আজঃ বৃহস্পতিবার ০২ মে 2০২4
শিরোনাম

জ্বালানি উৎপাদনের নতুন কৌশল-সম্ভাবনাকে গুরুত্ব দেবে যুক্তরাজ্য

প্রকাশিত:রবিবার ২৫ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২২ সালে যুক্তরাজ্যের রাজনীতি প্রধানত আবর্তিত হয়েছে জ্বালানির দাম কেন্দ্র করে। করোনা মহামারীর পরে চাহিদা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সারাবিশ্বেই জ্বালানির দাম বেড়ে যায়। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সে গতিতে অন্যরকম মাত্রা যোগ করে, যার প্রভাব ব্যাপকভাবে পড়ে ব্রিটিশ রাজনীতিতে। জ্বালানি বা বিদ্যুৎ সংক্রান্ত বিল ও চলমান অর্থনৈতিক সংকট থেকে উত্তরণের কৌশল ও প্রতিশ্রুতি নিয়ে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিতে নেতৃত্বের লড়াই দেখা দেয়। এমনকি, পরিস্থিতি সামাল দিতে লিজ ট্রাসকে বাদ দিয়ে একই দলের ঋষি সুনাককে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়।

বিশ্বের অন্যতম প্রধান অর্থনৈতিক সংবাদমাধ্যম দ্য ইকোনমিস্ট বলছে, ইউক্রেন যুদ্ধের ফলে ইউরোপের অধিকাংশ দেশের মতো, যুক্তরাজ্যের নাগরিকদের জন্যও এবারের শীত দীর্ঘ, কষ্টদায়ক ও ব্যয়বহুল হয়ে উঠেছে। বাধ্য হয়ে উচ্চমূল্যে জ্বালানি কিনতে বাধ্য হচ্ছেন দেশটির সাধারণ লোকজন।

তবে ধারণা করা হচ্ছে, শীত শেষে জ্বালানির দাম স্বাভাবিক রাখতে আগামী বছর থেকে দেশীয় সরবরাহ সম্প্রসারণের দিকে মনোযোগ দেবে যুক্তরাজ্য সরকার। মূলত, ২০২২ সালে যুক্তরাজ্য সরকার শক্তি-নিরাপত্তাবিষয়ক কৌশল প্রকাশ করেছিল, তা পরবর্তী তিন দশকের জন্য নতুন জ্বালানি অবকাঠামো নির্মাণের পরিকল্পনা তুলে ধরে। এসব পরিকল্পনার বাস্তবায়ন শুরু হবে ২০২৩ সালে। ২০২৪ সালে মধ্যে যুক্তরাজ্য নতুন পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র চালু করবে। তবে দেশটিতে ক্রমবর্ধমান সুদের হার এ ধরনের প্রকল্পগুলোকে আরও ব্যয়বহুল করে তুলবে। সামরসেটে নির্মিত হিঙ্কলে পয়েন্ট সি পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রের নির্মাণকাজে এরই মধ্যে অর্ধেকের বেশি মূলধন খরচ করা হয়েছে। আগামী বছর এ ব্যয় আরও বাড়বে।

এমন পরিস্থিতিতে যুক্তরাজ্য সমুদ্র তীরবর্তী টারবাইন ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে আগ্রহী হয়ে উঠেছে। ধারণা করা হচ্ছে, ২০৩০ সালের মধ্যে দেশটি বায়ুশক্তির ক্ষমতা চারগুণ বাড়িয়ে এ খাত থেকে ৫০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা করবে, যা গৃহস্থালি ব্যবহারের জন্য পর্যাপ্ত‍।

দ্য ইকোনমিস্টের তথ্য অনুযায়ী, টারবাইন থেকে বিদ্যুৎ ‍উৎপাদনের পরিকল্পনা পুরোপুরি বাস্তবায়নের জন্য ২০২৩ সালের মার্চ থেকে ব্রিটিশ জ্বালানি কোম্পানিগুলো নিলামের আহ্বান জানাবে। ওইসব নিলাম থেকে কোম্পানিগুলো সরকারকে নতুন টারবাইন স্থাপন ও পরিচালনার জন্য সর্বোত্তম মূল্য উপস্থাপন করবে। তাছাড়া যুক্তরাজ্য সরকার সম্প্রতি যেসব সৌরবিদ্যুৎ সংক্রান্ত চুক্তি করেছে, সেগুলোর মধ্য থেকে খুব অল্প কয়েকটির জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। তবে ২০২৩ সাল থেকে নিয়মিত দরপত্র আহ্বান করা হবে বলে ধারণা করা হচ্ছে।

