আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাত সকাল ৭টায়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ১৭২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। বায়তুল মোকাররমে ঈদের নামাজের প্রথম জামাত অনুষ্ঠিত হবে আগামীকাল শুক্রবার সকাল ৭টায়।

এদিকে স্বাস্থ্যবিধি মেনে নামাজে অংশ গ্রহণ করার আহ্বান জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল । গতকাল জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে তিনি দেশবাসীর প্রতি এ আহ্বান জানান।

করোনাভাইরাসজনিত মহামারির কারণে এবারও জাতীয় ঈদগাহে আয়োজন করা হচ্ছে না ঈদের জামাত। বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে সকাল ৭টা, সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা এবং সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে এসব জামাত। গত ১১ মে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছিল।

বতর্মান করোনা পরিস্থিতিতে ঈদুল ফিতরের নামাজ আদায়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা বিজ্ঞপ্তি অনুসরণ করে যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করে ধর্মপ্রাণ মুসল্লিদের ঈদের নামাজে অংশগ্রহণের জন্য আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এই জামাতে ইমাম হিসেবে থাকবেন মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন হাফেজ কারি কাজী মাসুদুর রহমান।

দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এ জামাতে ইমাম হিসেবে থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী। মুকাব্বির হাফেজ কারি হাবিবুর রহমান মেশকাত (মুয়াজ্জিন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ)।

সকাল ৯টায় অনুষ্ঠিত হবে ঈদের তৃতীয় জামাত। এতে ইমাম থাকবেন বায়তুল মোকাররম মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। মুকাব্বির থাকবেন মাওলানা ইসহাক (মুয়াজ্জিন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ)।

চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম। মুকাব্বির হিসেবে থাকবেন মো. আতাউর রহমান (মুয়াজ্জিন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ)।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের পঞ্চম ও সবশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। এ জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ূর রহমান খান। এতে মুকাব্বির হিসেবে থাকবেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খাদেম হাফেজ মো. শহীদুল্লাহ।

এ ছাড়া কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ।

নিউজ ট্যাগ: ঈদের জামাত

আরও খবর



ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়‌কে ১৭ কি‌লো‌মিটার যানজট

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | ৭৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের টাঙ্গাইল বাইপাস থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্ব পর্যন্ত যানবাহনের চাপ বাড়ায় রাত থে‌কে সকাল পর্যন্ত দুই দফায় সেতু‌তে টোল আদায় বন্ধ ছিল। এ‌তে মহাসড়‌কে প্রায় ১৭ কি‌লো‌মিটার এলাকাজু‌ড়ে থে‌মে থে‌মে যানজ‌টের সৃ‌ষ্টি হ‌য়েছে।

মঙ্গলবার (০৮ জুন) ভোর থে‌কে মহাসড়‌কের বঙ্গবন্ধু পূর্ব থেকে টাঙ্গাই‌লের রাবনা বাইপাস পর্যন্ত গা‌ড়ির দীর্ঘ সা‌রি লক্ষ্য করা গেছে। কোথাও কোথাও যানজ‌টের সৃ‌ষ্টি হ‌চ্ছে। ফ‌লে রাত থে‌কে ভোগা‌ন্তি‌তে পড়ে‌ছেন মহাসড়ক ব্যবহারকারী যাত্রী ও চালকরা।

এ ছাড়া ঢাকামু‌খী কাঁচামাল বহনকারী পরিবহনগুলো বে‌শি বিপাকে পড়েছে। ত‌বে মহাসড়‌কে যানবাহন চলাচল স্বাভা‌বিক কর‌তে হাইও‌য়ে পুলিশের পাশাপা‌শি সং‌শ্লিষ্ট থানা পু‌লি‌শের সদস্যরা কাজ কর‌ছেন।

