আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

জয়পুরহাটে আলুর কেজি ৫ টাকা, দিশেহারা চাষিরা

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | ১৭৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জয়পুরহাট প্রতিনিধিঃ

জয়পুরহাটে প্রতিদিনই আলুর দাম কমছে। ভালো ফলন হলেও বাজারে দাম না থাকায় লোকসানের মুখে পড়ছেন জয়পুরহাট জেলার আলুচাষীরা। বর্তমানে স্থানীয়ভাবে প্রতি কেজি আলু পাইকারি বিক্রি হচ্ছে ৫-১০ টাকা। ফলে খরচের তুলনায় লোকসান বেড়ে যাওয়ায় দিশেহারা তারা।

জয়পুরহাট শহরের নতুনহাটে আলু বিক্রি করতে আসা চাষীরা জানান যে, বাজারে আলু প্রতি মণ ছিল ৪৫০ টাকা তা আজ বাজারে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। আর ২৫০ টাকার আলু ২০০ টাকায় বিক্রি হচ্ছে। এভাবে দিন দিন আলুর দাম কমে যাচ্ছে। রোমানা পাইকারি (লাল) বিক্রি হচ্ছে ৪০০ টাকা মণ। আর প্রতি কেজি ১০ টাকা। বট পাইকারি (লাল) মিউজিকা আলু বিক্রি হচ্ছে ৩৬০ টাকা মণ। গ্রেনোলা আলু প্রতি মণ বিক্রি হচ্ছে ২০০ টাকা।

আলুর পাইকারি ক্রেতা জহুরুল ইসলাম ও পরিতোষ কুমার বলেন, আলুর বাজার একদিন আগে যা ছিল পরের দিন তা থাকছে না। দাম হুহু করে কমে যাচ্ছে। আমরা যেসব আলু কিনছি এসব আলু ঢাকা, রাজশাহী, সিলেট, খুলনা, চট্টগ্রাম, বরিশাল সহ দেশের বিভিন্ন স্থানের মোকামে সরবরাহ করা হচ্ছে। কাঁচাবাজারের মূল্য সঠিকভাবে বলা যায় না। কিন্তু আলুর বাজার একেবারেই উঠছে না।

বাজারে গ্রানোলা আলু বিক্রি করতে আসা চাষীরা বলেন, প্রতি বিঘায় আলুর ফলন হচ্ছে ৫৮-৬০ মণ। আলু চাষে জমিতে ১৮-২০ হাজার টাকা খরচ হয়েছে। কিন্তু বর্তমান বাজার হিসেবে আলু বিক্রি  করলে ১২-১৫ হাজার টাকার বেশি বিক্রি করা সম্ভব নয়। এতে আমাদের কয়েক হাজার টাকা লোকসান গুনতে হচ্ছে। সরকারিভাবে রফতানি ও দাম নির্ধারণ করতে সরকারের প্রতি অনুরোধ জানান তারা।

সদর উপজেলার আমদই ইউনিয়নের পলিকাদোয়া গ্রামের আলুচাষী মাসুদ রানা বলেন, জমি থেকেই আলু বিক্রি করে দিচ্ছি। আজ বাজারে ৩৭০ টাকা দরে ৮০ মণ মিউজিকা আলু বিক্রি করেছি। তবে প্রতি মণ ১০ টাকা কমে ৩৬০ টাকা দরে ৩০ মণ আলু বিক্রি করেছেন হিসমী  গ্রামের মাহবুব।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, জেলায় এবার ৪০ হাজার ৩৫০ হেক্টর জমিতে আলু রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এর মধ্যে সদর উপজেলায় ৭ হাজার ১০০ হেক্টর, পাঁচবিবিতে ৭ হাজার, কালাইয়ে ১১ হাজার ১০০, ক্ষেতলালে ৯ হাজার এবং আক্কেলপুরে ৬ হাজার হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। কিন্তু ৪০ হাজার ২৮০ হেক্টর জমিতে আলু চাষ করে লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

জেলা বিপণন বিভাগের মাঠ ও বাজার পরিদর্শক মোঃ সাখাওয়াত হোসেন বলেন, আলুর ভরা মৌসুম চলছে। এবার আলুর ফলন ভালো হয়েছে। এজন্য আলুর দাম কম।