দ্য ইকোনমিস্ট বলছে, ২০২৩ সালে যুক্তরাজ্য যে শুধু নবায়নযোগ্য শক্তি সংগ্রহ ও সরবরাহ নিয়ে ব্যাপক কাজ শুরু করবে তা নয়। এর পাশাপাশি বছরজুড়ে নতুন তেল-গ্যাসক্ষেত্রের সন্ধ্যান ও সেখান থেকে খনিজ সম্পদ উত্তোলনের জন্য অবকাঠামো নির্মাণের কাজ অব্যাহত রাখবে দেশটি। এরই মধ্যে যুক্তরাজ্য সরকার স্কটিশ উপকূলে জ্যাকডো খনি থেকে গ্যাস উত্তোলনের জন্য অবকাঠামো তৈরির কাজ শুরু করেছে। ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে জ্যাকডোর প্রাথমিক কূপগুলোর খননকাজ শুরু হবে।

অন্যদিকে, যুক্তরাজ্যের যে অঞ্চল থেকে গ্যাস উত্তোলন সবচেয়ে কঠিন, সেটি হলো দেশটির পূর্ব উপকূল। ২০১৭ সাল থেকে এ অঞ্চল থেকে গ্যাস উত্তোল বন্ধ করে দেয় সরকার। তবে ২০২৩ সাল থেকে নতুন করে সেখান থেকে গ্যাস সংগ্রহের কাজ শুরু করতে পারে দেশটি। এদিকে, যুক্তরাজ্য শুধু তেল-গ্যাসের নতুন খনি অনুসন্ধান ও সেগুলো থেকে খনিজ সম্পদ উত্তোলনে মনোযোগ দিয়েছে, তা নয়। এ সংক্রান্ত কর্মকাণ্ড থেকে যাতে যথাসম্ভব কম কার্বন নিসঃরণ হয়, সেদিকেও গুরুত্ব দিচ্ছে দেশটি। জ্যাকডোর পৃষ্ঠপোষক সংস্থা শেল গ্যাস পোড়ানোর সময় উৎপন্ন কার্বন ডাই অক্সাইডকে আলাদাভাবে ধরে রাখার জন্য কাজ করছে। এ কৌশল হিসেবে তারা নির্গত কার্বন ডাই অক্সাইডক সাগরের নীচে গোল্ডেনিয়ে নামক পরিত্যক্ত গ্যাসক্ষেত্রে প্রবেশ করানোর পরিকল্পনা করেছে।

দ্য ইকোনমিস্টের মতে, ২০২৩ সালেও যুক্তরাজ্যের রাজনীতি জ্বালানির দাম ও সরবরাহের সঙ্গে গভীরভাবে জড়িত থাকবে। বর্তমান ক্ষমতাসীন পার্টিকে কর্তৃত্ব ধরে রাখতে জ্বালানি উৎপাদনে অর্থায়ন অব্যাহত রাখতে হবে। কনজারভেটিভ পার্টির জন্য পরিস্থিতি কঠিন হয়ে দাঁড়িয়েছে কারণ, লেবার পার্টি এরই মধ্যে ক্ষমতায় গেলে জ্বালানিখাতে আরও বেশি অগ্রগতি অর্জনে তৎপর হবে বলে ঘোষণা দিয়েছে। এমনকি, দলটি ফ্রান্সের মতো সরকারি জ্বালানি কোম্পানি তৈরির বিষয়েও চিন্তা করছে।

সবশেষে বলা যায়, সামনের কয়েক বছরেও যুক্তরাজ্যের প্রধান দুটি রাজনৈতিক দলের মধ্যে বৈশ্বিক ধাক্কা কাটিয়ে উঠতে, কম ঝুঁকিপূর্ণ ও অধিক উৎপাদন শক্তিসম্পন্ন জ্বালানি অবকাঠামো নির্মাণ নিয়ে আলোচনা ও তর্ক-বিতর্ক চলতে থাকবে।

নিউজ ট্যাগ: যুক্তরাজ্যে

আরও খবর



কালবৈশাখীতে লন্ডভন্ড পিরোজপুর, নিহত ১

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

কালবৈশাখী ঝড়ে পিরোজপুরের পৌরসভা ও সদর উপজেলার কয়েকশ বাড়িঘর লন্ডভন্ড হয়ে গেছে। এ সময় গাছচাপায় একজনের মৃত্যু হয়েছে।

