আজঃ রবিবার ২৮ এপ্রিল ২০২৪
শিরোনাম

জয়পুরহাটে নির্মাণের ছয় মাসের মধ্যেই ৪৫ কোটি টাকার সড়কে খানাখন্দ

প্রকাশিত:শনিবার ২১ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:শনিবার ২১ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাট শহরের জিরো পয়েন্ট থেকে পাঁচবিবি, হিচমী থেকে পুরানাপৈল ও পাঁচবিবি থেকে হিলি মহাসড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় ২৬ কিলিমিটার সড়ক পাকাকরণের জন্য প্রায় ৪৫ কোটি টাকা ব্যয় করা হয়েছে। অথচ সড়ক পাকাকরণের ছয় মাস না যেতেই জিরো পয়েন্ট থেকে পাঁচবিবি পর্যন্ত সড়কে ছোটবড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, জয়পুরহাট থেকে হিলি সড়কের জিরো পয়েন্ট থেকে পাঁচবিবি পর্যন্ত সড়কে অন্তত ৩০টি স্থানে পিচ উঠে ছোটবড় খানাখন্দ হয়েছে। আবার কোথায়ও সড়কের ছোট-ছোট পাথর উঠে যাচ্ছে। খানাখন্দের কারণে যানবাহন বেশি গতিতে চলাচল করতে পারছে না। জিরো পয়েন্ট, বিশ্বাসপাড়া, পারুলিয়া-গণকবাড়ি, পুরানাপৈল এলাকার অংশে ১২ থেকে ১৫টি স্থানে বড় বড় খানাখন্দ রয়েছে। এই অংশের বিশ্বাসপাড়া এলাকার ৫ থেকে ৬টি স্থানে পাথর মিশ্রিত বালু দিয়ে খানাখন্দ ভরাট করা হয়েছে।

জানা গেছে, ঠিকাদারি প্রতিষ্ঠান এমএম বিল্ডার্স ৪৪ কোটি ৯৬ লাখ ৭৮ হাজার টাকা ব্যয়ে ২৬ কিলোমিটার সড়ক পাকাকরণের কাজ পায়। তিন বছর সাড়ে চার মাস কাজের মেয়াদ থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে কাজটি শেষ করতে পারেনি। চলতি বছরের এপ্রিল মাসে কাজ শেষ করা হয়েছে। কাজ শেষ হওয়ার ছয় মাস না যেতেই সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দের সৃষ্ট হতে শুরু করেছে। এসব স্থানে পাথর মিশ্রিত বালু দিয়ে খানাখন্দ আড়াল করার চেষ্টা করছে সড়ক বিভাগ।

এত কম সময়ের মধ্যে সড়কের এমন দশা হওয়ায় নিম্নমানের কাজ হয়েছে বলে অভিযোগ করছেন স্থানীয়রা। তারা বলছেন, ঈদুল ফিতরের আগে সড়কটি পাকাকরণের কাজ শেষ করা হয়। কিছু দিন আগে শহর থেকে পাঁচবিবি পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানে পিচ উঠতে শুরু করে। গত কয়েক দিনের বৃষ্টির পর সড়কের পিচ উঠে খানাখন্দের সৃষ্টি হয়। এসব খানাখন্দে বৃষ্টির পানি জমে থাকছে। খানাখন্দের কারণে যানবাহনগুলো ঠিকমতো চলাচল করতে পারছে না।

জয়পুরহাট-পাঁচবিবি সড়কের গণকবাড়ি বাজারের কাঠ ব্যবসায়ী তফিকুল বলেন, ছয় মাস আগে এই সড়কের পিচ ঢালাই করা হয়েছে। এর মধ্যে জয়পুরহাটের বিশ্বাসপাড়া মহল্লা থেকে পাঁচবিবি পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানে পিচ উঠে ছোটবড় খানাখন্দ সৃষ্টি হয়েছে। এতো অল্প সময়ের মধ্যে যদি রাস্তা নষ্ট হয় তাহলে কোটি কোটি টাকা অপচয় ছাড়া কিছুই নয়।

