আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

কালাইয়ে বজ্রপাতে এক কিশোরের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ২৯০জন দেখেছেন

Image

জয়পুরহাট প্রতিনিধি:

জয়পুরহাটের কালাইয়ে বজ্রপাতে রিদয় হাসান (১৪) নামে এক কিশোরের মৃত্ব্য হয়েছে ।

শুক্রবার সকালে উপজেলার উদয়পুর ইউনিয়নের শ্রীপুর গ্রামে এই ঘটনা ঘটে। রিদয় হাসান ওই গ্রামের রবিউল ইসলামের ছেলে।

পরিবারের সদস্য ও পুলিশ জানান, সকাল ১০টার দিকে বৃষ্টি শুরু হলে  রিদয় বাড়ির পাশে পুকুর পাড়ে ইউক্যালিপটার গাছের নিচে  দাঁড়িয়ে ছিল এ সময় সেখানে বজ্রপাত হলে সে মাটিতে পড়ে যায় আহত অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন কালাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম মঈনুদ্দীন।


আরও খবর



রংপুরে পেট্রল সংকট

চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে ফিলিং স্টেশনগুলো

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রেলপথনির্ভর জ্বালানি তেল পরিবহন দীর্ঘদিন ছুটির ফাঁদে পড়ায় রংপুর বিভাগে এখনো পেট্রলের চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে ফিলিং স্টেশনগুলো। আবার তেল পরিবহনে রেলের সীমাবদ্ধতা থাকায় ঈদ ঘিরে পেট্রলের বর্ধিত চাহিদার অনুপাতে পাম্পগুলো প্রয়োজনীয় তেল সংগ্রহ করতে ব্যর্থ হচ্ছে। ফলে ভোগান্তিতে পড়েছেন যানবহন মালিক ও যাত্রীরা।  রংপুর বিভাগীয় পেট্রল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, বিভাগে ফিলিং স্টেশনের সংখ্যা হচ্ছে ৩৫৪টি। প্রতিদিন পেট্রলের চাহিদা প্রায় ৩ লাখ লিটার। ঈদ ঘিরে এ চাহিদা অনেক বেড়ে যায়। কিন্তু পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানিগুলো সোমবার পর্যন্ত প্রয়োজনীয় পেট্রল সরবরাহ করতে পারেনি।

রংপুরের শাপলা ফিলিং স্টেশনের মালিক মো. আজিজুল ইসলাম মিন্টু বলেন, রংপুরে অবস্থিত অয়েল কোম্পানিগুলোয় চাহিদামতো তেল পাওয়া যাচ্ছে না। আবার দিনাজপুর জেলার পার্বতীপুরে অবস্থিত ডিপো থেকে তেল পাওয়া কঠিন। রোববার কিছু পেট্রল বিক্রি করলেও সোমবার তার পাম্পে পেট্রল নেই। আবার কবে পেট্রল পাবেন তিনি তা জানেন না। একই অবস্থা অধিকাংশ পাম্পে।

পদ্মা, মেঘনা এবং যমুনা তেল কোম্পানিগুলোয় খোঁজ নিয়ে জানা গেছে, রেলের দুটি র্যাকারের মাধ্যমে তাদের প্রয়োজনীয় জ্বালানি তেল পেট্রল, ডিজেল, অকটেন এবং কেরোসিন নিয়ে আসা হয়। চট্টগাম থেকে একটি র্যাকারে তেল নিয়ে আসতে ছয় থেকে সাতদিন সময় লাগে। মেঘনা তেল কোম্পানির সিনিয়র সেলস অফিসার মো. গোলাম ইয়াসিন বলেন, ঈদ উপলক্ষে দীর্ঘ ছুটি থাকায় তেল এনে বিতরণে বিলম্ব হয়েছে। এদিকে ঈদে পেট্রলের চাহিদা বৃদ্ধি পাওয়ায় সময়মতো পেট্রল পেতে সময় লাগছে।

এদিকে দিনাজপুরের পার্বতীপুরে অবস্থিত যমুনা তেল কোম্পানির এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে বলেন, ১-৫ মে পর্যন্ত সরকারি ছুটি থাকায় জ্বালানি তেল বিতরণে ব্যাঘাত ঘটে। আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে। সিন্ডিকেটের কারণে রংপুরে পাম্পমালিকরা প্রয়োজনে পার্বতীপুর থেকে তেল সংগ্রহ করতে ব্যর্থ হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি এ বিষয়ে কোনো কিছু বলতে অপারগতা জানান।