রোববার (৭ এপ্রিল) সকাল পৌনে ১০টার দিকে হঠাৎ মেঘাচ্ছন্ন হয়ে অন্ধকারে ঢাকা পড়ে পিরোজপুর। এরপরই শুরু দমকা হওয়া। প্রায় ১৫ মিনিটের ঝড়ে বিচ্ছিন্ন হয়ে গেছে জেলার বিদ্যুৎ সংযোগ। গাছপালা পড়ে বিভিন্ন এলাকার সঙ্গে সড়ক যোগাযোগও বন্ধ রয়েছে।

এ সময় পৌর এলাকার শারিকতলা ইউনিয়নের মরিচাল গ্রামে একটি ঘরে গাছচাপা পড়ে রুবী বেগম (২২) নামে এক নারীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও দুইজন।

সরেজমিন ঘুরে দেখা গেছে, পিরোজপুর পৌরসভা ও সদর উপজেলার বেশ কয়েকটি এলাকায় শত শত গাছ উপড়ে পড়ে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সড়কে সড়কে এলোপাথাড়ি পড়ে আছে গাছ, এতে ব্যাহত হচ্ছে সড়ক যোগাযোগ।

পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান জানান, হঠাৎ ঝড়ে গাছপালা উপড়ে পড়ে পিরোজপুরের সদর উপজেলা সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। এ সময় একজন নিহত হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নির্ণয় করা সম্ভব হয়নি।


আরও খবর



নববর্ষ ঘিরে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পহেলা বৈশাখকে কেন্দ্র করে আয়োজিত উৎসবে নিরাপত্তার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। রাজধানীতে যাতায়াত পরিস্থিতি স্বাভাবিক রাখতে ট্রাফিক নির্দেশনাও দিয়েছে ডিএমপি। শনিবার (১৩ এপ্রিল) ডিএমপির ট্রাফিক রমনা বিভাগের মিডিয়া শাখা থেকে বিষয়টি জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, পহেলা বৈশাখ উপলক্ষে রবিবার ভোর ৫টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রমনা বটমূল ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় কিছু রাস্তা বন্ধ বা রোড ডাইভারশন করে দেওয়া হবে।

সম্ভাব্য ডাইভারশন পয়েন্টগুলো হলো:

বাংলামোটর ক্রসিং, মিন্টোরোড ক্রসিং, অফিসার্স ক্লাব ক্রসিং, কাকরাইল চার্চ ক্রসিং, কদমফোয়ারা ক্রসিং, ইউবিএল ক্রসিং, দোয়েল চত্বর ক্রসিং, ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার ক্রসিং, জগন্নাথ হল ক্রসিং, ভাস্কর্য ক্রসিং, নীলক্ষেত ক্রসিং এবং কাঁটাবন ক্রসিং।

যানবাহন চলাচলের বিকল্প রাস্তা:

মিরপুর-ফার্মগেট থেকে শাহবাগ অভিমুখী যাত্রীবাহী যানবাহন বাংলামোটর-মগবাজার ক্রসিং হয়ে গন্তব্যে পৌঁছাবে। বঙ্গবাজার-হাইকোর্ট থেকে মৎস্য ভবন অভিমুখী যাত্রীবাহী যানবাহন কদম ফোয়ারা-ইউবিএল ক্রসিং হয়ে গন্তব্যে পৌঁছাবে। জিরো পয়েন্ট-কদম ফোয়ারা থেকে মৎস্য ভবন অভিমুখী যাত্রীবাহী যানবাহন ইউবিএল-নাইটিংগেল ক্রসিং হয়ে গন্তব্যে পৌঁছাবে। শান্তিনগর-রাজমনি থেকে গুলিস্থান ও সদরঘাট অভিমুখী যাত্রীবাহী যানবাহন নাইটিংগেল-ইউবিএল ক্রসিং হয়ে গন্তব্যে পৌঁছাবে।

নববর্ষের দিনে উপযুক্ত এলাকা অথবা রোডগুলো পরিহার করে বিকল্প রাস্তা ব্যবহার করার জন্য নগরবাসীকে ডিএমপির পক্ষ থকে পরামর্শ দেওয়া হয়েছে।


আরও খবর



মিয়ানমার থেকে পালিয়ে বিজিপির আরও ৫ সদস্য বাংলাদেশে

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কক্সবাজার প্রতিনিধি

Image

মিয়ানমারে আরাকান আর্মির সঙ্গে সংঘাতের জেরে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও ৫ সদস্য বাংলাদেশে ঢুকে আশ্রয় নিয়েছেন।