নিউজ ট্যাগ: জয়পুরহাট আলু

আরও খবর



ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও লজ্জার হার ইংল্যান্ডের

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | ২২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অ্যাশেজে একটি টেস্টও জিততে পারেনি জো রুটের দল। এ বার টি-টোয়েন্টিতেও পরাজিত ইংল্যান্ড। ক্যারিবিয়ান সফরে গিয়ে প্রথম ম্যাচেই হারতে হল অইন মর্গ্যানের দলকে। ৯ উইকেটে হারতে হল তাদের।

প্রথমে ব্যাট করতে নেমে জেসন হোল্ডারের দাপটে ইংল্যান্ডের ব্যাটারদের কেউই বড় রান তুলতে পারেননি। সর্বোচ্চ ক্রিস জর্ডনের ২৮ রান। অধিনায়ক মর্গ্যান করেন ১৭ রান। ব্যর্থ দুই ওপেনার জেসন রয় (৬ রান) এবং টম ব্যান্টনও (৪ রান)। চার নম্বরে ব্যাট করতে নেমে মইন আলি প্রথম বলেই আউট হয়ে যান। শেষ দিকে জর্ডন এবং আদিল রশিদ (২২) রান না করলে ১০০ রানের গণ্ডিও পার করতে পারত না ইংল্যান্ড। ১৯.৪ ওভারে ১০৩ রানে শেষ হয়ে যায় তাদের ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে চার উইকেট নেন হোল্ডার। টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই হোল্ডারের সেরা বোলিং। দুটি উইকেট নেন শেল্ডন কটরেল। একটি করে উইকেট নিয়েছেন আকিল হোসেইন, রোমারিয়ো শেফার্ড এবং ফ্যাবিয়ান অ্যালেন।

১০৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে কোনও অসুবিধাতেই পড়তে হয়নি ক্যারিবিয়ানবাহিনীকে। ওপেনার ব্রেন্ডন কিং অপরাজিত থাকেন ৫২ রানে। শাই হোপ করেন ২০ রান। নিকোলাস পুরান অপরাজিত থাকেন ২৭ রানে। মাত্র এক উইকেট হারিয়েই জয়ের রান তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

অধিনায়ক কায়রন পোলার্ড বলেন, এই জয় সহজ ছিল না। ছেলেরা মাঠে নেমে জয় ছিনিয়ে নিয়েছে। মর্গ্যান আশা করছেন পরের ম্যাচেই সব কিছু বদলে যাবে। পাঁচ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।

 


আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো ভারত

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের সিভিল অ্যাভিয়েশন রেগুলেটর আন্তর্জাতিক সব যাত্রীবাহী ফ্লাইটে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে। বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার কারণে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। বুধবার (১৯ জানুয়ারি) এই মেয়াদ বাড়ানো হয় বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে।

ভারতের ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের এক সার্কুলারে বলা হয়েছে, গত বছরের ২৬ নভেম্বর জারি করা সার্কুলারে কিছু সংশোধন এনে সব আন্তর্জাতিক ফ্লাইট ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল করা হলো।

এই নিষেধাজ্ঞা শুধু সব আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রীবাহী ফ্লাইটের ক্ষেত্রে প্রযোজ্য হবে। আন্তর্জাতিক কার্গো পরিবহন এবং নিয়ন্ত্রক কর্তৃক অনুমোদিত বিশেষ ফ্লাইটের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এছাড়া এয়ার বাবল চুক্তির আওতায় বিশেষ ফ্লাইটগুলো এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

করোনাভাইরাস মহামারির ব্যাপক প্রাদুর্ভাব দেখা দেওয়ায় ২০২০ সালের মার্চ থেকে ভারতে যাত্রীবাহী ফ্লাইটের চলাচল স্থগিত করা হয়। তবে এয়ার বাবল চুক্তির আওতায় ওই বছরের জুলাইয়ে পুনরায় আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়া হয়। সেই সময় বাংলাদেশসহ অন্তত ৪০টি দেশে এয়ার বাবল চুক্তি মেনে বিমান চলাচল চালু করে ভারত।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




ঢাকায় আজ থেকে বুস্টার ডোজ শুরু

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকার বাসিন্দাদের করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধী টিকার তৃতীয় অর্থাৎ বুস্টার ডোজ দেওয়া শুরু হচ্ছে আজ। ৬০ বছরের বেশি বয়সী এবং করোনা প্রতিরোধে সম্মুখসারির কর্মীদের দেওয়া হবে বুস্টার ডোজ। গতকাল স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিঞা এক অনুষ্ঠানে এ কথা বলেন।