পুলিশ ও চালকরা জানায়, সোমবার (০৭ জুন) সন্ধ্যা থেকে বৃষ্টি হওয়ায় মহাসড়কে গাড়ি ধীরগতিতে চলাচল করায় গাড়ির চাপ বেড়ে যায়। অন্যদিকে সিরাজগঞ্জ অংশে রাস্তায় যানজট সৃষ্টি হওয়ায় আধা ঘণ্টা টোল আদায় বন্ধ ছিল। পরে ভোর থেকে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়াসির আরাফাত বলেন, সিরাজগঞ্জ অংশে মহাসড়‌কে যানজটের কারণে টোল আদায় দুই দফা আধা ঘণ্টা বন্ধ রাখা হয়েছিল। এ ছাড়া বৃষ্টির কারণে মহাসড়‌কে গাড়ির চাপ বেড়ে যাওয়ায় থেমে থেমে গাড়ি চলাচল করছে। মহাসড়কে পুলিশ কাজ করছে। শিগগিরই যান চলাচল স্বাভাবিক হবে।



আরও খবর



জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.২ শতাংশ নির্ধারণ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | ১০৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা পরবর্তী পরিস্থিতি উত্তরণের বিষয়টি বিবেচনায় নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন ২০২১-২২ অর্থবছরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির হার ৭ দশমিক ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এ সময় মূল্যস্ফীতি হবে ৫ দশমিক ৩ শতাংশ।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরে বাজেট উত্থাপন বক্তৃতায় এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, গত এক দশকে বাংলাদেশের ক্রমাগত উচ্চ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করোনার প্রভাবে সাময়িক বাধাগ্রস্ত হয়েছে। গত ২০১৮-১৯ অর্থবছরে রেকর্ড ৮ দশমিক ১৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হলেও ২০১৯-২০ অর্থবছরে করোনার কারণে তা কমে ৫ দশমিক ২ শতাংশে দাঁড়ায়। তবে ২০২০-২১ অর্থবছরে করোনার প্রভাব থেকে অর্থনীতির পুনরুদ্ধার হবে ধরে নিয়ে চলতি অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮ দশমিক ২০ শতাংশ।

তিনি আরও বলেন, এ মহামারির প্রভাব দীর্ঘতর হওয়া এবং বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ও পুনরায় লকডাউন ঘোষণার কারণে অর্থনৈতিক কর্মকাণ্ড শ্লথ অবস্থা বিরাজমান এবং রফতানি ও আমদানির ক্ষেত্রে কাঙ্ক্ষিত গতি ফিরে পায়নি। তবে প্রবাসী আয়ে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জিত হওয়া এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে সরকার ঘোষিত বৃহৎ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের বিষয়গুলো বিবেচনায় নিয়ে চলতি অর্থবছরের জিডিপির প্রাক্কলন সংশোধন করে ৬ দশমিক ১ শতাংশ নির্ধারণ করা হয়েছে।


আরও খবর



সারাদেশ থেকে বিচ্ছিন্ন ঢাকা

প্রকাশিত:মঙ্গলবার ২২ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২২ জুন ২০২১ | ৩৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রমণ ঠেকাতে রাজধানীর আশপাশের ৭ জেলায় কঠোর লকডাউন দেয়া হয়েছে। আজ সকাল ৬টা থেকে ৩০ জুন পর্যন্ত মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ি এবং গোপালগঞ্জে লকডাউন চলবে। লকডাউনে আইন-শৃঙ্খলা বাহিনী, জরুরি সেবা, পণ্যবাহী ট্রাক এবং অ্যাম্বুলেন্স ছাড়া আর কিছুই চলতে পারবে না। 

এপ্রিলের মত করোনা সংক্রমন ভয়াবহ হতে পারে। তাই এই বিধিনিষেধ। রাজধানী ঢাকার সাথে পুরো বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত। অতিজরুরি সেবা ছাড়া কিছুই চলবে না। সব বন্ধ থাকবে। এমনকি মানুষের চলাচলও বন্ধ থাকবে।

সকাল থেকেই তার নজির মিললো। ঢাকা থেকে ছাড়েনি কোন গাড়ি। টার্মিনালে ঠাঁই দাঁড়িয়ে বাস। তবে যাত্রার উদ্দেশ্যে অনেকে হাজির হয়েছেন মহাখালিসহ বিভিন্ন টার্মিনালে।

তবে এদিকে, ঢাকার অনেক বাসস্ট্যান্ড থেকে ঠিকই ছেড়েছে দূরপাল্লার গাড়ি। লকডাউনে বন্দী থাকার চেয়ে শহর ছাড়ার চিন্তায় ঘর থেকে বেরিয়েছেন অনেকে।