রবিবার (১৫ এপ্রিল) রাত ১১টার দিকে কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং সীমান্তের খারাংখালি পয়েন্ট দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করে। পরে তাদেরকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে নেওয়া হয়।

এ ব্যাপারে টেকনাফ ব্যাটালিয়নের (২ বিজিবির) অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মির সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘাত চলছে। এ কারণে প্রায়ই টেকনাফ সীমান্তে মর্টারশেল ও গোলার শব্দ ভেসে আসে। এর মধ্যেই গতকাল রবিবার সকালে নতুন করে বিজিপির ৯ সদস্য টেকনাফের হোয়াইক্যং সীমান্ত পয়েন্ট দিয়ে বাংলাদেশে ঢুকে পড়ে। পরে একই দিন রাত ১১টার দিকে খারাংখালি সীমান্ত পয়েন্ট দিয়ে আরও বিজিপির ৫ সদস্য বাংলাদেশে ঢুকে পড়ে। পরে তাদের বিজিবির সদস্যরা নিরস্ত্র করেন।

এর আগে উখিয়া ও টেকনাফ সীমান্ত দিয়ে ৩৩০ জন এবং নাইকংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে ১৮০ জন মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য আশ্রয় নিয়েছিল। পরবর্তীতে ৩৩০ জনকে মিয়ানমারের কাছে হস্তান্তর করা হয়েছিল। এ ছাড়া নাইকংছড়ি বিজিবি হেফাজতে রয়েছে ১৮০ জন সদস্য।


আরও খবর



ফরিদপুরে দুজনকে পিটিয়ে হত্যায় জড়িতদের অচিরেই গ্রেফতার: র‌্যাব

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের শনাক্তে কাজ করছে পুলিশের এলিট ফোর্স র‌্যাবের গোয়েন্দা শাখা। এ ঘটনায় যারা জড়িত তাদের স্থানীয় প্রশাসন শনাক্ত করেছে, তাদের অচিরেই গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের নতুন পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত পরিচয় পর্ব ও মতবিনিময় সভায় সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

কমান্ডার আরাফাত ইসলাম গত বুধবার (২৪ এপ্রিল) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি সদ্য বিদায়ী পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হলেন।

ফরিদপুরের মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লিতে মন্দিরের পাশে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনার সঙ্গে জড়িত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহ আসাদুজ্জামান ও সদস্য অজিত কুমার বিশ্বাসকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেছেন ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার।

তাদের গ্রেফতারে এলিট ফোর্স র‌্যাব কী ধরনের উদ্যোগ নিয়েছে জানতে চাইলে তিনি বলেন, র‌্যাবের ইনটেলিজেন্স উইং বিষয়টি নিয়ে কাজ করছে। দেশের যেকোনো জায়গায় যেকোনো প্রান্তে যেকোনো ঘটনা চাঞ্চল্যের সৃষ্টি করে। আইনশৃঙ্খলা বাহিনী এসব ঘটনা নিয়ে কাজ করে। অপরাধীদের গ্রেফতার করে আইনের হাতে সোপর্দ করে থাকে। আইনশৃঙ্খলা বাহিনীর অংশ হিসেবে র‌্যাব এ ঘটনায় কাজ করছে। অচিরেই এ ঘটনায় জড়িতদের গ্রেফতার করা হবে।

ফরিদপুরের মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লিতে মন্দিরের পাশে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা হচ্ছে সাইবার জগতে। যারা অপচেষ্টা করছেন তাদের শনাক্ত করা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, একটা অপরাধ সংঘটনের পর অপচেষ্টা বা ধামাচাপা দেওয়ার চেষ্টা হতে পারে। অপরাধী গ্রেফতার হলেই সব বেরিয়ে আসবে।

উপজেলা নির্বাচন আসন্ন। নির্বাচন ঘিরে অস্ত্রের ঝনঝনানি হয়। এক্ষেত্রে র‌্যাব কী ধরনের তৎপরতা চালাচ্ছে জানতে চাইলে কমান্ডার আরাফাত বলেন, সমগ্র দেশে চার পর্বে উপজেলা নির্বাচন হতে যাচ্ছে। একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনী পরিবেশ তৈরির জন্য র‌্যাব আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছে। সাদা পোশাকেও র‌্যাব সদস্যরা কাজ করছেন।

