতে পারেন। ঘরের তরফে ঝামেলা পাকিয়ে উঠবে বলে মনে হচ্ছে কাজেই আপনি কি বলছেন সে ব্যাপারে যত্নশীল হন। আজ আপনার উপার্জন ক্ষমতা বাড়ানোর জন্য আপনার সেই মনোবল এবং ব্যবহারিক জ্ঞান থাকবে

বৃষ/ Taurus রাশিফল ( April 21 May 21 )

আজ, আপনি এবং আপনার ভালবাসার সঙ্গী ভালোবাসার সমুদ্র মন্থন করবেন। আপনার বৈবাহিক জীবনের উপর আসা বিষয়গুলি সত্যিই অবিশ্বাস্য। অলীক ভাবনা আপনাকে সাহায্য করবে না। আপনার উচিত পরিবারের প্রত্যাশামাফিক চলার জন্য কিছু করা।

মিথুন/ Gemini রাশিফল ( May 22 June 21 )

প্রেমের উচ্চতার অভিজ্ঞতা লাভ করবেন। ব্যবসায়ীদের জন্য ভালো দিন। বাণিজ্যিক উদ্দেশ্যে গৃহীত কোন আকস্মিক সফর ইতিবাচক ফল প্রদান করবে। দিন কে কি করে ভালো করতে হবে তার জন্য আপনাকে নিজের জন্যও সময় বার করা শিখতে হবে।

কর্কট/ Cancer রাশিফল ( June 22 July 23 )

নিজেকে উদ্বুদ্ধ রাখাই সবচেয়ে শ্রেয়। বাজি বা জুয়া খেলায় যারা তাদের অর্থ ব্যয় করেছিল তারা আজ ক্ষতির সম্মুখীন হতে পারে। বন্ধুদের থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রেম-সাহচর্য্য এবং বন্ধন বৃদ্ধি পাচ্ছে।

সিংহ/ Leo রাশিফল ( July 24 August 23 )

যদি আপনি আজ সত্যিই উপকৃত হতে চান- তাহলে অন্যদের দেওয়া উপদেশ শুনুন। আজ, আপনি আপনার প্রাণের বন্ধু কি মনে করেন তা জানতে পারবেন। আপনার কম জীবনীশক্তি সিস্টেমের মধ্যে দীর্ঘস্থায়ী বিষের মত কাজ করবে। নিজের কিছু সৃষ্টিশীল কাজ নিয়োজিত রাখা ভাল।

কন্যা/ Virgo রাশিফল ( August 24 September 23 )

আপনার মনের শান্তি নষ্ট হতে দেবেন না। আপনার প্রণয়ী সমস্ত দিন মারাত্মকভাবে আপনি মিস্ করবে। একটি সারপ্রাইজ পরিকল্পনা করুন এবং এটিকে আপনার জীবনের সবচেয়ে সুন্দর দিন তৈরি করুন। আপনার নতুন পরিকল্পনা এবং উদ্যোগ সম্পর্কে সঙ্গীরা উত্সাহী হবেন।

তুলা/ Libra রাশিফল ( Sept 24 Oct 23)

আগামী সময়ে সমস্যার মুখোমুখি হতে হবে আর কিছুই না। আপনার স্ত্রীর শরীর একটু খারাপ হতে পারে। অপ্রয়োজনীয় ভাবনায় শক্তিক্ষয় না করে একে সঠিক দিশা দিন। টাকাপয়সা লাভ আপনার প্রত্যাশামাফিক হবে না। আপনার পরিবারের সদস্যদের সঙ্গে কিছু অসুবিধা থাকবে।

বৃশ্চিক/ Scorpio রাশিফল ( Oct 24 Nov 22 )

প্রেমের মেজাজে আকস্মিক পরিবর্তন আপনাকে অত্যন্ত হতাশ করতে পারে। কোন বন্ধুর কাছ থেকে মূল্যবান সমর্থন আপনাকে পেশাদার বিষয়ে সাহায্য করবে। যদি আপনি ভাবেন বন্ধু বান্ধবের সাথে প্রয়োজনের বেশি সময় কাটানো আপনার জন্য ভালো তাহলে আপনি ভুল।

ধনু/ Sagitarious রাশিফল ( Nov 23 Dec 22 )

যা আপনাকে নিজের সম্বন্ধে ভালো বোধ করায় এমন কিছু করার পক্ষে এটি চমৎকার দিন। যারা বিবাহিত তাদের আজকের বাচ্চাদের লেখাপড়ার জন্য প্রচুর অর্থ ব্যয় করতে হতে পারে। পুরোনো যোগাযোগ এবং বন্ধুরা সহায়ক হবে।

মকর/ Capricorn রাশিফল ( Dec 23 Jan 20 )

আপনার অনুপস্থিতিতেও সবকিছু মসৃণভাবেই চলবে। যদি-কোন অজানা কারণে-কোন সমস্যা দেখা দেয় তাহলে আপনি ঘুরে এসে এটি সহজেই ঠিক করবেন। প্রাণোচ্ছল হাসিপূর্ণ একটি দিন যেখানে বেশির ভাগ জিনিসই আপনার ইচ্ছা অনুসারে এগোবে। আজ আত্মীয় আপনার স্ত্রীর সাথে বিতর্কের একটি কারণ হতে পারে।

কুম্ভ/ Aquarious রাশিফল ( Jan 21 Feb 19 )

আপনার অহং আপনাকে অসংখ্য গুরুত্বপূর্ণ জিনিস ভাগ করতে দেবে না। ঝামেলা বাড়বে কেবল। ঘরে সমস্যার উত্থান হতে পারে-কিন্তু ছোট ছোট সমস্যা নিয়ে আপনার সঙ্গীকে সমালোচনা করা পরিত্যাগ করুন। যদি আপনি একদিনের ছুটিতে যেতে চান তাহলে চিন্তা করবেন না।

মীন/ Pisces রাশিফল ( Feb 20 Mar 20 )

অত্যিক উত্তেজনা এবং বিস্ফোরক নেশা আপনার স্নায়ুতন্ত্রের ক্ষতি করতে পারে। এটি এড়াতে আপনার আবেগগুলিকে নিয়ন্ত্রণ করুন। আজ, আপনি অর্থের গুরুত্ব এবং অযথা এটি কীভাবে ব্যয় করা আপনার ভবিষ্যতে নেতিবাচক প্রভাব ফেলবে তা বুঝতে পারবেন। আপনার পরিবারের সদস্যদের সাথে আপনার সমস্যাগুলি ভাগ করে নেবেন।


আরও খবর
২৯ ফেব্রুয়ারি: ইতিহাসের এই দিনে

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

আজকের রাশিফল: বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