রংপুর বিভাগীয় পেট্রল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক এবং সাঈদ ফিলিং স্টেশনের প্রোপাইটার মো. রিয়াজ শহিদ শোভন বলেন, যদি এখানে অন্তত রেলের পাঁচটি র‌্যাকার নিরবচ্ছিন্নভাবে চলাচল করত তাহলে ঈদের এ চাহিদায়ও পাম্পমালিকদের বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতো না বলে তিনি মনে করেন।

রংপুর বিভাগীয় পেট্রল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এবং রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, যেকোনো সংকটে একটি অসাধু মহল সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে চায়। তাই প্রশাসনের তদারকি বৃদ্ধি করতে হবে। এছাড়াও তিনি বলেন, পাশের দেশে জ্বালানি তেলের দাম বেশি হওয়ায় সীমান্তসংলগ্ন জেলাগুলো দিয়ে যাতে তেল পাচার না হয় সেজন্য প্রশাসনিক নজরদারি বৃদ্ধি করা দরকার। রংপুর রেলের সুপারিনটেনডেন্ট শংকর গাঙ্গুলী বলেন, র‌্যাকার বৃদ্ধির বিষয়টি রেলের নীতিনির্ধারকদের সিদ্ধান্তের বিষয়। রেলের ইঞ্জিন সংকটের কারণে র‌্যাকার বহনে বিলম্ব হয় এ কথা সত্য বলে তিনি জানান।

নিউজ ট্যাগ: পেট্রল-ডিজেল

আরও খবর



ঈশ্বরগঞ্জ পুরোনো কাপড়ে নতুন ঈদ

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | ৪১৫জন দেখেছেন

Image

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি:

থরে থরে সাজানো জামা, শাড়ি, লুঙ্গি, প্যান্ট। তবে তার কোনোটিই নতুন নয়। মানুষের ব্যবহার্য এসব পোশাক ধুয়ে ব্যবহার উপযোগী কাপড় নিয়ে পসরা সাজিয়ে দোকানিরা। পুরোনো কাপড়ের হাটেও ক্রেতার অভাব নেই। নিম্ম আয়ের মানুষ নিজের সন্তানের ঈদের আনন্দ দেওয়া কিংবা নিজের প্রয়োজন মেটাতে কিনছেন পছন্দসই পুরোনো কাপড়। পুরোনো কাপড়েই তাদের যেনো ঈদের নতুন আনন্দ। এমন এক হাট রয়েছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে।

ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি ইউনিয়নে পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে পুরাতন কাপড়ের বেচা-কেনা প্রতিনিয়ত বাড়তে শুরু করেছে। নিম্ন আয়ের মানুষদের ঈদে নতুন কাপড়ের স্বাদ এনে দেওয়ার একমাত্র ভরসা পুরাতন পোশাকের দোকানগুলো। এ হাটে ঈদ উপলক্ষে নানান রকমের পুরাতন কাপড় রয়েছে।

এ বাজারে ৫০ থেকে ৭০ টাকায় মিলছে লুঙ্গি, ৩০ টাকায় প্যান্ট, কামিজ ২৫ থেকে ৩০ টাকা, বিছানার চাদর ৫০ টাকা ও শাড়ি মিলছে ৫০ থেকে ৮০ টাকায়। অবশ্য কাপড়ের প্রকার ভেদে দাম কম বেশি হয়। এছাড়াও বিভিন্ন রকমের জামা কাপড়ের সমাহার এই হাটে। যে যার পছন্দ মতো পোশাক নিচ্ছেন বেছে বেছে। নারী পুরুষসহ সব বয়সী ক্রেতারা কিনছেন তাদের পছন্দের কাপড়।

বিক্রেতারা নানা ধরনের পুরাতন কাপড়ের পসরা সাজিয়ে বসেছেন। ছোট বাচ্চাদের কাপড়, বোরকা, শাড়ি, কামিজ, থ্রি পিছ, লেহেঙ্গা, পাঞ্জাবী, প্যান্ট, শার্ট, বিছানার চাদরসহ শতাধিক আইটেম রয়েছে।

সচ্ছল জনগোষ্ঠীদের পুরোনো জামা-কাপড়, হাড়িপাতিলের বিনিময়ে ফেরিওয়ালাদের সংগৃহীত বস্ত্রগুলোকেই একত্রিত করে কম দামে খুচরা ও পাইকারি দরে বিক্রি করেন আঠারবাড়ির এই ব্যবসায়ীরা। আঠারবাড়ি ইউনিয়নের ঐতিহ্যবাহী পুরাতন বাজারে এই হাট বসে প্রতি শুক্রবার ও সোমবার। সপ্তাহে দুদিন জমে উঠে এই হাট। হাটে পুরাতন কাপড়ের দোকান রয়েছে শতাধিক।

