আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

জলবায়ু পরিবর্তনে যুক্তরাজ্য বাংলাদেশকে সঙ্গে নিয়ে কাজ করবে

প্রকাশিত:মঙ্গলবার ২৬ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১২ ফেব্রুয়ারী ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

লন্ডন থেকে ম. জয়নুল আবেদীন রোজ:

জলবায়ু পরিবর্তনের কারণে সব থেকে বেশি হুমকিতে থাকা দেশগুলোকে সাহায্য করতে একসঙ্গে কাজ করবে যুক্তরাজ্য, বাংলাদেশ, মিশর, মালাওয়ি, সেইন্ট লুসিয়া ও নেদারল্যান্ড।

সোমবার নেদারল্যান্ড আয়োজিত একটি ক্লাইমেট এডাপশন সামিটে এ কথা জানান বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

ডাউনিং স্ট্রিট থেকে জানানো হয়েছে, খড়া প্রতিরোধী ফসল, ঝড়ের আগাম পূর্বাভাস ও বন্যার পানি দ্রুত নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন এই সহযোগিতার উদ্দেশ্য। বরিস জনসন বলেন, জলবায়ু পরিবর্তন সত্যি এটি অস্বীকার করার সুযোগ নেই। এটি এরইমধ্যে আমাদের জীবন ও অর্থনীতির জন্য ধ্বংসাত্মক হয়ে উঠেছে। তাই আমাদের অবশ্যই এই পরিবর্তনশীল জলবায়ুর সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হবে আর এটি করতে হবে এখনই।

জনসনের কার্যালয় থেকে জানানো হয়েছে, নতুন এই জোট বিজ্ঞানী, ব্যবসায়ী ও সুশীল সমাজের অংশগ্রহণ এবং জ্ঞান বিতরণের ক্ষেত্র তৈরি করবে। একইসঙ্গে, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় স্থানীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক সমাধান খুঁজে বের করে তা বাস্তবায়ন করা হবে।

উল্লেখ্য, বৃটেন নভেম্বর মাসে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সম্মেলন সিওপি২৬ এর আয়োজন করবে। স্কটল্যান্ডের শহর গ্লাসগোতে এটি অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ মহামারির কারণে এই সম্মেলন এক বছর পিছিয়ে দেয়া হয়েছিল।


আরও খবর



ইসরায়েলের খেজুর বয়কট করছে মালয়েশিয়া–ইন্দোনেশিয়ার মানুষেরা

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পবিত্র রমজান মাসে অনেক দেশের মুসলিম সম্প্রদায়ের মানুষেরা ইসরায়েলি পণ্য বর্জন করছেন। এই তালিকায় সম্প্রতি যুক্ত হয়েছে দক্ষিণপূর্ব এশিয়ায় দুটি দেশ মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া। দেশ দুটির বেশির ভাগ মানুষই ইসরায়েল থেকে আমদানি হওয়া খেজুর কেনা বর্জন করেছেন।

হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, সম্প্রতি মালয়েশিয়ায় এক ব্যক্তিকে ভুল লেবেলে ইসরায়েলি খেজুর বিক্রির অভিযোগে গ্রেপ্তার করেছে দেশটির কাস্টমস বিভাগ। অন্যদিকে, ইন্দোনেশিয়ার মুসলিম নেতারা দেশটির জনগণকে ইসরায়েলি পণ্য আমদানি বর্জন করার নির্দেশ দিয়েছেন।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনী হামলা শুরু করলে এর প্রতিবাদে বিশ্বের অনেক মুসলিম অধ্যুষিত দেশর জনগণ ইসরায়েলি পণ্য বর্জন করতে শুরু করেন। এর মধ্যে পবিত্র রজমান মাস শুরু হওয়ায় মুসলিম অধ্যুশষিত অঞ্চলগুলোতে ইসরায়েলি পণ্য, বিশেষ করে খেজুর বর্জন করার প্রবণতা বেড়েছে।