ব্যাটারিচালিত ভ্যান চালক বাসুদেব বলেন, এইতো কয়েক মাস আগে সড়কের কাজ করলো। এর মধ্যে গর্ত হয়েছে। ভ্যান চালানোর সময় সাবধানে চালাতে হচ্ছে।

বাসচালক শহিদুল ইসলাম বলেন, জয়পুরহাট থেকে হিলি পর্যন্ত সড়কের অনেক স্থানে খানাখন্দ হয়েছে। এর মধ্যে জয়পুরহাট থেকে পাঁচবিবি পর্যন্ত খানাখন্দের সংখ্যা বেশি। কাজ শেষ করার ছয় মাসের মধ্য যদি সড়কের এই অবস্থা হয় তাহলে তো আরও দিন পড়ে আছে।

জয়পুরহাট সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, ৪৪ কোটি ৯৬ লাখ ৭৮ হাজার টাকা ব্যয়ে ২৬ কিলোমিটার সড়ক পাকাকরণের কাজ করে ঠিকাদারি প্রতিষ্ঠান এম এম বিল্ডার্স। কাজের মেয়াদ ছিল ২০১৯ সালের ১৭ জুন থেকে ২০২২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত। ঠিকাদারি প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে কাজটি শেষ করতে পারেনি। চলতি বছরের এপ্রিল মাসে কাজ শেষ করা হয়।

এ বিষয়ে জয়পুরহাট সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী জয় কিশোর রায় বলেন, সড়কে নিম্নমানের কাজ হয়নি। তদারকিরও কমতি ছিল না। সড়কের পিচ ঢালাইয়ের কাজের সময় হয়তো ডিজেল পড়েছে অথবা কাজের সময় ওই স্থানগুলোতে গাড়ি দাঁড়িয়ে ছিল। এ কারণে সেইসব স্থানে পিচ উঠে খানাখন্দ হয়েছে। এছাড়া ওই সড়কে ভারী যানবাহন চলাচল করে। সড়কের কয়েকটি গতিরোধক রয়েছে। সেখানে যানবাহন এসে ব্রেক করে। এ কারণে সড়কের পিচ উঠে খানাখন্দের সৃষ্টি হয়েছে। আমরা কয়েকটি খানাখন্দ ভরাট করেছি। ঠিকাদারি প্রতিষ্ঠানকে সড়কের খানাখন্দ মেরামত করতে বলা হয়েছে। তারা দ্রুত মেরামতের কাজ শুরু করবে।

জানতে চাইলে এমএম বিল্ডার্সের প্রকল্প ব্যবস্থাপক নাসিরুল্লাহ বলেন, আমরা সড়কের খানাখন্দের বিষয়টি জেনেছি। দ্রুত খানাখন্দ মেরামত করা হবে। সড়কে নিম্নমানের কাজ করা হয়নি। এমনটি (খানাখন্দ) কেন হলো তা বলতে পারছি না।

নিউজ ট্যাগ: জয়পুরহাট

আরও খবর



ফের মাউশির ডিজি হলেন অধ্যাপক নেহাল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ফের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন অধ্যাপক নেহাল আহমেদ। এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি চাকরি আইন ২০১৮ এর ৪৯ ধারা অনুযায়ী অধ্যাপক নেহাল আহমেদের অভোগকৃত অবসরউত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিত ও অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছর মেয়াদে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

মাউশিতে অধ্যাপক নেহাল আহমেদের চাকরির মেয়াদ শেষ হয় গত ১৩ এপ্রিল। ওই দিন ঈদের ছুটি থাকার কারণে তিনি শেষ অফিস করেন ৯ এপ্রিল। এরপর থেকে মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন কলেজ ও প্রশাসন শাখার পরিচালক অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী।

এর আগে গত ১ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ অধ্যাপক নেহাল আহমেদকে গ্রেড-১ এ পদোন্নতি দিয়ে মাউশির মহাপরিচালক পদে পদায়ন করা হয়।

