আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

জম্মু-কাশ্মীরে বাসে অগ্নিকাণ্ডে নিহত ৪

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে যাত্রীবাহী বাসে অগ্নিকাণ্ডে অন্তত ৪ জনের মৃত্যু হয়েছে। এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন যাত্রী। শুক্রবার জম্মুর নিকটবর্তী কাটরার একটি এলাকায় এই দুর্ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

জম্মু-কাশ্মীর পুলিশ দুর্ঘটনার বিষয়টি স্বীকার করে ৪ জনের মৃত্যু এবং ২০ জন আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। বাসটি বৈষ্ণোদেবী মন্দিরের তীর্থযাত্রীদের নিয়ে কাটরা থেকে জম্মুর দিকে যাচ্ছিল। বাসটি কাটরা থেকে জম্মু যাওয়ার পথে হঠাৎ আগুন ধরে যায়। তবে অগ্নিকাণ্ডের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

জম্মু পুলিশ জানিয়েছে, অগ্নিকাণ্ডের কারণ জানতে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে ফরেনসিক বিশেষজ্ঞদের একটি পাঠানো হয়েছে। তাঁরা প্রতিবেদন দিলেই অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ জানা যাবে।

বাসে অগ্নিকাণ্ডের ফলে সংঘটিত হতাহতের বিষয়টি নিশ্চিত করে জম্মু জোনের পুলিশের অতিরিক্ত মহাপরিচালক মুকেশ সিং বলেছেন, প্রাথমিকভাবে তদন্ত করে আমরা বাসটিতে কোনো ধরনের বিস্ফোরক ব্যবহারের ইঙ্গিত পাইনি।

উল্লেখ্য, কাটরা হলো বৈষ্ণোদেবী মন্দিরে আসা তীর্থযাত্রীদের বেস ক্যাম্প।


আরও খবর



ইংল্যান্ডের টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাককালাম

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককালামকে টেস্ট দলের কোচ হিসেবে নিয়োগ দিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসিবি জানিয়েছে, এ মাসের শেষেই যুক্তরাজ্য যাবেন ম্যাককালাম। আগামী ২ জুন লর্ডসে মৌসুমে নিজেদের প্রথম টেস্ট খেলবে ইংল্যান্ড, সেটিও ম্যাককালামের দেশ নিউজিল্যান্ডের বিপক্ষেই। প্রয়োজনীয় কাজের অনুমোদনসাপেক্ষে ওই সিরিজেই কাজ শুরু করবেন ম্যাককালাম।

এ মুহূর্তে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের দায়িত্ব পালন করছেন ম্যাককালাম। আইপিএলে দুইবারের শিরোপাজয়ী দলটির এবার কার্যত প্লে-অফের আশা শেষ। গত তিন মৌসুম ধরেই কলকাতার প্রধান কোচের দায়িত্ব পালন করে আসছেন ম্যাককালাম। তবে ক্যারিয়ারে কখনো প্রথম শ্রেণির কোনো ম্যাচে কোচিংয়ের অভিজ্ঞতা হয়নি তার।

সেই ম্যাককালামকেই নতুন টেস্ট কোচ হিসেবে বেছে নিয়ে চমক দিল ইংল্যান্ড। কলকাতা ছাড়াও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ট্রিনবাগো নাইট রাইডার্সকে কোচিং করিয়েছেন ম্যাককালাম।

ম্যাককালামের নিয়োগের ব্যাপারে ইসিবির ছেলেদের ক্রিকেটের নতুন ব্যবস্থাপনা পরিচালক কি বলেছেন, ম্যাককলামকে ইংল্যান্ডের ছেলেদের টেস্টের প্রধান কোচ হিসেবে নিশ্চিত করতে পেরে আমরা উচ্ছ্বসিত। তাকে জানা এবং খেলা সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি বুঝতে পারাটা একটা বড় পাওয়া। আমার বিশ্বাস, তার নিয়োগ ইংল্যান্ডের টেস্ট দলের জন্য দারুণ হবে। ক্রিকেট সংস্কৃতি ও পরিবেশ বদলানোর ব্যাপারে সাম্প্রতিক ইতিহাস আছে তার। আমার বিশ্বাস, ইংল্যান্ডের লাল বলের ক্রিকেটের ক্ষেত্রেও সে করতে পারবে সেটি।