লকডাউনের জেলাগুলো থেকে রেল, আকাশ ও নৌপথেও চলাচল বন্ধ থাকবে। পণ্যবাহী ও জরুরি সেবায় নিয়োজিত যানবাহন নিয়ে ফেরি চলবে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, রাজধানীর করোনা পরিস্থিতি কিছুটা ভালো থাকলেও যেকোন সময় পরিস্থিতি পাল্টে যেতে পারে। তাদের পাঠানো সুপারিশ এবং আশঙ্কার কথা মাথায় রেখে লকডাউন ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি আরও জানিয়েছেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী পরিস্থিতি বিবেচনায় স্থানীয় প্রশাসন প্রয়োজন মনে করলে জেলাভিত্তিক লকডাউন দিতে পারবে। লকডাউন চলাকালে ঐ সাত জেলায় জরুরি সেবা ছাড়া সব অফিস-আদালতও বন্ধ থাকবে।

নিউজ ট্যাগ: বিচ্ছিন্ন ঢাকা

আরও খবর



সৌদিতে সড়ক দুর্ঘটনায় কোম্পানীগঞ্জের প্রবাসীর মৃত্যু

প্রকাশিত:রবিবার ০৬ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ০৬ জুন ২০২১ | ৯১জন দেখেছেন
Image

নোয়াখালী প্রতিনিধি

সৌদি আরবে দোকানের মালামাল ডেলিভারি দিয়ে বাসায় ফেরার পথে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে একটি ব্রিজের সাথে ধাক্কা খেয়ে এক প্রবাসীর মৃত্যু হয়েছে।

নিহত সাইফুল ইসলাম রিপন (২৯) নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট পৌরসভা ৭নম্বর ওয়ার্ডের আতাউদ্দিন মাঝির বাড়ির আবু নাছেরের ছেলে।

শনিবার সৌদি সময় দিবাগত রাত ২টার দিকে সৌদি আরবের আল নেওয়াজ সড়কে এই মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ঘটে।

রবিবার (৬ জুন) সকাল ৯টার দিকে নিহতের বড় ভাই শাহজাহান শিপন ও জেঠাতো ভাই মিনহাজ মাহমুদ তাপিম বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতের বড় ভাই আরও জানায়, সর্বশেষ তার ছোট ভাই ৫ বছর আগে সৌদি আরবে গমন করেন। সে সেখানে নিজের গাড়িতে করে বিভিন্ন পণ্য সরবরাহ করত। শনিবার দিবাগত রাত ২টার দিকে দোকানের মালামাল ডেলিভারি দিয়ে আল নেওয়াজ থেকে দামাম আসার পথে আল নেওয়াজ সড়কে তার গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে একটি ব্রিজের সাথে ধাক্কা খায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে তাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নেওয় হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।


আরও খবর



খুলনা বিভাগের ১২৬ ইউপি নির্বাচন স্থগিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | ১২১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
খুলনা বিভাগীয় কমিশনার সাতক্ষীরা-খুলনা বাগেরহাট এলাকার ১২৩ ইউনিয়নে করোনা সংক্রমণ বাড়তে থাকায় ভোট বন্ধের অনুরোধ জানিয়েছিলেন

করোনার সংক্রমণ বাড়ায় খুলনা বিভাগের ১২৬ ইউপি নির্বাচন স্থগিত করা হয়েছে। তবে সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন আগামী ২১ জুলাই অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

আজ বৃহস্পতিবার (১০ জুন) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশনের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে খুলনা বিভাগীয় কমিশনার সাতক্ষীরা-খুলনা বাগেরহাট এলাকার ১২৩ ইউনিয়নে করোনা সংক্রমণ বাড়তে থাকায় ভোট বন্ধের অনুরোধ জানিয়েছিলেন।

খুলনা বিভাগে করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী। প্রতিদিনই বাড়ছে শনাক্তের সংখ্যা। গেল ২৪ ঘণ্টায় বিভাগে করোনা আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। এ সময় করোনা শনাক্ত হয়েছে ৫৭৮ জনের, যা সংক্রমণের শুরু থেকে এ পর্যন্ত বিভাগে সর্বোচ্চ শনাক্ত। এনিয়ে খুলনা বিভাগে করোনা শনাক্তের সংখ্যা ৩৮ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬৯৫ জনের।


আরও খবর