অধ্যাপক নেহাল আহমেদ ইংরেজি বিষয়ের শিক্ষক। তিনি ২০২০ সালের ২৪ নভেম্বর পর্যন্ত ঢাকা কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি একই প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ ছিলেন। মাউশির মহাপরিচালকের দায়িত্ব পাওয়ার আগে তিনি ঢাকা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত ছিলেন।


আরও খবর



আইন পাস করে আল-জাজিরার সম্প্রচার বন্ধ করছে ইসরাইল

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সম্প্রচার বন্ধ করতে আইন পাস করেছে ইসরাইলের আইনসভা নেসেট। কয়েক দফা পর্যালোচনার পর সোমবার আইনটিকে সবুজ সংকেত দিয়েছেন ইহুদিবাদী দেশটির আইনপ্রণেতারা।

পাস হওয়া এই আইনের আওতায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্বে থাকা মন্ত্রী ইসরাইলে আল-জাজিরার সম্প্রচার বন্ধ করতে পারবেন।

গত ১২ ফেব্রুয়ারি প্রথম বিল আকারে এটি উত্থাপিত হয়েছিল নেসেটে। চার-পাঁচ দফায় পর্যালোচনার পর সোমবার ইসরাইলি আইনপ্রণেতাদের ভোটে বিলটি আইনে পরিণত হলো।

নতুন এই আইন অনুসারে, ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় যদি কখনও রাষ্ট্রীয় নিরাপত্তা রক্ষার স্বার্থে আল-জাজিরাকে বন্ধ করে দিতে সুপারিশ করে, তাহলে তাৎক্ষণিকভাবে সংবাদমাধ্যমটির সম্প্রচার ইসরাইলে বন্ধ করা, আল-জাজিরার ইসরাইল শাখার কার্যালয় সিলগালা করা এবং সেখানকার সমস্ত মালপত্র বাজেয়াপ্ত করার এখতিয়ার পাবে রাষ্ট্রটির তথ্য মন্ত্রণালয়। শুধু তাই নয়, ইসরাইলে বিদেশি চ্যানেলগুলোও বন্ধ করতে পারবে কর্তৃপক্ষ।

আইনটি পাসের পর ইসরাইলে আল-জাজিরা বন্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

সোমবার এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেন, আল-জাজিরা ইসরাইলের নিরাপত্তার ক্ষতি করেছে, ৭ অক্টোবরের গণহত্যায় সক্রিয়ভাবে অংশ নিয়েছে এবং ইসরাইলি সৈন্যদের বিরুদ্ধে উসকানি দিয়েছে। 

ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজায় আল-জাজিরার অফিস রয়েছে। ২০২২ সালের মে মাসে আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যা করে ইসরাইল। ওই সময় জেনিন শহরে ইসরাইলের একটি সামরিক অভিযানের খবর কাভার দিচ্ছিলেন তিনি।

নিউজ ট্যাগ: আল-জাজিরা

আরও খবর



আমিরাতে পৌঁছাতে এক সপ্তাহ লাগতে পারে এমভি আবদুল্লাহর

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে গতকাল ভোরে মুক্তি পেয়ে এখন আরব আমিরাতের দিকে যাচ্ছে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ।

সোমবার (১৫ এপ্রিল) দুপুর পর্যন্ত জাহাজটি সোমালিয়া উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পেরেছে।

এখনো উচ্চ ঝুঁকিপূর্ণ নৌ সীমানার মধ্যে থাকায় জাহাজটির জন্য সতর্কতামূলক নিরাপত্তা ব্যবস্থা বহাল আছে। ইতালির নৌ-বাহিনীর একটি ফ্রিগেট জাহাজটিকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছে।

জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম এসব তথ্য জানান।

তিনি বলেন, জাহাজটি এখনো উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা দিয়ে যাচ্ছে। এ কারণে বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