নতুন দায়িত্ব পাওয়ার পর ম্যাককালাম বলেছেন, ইংল্যান্ডের টেস্ট দলে ইতিবাচক অবদান রাখার সুযোগ পেয়ে ও দলকে আরও সফল এক যুগে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আমি কতটা খুশি, সেটি বলতে চাই। এ মুহূর্তে দল যে চ্যালেঞ্জের মুখোমুখি, আমি বিশ্বাস করি আমার সামর্থ্য দিয়ে দলকে সহায়তা করতে পারব।

ইংল্যান্ডের কোচ হওয়ার সম্ভাব্য তালিকায় ম্যাককালামের সঙ্গে ছিলেন গ্যারি কারস্টেন, সাইমন ক্যাটিচ ও পল কলিংউড।


আরও খবর



বাংলাদেশে করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা কম

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে করোনাভাইরাসের চতুর্থ ঢেউ আসার আশঙ্কা খুবই কম বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) কান্ট্রি ডিরেক্টর নিলি কায়ডোস। বুধবার (২৭ এপ্রিল) রাজধানীর গুলশান আমেরিকান সেন্টারে বাংলাদেশের সঙ্গে ইউএস সিডিসির পার্টনারশিপ নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিবেশী দেশ ভারত, চীনসহ যুক্তরাষ্ট্র এবং কয়েকটি ইউরোপীয় দেশে করোনাভাইরাসের চতুর্থ ঢেউ এলেও বাংলাদেশে এই ঢেউ আসার আশঙ্কা খুবই কম। যদি নতুন করে আসে তাও ছোট পরিসরে হতে পারে।

তারপরও সতর্ক থাকার পরামর্শ দিয়ে নিলি কায়ডোস বলেন, একটি মহামারি নিয়ন্ত্রণে থাকার অর্থ এই নয় যে আমরা অন্য মহামারি থেকে নিরাপদ। ভাইরাসের একক বাহক থেকে নতুন আরেকটি মহামারি শুরু হতে পারে। তাই আমাদের এমন কোনো ঘটনা শনাক্ত করা, প্রতিরোধ করা এবং মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে।

তিনি বলেন, আগামীতে কোভিড-১৯ মহামারি চলাকালীন জনস্বাস্থ্য বিষয়ে আমাদের অর্জনগুলোকে কাজে লাগাতে হবে এবং সংক্রামক রোগের বিস্তার প্রতিরোধে বাংলাদেশের সামর্থ্য জোরদার করা অব্যাহত রাখতে হবে। বাংলাদেশে জনস্বাস্থ্য বিষয়ক জনবল তৈরি অব্যাহত রাখতে হবে, নতুন ও উদীয়মান জীবাণু শনাক্ত করতে পরীক্ষাগার ও নজরদারি ব্যবস্থা শক্তিশালী করার পাশাপাশি জনস্বাস্থ্য সংক্রান্ত সব ধরনের জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় অবকাঠামো ও দক্ষতা গড়ে তুলতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে করোনা টিকাদান ব্যবস্থা ভালো ছিল। এছাড়া এদেশের মানুষের করোনা বা অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক ভালো। এই কারণে বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণে ভালো অবস্থানে রয়েছে। তবে এটা আমার ব্যক্তিগত অভিমত; এ বিষয়ে যথাযথ জানতে আরও গবেষণা প্রয়োজন।

তিনি বলেন, ডায়রিয়া-কলেরা এখানে (বাংলাদেশে) সিজনাল। এটা একবার নিয়ন্ত্রণ সম্ভব হয় না। তবে ডায়রিয়ার ভ্যাকসিন প্রদানের হারে বাংলাদেশ এগিয়ে।

বিশ্বজুড়ে অ্যান্টিবায়োটিক ব্যবহারজনিত সমস্যা আশঙ্কাজনক হারে বাড়ছে উল্লেখ করে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে নিলি কায়ডোস বলেন, এটি কোভিড-১৯ এর মতো মহামারির তুলনায় অনেক ধীরগতিতে বিকশিত হওয়া একটি মহামারি। তবে এটি কম গুরুত্বপূর্ণ নয়। অ্যান্টিবায়োটিক এক ধরনের হুমকি, যা বোঝা দরকার এবং মানুষ, প্রাণিসম্পদ ও পরিবেশে একে নিয়ন্ত্রণ করা দরকার; তাই এই বিষয়টি অনেক জটিল। এটি বাংলাদেশ সরকার ও যুক্তরাষ্ট্রের জন্য অগ্রাধিকারমূলক একটি বিষয়।