কোন বিষয়টি কাজ করার ক্ষেত্রে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন জানতে চাইলে তিনি বলেন, প্রতিদিন যে ঘটনাগুলো ঘটে থাকে সেগুলো নিয়ে আমরা কাজ করি। আমার পূর্বের যে কর্মকর্তারা কাজ করে গেছেন। ঊর্ধ্বতনরা যে লিগ্যাসি রেখে গেছেন সেটাই আমি বহন করবো। র‌্যাবের কার্যক্রমকে আরও বেগবান করবো।

গত দুই বছর ক্রসফায়ার নেই৷ আইনশৃঙ্খলা পরিস্থিতি কি খুব ভালো হয়ে গেলো যে র‌্যাবের সঙ্গে কোনো ক্রসফায়ার নেই। নাকি অন্য কোনো চাপে ক্রসফায়ার হচ্ছে না? জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি নিয়ে এই পর্যায়ে কথা বলার কিছু নেই৷ র‌্যাব কেন আত্মরক্ষার অধিকার সবার আছে। ক্রসফায়ার শব্দটি আমি ব্যবহার করতে চাই না। আমরা সবসময় চাই বিচারবহির্ভূত কোনো হত্যাকাণ্ড না ঘটুক। যদিও বিভিন্ন সময় এটা নিয়ে ভিন্নখাতে আলোচনা হয়।

কিশোর গ্যাং ও অস্ত্র-মাদক সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদক নিয়ে আমাদের অবস্থান জিরো টলারেন্স। কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ে নির্দেশনা পেয়েছি। আমরা কাজ করছি। অনেক কিশোর গ্যাং সদস্যকে আমরা গ্রেফতার করেছি। এদের আশ্রয়প্রশ্রয় ও মদদদাতাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। তদন্ত করে এটা খুঁজে বের করা হবে। কিশোর গ্যাং চক্রকে আমরা সমূলে উৎখাত করবো ইনশাআল্লাহ। এজন্য গণমাধ্যমের সহযোগিতাও কামনা করেন তিনি।

কুকি-চিনের তৎপরতা নির্মূলে র‌্যাব ও যৌথ বাহিনীর অভিযান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, যৌথ বাহিনী কাজ করছে। র‌্যাব যৌথ বাহিনীর অংশ। এটা নিয়ে কিছু বিষয় গোপনীয়তা রয়েছে অভিযানের স্বার্থে। এতটুকু বলতে পারি, র‌্যাব এ ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করছে।

নিউজ ট্যাগ: র‌্যাব ফরিদপুর

আরও খবর



তীব্র গরম থেকে রক্ষা পাওয়ার ১০ উপায়

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

এ বছর বাংলা নতুন বছরের প্রথম মাস অর্থাৎ বৈশাখ শুরুর আগেই হয়েছে দাবদাহ। ইতোমধ্যে দেশের কোথাও কোথাও তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। আবহাওয়া অফিস থেকেও জানানো হয়েছে আগামী দুই দিন বৃষ্টির সম্ভাবনা নেই।

পূর্বাভাস বলছে, চলমান দাবদাহ আরও চার দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। এমন গরমে দীর্ঘ সময় রোদে থাকলে হিটস্ট্রোক হয়ে অসুস্থ হয়ে যেতে পারে লোকজন। শিশু ও বয়স্কদের জন্য এই ঝুঁকি আরও বেশি। তীব্র গরম থেকে রক্ষা পেতে যা করবেন

১. পাতলা ও হালকা রঙের পোশাক পরুন

২. বাড়ির বাইরে থাকার সময় সরাসরি রোদ এড়িয়ে চলার চেষ্টা করুন

৩. শরীরে পানিশূন্যতা এড়াতে অতিরিক্ত পানি ও শরবত পান করতে হবে

৪. স্যালাইন পানিতে থাকা সোডিয়াম, পটাশিয়াম ও চিনি শরীর সজীব রাখতে বিশেষভাবে কার্যকর। দীর্ঘ সময় গরমে থাকলে স্যালাইন পান করুন।

৫. গ্রীষ্মকালীন ফল দিয়ে তৈরি তাজা জুস পান করুন

৬. মাংস এড়িয়ে বেশি করে ফল ও সবজী খান

৭. প্রস্রাবের রঙ খেয়াল করুন। প্রস্রাবের গাঢ় রঙ পানি স্বল্পতার লক্ষণ।

৮. সব সময় ছাতা বা টুপি সাথে রাখুন

৯. ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করুন

১০. চেষ্টা করুন যেন দিনে কম বাইরে যেতে হয়


আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