তিনি আরও বলেন, যাদের টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর অন্তত ছয় মাস পেরিয়েছে, তাদেরই এখন তৃতীয় ডোজ দেওয়া হবে। সেজন্য নতুন করে নিবন্ধনের প্রয়োজন হবে না। যারা তৃতীয় ডোজ পাওয়ার যোগ্য, তাদের কাছে এসএমএস চলে যাবে। দেশের সবাইকে দুই ডোজ টিকা অবশ্যই নিতে হবে। কাল (মঙ্গলবার) থেকে ষাটোর্ধ্ব এবং সম্মুখসারির যোদ্ধারা বুস্টার ডোজ পাবেন।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কভিড টিকার সুরক্ষা দুর্বল হয়ে আসায় কিছু দেশ বাড়তি আরেক ডোজ টিকা দিচ্ছে নাগরিকদের, যাকে বলা হচ্ছে বুস্টার ডোজ। গত মাসে দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের অতি সংক্রামক নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর বাংলাদেশেও বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দেয় কভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

এরপর গত ১৯ ডিসেম্বরে ৬০ জনকে পরীক্ষামূলকভাবে কভিড টিকার বুস্টার ডোজ দেওয়া হয়। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর জানান, আগে যে কেন্দ্রে টিকা নিয়েছেন, সেই কেন্দ্র থেকেই বুস্টার ডোজ পাবেন। যারা নিবন্ধন করে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন, তাদের সব তথ্য আমাদের কাছে রয়েছে।

যারা অন্তত ছয় মাস আগে করোনাভাইরাসের দ্বিতীয় ডোজ নিয়েছেন, তাদের কাছে আজ এসএমএস যাবে। তিনি আরও বলেন, যে কেন্দ্র থেকে আগে টিকা নিয়েছেন, সেই কেন্দ্র থেকেই এসএমএস যাবে। যিনি এসএমএস পাবেন, তিনি টিকা পাবেন। টেক্সট মেসেজ আজ থেকেই পাঠানো হবে। সুরক্ষা অ্যাপ হালনাগাদ করার কাজ এখনো চলছে। সে কারণে আপাতত কেবল ঢাকায় বুস্টার ডোজ দেওয়া হবে। ঢাকার বাইরে দেওয়া হবে আরও কিছুদিন পর।

নিউজ ট্যাগ: বুস্টার ডোজ

আরও খবর



পিরোজপুরে মোটরসাইকেলের চাপায় গৃহবধূ নিহত

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পিরোজপুরে মোটরসাইকেলের চাপায় রাবেয়া খাতুন (৫২) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। রোববার (২৩ জানুয়ারি) সকালে জেলার সদর উপজেলার জি হায়দার মাধ্যমিক বিদ্যালয়ের সামনে এ দুর্ঘটনা ঘটে। রাবেয়া খাতুন উপজেলার শংকরপাশা গ্রামের মৃত মো. রাজা মিয়ার স্ত্রী।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, রোববার সকালে রাবেয়া খাতুন সড়কের পাশে দাঁড়িয়েছিলেন। এসময় একটি মোটরসাইকেল  নিয়ন্ত্রণ হারিয়ে তাকে চাপা দেয়। এতে তিনি গুরুতর আহত হন। স্থানীয়রা তাকে উদ্ধার করে পিরোজপুর সদর হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। 

পিরোজপুর সদর হাসপাতালের আরএমও ডা. নিজাম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, তাকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়।

এ ব্যাপারে পিরোজপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আ জ ম মাসুদুজ্জামান জানান, এ ব্যাপারে নিহতের পরিবারের পক্ষ থেকে একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।


আরও খবর



সূচকের উত্থানে চলছে লেনদেন

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচকের উত্থানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে।

এদিন বেলা ১০টা ৫০ মিনিট পর্যন্ত লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬ হাজার ৭০১ পয়েন্টে।  এ ছাড়া ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৪২১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২৫০৮ পয়েন্টে।

এ পর্যন্ত লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪৫টি কোম্পানির শেয়ারের।  দাম কমেছে ৫৮টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৬৪ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৪৮৫ পয়েন্টে অবস্থান করছে।


আরও খবর
শেয়ারবাজারে বড় দরপতন

সোমবার ২৪ জানুয়ারী ২০২২

দাম বেড়েছে ১৩৭ কোম্পানির শেয়ারের

রবিবার ২৩ জানুয়ারী ২০২২