বাংলাদেশের সঙ্গে সিডিসির দীর্ঘ কাজের ইতিহাস সফলতার ইতিহাস উল্লেখ করে তিনি বলেন, আমাদের অনেকগুলো যৌথ প্রকল্প বাংলাদেশি জনগণের জীবনে ইতিবাচক প্রভাব রাখার পাশাপাশি বিশ্বের বাকি মানুষের জীবনকেও প্রভাবিত করেছে।

নিলি কায়ডোস বলেন, আমরা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, আইসিডিডিআর,বি এবং অন্যান্য অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠ ও সহযোগিতামূলক কর্মকাণ্ড আগামী দিনগুলোতেও অব্যাহত রাখার প্রত্যাশা রাখি।


আরও খবর



শিমুলিয়া ফেরিঘাটে আজও ঘরমুখো মানুষের ঢ্ল

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদকে সামনে রেখে দক্ষিণ-পশ্চিমবঙ্গের প্রবেশপথ হিসেবে খ্যাত মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটে আজও ঘরমুখো মানুষের ঢ্ল। সরকারি ছুটির তৃতীয় দিন রবিবার ভোররাত থেকে এই ঘাটে যানবাহন ও যাত্রীদের চাপ বাড়তে থাকে। সকাল থেকে ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে চার শতাধিক যানবাহন। একটি ফেরি ঘাটে ফিরলেই ঘরমুখো মানুষ হুমড়ি খেয়ে পড়ছেন। এ ছাড়া লঞ্চ ও স্পিডবোটেও যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে।

তীব্র গরমে ফেরির জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। এতে বিড়ম্বনা ও দুর্ভোগ বাড়ছে। এই নৌপথে ফেরিতে ভারী যানবাহন পারাপার নিষিদ্ধ থাকায় হালকা যানবাহন ও ব্যক্তিগত গাড়ি নিয়ে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ২১ জেলার মানুষ যাত্রা শুরু করেছেন।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মো. ফয়সাল জানান, শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে দশটি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। যাত্রী সাধারণের সুবিধার্থে বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ ১নং ফেরিঘাট দিয়ে শুধু মোটরসাইকেল এবং বাকি ২, ৩ ও ৪ নং ঘাট ফেরি ও যাত্রী পারাপারের জন্য নির্ধারণ করে দিয়েছে। ১নং ঘাটে মোটরবাইকের যাত্রীদের উপচে পড়া ভিড় রয়েছে। সকাল থেকে ফেরিতে পারাপারের অপেক্ষায় রয়েছে চার শতাধিক যানবাহন।

বিআইডব্লিউটিএ শিমুলিয়া ঘাটের পরিবহন পরিদর্শক মো. সোলেমান জানান, বৈরী আবহাওয়ার কারণে শনিবার রাতে লঞ্চ ও স্পিডবোট বন্ধ করে দেওয়ার পর তা আবার রবিবার সকাল থেকে শুরু হয়েছে। এ রুটে ১৫৩টি স্পিডবোট ও ৮৫টি লঞ্চ চলাচল করছে। লঞ্চ ও স্পিডবোটে বিপুলসংখ্যক যাত্রী পদ্মা পাড়ি দিচ্ছে বলে জানান তিনি। স্পিডবোট চলাচল করছে সকাল ৬টা থেকে বিকাল ৬টা পর্যন্ত এবং লঞ্চ চলবে রাত ১০টা পর্যন্ত।

ঈদ ব্যবস্থাপনায় বিআইডব্লিউটিএ'র সহযোগী সংস্থা হিসেবে জেলা পুলিশ, নৌ পুলিশ, ডিবি পুলিশ, ট্রাফিক পুলিশ, এপিবিএন, নৌপরিবহন অধিদফতর, বিআইডব্লিউটিসি, র‌্যাব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আনসার ও ভিডিপি, মুন্সীগঞ্জ জেলা সিভিল সার্জন কর্তৃক নিয়োজিত মেডিক্যাল টিম, সংশ্লিষ্ট ইজারাদার এবং লঞ্চ মালিক সমিতি নিরবচ্ছিন্নভাবে কাজ করছে।