জাহাজের রেলিংয়ে কাঁটাতার দেওয়া হয়েছে, ডেকে উচ্চ চাপের ফায়ার হোস, সিটাডেল, জরুরি ফায়ার পাম্প, সাউন্ড সিগন্যাল প্রস্তুত আছে। এছাড়া, নাবিকদের থাকার জায়গা এবং ইঞ্জিন রুমের দরজা ও ঢোকার পথ বন্ধ করে দেওয়া হয়েছে বলে তিনি জানান।

জাহাজের সবচেয়ে সুরক্ষিত জায়গা হিসেবে সিটাডেল প্রস্তুত করা হয়। এর মোটা স্টিলের পাত ভেদ করে ঢোকা প্রায় অসম্ভব। নাবিকরা এর ভেতরে প্রবেশ করে নির্দিষ্ট সময় পর্যন্ত নিজেদের সুরক্ষিত করে রাখতে পারেন। জাহাজটি বর্তমানে প্রতি ঘণ্টায় ৮ নটিক্যাল মাইল গতিতে চলছে।

মেহেরুল করিম বলেন, আমিরাতের আল হামরিয়াহ বন্দরে পৌঁছাতে জাহাজটির আরও এক সপ্তাহ সময় লাগবে।

গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালি জলদস্যুর কবলে পড়ে এমভি আবদুল্লাহ। মোজাম্বিক থেকে কয়লা পরিবহন করে জাহাজটি আমিরাত যাচ্ছিল। ৩২ দিন জিম্মি থাকার পর রবিবার ভোরে ২৩ নাবিকসহ মুক্তি পায় এমভি আবদুল্লাহ।


আরও খবর



ত্রাণকর্মীদের ওপর হামলার কথা স্বীকার করলেন নেতানিয়াহু

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইসরায়েলের হামলায় সাত ত্রাণকর্মী নিহত হওয়ার ঘটনার দায়স্বীকার করলেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ভুল করে তাদের ওপর হামলা চালানো হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

আজ মঙ্গলবার অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক হামলায় দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) এর সাত ত্রাণকর্মী নিহত হন। তাদের মধ্যে অস্ট্রেলিয়া, পোল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা ও ফিলিস্তিনের নাগরিক ছিলেন। এই ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে।

নেতানিয়াহু বলেন, ইসরায়েল ভুলবশত গাজায় নিরাপরাধ মানুষকে হত্যা করেছে। তিনি বলেন, দুঃখজনকভাবে গত ২৪ ঘণ্টায় আমাদের বাহিনীর ভুলবশত করা হামলায় গাজা উপত্যকায় নিরপরাধ মানুষ প্রাণ হারিয়েছেন।

যুদ্ধে এমন ভুল হয় দাবি করে তিনি বলেন, আমরা বিষয়টি নিয়ে তদন্ত করবো। আমরা সংশ্লিষ্ট সরকারগুলোর সঙ্গে আলোচনা করব। এমন ঘটনা যেন আর না ঘটে সে বিষয়ে আমরা নিশ্চয়তা দিচ্ছি।


আরও খবর



ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সরকারি সফরে স্থানীয় সময় বুধবার দুপুর ১টা ০৮ মিনিটের দিকে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় ব্যাংককের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে থাই উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী অনুতিন চার্নভিরাকুল তাকে স্বাগত জানান। বিমানবন্দরে তাকে স্ট্যাটিক গার্ড অব অনার এবং ১৯ বার গান স্যালুট দেওয়া হয়।

থাইল্যান্ডের মিনিস্টার ইন অ্যাটেনডেন্স পুয়াংপেত চুনলাইয়েদ, বাংলাদেশে থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর এবং থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল হাই বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

এর আগে, প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সকাল ১০টা ১৩ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

১৯৭২ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর এই প্রথম বাংলাদেশ থেকে থাইল্যান্ডে সরকারের শীর্ষ পর্যায়ে সফর। ২৪ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত সফরকালে থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী এবং জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকাপ) ৮০তম অধিবেশনে যোগ দেবেন।


আরও খবর