শুক্রবার (২২ এপ্রিল) দুপুরে পর সরজমিনে হাটে গিয়ে দেখা যায়, বিভিন্ন ধরনের পুরাতন কাপড়ের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। ক্রেতারাও তাদের পছন্দের কাপড়টি বেছে বেছে কিনছেন। কাপড় পছন্দ হলে তবেই চলে দরদাম। মূলত স্বল্প আয়ের মানুষরাই অধিকাংশ ক্রেতা। পছন্দের কাপড় কিনে খুশি মনে বাড়ি ফিরছেন তারা। কাপড় ভেদে একেকটির দাম হয়। এ সময় একাধিক বিক্রেতা ও ক্রেতাদের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বিক্রেতা হজরত আলী বলেন, ২০ বছর ধরে এই ব্যবসার সাথে জড়িত। পৈতৃক ব্যবসার ধারাবাহিকতায় তিনিও এটি করে আসছেন।' হজরত আলী বলেন, আগে আরো বেশি বিক্রি করতাম। এখন বিক্রি কম হয়। এখন দিনে তিন থেকে দুই হাজার টাকার মতো বিক্রি করি। সবকিছু খরচ বাদ দিয়ে পাঁচশত থেকে একহাজার টাকা লাভ থাকে। একেকদিন একেক বাজারে যাই।

আরেক ব্যবসায়ী মোস্তাকিম বলেন, আমরা ঢাকা থেকে পরিচ্ছন্ন কর্মীদের থেকে কাপড় কিনি। তারাই পরিস্কার করে আইরন দিয়ে দেয়। গ্রামের খেটে খাওয়া কম রোজগারের মানুষ আমাদের থেকে বেশি জামা কাপড় কিনে।

ক্রেতা আনোয়ার হোসেন, রতন মিয়া, জামিলা খাতুন, হোসনে আরা বলেন, এখানে কম টাকায় ভালো জিনিস পাই। নতুন কাপড় কেনার ইচ্ছে আছে কিন্তু সাধ্য নাই। দোকানে তো অনেক দাম রাহে। মনে ইচ্ছে থাকলেও মার্কেট থেকে জামা কাপড় কিনার সাধ্য নাই। তাই এখান থেকে অল্প টাকার মধ্যে পছন্দের কাপড়টি কিনে নিলাম।


আরও খবর



দোনেতস্কে রাশিয়ার হামলায় নিহত ২১

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ০৪ মে ২০২২ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পূর্ব ইউক্রেনের দোনেতস্ক অঞ্চলে রাশিয়ার হামলায় দেশটির ২১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২৭ জন। দোনেতস্কের গভর্নরের বরাত দিয়ে মঙ্গলবার (৩ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

টেলিগ্রামে দেওয়া এক বার্তায় দোনেতস্কের গভর্নর পাভলো কিরিলেনকো বলেন, অ্যাভদিভকা কোক প্ল্যান্টে রাশিয়ার সামরিক বাহিনীর হামলা ও গোলাবর্ষণে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৫ জন।

কিরিলেনকো আরও বলেন, লাইমান শহরে রাশিয়ার হামলায় আরও পাঁচজন নিহত হয়েছেন। এছাড়া ভুগলেদার শহরে আরও চারজন নিহত হয়েছেন এবং ভেলিকা নোভোসিল্কা ও শানড্রিগোলোভ গ্রামে নিহত হয়েছেন দুজন।

তিনি বলেন, প্রায় এক মাস আগে ক্রামতোরস্ক শহরের একটি ট্রেন স্টেশনে রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় ৫৯ জন নিহত হওয়ার পর থেকে রুশ আক্রমণে একদিনে এটিই সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা।

এদিকে ইউক্রেনের খেরসন অঞ্চলে রাশিয়ার সেনাদের হামলায় একজন নিহত হয়েছেন। কচুবিভস্কি রুরাল কমিউনিটি ফেসবুকে দেওয়া এক পোস্টে জানিয়েছে, খেরসন অঞ্চলে রাশিয়ার গোলাবর্ষণে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আরহত হয়েছেন আরও চারজন।