আরও খবর



আন্তর্জাতিক বাজারে ব্যাপক কমেছে কফির দাম

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক বাজারে ব্যাপকভাবে কমেছে কফির দাম। এর মধ্যে রোবাস্তা কফি পাঁচ সপ্তাহের সর্বনিম্নে নেমেছে। শক্তিশালী ডলার ও দুর্বল ব্রাজিলিয়ান রিয়াল দরপতনে প্রধান ভূমিকা পালন করেছে।

তথ্য বলছে, ডলারের মূল্যসূচক দুই বছরের সর্বোচ্চে উঠেছে। অন্যদিকে ডলারের বিপরীতে ব্রাজিলিয়ান রিয়ালের দাম এক মাসের সর্বনিম্নে নেমেছে। মুদ্রার দাম কমে যাওয়ায় ব্রাজিলের উৎপাদকরা রফতানিতে মনোযোগ বাড়িয়েছেন। ইউক্রেনে চলমান যুদ্ধ কফির বৈশ্বিক চাহিদার জন্য বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। কারণ যুদ্ধের প্রভাবে মূল্যস্ফীতির ভার ক্রমেই বাড়ছে। ভোক্তারা তাদের ব্যয় কমিয়ে আনছেন। ফলে কমছে পানীয় পণ্যটির ব্যবহার।

গ্রিন কফি অ্যাসোসিয়েশন জানায়, গত মাসে যুক্তরাষ্ট্রে গ্রিন কফির মজুদ আগের মাসের তুলনায় ১ শতাংশ বেড়েছে। এক বছরের ব্যবধানে মজুদ বেড়েছে ২ দশমিক ৫ শতাংশ। মজুদের পরিমাণ ছিল ৫৮ লাখ ২০ হাজার ব্যাগ (প্রতি ব্যাগে ৬০ কেজি)। এমন ঊর্ধ্বমুখী মজুদ দাম কমাতে সহায়তা করছে। শুধু তাই নয়, সরবরাহ বৃদ্ধিও এতে ভূমিকা রাখছে। ভিয়েতনামের জেনারেল স্ট্যাটিস্টিকস অফিস জানায়, বছরের প্রথম প্রান্তিকে দেশটির কফি রফতানি ১৯ দশমিক ৪ শতাংশ বেড়েছে। রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৫ লাখ ৪১ হাজার টনে।

নিউজ ট্যাগ: কফি

আরও খবর



নাটোরে ট্রাক-মাইক্রোর মুখোমুখি সংঘর্ষে নিহত ২

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ১৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাটোরের বড়াইগ্রামে ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। ঘটনাস্থলে মাইক্রোবাসের চালক ও এক যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৩ জন। বুধবার ভোরে নাটোর-পাবনা মহাসড়কে উপজেলার নগর ইউনিয়নের কয়েন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, চুয়াডাঙ্গা জেলার সদর উপজেলার গহরপাড়া গ্রামের মৃত আদম আলীর ছেলে আল-মাহবুব ও চালক একই উপজেলার তালতলা পশুরহাট এলাকার আছির উদ্দিনের ছেলে মনিরুজ্জামান।

বনপাড়া হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) ফিরোজ হোসেন বলেন, উপজেলার কয়েন এলাকায় চুয়াডাঙ্গা থেকে রাজশাহীগামী নোয়া মাইক্রোবাসের (ঢাকা মেট্রো-চ ১১-৭৫৮৬) সাথে পঞ্চগড় থেকে পাবনাগামী বালু বোঝাই ট্রাকের (ঢাকা মেট্রো-ট ২২-৪৮৬৭) মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মাইক্রোবাসটি দুমড়ে মুচড়ে যায়।

ঘটনাস্থলেই মাইক্রোবাসের চালক ও একযাত্রী নিহত হয়। আহত তিনজকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, দুর্ঘটানাকবলিত ট্রাক ও মাইক্রোবাসটি জব্দ করা হয়েছে। মরদেহ দুটি বনপাড়া হাইওয়ে থানা হেফাজতে রাখা হয়েছে। তবে ট্রাকের চালক ও সহকারী চালক পালিয়ে গেছে। এ বিষয়ে মামলা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান পুলিশের এই এসআই।


আরও খবর