গাজায় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবরের পর থেকে গত পাঁচ মাসে ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। নৃশংস এ হত্যাযজ্ঞের প্রতিবাদে ইসরায়েলি পণ্য বর্জন আরও বেগবান হচ্ছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারের ফলে মালয়েশিয়ায় ইসরায়েলি পণ্য বর্জন ব্যাপক মাত্রা পেয়েছে। ইসরায়েলে সঙ্গে সম্পর্ক রয়েছে এমন অনেক কোম্পানির বেচাবিক্রিতে ভয়াবহ ধ্বস নেমেছে। এমন পরিস্থিতিতে স্টারবাকসের মালয়েশিয়া শাখা ধনী গ্রাহকদের আকৃষ্ট করতে নানা ধরনের ফন্দিফিকির করছে। ম্যাকডোনাল্ডস এরই মধ্যে ক্ষতিপূরণ চেয়ে আইনী পদক্ষেপ নিয়েছে।

এদিকে ইন্দোনেশিয়াতেও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ইসরায়েলি খেজুর বর্জনে প্রচারণা চলছে। দেশটির সামাজিক চ্যাট গ্রুপগুলোতে অভিযোগ করা হচ্ছে যে, ইন্দোনেশিয়ায় ইসরায়েলি খেজুর বেনামে বিক্রি করা হচ্ছে। এসব খেজুর বর্জন করুন।

গত বৃহস্পতিবার মালয়েশিয়ার সেলাঙ্গরের ক্লাং পোর্টে একটি খাদ্য গুদামে অভিযান চালিয়ে একজনকে আটক করা হয়। সে সময় দেশটির অভ্যন্তরীণ বাণিজ্য ও জীবনযাত্রার ব্যয়বিষয়ক মন্ত্রী আরমিজান মোহাম্মদ আলী বলেন, যারা ইসরায়েলি পণ্য বিক্রি করে ভোক্তাদের বিভ্রান্ত করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে ইন্দোনেশিয়ার সর্বোচ্চ ধর্মীয় সংস্থা ইন্দোনেশিয়ান কাউন্সিল অব ওলেমা (এমইউআই) এবং বৃহত্তম মুসলিম গণ সংগঠন নাদহাতুল উলেমা ইসরায়েল থেকে আমদানি করা খেজুরের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

নাদহাতুল উলেমার চেয়ারম্যান আহমেদ ফাহরুর রোজি বলেন, ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংহতি দেখানোর এটাই (ইসরায়েলি পণ্য বর্জন) সবচেয়ে শান্তিপূর্ণ পথ।


আরও খবর



যানজট কমাতে পে-পার্কিং চালু করছে চসিক

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

যানজট কমাতে নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় পরীক্ষামূলকভাবে পে-পার্কিং চালু করছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

রোববার (৩ মার্চ) দুপুরে চসিক সম্মেলন কক্ষে চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর উপস্থিতিতে পে-পার্কিং চালুর জন্য সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম ও বি-ট্র্যাক সলিউশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা এম তানভীর সিদ্দিকী।

৭ মার্চ থেকে চসিকের নির্ধারিত স্থানে পে-পার্কিং চালুর জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ শুরু করবে বি-ট্র্যাক সলিউশন। মে মাসের প্রথম সপ্তাহে আনুষ্ঠানিকভাবে পে-পার্কিং চালু করতে পারবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

যানজট কমাতে নগরীর প্রত্যেকটা গুরুত্বপূর্ণ জায়গায় পে-পার্কিং-এর ব্যবস্থা গ্রহণ করা হবে মন্তব্য করে মেয়র বলেন, দীর্ঘদিন যাবত নগরীতে যে যানজট লেগে আছে তা নিরসনের জন্য চসিক ও সিএমপি ট্র্যাফিক বিভাগকে সাথে নিয়ে বিভিন্ন স্থান পরিদর্শন করে আপাতত আগ্রাবাদ এলাকায় পে-পার্কিং এর পাইলট প্রকল্প বাস্তবায়নের জন্য বি-ট্র্যাক সলিউশন এর সাথে চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তি সফলতার সাথে বাস্তবায়িত হলে পরবর্তীতে আরও পে-পার্কিং প্রকল্প গ্রহণ করা হবে।