আরও খবর



অতিরিক্ত যাত্রী বহনে বরিশালে তিন লঞ্চকে জরিমানা

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৬ মে ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অ‌তি‌রিক্ত অ‌তি‌রিক্ত যাত্রী বহন করায় ব‌রিশাল থেকে ঢাকাগামী তিন লঞ্চকে জ‌রিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (৬ মে) সন্ধ‌্যা সাড়ে ৬টায় ব‌রিশাল জেলা প্রশাসনের দুই নির্বাহী ম‌্যা‌জিস্ট্রেট ব‌রিশাল নদীবন্দরে থাকা লঞ্চগুলোতে তদার‌কি করেন।

এ সময়ে সুন্দরবন-১০ লঞ্চে অ‌তি‌রিক্ত যাত্রী বহন করায় সেটিকে কে‌বিনের যাত্রী নিয়ে দ্রুত ঘাট ত‌্যাগের নির্দেশ দেন নির্বাহী ম‌্যা‌জিস্ট্রেট। পাশাপাশি অ‌তি‌রিক্ত যাত্রী বহন করায় পারাব‌াত-১৮, পারাবাত-৯ ও সুরভী-৮ লঞ্চকে ১০ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা জ‌রিমানা করা হয়।

ব‌রিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম‌্যা‌জিস্ট্রেট মুশ‌ফিকুর রহমান ও ত‌রিকুল ইসলাম বলেন, সব লঞ্চগু‌লোকে সতর্ক করা হয়েছে যাতে তারা অ‌তি‌রিক্ত যাত্রী বহন না ক‌রে। যারা অতি‌রিক্ত যাত্রী বহন করেছে তাদের লঞ্চ থেকে যাত্রী না‌মিয়ে ঘাট ত‌্যাগ করতে বাধ‌্য করা হয়েছে। তাছাড়া তিন‌টি লঞ্চকে জ‌রিমানাও করা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) যুগ্ম পরিচালক ও বরিশাল নদীবন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, বন্দরে ১নং সতর্ক সংকেত রয়েছে। সব লঞ্চের মাস্টারকে নিরাপদে নৌযান চলাচলের জন‌্য বলা হয়েছে।

আর ব‌রিশাল নৌ পু‌লিশ সুপার ক‌ফিল উ‌দ্দিন বলেন, যাত্রীদের নিরাপত্তায় আমাদের একা‌ধিক টিম কাজ করেছে। লঞ্চগুলোতেও বার বার টহল দেওয়া হয়েছে।


আরও খবর



ঢাকা কলেজে র‌্যাব-ডিবির অভিযান, আটক ১২

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী-শিক্ষার্থী সংঘর্ষের ঘটনায় ঢাকা কলেজের ছাত্রাবাসে অভিযান চালিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় অন্তত ১২ জনকে আটক করা হয়েছে।

রোববার (২৪ এপ্রিল) বিকেলে অভিযান চালানো হয়। কিছুক্ষণ আগে পরে র‌্যাব ও ডিবি অভিযান চালায়। দুই বাহিনী অন্তত ১২ জনকে আটক করেছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

র‌্যাবের একটি সূত্র জানায়, চাঞ্চল্যকর সংঘর্ষের ঘটনায় র‌্যাব কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। হত্যাকাণ্ডে তাদের সংশ্লিষ্টতার বিষয়ে জিজ্ঞেস করা হবে।

ঢাকা কলেজের একজন বলেন, র‌্যাব যে কয়েকজনকে নিয়ে গেছে তাদের মধ্যে রফিকুল আলম শেখ তিতাস, জসিম খান, ফিরোজ হোসেন ও ছাত্রলীগের সেন্ট্রাল কমিটির উপ সম্পাদক জুলফিকারের নাম রয়েছে।

আরেক শিক্ষার্থী বলেন, গোয়েন্দা পুলিশও বেশ কয়েকজনকে নিয়ে গেছে। তাদের নাম জানা সম্ভব হয়নি।

এদিকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একজন উর্ধতন কর্মকর্তা বলেন, যেহেতু নাহিদ ও মোশারফ হত্যাকাণ্ডের মামলা দুটি ডিবি তদন্ত করছে। ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে বেশ কয়েকজন শনাক্ত করা হয়েছে। তাদের ধরতে নানা জায়গায় অভিযান অব্যাহত রয়েছে। অনেক জায়গা থেকে অনেককে আটক করে আনা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

ঢাকা কলেজের ছাত্রাবাসে অভিযান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, অভিযান হয়েছে। এ সময় বেশ কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়েছে। তবে এখনই তাদের নাম বলা সম্ভব না।


আরও খবর