'নগরীর নিউ মার্কেট এলাকায় ফুটপাতকে অবৈধ দখল মুক্ত করে ঐখানে সৌন্দর্য বর্ধনের কাজ চলছে। নগরবাসী যাতে ফুটপাতে অবাধে ও নিরাপদভাবে চলতে পারে সেজন্য চসিক কঠোরভাবে নজরদারি করছে। ঠিক অনুরূপভাবে নগরীর যত্রতত্র গাড়ি পার্কিং বন্ধে পে-পার্কিং এর উদ্যোগ গ্রহণ করেছি।'

নগরীকে নান্দনিক, যানজট মুক্ত ও পরিবেশ বান্ধব সুন্দর শহরে রূপান্তর করতে মেয়র সাংবাদিক, বুদ্ধিজীবী, বিশেষজ্ঞ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সহযোগিতা কামনা করেন।

এসময় উপস্থিত ছিলেন- চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা ও ভারপ্রাপ্ত সচিব মো. নজরুল ইসলাম, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজমী, প্রধান শিক্ষা কর্মকর্তা ও মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ আল ওমর, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহীন-উল-ইসলাম চৌধুরী, মো. ফরহাদুল আলম, সহকারী প্রকৌশলী মো. শাফকাত বিন আমিন এবং বি-ট্র্যাক সলিউশন এর প্রকল্প প্রধান ও বি-ট্র্যাক সলিউশন এর প্রকল্প প্রধান সাফায়েত আবদুল্লাহ, হেড অব সেলস সিরাজ উদ্দিন, ডেপুটি ম্যানেজার মো. শাহ ফারুক ও জুনিয়র এক্সিকিউটিভ সরোয়ার হোসেন চৌধুরীসহ চসিকের কর্মকর্তারা।


আরও খবর



নিকারাগুয়ার অ্যাটর্নি জেনারেলের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

নিকারাগুয়ার অ্যাটর্নি জেনারেল ওয়েন্ডি ক্যারোলাইনা মোরালেস আরবিনার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে বিরোধী দলের শান্তিপূর্ণ সমাবেশ করা সদস্যদের বিরুদ্ধে প্রেসিডেন্ট ডানিয়েল ওর্তেগা, তার স্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলোর নিষ্ঠুর নিষ্পেষণে সমর্থন দেয়ায় তার ভূমিকার জন্য এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ মার্চ) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, অ্যাটর্নি জেনারেল মোরালেস আরবিনা বিরোধী কণ্ঠকে নীরব করে দিয়েছেন এবং কমপক্ষে ৩০০ নাগরিকের সম্পত্তি বাজেয়াপ্ত করেছেন। নির্বাসনে থাকা জেলপ্রাপ্ত রাজনৈতিক বন্দিদের নাগরিকত্ব কেড়ে নেয়ায়ও সমর্থন দিয়েছেন তিনি।

বিবৃতিতে বলা হয়, ইচ্ছাকৃতভাবে খ্রিষ্টান সম্প্রদায়ের কমপক্ষে আড়াইশ গ্রুপসহ কমপক্ষে ৩৫০০ নাগরিক সমাজের সংগঠনকে বন্ধ করে দেয়ার জন্য দায়ী আরবিনা। ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ওর্তেগা-মুরিলো শাসকগোষ্ঠীর ভিত্তিহীন অভিযোগে আক্রমণের অংশ মোরালেস আরবিনা। এসব সংগঠনের বিরুদ্ধেও মিথ্যা অভিযোগ আনা হয়েছে। ধর্মীয় নেতাদের অন্যায়ভাবে বন্দি করা হয়েছে। নিকারাগুয়ান সরকার এবং তার সহযোগীদের জঘন্য আচরণের জন্য জবাবদিহিতা উন্নীত করার জন্য আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি।


আরও খবর



ইলন মাস্ককে ছাপিয়ে বিশ্বের শীর্ষ ধনী বেজোস

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষ অবস্থান হারিয়েছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক। এই তালিকায় শীর্ষে উঠেছেন বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। খবর এনডিটিভির।

ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, সোমবার (৪ মার্চ) টেসলার শেয়ারের ৭ দশমিক ২ শতাংশ দরপতন হয়। ইলন মাস্কের মোট সম্পদের পরিমাণ এখন ১৯৭ দশমিক ৭ বিলিয়ন ডলার এবং বেজোসের সম্পদ ২০০ দশমিক ৩ বিলিয়ন ডলার। এই হিসাবে এখন আর বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি নন ইলন মাস্ক। ২০২১ সালের পর এই প্রথম বিশ্বের ধনীদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন জেফ বেজোস।

জানা গেছে, ২০২২ সালের শেষের দিক থেকে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের শেয়ার দ্বিগুণেরও বেশি বেড়েছে, অন্যদিকে টেসলা প্রায় ৫০ শতাংশ নিচে নেমেছে।

এর আগে, ২০১৭ সালে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে ছাড়িয়ে শীর্ষ ধনীর তালিকায় ওঠেন জেফ বেজোস। অবশ্য পরবর্তী সময়ে শীর্ষ ধনীর স্থান হারান তিনি।

৫২ বছর বয়সী ইলন মাস্ক ২০২১ সাল থেকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষ অবস্থান কমবেশি নিজের দখলে রেখেছিলেন। এবার সেই অবস্থানে হানা দিলেন ৬০ বছরের বেজোস।


আরও খবর



সিলেট টেস্ট: শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের লজ্জার হার

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

দলের অন্যদের ব্যর্থতার পরও বুক চিতিয়ে ব্যাট করেছেন মুমিনুল হক। শেষের ব্যাটারদের সঙ্গে প্রতিরোধ গড়ে লড়াই চালিয়ে গেলেন। তবুও বড় হার বরণ করল বাংলাদেশ। শ্রীলংকার বিপক্ষে ‍দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ৩২৮ রানের লজ্জার পরাজয়ই পেল স্বাগতিকরা। এই হারে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে গেল বাংলাদেশ।

এর আগে দলীয় ৫১ রানে ৬ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে বাংলাদেশ, অবশেষে প্রতিরোধ গড়েন মুমিনুল হক ও মেহেদেী হাসান মিরাজ। সপ্তম উইকেট জুটিতে তারা ৬৬ রানে তোলেন। বাংলাদেশও শতক ছুঁয়েছে। তবে শেষ পর্যন্ত কাসুন রাজিথার বলে ফিরলেন মিরাজ। এই পেসারের বল ড্রাইভ করতে গিয়ে স্লিপে ধনাঞ্জয়ার ক্যাচে কাঁটা পড়েন তিনি।

এর আগে প্রথম ইনিংসে নাইটওয়াচম্যান হিসেবে নেমে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছিলেন তাইজুল ইসলাম। দলের মানও কিছুটা বেঁচেছিল। তবে দ্বিতীয় ইনিংসে দলের আরও ভঙ্গুর অবস্থায় আর পেরে উঠলেন না। চতুর্থ দিনের শুরুতেই কাসুন রাজিথার বলে এলবি হয়ে ৬ রানে মাঠ ছাড়েন তিনি।

সোমবার (২৫ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ। যদিও ৫১১ রানে লক্ষ্যে ব্যাট করতে নামা স্বাগতিকরা গতকালই হার দেখে ফেলেছে।

বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় দিন ৪৭ রানে ৫ উইকেট হারিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। অপরাজিত থেকে মাঠ ছেড়েছিলেন মুমিনুল হক ও তাইজুল ইসলাম।

এর আগে শ্রীলংকা নিজেদের প্রথম ইনিংসে ২৮০ রানে অলআউট হয়। জবাবে ১৮৮ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। এরপর লংকানরা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪১৮ রান করে। সফরকারীদের দুই ইনিংসেই সেঞ্চুরি করে বিরল রেকর্ডের মালিক হন অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